টুকরো খবর
গুয়াহাটি বিস্ফোরণের স্মরণে স্মৃতিসৌধ
বিস্ফোরণে নিহতদের স্মরণে। মঙ্গলবার গুয়াহাটির গণেশগুড়িতে উজ্জ্বল দেবের তোলা ছবি।
গুয়াহাটির ধারাবাহিক বিস্ফোরণের চার বছর পূর্তিতে, আজ সকালে গণেশগুড়ি উড়ালপুলের নীচে একটি স্মৃতিসৌধের আবরণ উন্মোচন করলেন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। সঙ্গে ছিলেন সমাজকল্যাণমন্ত্রী অকন বরা ও রাজস্বমন্ত্রী পৃথ্বী মাজি। কামরূপ মহানগর প্রশাসনের উদ্যোগে, সকাল থেকেই উড়ালপুলের নীচের এই বিস্ফোরণস্থলে প্রার্থনা ও স্মৃতিতর্পণের আয়োজন হয়। বিস্ফোরণে স্বজন হারানো বা জখমদের অনেকেই আজ ঘটনাস্থলে হাজির হয়ে কান্নায় ভেঙে পড়েন। মুখ্যমন্ত্রী গগৈ বলেন, “৯০-এর বেশি মানুষের প্রাণ কেড়ে নেওয়া এই দিনটি অসমের ইতিহালে কালা দিবস। আমরা সন্ত্রাস কমাতে যথাসাধ্য চেষ্টা করছি।” তবে গত তিন বছরে যে ভাবে নানা নাশকতায় জড়িত জঙ্গি নেতারা শান্তি আলোচনার হাত ধরে, দিব্য মুক্ত হয়ে বুক ফুলিয়ে ঘুরছেন, তাতে ক্ষিপ্ত বিস্ফোরণে জখম ও স্বজনহারাদের একাংশ।

মার্গারিটায় তৈরি কয়লা সংগ্রহশালা
উত্তর-পূর্বে কয়লা উত্তোলনের ১৩১ বছরের ইতিহাসকে ধরে রাখতে তৈরি হল কয়লা সংগ্রহালয়। উত্তর-পূর্বের ক্ষেত্রে কয়লা সংগ্রহালয় এই প্রথম। গত কাল তিনসুকিয়ার মার্গারিটায়, নর্থ ইস্ট কোল ফিন্ডের সদর দফতরের কাছেই ‘কোল হেরিটেজ অ্যান্ড মিউজিয়াম’-এর উদ্ধোধন করেন কোল ইন্ডিয়ার অধিকর্তা (টেকনিক্যাল) এন কুমার। ১৮৮১ সালে, মার্গারিটা-লেডোয় কয়লা সন্ধান শুরু করে ব্রিটিশ সংস্থা আসাম রেলওয়েজ অ্যান্ড ট্রেডিং কোম্পানি (এআরটিসি)। উত্তোলন শুরু হয় ১৮৮৪ সাল থেকে। এআরটিসি-র প্রথম অধিকর্তা জন বেরি হোয়াইট ডিব্রুগড়ে প্রথম মেডিক্যাল স্কুলও স্থাপন করেন। যা বর্তমানে অসম মেডিক্যাল কলেজে রূপান্তরিত হয়েছে। এই শতাধিক বছরে ব্যবহৃত নানা ধরনের যন্ত্রপাতি, গাড়ি, ক্যামেরা, প্রজেক্টর ও পুরনো বহু ছবি, নথি সংগ্রহশালায় রাখা হয়েছে। উদ্যোক্তাদের আশা, কেবল দর্শনার্থীদের জন্যই নয়, খনন ও ভূতত্ত্ব নিয়ে গবেষণার জন্যও গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে এই সংগ্রহশালা।

জলে ডুবে মৃত তিন কিশোরী
কাপড় ধুতে গিয়ে জলে ডুবে তিন কিশোরীর মৃত্যু হয়েছে। একজন নিখোঁজ। কাল সন্ধ্যায় সীতামঢ়ীর বারগনিয়া থানার জামুয়ায় ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, কাল সন্ধ্যায় লালবকেয়া নদীর জামুয়া ঘাটে কাপড় ধুতে গিয়েছিল চার কিশোরী। সেই সময় চার জনই জলের স্রোতে ভেসে যায়। তাদের মধ্যে কাল রাতে ১৫ বছরের রোশন খাতুনের মৃতদেহটি উদ্ধার হয়। আজ সকালে গুলশন খাতুন (১৩) এবং শরনা খাতুনের (১১) মৃতদেহ উদ্ধার হয়। এখনও পর্যন্ত ১০ বছরের নন্নি খাতুনকে খুঁজে পাওয়া যায়নি। থানার ওসি অমরেন্দ্র কুমার ঝা বলেন, “ওই কিশোরীর সন্ধানে খোঁজ চলছে। বাকি তিন জনের মৃতদেহ ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে।”

দুষ্কৃতীদের লাঠির ঘায়ে জখম জওয়ান
দুষ্কৃতীদের আক্রমণে গুরুতর জখম হলেন পি কে দেবনাথ নামে এক বিএসএফ জওয়ান। দক্ষিণ ত্রিপুরার পি আর বাড়ি অঞ্চলে ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী এলাকার ঘটনা। বেআইনি মালপত্র নিয়ে কিছু পাচারকারী বি এন দাস পাড়ায় কাঁটাতারের বেড়া ডিঙিয়ে সীমান্ত পার হতে চাইলে বিএসএফ জওয়ানরা বাধা দেয়। মালপত্র ফেলে পাচারকারীরা অন্ধকারে গা ঢাকা দেয়। জওয়ানরা পাচারকারীদের ফেলে যাওয়া জিনিস আটক করলে দুষ্কৃতীরা জওয়ানদের লাঠি নিয়ে আক্রমণ করে।

কেজরিওয়ালকে আক্রমণ কংগ্রেস এবং বিজেপি-র
মেলালেন অরবিন্দ কেজরিওয়াল। নানা বিষয় নিয়ে একে অপরকে রোজই আক্রমণ করে কংগ্রেস ও বিজেপি। কিন্তু, কেজরিওয়ালকে আজ এক সঙ্গে আক্রমণ করেছে দু’টি দলই। আজ কংগ্রেসের মুখপত্রে বলা হয়েছে, কেজরিওয়াল কংগ্রেস-বিরোধী শক্তির মুখ। আরও এক ধাপ এগিয়ে দলীয় মুখপত্রে বিজেপির অভিযোগ, কেজরিওয়াল দেশে অস্থিরতা তৈরির করতে চাইছেন। এই কাজের জন্য তিনি বিদেশিদের ‘সুপারি’ নিয়েছেন। কেজরিওয়াল শিবির আগেই দাবি করেছিল, দুর্নীতির বিষয়ে কংগ্রেস-বিজেপি ভাই-ভাই। তারা একে অপরকে সাহায্য করে। বিজেপি ও কংগ্রেসের এই যৌথ আক্রমণে তাই নিজেদের জয়ই দেখছেন অরবিন্দ কেজরিওয়াল ও তাঁদের সহযোগীরা। কেজরিওয়াল বলেন, “আমার যাবতীয় আয় ও ব্যয়ের হিসেব তো ওয়েবসাইটে দিয়ে রেখেছি। এ বারে বিজেপিও গত দশ বছরের হিসেব প্রকাশ করুক।”

রাজীব-হত্যার ভিডিও বিতর্কে নারায়ণন
রাজীব গাঁধী হত্যার কিছু ক্ষণ আগেই তোলা একটি ভিডিও বিশেষ তদন্তকারী দলের (সিট) হাতেই দেয়নি গোয়েন্দা ব্যুরো। নিজের বইতে এই অভিযোগ করেছেন সিটের সদস্য কে রাগোথামন। গোয়েন্দা ব্যুরোর তৎকালীন প্রধান ও পশ্চিমবঙ্গের বর্তমান রাজ্যপাল এম কে নারায়ণনই ওই ভিডিওটি তদন্তকারীদের দিতে রাজি হননি বলে দাবি রাগোথামনের। পরে জে এস বর্মা কমিশনের রিপোর্টে নারায়ণনের লেখা একটি চিঠি পান রাগোথামন। সেখানে ওই ভিডিওটির উল্লেখ ছিল। প্রমাণ নষ্ট করার দায়ে নারায়ণনের বিরুদ্ধে তদন্ত শুরু হয়। কিন্তু, সিট প্রধান কার্তিকেয়নই ওই তদন্ত ধামাচাপা দেন বলে দাবি রাগোথামনের।

গডকড়ীকে তোপ সনিয়ার
দুর্নীতির অভিযোগ নিয়ে বিপাকে পড়েছেন বিজেপি সভাপতি নিতিন গডকড়ী। এই সুযোগে হিমাচলপ্রদেশের জনসভায় বিজেপি-কে তোপ দাগলেন সনিয়া গাঁধী। তাঁর বক্তব্য, বিজেপি তার নেতাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নিচ্ছে তা মানুষকে জানাতে হবে। আজ মুম্বইয়ে গডকড়ীর ব্যবসায় বিনিয়োগকারী বিভিন্ন সংস্থার ১২টি অফিসে হানা দিয়েছে আয়কর দফতর। তাঁর ব্যবসায় বিনিয়োগের উৎস নিয়ে তদন্তে নেমেছে তারা। তাঁর বিরুদ্ধে অপপ্রচার চালানোর অভিযোগে সংবাদমাধ্যমের একাংশের বিরুদ্ধে মামলার হুমকি দিয়েছেন গডকড়ী।

তারুরের জবাব
সোমবার শশী তারুরের স্ত্রী সুনন্দা পুষ্করকে ৫০ কোটির প্রেমিকা বলে কটাক্ষ করেছিলেন গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী। তারই জবাবে মঙ্গলবার মানবসম্পদ উন্নয়ন প্রতিমন্ত্রী শশী তারুর টুইটে বলেছেন, “আপনার কাল্পনিক ৫০ কোটির থেকে অনেক বেশি মূল্যবান আমার স্ত্রী।” হিমাচলপ্রদেশে বিধানসভা নির্বাচনের প্রচারে মোদী ওই কটাক্ষ করেছিলেন।

ঘুষ নিতে গিয়ে
ঘুষ নিতে গিয়ে হাতেনাতে ধরা পড়েছেন রেল পুলিশের এক কর্মী। ধৃতের নাম ভোলা সিংহ যাদব। ২ লক্ষ টাকা ঘুষ নেওয়ার সময় তাঁকে ধরে সিবিআই। প্রচুর পরিমাণ রেল সিগনালের তার চুরির সঙ্গে যুক্ত অভিযোগে এক পুরনো লোহালক্কড় ব্যবসায়ীকে ধরেন তিনি। মুক্তির জন্য ১০ লক্ষ টাকা ঘুষ চেয়েছিলেন যাদব। তারই প্রথম কিস্তি নিতে গিয়ে ধরা পড়েন তিনি।

মোদীর ভিসা
ব্রিটেনের পরে এ বার নরেন্দ্র মোদীর সঙ্গে সম্পর্ক ঠিক করার পথে এগোল আমেরিকাও। এর আগে আমেরিকায় যেতে চেয়ে ভিসা পাননি গুজরাতের মুখ্যমন্ত্রী। কিন্তু মার্কিন সহকারী বিদেশসচিব রবার্ট ব্লেক মঙ্গলবার জানিয়েছেন, মোদী এখন চাইলে মার্কিন ভিসা পেতে পারেন।

কাশ্মীরে বেড়াতে এসে মারা গেলেন পশ্চিমবঙ্গের এক পর্যটক। পুলিশ জানিয়েছে, তাঁর নাম যোগীন্দ্রনাথ হালদার (৫৫)। অনুমান করা হচ্ছে, হৃদ্রোগে আক্রান্ত হয়েই তাঁর মৃত্যু হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.