টুকরো খবর
যুবকের দেহ উদ্ধার, রহস্য
রহস্যজনক ভাবে মৃত্যু হল এক যুবকের। রবিবার ভোরে ঘটনাটি ঘটেছে চন্দ্রকোনা থানার বসনছোড়া পঞ্চয়েতের বদ্রিনাথপুরে। পুলিশ জানিয়েছে, গ্রাম সংলগ্ন তেঁতুলবাজার এলাকার একটি পুকুর পাড় থেকে শুকদেব হাতি (২২) নামে ওই যুবকের মৃতদেহ উদ্ধার করা হয়। শনিবার রাত থেকে নিখোঁজ ছিলেন তিনি। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, প্রেমঘটিত কারণেই এই মৃত্যু। তবে ঘটনাটি খুন না আত্মহত্যা-তা জানাতে পারেনি পুলিশ। দেহটি ময়নাতদন্তে পাঠানো হয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, দীর্ঘদিন ধরে চম্পা কোটাল নামে পাড়ারই এক মেয়ের সঙ্গে শুকদেবের সম্পর্ক ছিল। তাদের বিয়েতে মেয়েটির পরিবারে অসম্মতি থাকায় মাস ছ’য়েক আগে শুকদেব, মেয়েটিকে নিয়ে বাড়ি ছেড়ে চলে যায়। হুগলির তারকেশ্বরের একটি মন্দিরে তাঁদের বিয়ে হয় এবং সেখানেই ভাড়া বাড়িতে তাঁরা থাকতে শুরু করেন। কয়েক মাস আগে স্ত্রীকে নিয়ে বাড়ি ফেরেন শুকদেব। মৃতের বাবা প্রশান্ত হাতির অভিযোগ, “বাড়ি ফেরার পরই বৌমার বাপের বাড়ির লোকেরা ছেলেকে মারধর করে এবং বৌমাকে জোর করে নিয়ে বাপের বাড়ি নিয়ে চলে যায়। এমনকী ওরা আমার ছেলেকে সব ভুলে যাওয়ার ফতোয়া দেয়। বিষয়টি নিয়ে বাড়াবাড়ি করলে ‘খুন’ করারও হুমকি দেওয়া হয়।” শুকদেব এই ঘটনায় মানসিক অবসাদে ভুগলেও স্ত্রীকে ফিরে পাওয়ার মরিয়া হয়ে চেষ্টা চালাচ্ছিলেন। প্রশান্তবাবু বলেন, “শনিবার রাতে পাড়ার কয়েকজন পিকনিক করার নাম করে ছেলেকে বাড়ি থেকে ডেকে নিয়ে যায়। রাতে বাড়ি না ফেরায় খোঁজাখুঁজি শুরু হলেও খোঁজ পাইনি।” ঘটনাটি জানাজানি হতেই এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়। ঘটনার পর থেকেই মেয়ের বাড়ির লোকজন গ্রাম ছেড়ে পালিয়ে যায়। পালিয়েছেন পিকনিকের নাম করে বাড়ি থেকে ডেকে নিয়ে যাওয়া পাড়ার বন্ধুরাও। চন্দ্রকোনা থানার ওসি আশিস জৈন বলেন, “ঘটনার তদন্ত শুরু হয়েছে। মৃতের বাবার অভিযোগের ভিত্তিতে একটি মামলা শুরু করা হয়েছে।”

বিনপুরে ধৃত ‘মাওবাদী’
এক মাওবাদী স্কোয়াড সদস্যকে গ্রেফতার করল ঝাড়গ্রাম জেলা পুলিশ। ধৃত বছর তিরিশের সাহেবরাম সোরেন-এর বাড়ি বিনপুরের সিংপুর গ্রামে। রবিবার সকালে পুলিশ ও কাউন্টার ইনসার্জেন্সি ফোর্স (সিআইএফ) যৌথভাবে সিংপুর গ্রাম থেকে সাহেবরামকে গ্রেফতার করে বলে দাবি করেছেন ঝাড়গ্রামের এসপি ভারতী ঘোষ। সোমবার ধৃতকে আদালতে তোলা হবে। রবিবার দুপুরে ঝাড়গ্রাম এসপি অফিসে এক সাংবাদিক বৈঠকে সাহেবরামকে সংবাদমাধ্যমের সামনে হাজির করা হয়। এসপি’র দাবি, মাওবাদীদের বিনপুর স্কোয়াডের সদস্য ছিলেন সাহেবরাম। এ দিন ‘ফেরার’ এই মাওবাদী নিজের গ্রাম সিংপুরে রয়েছেন বলে খবর পায় পুলিশ। পুলিশ আসার খবর পেয়েই সাহেবরাম পালানোর চেষ্টাও করে। ধৃতের কাছ থেকে অবশ্য কোনও অস্ত্র পাওয়া যায় নি। এসপি’র দাবি, ৪টি খুন-সহ রাষ্ট্রদ্রোহ, অস্ত্র লুঠ ও হামলা-নাশকতার মোট ৬টি মামলায় সাহেবরাম অভিযুক্ত। এদিনই আবার গোপীবল্লভপুরের ঝাউড়ির জঙ্গলে পুলিশ ও সিআইএফ যৌথ তল্লাশি চালিয়ে মাটিতে পোঁতা থাকা ১৮টি চ্যালেঞ্জার-মাইন উদ্ধার করেছে বলে দাবি করেন ভারতীদেবী। উদ্ধার হওয়া মাইনগুলিও সংবাদমাধ্যমকে দেখানো হয়।

ট্রেনে কাটা পড়ে মৃত ২
নিয়ম ভেঙে প্ল্যাটফর্মের উল্টোদিক থেকে ট্রেনে ওঠার সময় পাশের লাইনে মালগাড়ি চলে আসায় রেলে কাটা পড়ে মৃত্যু হল দু’জনের। আহত হন তিন জন। তাঁদের মধ্যে গুরুতর জখম দু’জনকে ঝাড়গ্রাম জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। রবিবার বিকেলে দক্ষিণ পূর্ব রেলের খড়্গপুর-টাটানগর শাখার গিধনি স্টেশনের ঘটনা। মৃতেরা হলেন হাওড়ার বাগনানের কল্যাণপুরের সুকুমার বেরা (৬৫) ও ঝাড়গ্রামের রাধানগর গ্রামের জগন্নাথ রানা (৩৬)। এ দিন বিকেল তিনটে নাগাদ হাওড়াগামী ডাউন ঘাটশিলা-হাওড়া লোকাল ট্রেনটি গিধনি স্টেশনে পৌঁছনোর আগেই উল্টোদিক থেকে ট্রেনে ওঠার জন্য আপ লাইনে বেশ কিছু যাত্রী দাঁড়িয়ে ছিলেন। ট্রেন এসে পৌঁছতেই হুড়োহুড়ি শুরু হয়। ওই সময়েই আপ লাইনে একটি মালগাড়ি চলে আসায় কাটা পড়ে ঘটনাস্থলেই জগন্নাথবাবুর মৃত্যু হয়। বাম পা কাটা সুকুমারবাবুকে আশঙ্কাজনক অবস্থায় ঝাড়গ্রাম জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁর মৃত্যু হয়।

সুনীল-স্মরণ
কাঁথিতে সুনীল স্মরণে অনুষ্ঠান
প্রয়াত কবি-সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায় স্মরণে রবিবার সকালে কাঁথিতে উত্তাপ সাহিত্য পত্রিকার উদ্যোগে এক সভা হল। উত্তাপ সাহিত্য পরিষদ ভবনে আয়োজিত ‘স্মরণে সুনীল’ শীর্ষক এই অনুষ্ঠানে কবিতা পাঠ, আলোচনা ও সঙ্গীত পরিবেশনের মাধ্যমে কবিকে স্মরণ ছাড়াও তাঁর সাহিত্যসৃষ্টির বিভিন্ন দিক নিয়ে আলোচনার আয়োজন করা হয়। বক্তব্য রাখেন সত্যরঞ্জন জানা, বেলা খাতুন, কৃষ্ণপদ পঞ্চাধ্যায়ী, দেবাশিস মাঝি, দিলীপ জানা, গৌতম পাত্র, দীপক হোতা, দেবাশিস মিশ্র, নটেন্দ্রনাথ দাস। উত্তাপ সাহিত্য পত্রিকার সঙ্গে সুনীল গঙ্গোপাধ্যায়ের দীর্ঘ দিনের সম্পর্ক নিয়ে স্মৃতিচারণ করেন পত্রিকার সম্পাদক এস মহিউদ্দিন। নটেন্দ্রনাথ দাসের সঙ্গীত অনুষ্ঠানে এক ভিন্ন মাত্রা যোগ করে।

চুরি, ধৃত ৫
পাম্প মেশিন চুরির অভিযোগে শনিবার দাসপুর থানার গৌরা থেকে পাঁচ জনকে গ্রেফতার করল কাঁথি থানার পুলিশ। ধৃতদের মধ্যে চার জনই নাবালক। পুলিশ জানিয়েছে,গত বৃহস্পতিবার রাতে দাসপুর থানার গৌরা থেকে সেচের জন্য ব্যবহৃত একটি পাম্প মেশিন চুরি হয়। দাসপুর-২ পঞ্চায়েত সমিতির উদ্যোগে বেশ কয়েকবছর আগে এলাকার চাষিদের জন্য ওই পাম্পটি তৈরি হয়েছিল। শুক্রবার থানায় অভিযোগ দায়ের হলে ঘটনার তদন্তে নামে পুলিশ। ঘটনায় স্থানীয় প্রসেনজিৎ সাউ নামে একজনকে আটক করা হয়। তাকে জেরা করেই পাঁচ জনকে গ্রেফতার করা হয়। ধৃতরা পাম্প মেশিন চুরির ঘটনা স্বীকার করেছে বলে পুলিশের দাবি। মেশিনটিও উদ্ধার করেছে পুলিশ।

তৃণমূলের সম্মেলন
রবিবার কেশপুরের শিরসা-য় তৃণমূলের অঞ্চল কমিটির সম্মেলন হল। এই অঞ্চলে ১৯টি বুথ রয়েছে। প্রতিটি বুথ থেকে ২০ জন করে কর্মী উপস্থিত ছিলেন। সামনেই পঞ্চায়েত নির্বাচন। কিভাবে সেই পঞ্চায়েত নির্বাচনে ভাল ফল করতে হবে সে বিষয়েই দলীয় কর্মী সমর্থকদের প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণ শেষে এক প্রকাশ্য সমাবেশেরও ডাক দেওয়া হয়েছিল। উপস্থিত ছিলেন দলের জেলা সভাপতি দীনেন রায়, কার্যকরী সভাপতি প্রদ্যোৎ ঘোষ, কেশপুর ব্লক তৃণমূলের সভাপতি তপন চক্রবর্তী, চিত্ত গরাই প্রমুখ।

কাঁথিতে ঈদ
শুভেচ্ছা আর আলিঙ্গনে মাধ্যমে শান্তিপূর্ণ ভাবে কাঁথিতে শনিবার পালিত হল পবিত্র ঈদুজ্জোহা। কাঁথির উত্তর দারুয়াতে প্রায় আট হাজার মুসলমান ঈদের নমাজ পাঠ করেন। ঈদজ্জোহা উপলক্ষে কুরবানির তাৎপর্য ও বিশ্ব ভ্রাতৃত্বের কথা তুলে ধরা হয়। কাঁথি শহরের ধনদিঘি, জালালখাঁবাড় ছাড়াও শ্রীরামপুর, কাজলা, হিঞ্চি, বসন্তিয়া, ফুলেশ্বর, দুরমুঠ, মীরগোদা, দেউলিহাট, বেতালিয়া, মাজনা, খেজুরি, মৈতনা প্রভৃতি স্থানেও মুসলমান মানুষেরা পবিত্র নমাজ পাঠ করেন। এছাড়াও অনেক এলাকায় বস্ত্রদানেরও আয়োজন করা হয়েছিল।

শিক্ষকের মৃত্যু
সম্প্রতি মারা গেলেন মেদিনীপুর কলেজের কলাবিভাগের প্রাক্তন শিক্ষক অনিমেষকান্তি পাল। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৮ বছর। ১৯৫৮ সালে মেদিনীপুর কলেজে শিক্ষক হিসাবে যোগ দেন। দীর্ঘদিন ছাত্র পড়ানোর পাশাপাশি গল্প, কবিতাও লিখতেন। লিখেছিলেন ছোটদের জন্য ব্যাকরণও। বেশ কিছু ধরে তিনি মেদিনীপুরে ছিলেন না। কলকাতার কেষ্টপুরের একটি আবাসনে থাকতেন। সেখানেই নবমীর দিন ভোরে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর।

ফুটবল টুর্নামেন্ট
মুড়াকাটা-সিজুয়া-কুঁয়াপুরি ফুটবল অ্যাসোসিয়েশনের উদ্যোগে দু’দিন ব্যাপী এক ফুটবল টুর্নামেন্ট হল মেদিনীপুরের সিজুয়ায়। শনিবার থেকে শুরু হওয়া এই টুর্নামেন্টে পুরুষ ও মহিলা-দু’টি বিভাগে ১২ টি করে দল যোগদান নিয়েছিল। পুরুষদের বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে নয়াগ্রাম পুলিশ ক্যাম্প। মহিলাদের বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে পাথরি ভীমচক যুব সংঘ। রবিবার এই টুর্নামেন্ট শেষ হয়।

ধর্ষণের চেষ্টা, ধৃত
এক মহিলাকে ধর্ষণের চেষ্টার অভিযোগে প্রতিবেশী যুবককে গ্রেফতার করল পুলিশ। কাঁথি থানার রামচক-গোপালচক গ্রামের ঘটনা। কাঁথি থানার আইসি সুব্রত বারিক জানান, ধৃতের স্ত্রী, অভিযোগকারিনীর বিরুদ্ধে পাল্টা মারধরের অভিযোগ করায় পুলিশ ওই মহিলাকেও গ্রেফতার করেছে। ওই মহিলার স্বামী আবার এক নাবালিকাকে ধর্ষণের অভিযোগে জেল হাজতে রয়েছেন এখন।

যুবকের অপমৃত্যু
এক যুবকের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে গড়বেতার পেল্লা গ্রামে। মৃতের নাম কার্তিক ভুঁইয়া (২৪)। রবিবার সকালে বাড়ি থেকে তাঁর মৃতদেহ উদ্ধার করা হয়। প্রাথমিকভাবে পুলিশের অনুমান পারিবারিক অশান্তির জেরেই তিনি বিষ খেয়ে আত্মহত্যা করেছেন। ঘটনার তদন্ত শুরু হয়েছে।

কোথায় কী

কনভেনশন: ডাইনি অপবাদে হত্যা-সহ কুসংস্কার, কুপ্রথার বিরুদ্ধে কনভেনশন।
আয়োজক পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের মেদিনীপুর জেলা কমিটি। শ্যাম সঙ্ঘ হলে মেদিনীপুর দুপুর ২টা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.