টুকরো খবর
প্রহৃত চাঁদা আদায়কারী
চাঁদা না পেয়ে মুদি দোকান ভাঙচুর অভিযোগে এক যুবককে ধরে বেঁধে রেখে পুলিশের হাতে তুলে দিল জনতা। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘচে দক্ষিণ দিনাজপুরের বালুরঘার থানার হোসেনপুরে। ধৃতের নাম নির্মল মার্ডি। থানায় অভিযোগ না জানাতে তার উপর চাপ দেওয়া হচ্ছে বলে মুদির দোকানের মালিক সুজন দাস অভিযোগ করেছেন। জেলা পুলিশ সুপার প্রসূন বন্দ্যোপাধ্যায় বলেন, “বিষয়টি দেখা হচ্ছে। ডিএসপিকে তদন্ত করে ব্যবস্থা নিতে বলা হয়েছে।” রবিবার ওই মুদির দোকান মালিক সুজনবাবু বালুরঘাট থানা এবং ব্যবসায়ী সমিতির কাছে লিখিত অভিযোগ করে জানান, অভিযুক্ত নির্মল মার্ডি কয়েকজনকে নিয়ে ৫০০০ টাকা কালীপুজোর চাঁদা দাবি করে। তিনি বলেন, “৬০০ টাকা চাঁদা দিতে রাজি হই। কিন্তু ৫০০০ টাকা না পেলে দেখে নেবে বলে হুমকি দেয়। এ দিন দোকান খুলতেই অভিযুক্ত নির্মল সঙ্গীদের নিয়ে হামলা চালায়। মারধর করে দোকান ভাঙতে থাকে। চিৎকারে জনতা একজনকে আটক করে।”

দূরগন্তব্যে কম বাস রায়গঞ্জে
চালক ও কন্ডাক্টরদের অভাব আছে। সেই সঙ্গে যন্ত্রাংশের অভাবে বিকল হয়ে পড়া একাধিক বাসও মেরামত করা সম্ভব হচ্ছে না। গত এক বছরেরও বেশি সময় ধরে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের রায়গঞ্জ ডিপো থেকে দূরপাল্লা ও লোকাল রুটের একাধিক বাস বাতিল করে দিতে বাধ্য হয়েছেন নিগম কর্তৃপক্ষ। আর্থিক লোকসানে চলতে থাকা নিগমের আয় বাড়াতে যন্ত্রাংশের সরবরাহ স্বাভাবিক করে বিকল হয়ে থাকা বাসগুলি মেরামত করে বিভিন্ন রুটে চালানোর দাবিতে আন্দোলনে নেমেছে নিগমের ডান-বাম বিভিন্ন শ্রমিক সংগঠন। নিগমের বোর্ড সদস্য তিলক চৌধুরী বলেন, “বাম আমলে পরিকল্পনা ছাড়াই একটি নির্দিষ্ট কোম্পানির বাস কেনা হয়। এখন সেগুলির যন্ত্রাংশ মিলছে না। তা ছাড়া আর্থিক সমস্যা থাকায় প্রয়োজন অনুসারে যন্ত্রপাতি কেনা যাচ্ছে না। তবে যাত্রী পরিষেবা বাড়িয়ে আয় বাড়তে রায়গঞ্জ ডিপো থেকে ১১টি নতুন বাস চালানো হচ্ছে। বোর্ড মিটিঙে আলোচনা করে সমস্যা মেটানোর চেষ্টা করা হচ্ছে।” তবে জেলা বামফ্রন্টের সচিব অপূর্ব পাল বলেন, “রাজ্য সরকারের ব্যর্থতার জেরেই নিগমে অচলাবস্থা তৈরি হয়েছে। কর্মী ছাঁটাই চলছে। ব্যর্থতা আড়াল করতেই এখন তৃণমূল বাম আমলকে দায়ী করছে।” রিায়গঞ্জ ডিপোতে বর্তমানে স্থায়ী ও চুক্তিভিত্তিক মিলিয়ে ১০২ জন চালক ও ৭১ জন কন্ডাক্টর আছেন। তাঁদের মধ্যে অনেকেই অসুস্থতার কারণে প্রতিদিন কাজে যোগ দিতে পারেন না। ডিপো থেকে প্রতিদিন দূরপাল্লা ও লোকাল ৩০টি রুটে বাস চলে। তবে চালক, কন্ডাক্টরের অভাবে অনেক সময় কিছু রুট বন্ধ থাকে।

নাটাবাড়িতে পথ অবরোধ
নিম্নমানের কাজের অভিযোগ তুলে তুফানগঞ্জের নাটাবাড়িতে নির্মীয়মাণ রাস্তার তৈরির কাজ বন্ধ করে দিলেন গ্রামবাসীরা। মঙ্গলবার নাটাবাড়ী-২ পঞ্চায়েতের চাড়ালজানি এলাকায় ওই ঘটনা ঘটে। এলাকার বাসিন্দারা জানান, চাড়ালজানির দ্বারিকামারী স্কুল লাগোয়া এলাকা থেকে জায়গীর চিলাখানা পর্য্যন্ত প্রায় ২ কিমি রাস্তা পাকা করার কাজ শুরু করেছে কোচবিহার জেলা পরিষদ কর্তৃপক্ষ। এ জন্য প্রায় ১৭ লক্ষ টাকা বরাদ্দ হয়েছে। অর্ধেক রাস্তার কাজ সম্পূর্ণ হয়েছে। বাসিন্দাদের অভিযোগ, তার মধ্যে বেশ কিছু অংশের নির্মাণ কাজ সোমবার সম্পূর্ণ হয়েছে। ২৪ ঘণ্টা কাটতে না কাটতে ওই রাস্তার বেশ কিছু অংশের পিচ উঠে যায়। ওই আন্দোলনকারীদের তরফে মনোজ রায় বলেন, “রাস্তার কাজে বাজে উপকরণ ব্যবহার করা হচ্ছে। নির্মাণের এক দিনের মধ্যে বিস্তীর্ণ এলাকার রাস্তায় পিচের চাদর উঠে গিয়েছে। বাধ্য হয়ে নির্মাণ কাজ বন্ধ করে আন্দোলনে নামতে হয়।” নাটাবাড়ি-২ গ্রাম পঞ্চায়েতের প্রধান আদুরি রায় বলেন, “রাস্তার কাজ বন্ধ করে দেওয়া হয়েছে বলে শুনেছি। বিস্তারিত খোঁজ নিচ্ছি।” কোচবিহার জেলা পরিষদের সভাধিপতি দিলীপ বিশ্বাস বলেন, “অভিযোগ থাকলে অবশ্যই তা গুরুত্ব দিয়ে দেখা হবে।”

গড়িমসির অভিযোগ
তোর্সায় নিখোঁজ এক কলেজ ছাত্রকে উদ্ধারের জন্য তল্লাশির কাজে গড়িমসির অভিযোগ তুলে কোচবিহারে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখাল ছাত্র-ছাত্রীরা। মঙ্গলবার কোচবিহার শহরের কাছারী মোড় ও দিনহাটা রোডের নেতাজী স্কোয়ার এলাকায় দুপুর ১ টা থেকে প্রায় দুই ঘন্টা ওই অবরোধ চলে। ফলে কোচবিহার-দিনহাটা রুটে তো বটেই তুফানগঞ্জ, মাথাভাঙা রুটের নিত্যযাত্রীরাও দুর্ভোগে পড়েন। পুলিশ গিয়ে আন্দোলনকারীদের দাবি পূরণে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলে ওই অবরোধ তুলে নেওয়া হয়। আন্দোলনকারীদের অভিযোগ, রবিবার কোচবিহার হরিণ চওড়া এলাকার বাসিন্দা রাজদীপ দত্ত বাড়ির কালী প্রতিমা বির্সজন দিতে গিয়ে তোর্সা নদীতে তলিয়ে যায়। ঘটনার তিন দিন বাদেও এবিএনশীল কলেজের স্নাতকের পড়ুয়া ওই ছাত্রের খোঁজ মেলেনি। প্রশাসন ওই ছাত্রের খোঁজ নিয়ে উদাসীনতা দেখানোয় সমস্যা হয়েছে। আন্দোলনকারীদের সমর্থন করে কোচবিহার জেলা ছাত্র পরিষদ সভাপতি অরিন্দম দে বলেন, “অসামরিক প্রতিরক্ষা বিভাগের কয়েকজন কর্মীকে পাঠিয়ে নামমাত্র চেষ্টা করা হয় বলেই রাজদীপের খোঁজ মেলেনি। দ্রুত ওই ব্যাপারে ব্যবস্থা নেওয়া না হলে সাংগঠনিক ভাবে বৃহত্তর আন্দোলন হবে।”

পুলিশ সেজে ধৃত প্রতারক
পুলিশে চাকরির টোপে দুই যুবকের কাছ থেকে লক্ষাধিক টাকা আদায়ের অভিযোগে ধরা পড়ল ভুয়ো পুলিশ অফিসার। সোমবার রাতে ঘটনাটি ঘটে বালুরঘাট থানায় উত্তমাশায়। পুলিশ জানায়, ধৃতের নাম এক্রামূল সাহী। তার বাড়ি জেলার বংশীহারী থানার বরাইল গ্রামে। পুলিশ সূত্রের খবর, আকাশ চৌধুরী ছদ্মনামে পুলিশের পোশাক পড়ে অভিযুক্ত চাকরি দেওয়ার নামে বালুরঘাট শহরের উত্তমাশা এলাকার যুবক বরুণ কুণ্ডুুর থেকে ১ লক্ষ ১ হাজার টাকা এবং রামকৃষ্ণপল্লির যুবক মানস দাসের কাছ থেকে ৫৫ হাজার টাকা আদায় করে পালিয়ে গিয়েছিলেন বলে অভিযোগ। ওই দিন বুনিয়াদপুর থেকে পুলিশের পোশাক পরে বাসে উঠতে দেখে প্রতারিত এক যুবকের আত্মীয় ফোনে খবর দেন। তার পিছু নিয়ে রায়গঞ্জের কর্ণজোড়ায় বাস থেকে নামিয়ে ধরে রাখা হয়। পরে তাকে পুলিশের হাতে দেওয়া হয়।

সমিতির কাছে কিশোর গায়ক
সোমবার রাতে পুলিশ ১৩ বছর বয়সী বাংলাদেশি সৈয়দ হাসনানকে শিশু কল্যাণ সমিতির হাতে তুলে দিয়েছে পুলিশ। পুলিশ জানিয়েছে, নামকরা গায়কের সঙ্গে দেখা করানোর টোপ দিয়ে ওই কিশোরকে এদেশে এনেছিল এক প্রতারক। সে সৈয়দের কাছে টাকা নিয়ে গা ঢাকা দেয়। ইসলামপুরের এসডিপিও সুবিমল পাল এ দিন বলেন, “সৈয়দ আপাতত শিশুকল্যাণ সমিতির কাছে রয়েছে। প্রতারককে খোঁজা হচ্ছে।”

দুর্ঘটনায় মৃত্যু
লরির চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হল এক যুবকের। মঙ্গলবার দক্ষিণ দিনাজপুরের বংশীহারী থানার ডিটলহাটের ঘটনা। মৃতের নাম সৌমিত্র চৌধুরী (২৫)। ওই যুবক রাস্তা পার হওয়ার সময় দশ চাকার একটি লরি তাকে চাপা দিয়ে মালদহের দিকে পালিয়ে যায়। স্থানীয় মানুষ রাস্তা অবরোধ করেন।

দুষ্কৃতী গ্রেফতার
মালদহের হরিশ্চন্দ্রপুরের শ্রীপুর-সোনাকুল থেকে সোমবার রাতে এক দুষ্কৃতীকে ধরেছে পুলিশ। ধৃতের নাম নাসিম আখতার। তার হেফজাত থেকে একটি গুলি এবং পাইপগান উদ্ধার হয়। একাধিক মামলায় ওই যুবককে বেশ কিছু দিন ধরে খুঁজছিল পুলিশ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.