টুকরো খবর
বিধায়ককে খুনের হুমকি
সিপিএম না ছাড়লে প্রাণে মেরে ফেলা হবে, জামুড়িয়ার সিপিএম বিধায়ক জাহাআঁরা খানকে এমনই হুমকি দেওয়ার অভিযোগ উঠল। রবিবার জামুড়িয়া বাজার থেকে মিছিল করে গিয়ে বিধায়ক জামুড়িয়া থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। তাঁর অভিযোগ, “শনিবার রাত ১১টা ৪৩ মিনিট নাগাদ একটি নম্বর থেকে আমার মোবাইলে ফোন করে হুমকি দেওয়া হয়। ওই অপরিচিত আমাকে বলে, তোদের দল ছেড়ে সবাই ঘর ঢুকে গিয়েছে। তুই এখনও সিপিএম করছিস। মিটিং-মিছিল করছিস। এর পরেও যদি এ সব বন্ধ না করিস, তাহলে তোকে মেরে ফেলা হবে।” পুলিশ জানিয়েছে, অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু হয়েছে। সিপিএমের অজয় জোনাল কমিটির সম্পাদক মনোজ দত্তের অভিযোগ, “লাগামছাড়া সন্ত্রাসের পরিবেশ তৈরি করেছে তৃণমূল। একের পর এক সিপিএম কর্মীরা আক্রান্ত হলেও পুলিশ অভিযুক্তদের ধরছে না।” তাঁর দাবি, “শাসকগোষ্ঠীর কাছ থেকে সমস্ত বেআইনি অস্ত্র উদ্ধার করতে হবে। অভিযুক্তদের গ্রেফতার করতে হবে। সিপিএম কর্মীদের উপর দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে। বিধায়ককে যে হুমকি দিয়েছে তার দৃষ্টান্তমূলক শাস্তি চাই।” তৃণমূলের জামুড়িয়া ১ ব্লক সভাপতি পূর্ণশশী রায়ের পাল্টা দাবি, “পঞ্চায়েত নির্বাচনে ধুয়ে মুছে সাফ হয়ে যাবে বুঝতে পেরেই সিপিএম আমাদের বিরুদ্ধে মিথ্যা প্রচার চালাচ্ছে।”

হেমন্তেই শীতের আমেজ শিল্পাঞ্চলে
শীতের দুপুরে আসানসোলের পার্কে। —নিজস্ব চিত্র।
হেমন্তেই শীতের কামড় শিল্পাঞ্চলে। দিনের সর্বনিম্ন তাপমাত্রা মোটামুটি ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। রোদের তেজও যথেষ্ট কম। সারা দিনই কুয়াশার চাদরে ঢাকা আসানসোল শহর। সঙ্গে উত্তুরে হিমেল হওয়া। শীতকাতুরে সন্ধ্যা ঝুপ করে নামছে শহরে। ডিসেম্বর মানেই উৎসবের মাস। কেক-পেস্ট্রির উৎসব ও চড়ুইভাতির আনন্দ। মাসের প্রথম রবিবারই তাই শীতের রোদ্দুর গায়ে মেখে বেরিয়ে পড়েছেন শহরবাসী। ভিড় বাড়তে শুরু করেছে ভ্রমণকেন্দ্র গুলিতেও। কেন্দ্রগুলির তত্ত্বাবধানে নিযুক্ত কর্তৃপক্ষেরাও সেগুলি সাজিয়ে-গুছিয়ে তৈরি। শীতের শিল্পাঞ্চলে সবচেয়ে মনোরম স্থান হল জল, জঙ্গল ও পাহাড়ে ঘেরা মাইথন। ডিভিসি কর্তৃপক্ষের অধীনে থাকা মাইথন জলাধার কেন্দ্র সংলগ্ন এলাকাগুলি সাজিয়ে রেখেছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। মাইথন ভ্রমণ কেন্দ্রটির সিংহভাগই রয়েছে সালানপুর পঞ্চায়েত সমিতির অধীনে। এখানকার সবচেয়ে বড় আকর্ষণ বাঠানবাড়ি নৌকাবিহার। সমিতির সহ-সভাপতি শ্যামল মজুমদার জানান, এ বার তাঁরা আরও ভাল ব্যবস্থা রেখেছেন। শহরের একটি অন্যতম প্রধান ভ্রমণ কেন্দ্র নেহরু পার্ক। সেটিকেও সাজিয়ে তুলেছেন পার্কের তত্ত্বাবধানের দায়িত্বে থাকা ইস্কো কর্তৃপক্ষ। নানা ধরনের মরসুমি ফুলে মনোরম ভাবে সেজে উঠেছে দামোদর নদের পাড়ের এই ভ্রমনকেন্দ্র। এছাড়াও শহরের বাকি পার্কগুলিতেও উৎসবের আমেজ।

কাজে না নেওয়ায় বিক্ষোভ
দুই কর্মীকে কাজে না নেওয়ার প্রতিবাদে ও চার্জশীট প্রত্যাহারের দাবিতে আইনটিটিইউসি, সিটু, আইএনটিইউসি, উখড়া কোলিয়ারি মজদুর ইউনিয়ন শ্রমিক সংগঠনগুলির নেতৃত্বে প্রায় ঘন্টাখানেক বিক্ষোভ দেখালেন শ্রমিকেরা। রবিবার শোনপুর বাজারি প্রকল্পের কর্তৃপক্ষের বিরুদ্ধে এই বিক্ষোভ দেখানো হয়। আন্দোলনকারীদের এক নেতা গৌতম চক্রবর্তীর অভিযোগ, “বিনা কারণে দুই কর্মীর হাজিরা বন্ধ করে দেওয়া হয়েছে। কাজে যাওয়ার রাস্তার বেহাল দশা। যন্ত্রপাতিরও রক্ষণাবেক্ষণ হয় না।” কর্তৃপক্ষ বলেন, আলোচনা চলছে।

তৃণমূলের মিছিল
মূল্যবৃদ্ধি, এফডিআই এবং সিপিএমের সন্ত্রাসের অভিযোগে একটি মিছিলের আয়োজন করল তৃণমূলের জামুড়িয়া ২ নম্বর ব্লক কমিটি। ৬০ নম্বর জাতীয় সড়কের চাকদোলা মোড় থেকে মিছিলটি বেরোয়। এ দিনই নিঘায় সিপিএমের সন্ত্রাস, জবকার্ড হোল্ডারদের কাজ না পাওয়া, জামুড়িয়া পুরসভায় উন্নয়নমূলক কাজ না হওয়ার প্রতিবাদে মিছিলের আয়োজন করে নিঘা আঞ্চলিক তৃণমূল কংগ্রেস।

গয়নার দোকানে লুঠ
গয়নার দোকানে লুঠপাট চালাল দুষ্কৃতীরা। দুর্গাপুরের নিউ টাউনশিপ থানার বিধাননগরের জোনাল মার্কেটের ঘটনা। রবিবার সকালে মালিক সঞ্জয় দে দোকান খুলে দেখেন, লুঠপাট চালিয়েছে দুষ্কৃতীরা। বেশ কিছু গয়না উধাও। তবে তাঁর দাবি, “দুষ্কৃতীরা সিন্দুকের চাবি খোলার চেষ্টা করেছিল। যদিও সেই চেষ্টা সফল হয়নি।” পুলিশ জানিয়েছে, তদন্ত শুরু হয়েছে।

তালা ভেঙে চুরি
দরজা ভেঙে চুরি হল সালানপুর থানার রূপনারায়ণপুরে। খবর পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশ। স্থানীয় দুর্গামন্দির রোড এলাকার বাসিন্দা মণি মাজি রবিবার থানায় লিখিত অভিযোগে জানিয়েছেন, শনিবার রাতে তাঁরা সপরিবার বাড়ির বাইরে ছিলেন। সেই সুযোগে একদল দুষ্কৃতী সদর দরজার তালা ভেঙে ভিতরে ঢুকে আলমারি ভেঙে লুঠপাট চালায়। পুলিশ জানিয়েছে, ঘটনার তদন্ত শুরু হয়েছে।

কুয়োয় মিলল দেহ
একটি কুয়ো থেকে রবিবার এক অজ্ঞাত পরিচয় যুবকের দেহ উদ্ধার করেছে পুলিশ। দুর্গাপুরের কোকওভেন থানার স্টেশন বাজার এলাকার ঘটনা। পুলিশ জানিয়েছে, মৃতের বয়স আনুমানিক ২৫। নাম ও পরিচয় জানার চেষ্টা চলছে।

দুর্ঘটনায় মৃত দুই
ট্রলির ধাক্কায় মৃত্যু হল দু’জনের। রবিবার বিকেলে জামুড়িয়ার তালতোড় এলাকায় ঘটনাটি ঘটে। পুলিশ জানিয়েছে, মৃতদের নাম তুষারকান্তি মাজি (৩২) ও তপন ঘোষ (৩২)। বাড়ি সত্তরগ্রাম ও জয়নগরে গ্রামে। রবিবার বিকেলে সাইকেল ও বাইকে করে যাচ্ছিলেন তাঁরা। একটি ট্রলি পর পর দু’জনকে ধাক্কা মারে।

গবেষককে সংবর্ধনা
নজরুল গবেষক হারাধন দত্তের আশিতম জন্মদিনে তাঁকে সংবর্ধনা দিল মুক্তপ্রাণ সাহিত্য গোষ্ঠী। মহিশীলা সঞ্চয়ন পাঠাগারে ওই সভায় সভাপতিত্ব করেন আসানসোল গার্লস কলেজের প্রাক্তন অধ্যক্ষ পি কে দে সরকার। বক্তৃতা করেন বর্ধমান রাজ কলেজের বাংলার অধ্যাপক কমল মণ্ডল।

স্মরণসভা
কংগ্রেস নেতা মান্তু রায়ের (৮৫) স্মরণসভ করল রানিগঞ্জ ব্লক কংগ্রেস। ব্লক সভাপতি অনল মুখোপাধ্যায় জানান, হৃদ রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর।

কোথায় কী
দুর্গাপুর: বিরষা মুন্ডা সংহতি মেলা। পলাশতলা কলোনি।
উদ্যোগ: পলাশতলা আদিবাসী উটনাও গাঁওতা।

দুর্গাপুর: সুপার ডিভিশন ফুটবল প্রতিযোগিতা। এমএএমসি মাঠ।
দুপুর আড়াইটা। উদ্যোগ: দুর্গাপুর মহকুমা ক্রীড়া সংস্থা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.