কদমতলা দিনু লেনের সিটিবিএস: ৫৩তম বর্ষে থিম আলাদিনের আশ্চর্য প্রদীপ। মাটির ও জীবন্ত মডেলের মাধ্যমে গল্পটি তুলে ধরা হবে মণ্ডপে। ৩৫ ফুট উঁচু দৈত্যের ভিতর দিয়ে দর্শনার্থীদের ঢুকতে হবে।

কদমতলা নেতাজি সুভাষ সঙ্ঘ: ৫০তম বর্ষে ভগ্নপ্রায় হানাবাড়ির আদলে মণ্ডপ তৈরি হচ্ছে। ঢুকলে ভুলভুলাইয়ার মধ্যে পড়তে হবে। সেখানেই দেখা মিলবে জীবন্ত ভূতের। মানানসই কালীমূর্তি। চন্দননগরের আলো।

দক্ষিণ ব্যাঁটরা মাতৃ সঙ্ঘ: ৭৮তম বর্ষে এই পুজোর ভাবনা পৃথিবীর সপ্তম আশ্চর্য। প্লাই, রং, থার্মোকল দিয়ে তৈরি হচ্ছে তাজমহল, পিরামিড, স্ট্যাচু অফ লিবার্টি-র মতো সাতটি আশ্চর্য। থাকছে অন্নকূট উৎসব।

ধাড়সা ইয়ুথ অ্যাসোসিয়েশন: কর্মনাশা বন্ধের ছবি ফুটে উঠবে মণ্ডপে। এ বার ৩৬তম বর্ষ। মডেলের মাধ্যমে বাজারে অ্যাম্বুল্যান্স আটকে পড়া থেকে শুরু করে রেল অবরোধও দেখানো হবে।

কদমতলা বিজলী বালক সঙ্ঘ: মূল আকর্ষণ চন্দননগরের আলো। এলাকা সাজানো হচ্ছে আলোর মালায়।
নেবুতলা সেবাদল: কদমতলার ক্ষীরোদতলা এলাকার এই পুজোর খরচ বাঁচিয়ে বেলুড় শ্রমজীবী হাসপাতালে কয়েকটি শয্যা দান করা হবে। চন্দননগরের আলোকসজ্জা। বিশাল মণ্ডপে একশো জনকে বসিয়ে পুজো দেখানোর ব্যবস্থাও থাকছে।

শিবপুর বিজয়ী সঙ্ঘ: ৫৪ বছরের এই পুজো হয় প্রতিষ্ঠিত মন্দিরে। প্রতি বারের মতো এ বারও কালীপুজোর দিন থেকে টানা দশ দিন দেবীর দশটি রূপের পুজো হবে। থাকছে অন্নকূট উৎসব।

কৈ পুকুর জাতীয় সঙ্ঘ: ৫০তম বর্ষের এই পুজোর প্রতিমা সাবেক। চন্দননগরের আলোয় মণ্ডপ ও স্থানীয় পুকুর সাজানো হচ্ছে। থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান ও সমাজসেবার ব্যবস্থা।

রথতলা মহামানব সঙ্ঘ: ৮৫তম বর্ষে মণ্ডপ তৈরি হচ্ছে শান্তিপুরের একটি মন্দিরের আদলে। থাকছে চন্দননগরের আলোকসজ্জা। এ ছাড়াও দুঃস্থদের শীতবস্ত্র দেওয়া হবে।

বেলগাছিয়া মোহনা: ৪৮তম বর্ষে মণ্ডপসজ্জায় ব্যবহার করা হচ্ছে ছাতা। সাবেক প্রতিমা।

ইছাপুর নতুন পল্লি: সাবেক পুজো। প্রতিমাকে স্বর্ণালঙ্কারে সাজানো হবে। এলাকা আলোয় সাজানো হচ্ছে। থাকছে নানা সামাজিক কর্মসূচি।

বসন্তরায়তলা শ্যামা সঙ্ঘ: ৭৮তম বর্ষে এই সাবেক পুজোর প্রতিমা স্বর্ণালঙ্কারে সাজানো হবে।

চারাবাগান নেতাজি সঙ্ঘ: ৪৫তম বর্ষে ১৪ ফুটের ভদ্রকালী প্রতিমা। গায়ের রং শিউলি ফুলের বোঁটার মতো।

দক্ষিণ ব্যাঁটরা বালক সঙ্ঘ: দেশপ্রাণ শাসমল রোডের এই পুজো সাবেক।

দক্ষিণ ব্যাঁটরা বড় কালী: সাবেক প্রতিমা। থাকছে নানা অনুষ্ঠান।

শিবপুর বেলতলা স্পোর্টিং ক্লাব: ৪৮তম বর্ষে কাল্পনিক মন্দিরের আদলে। পুজোর খরচ বাঁচিয়ে তিন বছর ধরে সুন্দরবন এলাকার আয়লা বিধ্বস্ত একটি সাঁওতাল গ্রামের বাসিন্দাদের সাহায্য করা হয়।
চ্যাটার্জিহাট গোপাল স্মৃতি সঙ্ঘ: এখানে প্রতিমা শ্যামাকালী। সারা বছর ধরেই চলে বস্ত্রবিতরণ। পুজোর সময় প্রতিমাকে যে বেনারসী পরানো হয় তা দুঃস্থ মেয়েদের বিয়েতে দান করা হয়।

বেলুড় বটতলা ইয়ং অ্যাসোসিয়েশন: ৪২তম বর্ষে পুকুরের উপরে পুরনো জমিদার বাড়ির আদলে মণ্ডপ। ভিতরে অন্ধকারের মধ্যে দেখা যাবে রেডিয়ামের প্রতিমা।

বেলুড় অগ্নিশিখা ক্লাব: দক্ষিণ ভারতের একটি মন্দিরের আদলে তৈরি হচ্ছে মণ্ডপ। ভিতরে থাকছে হোগলা পাতা, বাঁশের ছিলার কারুকার্য। চন্দননগরের আলোয় এলাকা সাজচ্ছে।

বিনয় বাদল দীনেশ নগর সর্বজনীন: বালি পাঠকপাড়ার ৩৮তম বর্ষের মণ্ডপ তৈরি হচ্ছে নেপালের একটি প্যাগোডার আদলে। কৃষ্ণনগরের ১৫ ফুট উচ্চতার প্রতিমা। থাকছে চন্দননগরের আলোকসজ্জা। এ ছাড়াও স্বামীজির জীবনের উপরে প্রদর্শনীর ব্যবস্থা করা হচ্ছে।

যুব সম্প্রদায় কিশোর ভারতী: বালি ঘোষপাড়ার এই পুজোর এ বার ৬৮তম বর্ষ। নাটমন্দিরের আদলে তৈরি মণ্ডপে থাকছে শ্যামাকালী।

বালি কল্যাণেশ্বর সম্মিলনী: থিম ড্রাকুলা। পোড়ো দুর্গের আদলে তৈরি মণ্ডপের ভিতরে ড্রাকুলার একটি গল্প অভিনয় করে দেখানো হবে। অন্যতম আকর্ষণ অন্নকূট উৎসব।

কল্যাণেশ্বর বালক সঙ্ঘ: বালি দেওয়ানগাজী রোডের এই পুজোয় ইসকনের মন্দিরের আদলে তৈরি মণ্ডপের ভিতরে আলো ও শব্দের মাধ্যমে নরবলির দৃশ্য দেখানো হবে।

কিশোর দল: নর্থ ঘোষপাড়ার এই পুজোয় তুলে ধরা হচ্ছে রেড ইন্ডিয়ানদের একটি গ্রাম। ছবিতে রেড ইন্ডিয়ানদের জীবনযাত্রা দেখা যাবে। থাকবে মাদুরকাঠির কারুকার্য। মানানসই প্রতিমা।
দেবীরপাড়া নতুন দল: জগদীশপুরের এই পুজোর থিম বন্দেমাতরম। গ্রাম্য পরিবেশে নানা ছবির মাধ্যমে বন্দেমাতরম রচনার ইতিহাস ফুটিয়ে তোলা হবে। দেবী অবনীন্দ্রনাথের ভারতমাতা রূপী। থাকবে মনীষীদের জীবন্ত মডেল।

বালি বালক সঙ্ঘ: মণ্ডপ তৈরি হচ্ছে পুরনো জমিদার বাড়ির ঠাকুরদালানের আদলে। চার ফুটের দক্ষিণাকালী প্রতিমাকে স্থানীয় বাসিন্দাদের দেওয়া সোনা ও রূপোর গয়নায় সাজানো হয়।

নর্থ ঘোষপাড়া ইয়ং অ্যাসোসিয়েশন: চেন্নাইয়ের একটি মন্দিরের আদলে তৈরি হচ্ছে মণ্ডপ। ভিতরে থাকছে দক্ষিণাকালীর প্রতিমা। ঘোড়ার গাড়িতে চাপিয়ে প্রতিমাকে বিসর্জনে নিয়ে যাওয়া হয়।

বালি ফাইভ স্টার: ২৩তম বর্ষে নাটমন্দিরের আদলে মণ্ডপ। উদ্যোক্তারা জানান, এক সদস্যের আকস্মিক মৃত্যুর জন্য এ বছর অন্যান্য আড়ম্বর বন্ধ রাখা হয়েছে। প্রতিমা শ্যামাকালীর।

নিশ্চিন্দা দেওয়ান চক কালী পুজো কমিটি: ২৫তম বর্ষের সাবেক পুজো। থাকছে নানা সাংস্কৃতিক, সামাজিক অনুষ্ঠান।

নেতাজি ব্যায়ামাগার: নিশ্চিন্দা পূর্ব পাড়ার এই পুজোর কালীপ্রতিমা ২৪ ফুট উচ্চতার। মেলাও বসবে।

ছবি: দীপঙ্কর মজুমদার




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.