টুকরো খবর
সিপিএম সমর্থককে মারধরের অভিযোগ
কাজে যোগ দিতে যাওয়ার পথে এক সিপিএম সমর্থককে মারধরের অভিযোগ উঠল তৃণমূল কর্মীদের বিরুদ্ধে। বৃহস্পতিবার সকালে এই ঘটনা ঘটেছে কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রবেশপথের সামনে। অভিযোগ, এ দিন সকালে তাপবিদ্যুৎ কেন্দ্রের কাজে যুক্ত একটি বেসরকারি সংস্থার কর্মী জয়দেব বেরাকে রাস্তায় ফেলে মারধর করে একদল তৃণমূল কর্মী। তমলুকের নারায়ণদাড়ি এলাকার বাসিন্দা জয়দেববাবুকে উদ্ধার করে স্থানীয় লোকজন মেচেদার একটি নার্সিংহোমে ভর্তি করেন। খবর পেয়ে ঘটনাস্থলে আসে কোলাঘাট থানার পুলিশ। সিটু অনুমোদিত কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্র শ্রমিক ইউনিয়নের নেতা বিজন মিত্রের অভিযোগ, ‘‘জয়দেববাবু সম্প্রতি তমলুকের একটি স্কুল নির্বাচনে তৃণমূলের বিরুদ্ধে প্রচার করেছিলেন। ওই স্কুলে তৃণমূল হেরে যায়। সেই রাগেই এ দিন পরিকল্পিত ভাবে জয়দেববাবুকে মারধর করেন তৃণমূল কর্মীরা।” তৃণমূল অভিযোগ অস্বীকার করেছে। শহিদ মাতঙ্গিনী ব্লক তৃণমূল সভাপতি বিভাস কর বলেন, “ওই ব্যক্তি আমাদের দলীয় নেতাদের নামে প্রায়ই অশ্লীল ভাষায় গালিগালাজ করতেন। তারই প্রতিবাদ করেছিলেন দলের কয়েকজন। এই নিয়ে দু’পক্ষের ধাক্কাধাক্কি হয়েছিল। মারধরের অভিযোগ ভিত্তিহীন।” স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার সকাল ৮টা নাগাদ বাস থেকে নেমে হেঁটে তাপবিদ্যুৎ কেন্দ্রের দিকে যাচ্ছিলেন বছর পঁয়তাল্লিশের জয়দেববাবু। সেই সময় কাছেই তৃণমূল শ্রমিক ইউনিয়ন অফিস থেকে কয়েকজন লোক বেরিয়ে এসে তাঁকে আটকান। জয়দেববাবুকে টেনে নিয়ে গিয়ে রাস্তায় ফেলে কিল, চড়, ঘুসি মেরে চলে যান তৃণমূল কর্মীরা। জখম জয়দেববাবু পড়েই ছিলেন রাস্তায়। পরে স্থানীয় লোকজন তাঁকে উদ্ধার করে কাছেই নার্সিংহোমে ভর্তি করেন। এখনও কেউ গ্রেফতার হয়নি। তমলুকের এসডিপিও পারিজাত বিশ্বাস বলেন , ‘‘খোঁজ নিয়ে দেখছি।”

চিকিৎসককে মারধরে ধৃত
স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসা না-পেয়ে আবাসনে গিয়ে চিকিৎসককে মারধর করার অভিযোগ উঠল এক যুবকের বিরুদ্ধে। মঙ্গলবার রাত ১টা নাগাদ ঘটনাটি ঘটেছে এগরা থানা এলাকার বেতা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে। পুলিশ জানিয়েছে, চিকিৎসক অমিত কিরণ প্রামাণিকের অভিযোগের ভিত্তিতে এগরা থানা এলাকার জেড়থান গ্রামের বাসিন্দা রিঙ্কু রাউতকে গ্রেফতার করা হয়। প্রহৃত অমিতবাবুর দাবি, মারধরে তাঁর বুকের হাড়ে চিড় ধরেছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার রাতে বেতা গ্রামে দুবদা খালের উপর সেতু নির্মাণের কাজ চলছিল। সেখানে কাজ চলাকালীন রিঙ্কুর মাখায় চোট লাগলে অন্য কর্মীরা তাঁকে নিয়ে স্বাস্থ্যকেন্দ্রে যান। অভিযোগ, সেই সময় স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসক না থাকায় তাঁরা রিঙ্কুকে নিয়ে ওই চিকিৎসকের কোয়ার্টারে যান। তিনি তখন ঘুমোচ্ছিলেন। চিকিৎসকের অভিযোগ, “ওরা প্রথমে গ্রিলে ধাক্কাধাক্কি করে। কিছুক্ষণ পর আমি বেরিয়ে এলে অশ্রাব্য গালিগালাজ করে। মারধরও করে।” যদিও এরপর তিনি আহত রিঙ্কুর মাথায় সেলাই করেন। গণ্ডগোল থামেনি তারপরেও। স্থানীয় দুবদা গ্রাম পঞ্চায়েতের প্রধান দিলীপ বর বলেন, “ওই ঘটনার পর সেচ দফতরের আধিকারিক ও কর্মীদের হস্তক্ষেপে চিকিৎসকের কাছে দুঃখপ্রকাশ করেছিলেন রিঙ্কু। কিন্তু কিছুক্ষণ পর ওই চিকিৎসকের অনুগত স্থানীয় কয়েকজন রিঙ্কুকে কাজের জায়গা থেকে মারতে মারতে স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যায়। সেখানে তাকে বেঁধে বসিয়ে রাখা হয়। পরে পুলিশ এসে গ্রেফতার করে।” এর প্রতিবাদে স্থানীয় মানুষ বুধবার দুপুরে স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে বিক্ষোভ দেখান। তাঁদের বক্তব্য, রিঙ্ককে মারধরে যাঁরা জড়িত, তাঁদের বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা নিতে হবে। নতুবা চিকিৎসককে অভিযোগ প্রত্যাহার করতে হবে।

ষষ্ঠ দিনেও বন্ধ স্কুল
কেউ কথা না রাখায় বৃহস্পতিবার, ষষ্ঠ দিনেও খুলল না পটাশপুরের অমরপুর হীরালাল বিদ্যানিকেতনের তালা। আগের গত দিনগুলির মতো এ দিনও নানা অজুহাতে দায় এড়ালেন প্রশাসনিক কর্তা, বিধায়ক ও অভিযুক্ত প্রধান। নিজ অবস্থানে অনড় প্রধান জানালেন, “ভারপ্রাপ্ত শিক্ষক আগে লিখিত ভাবে জানান যে, তিনি আমাদের প্রশ্নের জবাব দেওয়ার জন্য আলোচনায় বসবেন। তার পরই তালা খোলা হবে। এ ব্যাপারে দলীয় নেতৃত্ব আমাদের পাশে আছেন।” বুধবার পটাশপুরের তৃণমূল বিধায়ক জ্যোতির্ময় কর বলেছিলেন, তিনি ২৪ ঘণ্টার মধ্যে স্কুল খোলার ব্যবস্থা করবেন। এ দিন তিনি বলেন, “বৃহস্পতিবার ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক স্কুলে আসবেন না জানাননি। এর মধ্যে অন্য কোনও উদ্দেশ্য আছে কি না জানি না। আগামী তিন দিন স্কুল ছুটি থাকলে সোমবার তালা খোলা হবে।” ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বিমান পয়ড়্যার দাবি, “তালা খোলা হবে এ কথা আমাকে কেউ জানাননি। আমি জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক) দফতরে গিয়েছিলাম।” পটাশপুরের ওসি সুধাংশু লায়েক বলেন, “বৃহস্পতিবার আলোচনায় বসার জন্য উভয়পক্ষকে ডাকা হয়েছে। প্রধান শিক্ষক আলোচনার দিন নির্দিষ্ট করে জানালে প্রধান তাঁর হাতে চাবি তুলে দেবেন।” বিমানবাবু এ দিন থানায় যাননি। স্থানীয় বাসিন্দা ও অভিভাবকদের একাংশের অভিযোগ, পুলিশ অভিযুক্ত প্রধানের দ্বারা প্রভাবিত হয়ে তালা খোলার ব্যবস্থা নিচ্ছেন না।

দুর্ঘটনায় মৃত্যু তমলুকে, আহত তিন
দুর্ঘটনায় মৃত্যু হল এক মোটর সাইকেল আরোহীর। আহত হয়েছেন আরও তিন জন। বুধবার দুপুরে এই দুর্ঘটনা ঘটেছে তমলুক শহরের স্টিমারঘাট এলাকায়। মৃত ইশান্ত দাসের (২৭) বাড়ি তমলুক শহরের আবাসবাড়ি এলাকায়। তিনি পশ্চিম মেদিনীপুরের একটি কারখানায় কাজ করতেন। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বুধবার সকাল থেকে তমলুক শহরের পূর্ব দিকে রূপনারায়ণ তীরবর্তী চর এলাকায় বিদ্যুতের হাইটেনশন লাইনের খুটি পোঁতার কাজ চলছিল। কয়েকজন ঠিকাদার কর্মী যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করছিলেন। এই সময় দুই সঙ্গীকে চাপিয়ে ইশান্ত মোটর সাইকেল চালিয়ে আসছিলেন। ঠিকাকর্মীদের বারণ না মেনেই তিনি মোটর সাইকেল চালিয়ে যাওয়ার চেষ্টা করলে বিপদ ঘটে। রাস্তার উপর ঝুলন্ত তারে ধাক্কা খেয়ে মোটর সাইকেল থেকে ছিটকে পড়েন ইশান্ত ও তাঁর দুই সঙ্গী। মোটর সাইকেলের ধাক্কা লেগে আরও এক জন আহত হন। স্থানীয় লোকজন চার জনকেই তমলুক জেলা হাসপাতালে ভর্তি করেন। পরে জেলা হাসপাতালে ইশান্তের মৃত্যু হয়। পরে আহত এক জনকে কলকাতায় স্থানান্তরিত করা হয়েছে।

এজেন্ট খুনের চক্রী-সহ ধৃত ৩
মাস চারেক আগে ঝাড়গ্রামের স্বল্প সঞ্চয় প্রকল্পের এজেন্ট গিরিশ সহিসকে খুনের ঘটনার মূল চক্রী-সহ তিন জনকে গ্রেফতারের দাবি করল পুলিশ। ধৃত বছর একুশের বিশ্বজিৎ মহাকুড় ওরফে রূপা-র নির্দেশেই তাঁর শাগরেদরা গিরিশবাবুকে গুলি করে খুন করেছিল বলে পুলিশের দাবি। বিশ্বজিতের বাড়ি ঝাড়গ্রামের বাঁধগোড়া অঞ্চলের সাতপাটি গ্রামে। ঝাড়গ্রামের বাঁধগোড়া এলাকার নারায়ণপুর গ্রাম থেকে বুধবার বিশ্বজিৎকে ধরা হয়েছে। বাকি দুই অভিযুক্ত উজ্জ্বল মণ্ডল ও মৃত্যুঞ্জয় বারিককেও বুধবার বাঁধগোড়া এলাকা থেকে গ্রেফতার করা হয়। বৃহস্পতিবার বিশ্বজিৎ ও মৃত্যুঞ্জয়কে পাঁচ দিন পুলিশ হেফাজতের নির্দেশ দেন ভারপ্রাপ্ত এসিজেএম সুপর্ণা রায়। উজ্জ্বল মণ্ডলকে ১৪ দিনের জেল হাজতে রাখার নির্দেশ দেয় আদালত। ঝাড়গ্রামের এসপি ভারতী ঘেষের দাবি, ঘটনার সঙ্গে কোনও মাওবাদী যোগসূত্র পাওয়া যায়নি। এলাকায় সন্ত্রাস জিইয়ে রাখার জন্য কিছু যুবক মাওবাদীদের নামে পোস্টার ছড়াত। পুলিশের দাবি, গত ২৭ সেপ্টেম্বর রাতে ধানখেতে সেচের জল দিতে গিয়ে ওই যুবকদের পোস্টার ছড়াতে দেখে ফেলেছিলেন কিসমত-জামবেদিয়া গ্রামের বাসিন্দা গিরিশবাবু। তখনই ওই যুবকেরা তাঁকে গুলি করে মারে। ২৮ সেপ্টেম্বর সকালে গ্রামের অদূরে ধানখেতের পাশে গিরিশবাবুর গুলিবিদ্ধ দেহ পড়ে থাকতে দেখেন এলাকাবাসী। দেহের চারপাশে ছড়ানো ছিল মাওবাদীদের নামাঙ্কিত লাল কালিতে হাতে লেখা বেশ কিছু পোস্টার। এই ঘটনায় ৯ জনের নামে ঝাড়গ্রাম থানায় অভিযোগ দায়ের হয়। ঘটনার পরই গত ২ অক্টোবর ডিওয়াইএফ-এর ঝাড়গ্রাম গ্রামীণ লোকাল কমিটির সভাপতি রবিশঙ্কর বারিক-কে গ্রেফতার করে পুলিশ। কিন্তু পুলিশ সময় মতো ধৃতের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করতে না-পারায় কয়েক দিন আগে রবিশঙ্কর জামিনে ছাড়া পান।

ধান ব্যবসায়ী সমিতির দাবি
ধান ব্যবসায়ীদের মিছিল।
‘পশ্চিমবঙ্গ রাজ্য ধান্য ব্যবসায়ী সমিতি’র পশ্চিম মেদিনীপুর জেলা কমিটির ষষ্ঠ ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হল বৃহস্পতিবার। মেদিনীপুর বিদ্যাসাগর হলের মাঠে এই সম্মেলন থেকে সহায়ক মূলে ধান কেনার ক্ষেত্রে সংগঠনের সদস্যদের জড়িত করা, ধানের সহায়ক মূল্য ২৫ শতাংশ বৃদ্ধি, কৃষি বিমা চালুর দাবি জানানো হয়। প্রতিবাদ করা হয় সরকারি ভূমিকারও। সম্পাদকীয় প্রতিবেদনে লেখা হয়েছে, ‘রাজ্য সরকার ধান্য ব্যবসায়ীদের নতুন নতুন অলঙ্কারে অলঙ্কৃত করছে। যেমন দালাল, মুনাফাখোর, মজুতদার, সবশেষে সংযোজন ফঁড়ে, আড়তদার। ফলে আমাদের সদস্যদের সমাজের চোখে বিশেষ করে কৃষকদের কাছে শক্রু বানিয়ে তুলেছে।’ এই পরিস্থিতিতে ‘আগামী দিনে ধান ব্যবসা জিজ্ঞাসা চিহ্নের মুখে পড়েছে বলেও আশঙ্কা প্রকাশ করেছে সমিতি। জেলার বিভিন্ন এলাকা থেকে সমিতির সদস্যরা এসে সম্মেলনে যোগ দেন।

নিরাপত্তারক্ষীকে মারধর জঙ্গলে
কাজে আসার পথে এক নিরাপত্তারক্ষীকে বেধড়ক মারধর করে বাইকে আগুন ধরিয়ে দিল এক দল দুষ্কৃতী। বুধবার রাতে চন্দ্রকোনা রোডের আড়াবাড়ি জঙ্গলে এই ঘটনাটি ঘটেছে। পুলিশ সূত্রের খবর, গৌতম ঘোষ নামে আনন্দপুর থানার কেঞ্জাপাড়া গ্রামের ওই যুবক চন্দ্রকোনা রোড সংলগ্ন ডুকিতে বেসরকারি ফিল্ম সিটিতে নিরাপত্তারক্ষীর কাজ করেন। রাতে মোটর সাইকেলে চেপে তিনি কর্মস্থলে আসছিলেন। ৯টা নাগাদ আড়াবাড়ি জঙ্গলের কাছে একদল দুষ্কৃতী পথ আটকে মারধর করেন তাঁকে। কোনও রকমে নিজেকে ছাড়িয়ে পালিয়ে যান ওই যুবক। পরে তাঁর মোটর সাইকেলে আগুন ধরিয়ে চম্পট দেয় দুষ্কৃতীরা। কিন্তু কেন ওই যুবককে মারধর করা হল, আর কেনই বা মোটর সাইকেলে আগুন লাগিয়ে দিল দুষ্কৃতীরাজানা যায়নি। চন্দ্রকোনা রোড থানার পুলিশ তদন্ত শুরু করেছে। কারও সঙ্গে বিবাদ ছিল কি না জানতে ওই যুবককে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।

বধূকে ধর্ষণের চেষ্টার অভিযোগ
এক বধূকে ধর্ষণের চেষ্টার অভিযোগে কাঁথি মহিলা থানার পুলিশ বুধবার জয়দেব জানা নামে প্রতিবেশী যুবককে গ্রেফতার করল। কাঁথি থানার মৈশালী গ্রামে ধৃতের বাড়ি। বুধবারই ধৃত জয়দেবকে কাঁথি আদালতে হাজির করা হলে বিচারক জামিনের আবেদন নাকচ করে ১৪ দিনের জন্য জেল হেফাজতে পাঠান। মহিলা থানার ওসি রানুমিতা রায় জানান, গত শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছিল। ওই বধূর স্বামী পাশের গ্রামে যাত্রাপালা দেখতে গিয়েছিলেন। অভিযোগ, সেই সময় প্রতিবেশী যুবক জয়দেব বাড়িতে ঢুকে ওই বধূকে ধর্ষণের চেষ্টা করেন। ওই বধূ চিৎকার করলে আশপাশের বাড়ি থেকে লোকজন বেরিয়ে আসেন। বিপদ বুঝে পালিয়ে যান জয়দেব।

ট্রাকের ধাক্কায় মৃত্যু
ট্রাকের ধাক্কায় মৃত্যু হল এক মোটর বাইক আরোহীর। বৃহস্পতিবার বিকেলে দুর্ঘটনাটি ঘটে হলদিয়ার মঞ্জুশ্রী মোড়ের কাছে। মৃত রাজীব চক্রবর্তী (২৮) চৈতন্যপুরের খেজুরতলার বাসিন্দা। এ দিন দুপুরে ওষুধ ব্যবসায়ী রাজীব দুর্গাচকে কাজে এসেছিলেন। ফেরার পথে মঞ্জুশ্রী সিনেমা হলের কাছে পিছন থেকে একটি ট্রাক ধাক্কা মারলে পড়ে যান রাজীব। হলদিয়া মহকুমা হাসাপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা মৃত বলে ঘোষণা করেন।

বাৎসরিক ক্রীড়া
ঘাটাল বিদ্যাসাগর হাইস্কুলের বাৎসরিক ক্রীড়া প্রতিযোগিতা হল। বুধবার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ঘাটাল থানার ওসি বিশ্বরঞ্জন বন্দ্যোপাধ্যায় ও ঘাটালের সাদিচক প্রাথমিক স্কুলের প্রাক্তন শিক্ষক প্রণয় ভট্টচার্যকে সংবর্ধনা দেওয়া হয়। উপস্থিত ছিলেন ঘাটালের মহকুমাশাসক অংশুমান অধিকারী, জেলা স্কুল পরিদর্শক (শিক্ষা) কলোল্ল রায়, বিডিও দেবব্রত রায় প্রমুখ।

জয়ী চন্দনেশ্বর
বোলকুশদা সবুজ সঙ্ঘের পরিচালনায় শ্রীহরি জানা ও সুধীরচন্দ্র প্রধান স্মৃতি নক আউট ক্রিকেট প্রতিযোগিতার দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হয় এগরা জেন্টস ক্লাব ও ওড়িশার চন্দনেশ্বর স্পোর্টিং ক্লাব। জয়ী হয় চন্দনেশ্বর। ফাইনাল খেলা হবে রবিবার। ইতিমধ্যে ফাইনালে উঠে গিয়েছে দিঘা বিশু ক্লাব।

প্রৌঢ়ের দেহ উদ্ধার
এক প্রৌঢ়ের দেহ উদ্ধারকে কেন্দ্র করে বুধবার সন্ধ্যায় চাঞ্চল্য ছড়াল ভগবানপুরের বিভীষণপুরে। মৃতের নাম খোকন মাঝি (৫৬)। বাড়ি ওই থানারই পশ্চিম মাশুড়িয়া গ্রামে। তাংগুড়িয়া মোড়ে এগরা-বাজকুল রাস্তার পাশে কচুরিপানা ভর্তি একটি ডোবায় তাঁর দেহ পড়েছিল।

ভস্মীভূত বাড়ি
আগুনে পুড়ল পাঁচটি বাড়ি। রামনগর-১ ব্লকের বাধিয়া গ্রাম পঞ্চায়েতের পুরুষোত্তমপুরে বুধবার সন্ধ্যায় ঘটনাটি ঘটে। গ্রামবাসীরা শ্যালো পাম্প চালিয়ে আগুন আয়ত্বে আনার চেষ্টা করলেও বাড়িগুলি ভস্মীভূত হয়ে যায়।

এনএসএস শিবির
ঘাটাল বিদ্যাসাগর হাইস্কুলের এনএসএস-এর শীতকালিন শিবির শুরু হল বৃহস্পতিবার। এ দিন স্কুলের ছাত্র-ছাত্রীরা শহরের মোটর সাইকেল আরোহীদের সচেতন করেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.