টুকরো খবর
সংবর্ধিত শান্ত মিত্র
মঙ্গলবার শান্ত মিত্রকে সংবর্ধনা দিল ইস্টবেঙ্গল। এ দিন ক্লাব তাঁবুতে এক অনুষ্ঠানে প্রাক্তন লাল-হলুদ অধিনায়কের হাতে এক লক্ষ টাকার চেক তুলে দেওয়া হয়। চিকিৎসার জন্য বিদেশে থাকার কারণে গত ১ অগস্ট ইস্টবেঙ্গল দিবস-এর অনুষ্ঠানে আমেদ খান, প্রশান্ত সিনহা, ইলিয়াস পাশাদের সঙ্গে সংবর্ধনায় থাকতে পারেননি সত্তরে ইরানের পাজ ক্লাবকে হারিয়ে আইএফএ শিল্ড চ্যাম্পিয়ন ইস্টবেঙ্গল দলনায়ক শান্ত মিত্র। এ দিন অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের দুই বাংলার ক্রিকেটার রবিকান্ত সিং এবং সন্দীপন দাসকেও সংবর্ধিত করল ইস্টবেঙ্গল। বাংলা নির্বাচক কমিটির চেয়ারম্যান দীপ দাশগুপ্ত আর জাতীয় জুনিয়র নির্বাচন কমিটির সদস্য অরুপ ভট্টাচার্যও সংবর্ধিত হন।

ব্ল্যাকবার্নের কোচের দৌড়ে মারাদোনা
কোচ হিসেবে আগে তাঁকে দেখা গিয়েছে নিজের দেশের দুই অখ্যাত ক্লাবে। পরে জাতীয় দলে। পরে সংযুক্ত আরব আমিরশাহির ক্লাবেও। সব ঠিকঠাক চললে এ বার দিয়েগো মারাদোনা কোচ হিসেবে আসতে পারেন ইংল্যান্ডে। ভারতীয় মালিকের ইপিএলের ক্লাব ব্ল্যাকবার্ন রোভার্সে কোচ হতে পারেন আর্জেন্তিনীয়। তাঁর খুব কাছের প্রতিদ্বন্দ্বী প্রাক্তন টটেনহ্যাম কোচ হ্যারি রেডন্যাপ। গত মরসুম থেকেই কোচ সমস্যায় জর্জরিত ব্ল্যাকবার্ন। তাদের পারফরম্যান্সের গ্রাফও ক্রমশও নিম্নগামী। প্রিমিয়ার লিগ থেকে নেমে তারা এখন খেলে চ্যাম্পিয়নশিপে (প্রথম ডিভিশনে)। তাদের মালিক ভেঙ্কিসের বিরুদ্ধে প্রবল প্রতিবাদে সরব হন ক্লাব-ভক্তরা। বর্তমান কোচ স্টিভ কিনের আসন টলমল অনেক দিন থেকেই। এ বার কোচ সমস্যা দূর করতে বদ্ধপরিকর কর্তারা। ক্লাবের প্রধান রিক্রুটমেন্ট কর্তা শেব্বি সিংহের পছন্দ মারাদোনা। যিনি দুবাইয়ের আল ওয়াসলের দায়িত্বে আর নেই। আবার ক্লাবের এক্সিকিউটিভ ডিরেক্টর ডেরেক শ-এর পছন্দ রেডন্যাপ। মনে করা হচ্ছে চলতি সপ্তাহেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ব্ল্যাকবার্ন।

লিগ কাপে ফের চেলসি-ম্যান ইউ
চেলসি-ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ম্যাচের রেফারি মার্ক ক্ল্যাটেনবার্গ সত্যিই বর্ণবৈষম্যমূলক কথা বলেছেন কি না তা তদন্ত করবে লন্ডনের মেট্রোপলিটান পুলিশ। আফ্রিকান বংশোদ্ভুত আইনজীবীদের সংগঠন পুলিশে সরকারি অভিযোগ করার পরই এই সিদ্ধান্ত নিয়েছে পুলিশ। তবে কিছু সংবাদপত্র অনুযায়ী, ম্যাচ শেষে রেফারির ঘরে প্রচণ্ড তর্কাতর্কি হয় চেলসির কিছু ফুটবলারের সঙ্গে রেফারিদের। সেখানে এক ফুটবলার নাকি ক্ল্যাটেনবার্গের পা ভেঙে দেওয়ার হুমকিও দেন। এ দিকে বুধবার রাতেই লিগ কাপে ফের মুখোমুখি চেলসি-ম্যান ইউ। সেই স্ট্যামফোর্ড ব্রিজেই। এই ম্যাচে চেলসির তরুণ সদস্যরা অভিনব প্রতিবাদের কথা ভাবছে। পরপর কয়েক বার চেলসি ম্যান ইউয়ের বিরুদ্ধে রেফারির বিতর্কিত সিদ্ধান্তের সামনে পড়েছে। তাই চেলসি ভক্তরা এই ‘হরর শো’-র বিরুদ্ধে নিজেরাই হ্যালোউইন-এর পোশাকে মাঠে যেতে চান।

বড়দিনে শুরু হচ্ছে ভারত-পাক সিরিজ

অবশেষে বহুপ্রতীক্ষিত ভারত-পাক ক্রিকেট সিরিজের দিনক্ষণ বোর্ডের তরফে ঘোষিত হল। এ দিন বোর্ডের অন্যতম ভাইস প্রেসিডেন্ট রাজীব শুক্ল বলেছেন, চার বছর পরে ভারত-পাকিস্তান ক্রিকেট সিরিজ এ দেশের মাটিতে শুরু হবে আগামী ২৫ ডিসেম্বর। দু’সপ্তাহের সিরিজ শেষ হবে ২০১৩-র ৭ জানুয়ারি। এর ভেতর ভারতের বিরুদ্ধে পাকিস্তান ৩টি এক দিনের ম্যাচ এবং ২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। দিল্লি, কলকাতা, চেন্নাই, বেঙ্গালুরু এবং আমদাবাদে। ২২ ডিসেম্বর পাকিস্তান ক্রিকেট দল ভারতের মাটিতে পা দেবে। মুম্বইয়ে ২০০৮-এ জঙ্গি হানার পরে এই প্রথম ভারত-পাক ক্রিকেট সিরিজ হতে চলেছে। যার নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থার জন্য এ দিন রাজীব শুক্ল-সহ বোর্ডের শীর্ষ কর্তাদের একটি প্রতিনিধিদল কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব আর কে সিংহের সঙ্গে আলোচনাও করেছেন। এ দিকে, পাকিস্তান বোর্ড সূত্রের খবর, ভারত সরকার এই সিরিজের অনুমতি এ দিনই দিয়েছে। দিল্লিতে বিদেশ মন্ত্রক থেকে একটি বৈঠকের পর আসন্ন ভারত-পাক সিরিজের ব্যাপারে সবুজ সংকেত দেওয়া হয়।

মেয়েদের ফাইনালেও আজ যুযুধান দুই দেশ
মেয়েদের এশীয় টি-টোয়েন্টি ক্রিকেটের ফাইনালে মুখোমুখি ভারত-পাকিস্তান। পাকিস্তান ৬ উইকেটে বাংলাদেশকে হারিয়ে আজ ফাইনালে উঠলেও ভারত-শ্রীলঙ্কা অন্য সেমিফাইনালে একটি বলও হতে পারেনি বৃষ্টির জন্য। কিন্তু গ্রুপে শীর্ষ স্থান পাওয়ার সুবাদে ভারতীয় মেয়েরা ফাইনাল খেলার ছাড়পত্র পেয়ে যান। তবে বুধবারের ফাইনালে ভারত পাবে না দলের দুই প্রধান ক্রিকেটারকে। সেরা ব্যাটস্যমান তথা অধিনায়ক মিতালি রাজ এবং সেরা বোলার ঝুলন গোস্বামী, দু’জনই গোড়ালির চোটের জন্য ছিটকে গিয়েছেন। গ্রুপে পাকিস্তানকে ভারতের ৮ উইকেটে হারানোর পিছনে মিতালির বিরাট অবদান ছিল। ঝুলনের অভাবে ভারতের পেস আক্রমণও ক্ষতিগ্রস্ত হবে।

লক্ষ্মীদের পরামর্শ দিলেন সৌরভ
বাংলার হয়ে রঞ্জি না খেলার কথা ঘোষণা করলেও মঙ্গলবার সাতসকালেই ইডেনে হাজির সৌরভ গঙ্গোপাধ্যায়। গা ঘামানোর পাশাপাশি, এ বারের রঞ্জি অভিযানে শুরু থেকেই চালকের আসনে থাকার জন্য প্রয়োজনীয় টিপসও দিলেন লক্ষ্মীরতন শুক্লদের। এ দিন সকালেই ইডেনে পৌঁছে গিয়েছিলেন সৌরভ। দু’তিন পাক দৌড়ের পর হালকা স্ট্রেচিং সেরে চলে যান বাংলার ক্রিকেটারদের কাছে। সেখানেই লক্ষ্মীকে তাঁর পরামর্শ, ম্যাচে কোনও মতেই ‘লুজ শট’ খেলা চলবে না। লক্ষ্মীকে তিনি বলেন, “যত পারবি ফ্রন্ট ফুটে খেলিস।” সিনিয়র ক্রিকেটার হিসাবে বিশেষ দায়িত্ব পালনের কথাও লক্ষ্মীকে মনে করিয়ে দেন প্রাক্তন ভারত অধিনায়ক। এরপরেই কোচ রমনের সঙ্গে দেখা করে ইডেন ছাড়েন সৌরভ। পরে সাংবাদিকদের লক্ষ্মী বলেন, “রঞ্জি ট্রফিতে দাদি-কে মিস করব। দাদির পরামর্শ কাজে লাগিয়ে যদি বাংলাকে রঞ্জি ট্রফি এনে দিতে পারি তা হলে সেটাই হবে দাদির জন্য আমাদের প্রকৃত শ্রদ্ধার্ঘ।”

বাইক দুর্ঘটনায় আহত রাহুল
সাইতে অনুশীলন করে বরানগরের বাড়িতে ফেরার সময় বাইক দুর্ঘটনায় আহত হলেন অলিম্পিয়ান তিরন্দাজ রাহুল বন্দ্যোপাধ্যায়। উল্টোডাঙার মোড়ের কাছে ট্রাম লাইনে চাকা পিছলে যাওয়াতেই দুর্ঘটনা। এম আর আই করার পর দেখা যায় সিনবোনের পিছনের একটি হাড় ভেঙেছে রাহুলের। ডাক্তাররা তাঁকে ছয় সপ্তাহ বিশ্রাম নিতে বলেছেন। বিছানায় শুয়ে রাহুল বললেন, “আন্তঃ রেল প্রতিযোগিতায় তো নামতেই পারব না। ডিসেম্বরে ইন্ডোর ওয়ার্ল্ড কাপ খেলার ইচ্ছে ছিল। ভাল করে প্রস্তুতি না নিয়ে যাব কী করে?”

এক ম্যাচেই ১৭ লাল কার্ড
উরুগুয়ের আপের্তুরা চ্যাম্পিয়নশিপে ওয়ান্ডারার্স বনাম হুভেনতুদ চরম হাড্ডাহাড্ডির ম্যাচ শেষ হয়েছে ৩-৩। রেফারি শেষ বাঁশি বাজিয়ে দিয়েছেন। কিন্তু বার করে আনতে হল লাল কার্ড। হাতাহাতির জেরে লাল কার্ড দেখলেন দু’দলের আট-আট করে ১৬ জন। ম্যাচ চলাকালীন লাল কার্ড দেখেছিলেন ওয়ান্ডারার্সের মিডিও দিয়েগো দি’সুজা। মারামারির পর অবশ্য দুই ক্লাবই নড়েচড়ে বসেছে। তাদের বক্তব্য— যা ঘটেছে সেটা নিন্দনীয়।

ফুটবল উৎসব
ছবি: কৌশিক মিশ্র।
বিভূতিভূষণ মাইতি স্মৃতি পিএসএ কাপ ফুটবল উৎসব শুরু হল এগরা-২ ব্লকের পানিপারুল হাইস্কুল মাঠে। পানিপারুল স্পোর্টস অ্যাকাডেমির পরিচালনায় এই টুর্নামেন্টে খেলছে কলকাতা, বর্ধমান ও দুই মেদিনীপুরের মোট আটটি দল। ফাইনাল খেলা হবে ৫ নভেম্বর। মঙ্গলবার এই উৎসবের উদ্বোধন করেন প্রাক্তন ফুটবলার ও কোচ প্রদীপকুমার বন্দ্যোপাধ্যায়। উপস্থিত ছিলেন দুই প্রাক্তন জাতীয় ফুটবলার সমরেশ চৌধুরী ও সুমিত মুখোপাধ্যায়। টুর্নামেন্টের প্রথম খেলায় মুখোমুখি হয় টালিগঞ্জ একাদশ ও ঘাটাল অগ্রণী। এ দিন খেলায় জয়ী হয় টালিগঞ্জ একাদশ।

অন্য খেলায়
মোহনবাগান ক্লাবের অনূর্ধ্ব ১৪ ফুটবল দলের ট্রায়াল আজ বুধবার সকাল ন’টা থেকে। ক্লাবের মাঠে যোগাযোগ করতে হবে অমিয় ঘোষের সঙ্গে।

বুধবারে কলকাতা লিগ
ইস্টবেঙ্গল:বিএনআর (যুবভারতী ২-০০)




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.