টুকরো খবর
প্রতিবাদ করায় নিগ্রহ অন্ডালে
দুর্নীতির প্রতিবাদ করায় এক সিপিএম সমর্থককে মারধরের অভিযোগ উঠল ছোড়া কোলিয়ারি এলাকায়। ওই এলাকার ক্যান্টিনপাড়ার বাসিন্দা সিপিএম সমর্থক শেখ ফজলের দাবি, বুধবার সকালে তৃণমূলকর্মী শেখ বসির, শেখ জুমন-সহ এক দল তৃণমূল সমর্থক তাঁর দোকানে ঢুকে ভাঙচুর চালায় ও তাঁকে মারধর করে। তাঁকে বাঁচাতে গিয়ে তাঁর স্ত্রীও নিগৃহীত হন বলে অভিযোগ। শেখ ফজলের অভিযোগ, “ছোড়া গ্রাম পঞ্চায়েতে দুর্নীতির আশ্রয় নিয়ে বেশ কিছু ঠিকাদারকে কাজ পাইয়ে দেওয়া হয়েছে। নিম্নমানের কাজ হচ্ছে। আদালতে মামলা করে স্থগিতাদেশ চেয়েছি। সে জন্যই আমার উপর এই আক্রমণ।” অন্ডাল থানায় লিখিত অভিযোগ করেছেন বলে জানান তিনি। তবে শেখ জুমনদের বক্তব্য, ফজলবাবু বার বার দল পরিবর্তন করে এখন সিপিএম করছেন। তিনি ঠিকাদারদের কাছ থেকে বেশ কয়েক হাজার টাকা করে তোলা চাইছেন। প্রতিবাদ করায় তৃণমূল কার্যালয়ে ভাঙচুরও চালিয়েছেন তিনি। পুলিশ জানিয়েছে, ঘটনার তদন্ত চলছে।

অগ্রহায়ণের কালীপুজো শিল্পাঞ্চলে
অগ্রহায়ণ মাসের অমাবস্যায় কালীপুজো হল খনি অঞ্চলে। জামুড়িয়ার বীজপুরে মাজি পরিবারের রক্ষাকালী পুজো পেরোল ৩৪ বছর। পরিবারের সদস্য কীর্তন মাজি জানান, পারিবারিক রীতি মেনে পুজো হলেও তা সার্বজনীন রূপ নিয়েছে। আজ, বৃহস্পতিবার আয়োজিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। জামুড়িয়ার চাঁদামোড়ের সামনে কালীপুজো হচ্ছে ১৫ বছর ধরে। বারাবনির আমডিহা মোড়ে শর্মা পরিবারের উদ্যোগে পুজোও ৫০ বছরের পুরনো। অন্য দিকে, রয়েছে শতবর্ষ প্রাচীন বারাবনির মাজিয়ারা গ্রামের চক্রবর্তী বাড়ির পুজো। পরিবারের সদস্য তথা পঞ্চায়েত সমিতির সভাপতি উত্তম চক্রবর্তী জানান, এক সন্ন্যাসী এই পুজো শুরু করেছিলেন। শুরু থেকেই প্রতিবেশীদের কাছ থেকে চাঁদা নেওয়া হত। তা ‘মাঙণ’ বলে পরিচিত। পুজোয় যোগ দেন ভানোরা, পড়িরা, মদনমোহনপুর, ভসকাজুড়ি ও দোমহানির বাসিন্দারা। অধিকাংশ মানুষই উপোস করেন। পর দিন সবাই মিলে খিচুড়ি খাওয়া হয়। পাশাপাশি, অন্ডাল মোড়ের বামাকালীর পুজোও এ বার পা দিল চৌত্রিশ বছরে।

সমবায়ে চুরি
সমবায় সমিতি থেকে চুরি গেল নগদ টাকা ও বেশ কিছু নথিপত্র। মন্তেশ্বরের জয়রামপুর সমবায়ে বুধবার কর্মীরা গিয়ে দেখেন, ঢোকার মুখের দরজা ভাঙা। ভিতরে দু’টি ঘরে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে নিথপত্র। বেশ কিছু নথি উধাও। টাকার ভল্টটিও ভাঙা। কর্মীদের দাবি, যে দু’টি ঘরে চোরেরা তাণ্ডব চালিয়েছে, সেই ঘর দু’টির দরজা নকল চাবি ব্যবহার করে খোলা হয়। মাস দুয়েক আগে এই সমবায় সমিতির সহকারী ম্যানেজারের বিরুদ্ধে সার বিক্রির ব্যাপারে বেনিয়মের অভিযোগ ওঠে। মন্তেশ্বর থানার পুলিশ জানায়, ঘটনার তদন্ত শুরু হয়েছে।

শ্রমিকদের ক্ষোভ রানিগঞ্জের খনিতে
কোলিয়ারি কর্তৃপক্ষ মাটি-পাথর মিশিয়ে কয়লায় সরবরাহ করছেন, অভিযোগে বুধবার সকালে একটি মালগাড়ি আটকে দিলেন বাঁশড়া খনিকর্মীরা। মালগাড়িটি ফারাক্কা তাপবিদ্যুৎ কেন্দ্রে কয়লা নিয়ে যাচ্ছিল। কর্মীদের অভিযোগ, কোলিয়ারি কর্তৃপক্ষ কয়লার ঘাটতি স্টক মেলানোর জন্য কয়লায় মাটি-পাথর মিশিয়েছিলেন। এর জেরে কয়লার গ্রেড নেমে যাচ্ছে ও কয়লার দামও কমে যাচ্ছে। তাঁদের বক্তব্য, এ ভাবে কোলিয়ারির ক্ষতি করা চলবে না। এ দিকে কোলিয়ারির এজেন্ট ওমপ্রকাশ যাদব জানান, নর্থ সিহারসোল কোলিয়ারির মজুত কয়লা বাঁশড়া খনির ‘সাইডিং’য়ে এনে মজুত রাখা হয়েছিল। মঙ্গলবার বৃষ্টি হওয়ায় কয়লার কিছু মাটি মিশে যায়।

দুর্গাপুরে পাঁচতারা
পাঁচতারা হোটেল হতে চলেছে দুর্গাপুরে। রাজ্যে শিল্পায়ন এবং শিল্পপতিদের আনাগোনার অন্যতম ঠিকানা হওয়া সত্ত্বেও এই শহরে এখনও তেমন বিলাসবহুল হোটেল নেই। এ বার মুচিপাড়ার কাছে ২২ বিঘা জমি কিনে সে কাজে হাত দিয়েছে একটি রিয়েল এস্টেট সংস্থা। হোটেল ছাড়াও আটশো ফ্ল্যাটের আবাসন তৈরি হবে। সংস্থাটির দাবি, হোটেলের জন্য ১১০ কোটি ও আবাসনের জন্য দু’শো কোটি টাকা লগ্নি করা হচ্ছে। কলকাতার বাইরে শিলিগুড়িতেও তারা পাঁচতারা হোটেল ও আবাসন তৈরি করছে।

ট্রাক্টরের ধাক্কায় মৃত্যু
ট্রাক্টরের ধাক্কায় মৃত্যু হল এক চাষির। বুধবার সকালে কালনা ২ ব্লকের টোলা গ্রামের ঘটনা। পুলিশ জানায়, মৃতের নাম মুস্তাফা কামাল (৬৮)। এ দিন সকালে তাঁর খামারে ধান ঝাড়ার কাজ চলছিল। খামারের কাছে রাখা ছিল দু’টি ট্রাক্টর। সেগুলির কাছে বসেছিলেন মুস্তাফা-সহ চার জন। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দু’টি ট্রাক্টরের মধ্যে একটি আচমকা গড়াতে শুরু করে। বাকি তিন জনের কিছু না হলেও চাকায় পিষে যান মুস্তাফা। তাঁকে প্রথমে বৈদ্যপুর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, পরে কালনা মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা মৃত বলে জানান।

শট সার্কিটে আগুন
শট সার্কিট থেকেই আসানসোলের রাস্ট্রায়ত্ত ব্যাঙ্কে আগুন লেগেছে বলে জানালেন ব্যাঙ্ক কর্তৃপক্ষ। বুধবার সকালে ঘটনাস্থল পরিদর্শনের পর ব্যাঙ্কের ম্যানেজার প্রভাকরকুমার জানান, ব্যাঙ্কের বাতানুকূল যন্ত্রে আগুন লেগে যায়। ওই সময়ে ব্যাঙ্কে কেউ না থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। তাঁর দাবি, দমকল সূত্রে জানানো হয়েছে, ওই ভবনের সামনে ব্যাঙ্কেরই একটি ট্রান্সফর্মার রয়েছে। তাতে বিস্ফোরণ হয়েই শট সার্কিট হয়ে যন্ত্রে আগুন লেগে যায়।

জালিয়াতিতে ধৃত
দলিল নকল করে এক ব্যক্তির বেশ কয়েক বিঘা জমি হাতিয়ে নেওয়ার অভিযোগে কুলটি থানার কুমারডিহি এলাকা থেকে আনন্দ অগ্রবাল নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। অভিযোগ, তিনি কুমারডিহি মৌজার বাসিন্দা এক ব্যক্তির জমির দলিল জাল করে হাতিয়ে নিয়েছেন। ঘটনায় জড়িত আরও তিন জন পালিয়ে গিয়েছে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে।

নিয়োগ নিয়ে ক্ষোভ
সহকারী প্রধান শিক্ষকের অবসর নেওয়ার পরে শূন্য পদে নবীন শিক্ষককে নিয়োগ করতে চাইছে স্কুল পরিচালন সমিতিএই অভিযোগে স্থানীয় বাসিন্দারা পোস্টার সেঁটে দিলেন জেকে নগর উচ্চ বিদ্যালয়ে। পরিচালন সমিতির সভাপতি নগদি সাউ বলেন, “আবেদন পত্র আহ্বান করা হয়েছিল। বিদ্যালয়ের তিন শিক্ষক আবেদন করেছেন। এখনও কোনও সিদ্ধান্ত হয়নি।”

লরি আটক, ধৃত
অবৈধ কয়লা বোঝাই দুটি লরি আটক করেছে বারাবনি থানার পুলিশ। চরণপুর থেকে লরি দু’টিকে আটক করা হয়। সুখলাল হেমব্রম নামে এক লরি চালককে গ্রেফতার করেছে পুলিশ। বাকি চার জন পলাতক।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.