ক্লিক অর প্রেস
লুকনো মজা
ফেসবুকে একঘেয়ে লাগছে? স্ট্যাটাস মেসেজ লিখে, ছবি শেয়ার করে, ফার্মভিলা খেলে ক্লান্ত? কিন্তু ফেসবুকে রয়েছে আরও নানা মজা। এ বার তাদের কথা।
যেমন, ধরুন ‘Instagram’। শুধু ছবির সোশ্যাল নেটওয়ার্কিং-এর এই অ্যাপসটি আই টিউনস এবং গুগল প্লে থেকে ডাউলোড করে নিন। আগে অ্যাকাউন্ট খুলে নিন। ছবি আপলোড করা, বন্ধুদের ছবি দেখা, ছবি লাইক করে মন্তব্য করা, কোনও বিষয়ের ছবি খোঁজার মতো নানা কিছু করা যায়। টুইটার বা ফেসবুকে বন্ধুরা কী করছেন তাও জানতে পারবেন।
আর একটি অ্যাপস ‘Pinterest’। এখানে নিজের পছন্দের বিষয়গুলি আপনার বোর্ডে পিন করতে পারেন। এই বোর্ডটি বন্ধুদের সঙ্গে শেয়ার করতে পারেন। কোনও বিষয়ের জন্য একটি আলাদা বোর্ডও তৈরি করতে পারেন।
এ ক্ষেত্রে অন্যরা আপনাকে সাহায্য করতে পারেন।
কিছু অ্যাপস ফেসবুক নানা কাজ করতে সাহায্য করে। যেমন, ‘Band Profile’ ফেসবুকে গান খুঁজতে বা আপলোড করতে সাহায্য করবে। ‘ReverbNation profile’ আপনাআপনি গান ফেসবুকে আপলোড করে দেয়। এখানে আপনি গান বিক্রিও করতে পারেন। ‘ONErpm’ অ্যাপসটি ব্যবহার করেও আপনি গান আপলোড করে বিক্রি করতে পারেন।
ফেসবুকে কোনও বিষয়ে সচেতনতা গড়ে তুলতে চাইলে ‘Causes’ অ্যাপসটি ব্যবহার করতে পারেন। সচেতনতার প্রচারের পাশাপাশি অর্থসংগ্রহও করা যায়। আছে পিটিশন সই করার সুবিধাও। কাউকে মজার ই-কার্ড পাঠাতে চাইলে ‘Someecards’ অ্যাপসটি ব্যবহার করুন।
আপনি কি খুব ঘুরে বেড়ান? দেখতে পারেন ট্রিপ অ্যাডভাইসারের ‘I’ve Been’ অ্যাপসটি। আছে নানা খেলার অ্যাপস। যেমন, ‘Angry Birds Friends’ বা ‘Bejeweled Blitz’। শুধু নিজেই নয়, খেলতে পারেন বন্ধুদের সঙ্গেও। খেলতে পারেন ‘CityVille’। ফেসবুকের কোনও বন্ধুর সঙ্গে স্মার্টফোন বা ট্যাবলেটে সব সময় খেলা চালিয়ে যেতে পারেন ‘Scabbles’ অ্যাপসটি থাকলে। খেলে দেখতে পারেন ‘DragonCity’, ‘Song Pop’, ‘Words With Friends’-এর মতো কয়েকটি খেলা।
আলোকচিত্র সম্পাদনা করতে চাইলে ‘Aviary’ অ্যাপসটি ব্যবহার করতে পারেন। ক্রপ করা, সাইজ ঠিক করা, ঔজ্জ্বল্য, কনট্রাস্ট, স্যাচুরেশন, রেড আই ঠিক করার মতো নানা কাজ নিমেষে হয়ে যাবে। ‘PiZap’-এও আলোকচিত্র সম্পাদনা করা যায়। সম্পাদনার পরে ‘Picasa Uploader’ দিয়ে ফেসবুকে আপলোড করতে পারেন।
ফেসবুকের ভিডিও কলিং ‘Skype’-এর প্রযুক্তি ব্যবহার করে। শুধু একটি প্লাগ-ইন ডাউনলোড করতে হবে। এর পরে চ্যাট বক্সে নামের পাশের ক্যামেরায় ক্লিক করে ভিডিও চ্যাট করতে পারেন।
‘Bitdefender Safego’ এবং ‘Norton Safe Web’ ফেসবুকে কোনও ভাইরাস, স্পাইঅয়্যার, ম্যালঅয়্যারের আক্রমণ হয়েছে কি না নজর রাখে।
ছোটরা কত ক্ষণ ফেসবুকে থাকছে, তাদের বন্ধুদের আইডি, চ্যাটে কী শব্দ ব্যবহার করা হচ্ছে এ সব বিষয়ে নজর রাখতে ব্যবহার করতে পারেন ‘MinorMonitor’। এটি বাবা-মায়ের কাছে সরাসরি মেল পাঠিয়ে দেয়। অ্যাপসটি মিলবে বিনা খরচে।

কম্পিউটার সংক্রান্ত আপনার প্রশ্ন পাঠান:
askdoss@abpmail.com-এ
সাবজেক্ট লাইনে লিখুন abp kolkata




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.