টুকরো খবর
পড়তে চেয়ে থানায় বিবাহিতা নাবালিকা
বাড়ির লোক জোর করে বিয়ে দিয়েছিলেন নাবালিকা মেয়ের। পড়াশোনা ছেড়ে এত অল্প বয়সে বিয়ে করায় মোটেই সায় ছিল না ওই কিশোরীর। প্রতিকার চেয়ে পুলিশের দ্বারস্থ হল সে। পুলিশ-প্রশাসনের বোঝানোয় মেয়েকে আপাতত নিজের কাছে রেখে পড়াতে সম্মত হলেন বাবা। শেষমেশ বাবার হাত ধরেই বাড়ি ফিরে গেল পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোনা রোডের ভলাইয়া গ্রামের ওই কিশোরী। স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গিয়েছে, নবম শ্রেণির ওই ছাত্রীর সঙ্গে দিন কয়েক আগে স্থানীয় ধানশোল গ্রামের এক যুবকের বিয়ে হয়। দিন কয়েক পরে শ্বশুরবাড়ি যাওয়ার কথা ছিল মেয়েটির। রবিবার স্কুলের কাজ আছে অজুহাতে বাড়ি থেকে বেরিয়ে সোজা চন্দ্রকোনা রোড বিট হাউসে চলে যায় ওই কিশোরী। এর পরেই পুলিশ ও ব্লক প্রশাসন মেয়ে আর ছেলের বাড়ির লোকদের ডেকে পাঠায়। অনেক বোঝানোর পরে প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত ওই কিশোরীকে নিজের কাছে রেখে পড়াবেন বলে মুচলেকা লিখে দেন মেয়ের বাবা। তিনি বলেন, “আমরা এত আইন জানি না। মেয়ের ভালর জন্যই বিয়ে দিয়েছিলাম। তবে, আইনত যা ঠিক, তা-ই করা হবে।” ওই কিশোরীর স্বামী ও শ্বশুরও এ দিন এসেছিলেন থানায়। লিখিত মুচলেকা না দিলেও বিষয়টিতে সম্মত হয়েছেন তাঁরা। স্বামী জানিয়েছেন, সাবালিকা না হওয়া পর্যন্ত স্ত্রী-র বাপের বাড়িতে থাকায় তাঁর আপত্তি নেই। চন্দ্রকোনা রোডের সিআই সীতারাম বন্দ্যোপাধ্যায় বলেন, “মেয়ের বাড়ি থেকে বিয়ে হয়ে যাওয়ার কাগজপত্র দেখায়নি। আমরা বাপের বাড়িতে রেখে পড়াতে হবে বলে জানিয়ে দিয়েছি। মেয়ের বাবা তাতে সম্মতও হয়েছেন।” পড়ায় ছেদ পড়বে না জেনে হাসি ফিরছে কিশোরীর মুখেও। বলেছে, “আমি পড়তে চাই। আমার ইচ্ছা যে মর্যাদা পেল, এতেই আমি খুশি।”

বিদ্যাসাগরের সমাবর্তন নভেম্বরে
গত বছর না হলেও বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানের দিন নির্দিষ্ট হয়েছে বার। আগামী ২০ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান হবে। সমাবর্তন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন আচার্য তথা রাজ্যপাল এম কে নারায়ণন। ইতিমধ্যে তাঁর সম্মতি মিলেছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রঞ্জন চক্রবর্তী বলেন, “২০ নভেম্বর সমাবর্তন অনুষ্ঠান হবে। ক্ষেত্রে আচার্যের সম্মতি মিলেছে।” সাধারণত, প্রতি বছর এপ্রিল মাসেই বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান হয়। ২০১১ সালে অবশ্য এই অনুষ্ঠান করতে পারেননি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সমাবর্তন অনুষ্ঠানে পিএইচডি, ডিলিট, ডিএসসি ডিগ্রি দেওয়া হয়। গত বছর ছাত্রছাত্রীরা এই ডিগ্রি পাননি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্য, উপযুক্ত সভাগৃহের অভাবেই গত বছর সমাবর্তন অনুষ্ঠান করা যায়নি। শহরের জেলা পরিষদ হলে এই অনুষ্ঠান হয়। গত বছর এই হলের সংস্কার কাজ হয়েছে। গত বছর সেপ্টেম্বরে আবার বিশ্ববিদ্যালয়ের কোর্ট কাউন্সিলের মেয়াদ শেষ হয়েছিল। কোর্ট কাউন্সিল না থাকলে বিশ্ববিদ্যালয় কাউকে ডিগ্রি দিতে পারে না। কারণ, কোর্টের অনুমোদন ছাড়া ডিগ্রি প্রদান করা যায় না। বারও কোর্টের অভাবে সমাবর্তন করা না -গেলে ছাত্রছাত্রীদের মধ্যে ক্ষোভ দেখা দিতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছিল। তবে ক’মাস আগেই বিশ্ববিদ্যালয়ের কোর্ট -কাউন্সিল গঠন হয়েছে। আপাতত বিশ্ববিদ্যালয়, কলেজ সরকারি প্রতিনিধি দিয়েই কোর্ট কাউন্সিল গঠন করা হয়েছে। যেহেতু কোর্ট গঠন হয়েছে, তাই পিএইচডি, ডিলিট, ডিএসসি ডিগ্রি প্রদান করার ক্ষেত্রেও সমস্যা হবে না। সমাবর্তন অনুষ্ঠানকে কেন্দ্র করে ইতিমধ্যেই প্রাথমিক প্রস্তুতি শুরু করেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সারা ভারত কৃষকসভার সম্মেলন, তমলুকে প্রবোধ
প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগে কেন্দ্রীয় সরকারের ছাড়পত্র দেওয়া নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরোধিতাকে ‘রাজনৈতিক সুবিধাবাদ’ বলে সমালোচনা সিপিআই সাংসদ প্রবোধ পাণ্ডা। রবিবার তমলুকের নাইকুড়িতে দলের কৃষক সংগঠন ‘সারা ভারত কৃষকসভা’ আয়োজিত এক কনভেনশনে সংগঠনের সর্বভারতীয় সভাপতি প্রবোধবাবু বলেন, “সংসদে লোকসভার বাজেট অধিবেশনে আমরা প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ কেন্দ্রের প্রস্তাবে আপত্তি করেছিলাম। সেই সময় কংগ্রেস সরকারের শরিক হিসেবে ভোটাভুটিতে বামপন্থীদের বিরোধিতা করে তৃণমূল আমাদের হারিয়ে দিয়েছিল। আর এখন প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ নিয়ে আপত্তি করে দেশের মানুষের কাছে প্রতিবাদী সাজতে চাইছে। এটা রাজনৈতিক সুবিধাবাদের লক্ষণ।” তিনি আরও বলেন, “এই বিষয়ে তৃণমূল আগে যে ভূমিকা নিয়েছিল তার জন্য সাধারণ মানুষের কাছে ওঁদের ক্ষমা চাওয়া উচিত।’’ আগামী নভেম্বর দিল্লিতে সারা ভারত কৃষকসভার সংসদ অভিযান কর্মসূচি উপলক্ষে আয়োজিত হয় পূর্ব মেদিনীপুর জেলা কৃষক -কর্মী কনভেনশন। প্রবোধবাবু বলেন, “কেন্দ্রের কংগ্রেস সরকার একের পর এক কৃষক -স্বার্থ বিরোধী সিদ্ধান্ত কার্যকরী করছে। সারের দাম এক ধাক্কায় দ্বিগুণের বেশি বেড়েছে। ফলে কৃষকরা চাষের খরচ জোগাতে পারছেনা। আবার কৃষিজাত ফসলের ন্যায্য দাম না পাওয়ায় কৃষকেরা সমস্যায় পড়ছেন।” কনভেনশনে প্রত্যেক কৃষককের হাজার টাকা পেনশন, চাষিদের ফসল লাভজনক দামে কেনার ব্যবস্থা, প্রতি পঞ্চায়েতে সরকারি উদ্যোগে কৃষিবাজার গড়া, ডিজেল -পেট্রোলে ভর্তুকি -সহ নানা দাবি জানানো হয়। সংগঠন সূত্রে জানা গিয়েছে, সংসদ অভিযান কর্মসূচির পর প্রতিটি জেলাতে কেন্দ্রীয় ভাবে জমায়েত কর্মসূচি নেওয়া হয়েছে। দিন কনভেনশনে কৃষকসভার সর্বভারতীয় সাধারণ সম্পাদক অতুল আনজান, রাজ্য সহ -সম্পাদক অজিত মুখোপাধ্যায়, বীরেন দাস প্রমুখেরা হাজির ছিলেন।

হার ছিনতাই, জখম প্রৌঢ়া
এক প্রৌঢ়ার সোনার হার ছিনতাই করে পালাল দুই দুষ্কৃতী। বাধা দেওয়ার চেষ্টা করলে ওই মহিলাকে ধাক্কা দিয়ে ফেলে পালায় তারা। শনিবার সন্ধ্যায় চন্দ্রকোনা শহরের নবকুঞ্জে ঘটনাটি ঘটে। চণ্ডী সেন নামে ওই প্রৌঢ়াকে চন্দ্রকোনা গ্রামীণ হাসপাতালে ভর্তি করা হয় প্রথমে। পরে তাঁকে মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। চন্দ্রকোনা শহরের বেহের বাজারের বাসিন্দা চণ্ডীদেবী দিন বোন মীরা নন্দীকে নিয়ে পুজোর কেনাকাটায় বেরিয়েছিলেন। মীরাদেবীর বাড়ি শহরেরই নবকুঞ্জ এলাকায়। বাজার শেষে দু’জনে বাড়ি ফিরছিলেন। নবকুঞ্জে পৌঁছে মীরাদেবী বাড়ির ভিতরে চলে গেলে একা চণ্ডীদেবীর পথ আটকায় দুই মোটর সাইকেল আরোহী। চণ্ডীদেবীর হার ছিনতাই করে পালানোর চেষ্টা করে তারা। চণ্ডীদেবী মোটর সাইকেল চেপে ধরে আটকানোর চেষ্টা করেন। তখন ওই দুই দুষ্কৃতী তাঁকে ঠেলে ফেলে গিয়ে পালিয়ে যায়। মাথা এবং হাতে গুরুতর চোট পান চণ্ডীদেবী। চণ্ডীদেবীর ছেলে প্রশান্ত সেন বলেন, “লোকজনের কাছে খবর পেয়েই ঘটনাস্থলে আসি। দেখি মা পড়ে রয়েছেন রাস্তায়। পুলিশে খবর দিয়ে মাকে চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাই।” ঘটনার সময় শহরে লোডশেডিং ছিল। পুলিশের অনুমান, দুষ্কৃতীরা চণ্ডীদেবীর পরিচিত। পুলিশ জানিয়েছে, দুই দুষ্কৃতীকে চিহ্নিত করা গিয়েছে। তাদের ধরতে তল্লাশি শুরু হয়েছে।

প্রতারণার অভিযোগ, ধৃত
ঋণের ব্যবস্থা করে দেওয়ার নামে প্রতারণার অভিযোগে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। এগরা থানার ওসি গনেশ বন্দোপাধ্যায় জানান, ধৃতের নাম আশিস চক্রবর্তী। শনিবার তাকে কাঁথি এসিজেএম আদালতে তোলা হলে চার দিন পুলিশি হেফাজতের নির্দেশ দেন বিচারক। এগরার খেজুরদা গ্রামের বাসিন্দা আসিফ খানের অভিযোগের ভিত্তিতে শুক্রবার ওই যুবককে গ্রেফতার করা হয়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, আশিস ও তার কয়েকজন সহযোগি ব্যক্তিগত ঋণের ব্যবস্থা করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে সংবাদপত্রে বিজ্ঞাপন দেন। তা দেখেই আশিসের সঙ্গে যোগাযোগ করেন পেশায় কাঁথি আদালতের মুহুরি আসিফ। ঋণ পাওয়ার ব্যবস্থা করতে দিন কয়েক আগে কলকাতায় যান তিনি। ঠিক হয়, আশিস আসিফকে ২ লক্ষ টাকা পাইয়ে দেবেন। বিনিময়ে আসিফ আশিসকে ১৫ হাজার টাকা দেবেন। এরপরে ২ লক্ষ টাকার চেক দিতে ও ১৫ হাজার টাকা নিতে কাঁথি আসেন আশিস। চেক নিলেও নানা কারণে আসিফের সন্দেহ হওয়ায় পরিচিতদের ডেকে তিনি আটকে রাখেন আশিসকে। ব্যাঙ্কে খোঁজ নিয়ে জানা যায়, যে অ্যাকাউন্টের চেক দেওয়া হয়েছে তাতে মাত্র ৬০ টাকা পড়ে রয়েছে। এরপরেই পুলিশ অভিযোগ দায়ের করেন আসিফ। তদন্তে নেমে পুলিশ জানতে পারে ঋণের নথিপত্র এবং আশিসের ঠিকানা সবই জাল।

নাবালিকার শ্লীলতাহানি
বাড়ি ঢুকে এক নাবালিকার শ্লীলতাহানির অভিযোগে প্রতিবেশী যুবককে গ্রেফতার করল পুলিশ। রবিবার সকালে চন্দ্রকোনা থানার বাঁকা সংলগ্ন ভবানীপুর এলাকায় ঘটনাটি ঘটে। খবর পেয়ে পুলিশ প্রথমে অভিযুক্ত লালু ওরফে সুব্রত বিশালকে আটক করে। দুপুরবেলা অভিযোগ দায়ের হওয়ার পরে পেশায় লরিচালক সুব্রতকে গ্রেফতার করে পুলিশ। দিকে, এই ঘটনাকে ঘিরে অভিযোগকারী অভিযুক্তের পরিবারের মধ্যে বচসা শুরু হয়। হাতাহাতিও হয়। দুই মহিলা -সহ দু’পক্ষের জন জখম হন। আহতদের চন্দ্রকোনা গ্রামীণ হাসপাতালে ভর্তি করা হয়। যদিও চার জনকে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে। এলাকায় পুলিশি টহল চলছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, নবম শ্রেণির ওই ছাত্রী মামার বাড়িতে থেকে পড়শোনা করে। দিন সকালে সকলের অগোচরে লালু তার ঘরে ঢুকে পড়ে শ্লীলতাহানি করেন বলে অভিযোগ। নাবালিকার চিৎকারে পরিবারের আশপাশের লোকজন জড়ো হতেই অভিযুক্ত ছুটে পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। কোনও রকমে তাঁকে আটকে পুলিশে খবর দেওয়া হয়। পুলিশ এসে থানায় নিয়ে যায় লালুকে।

বিদ্যুৎ গ্রাহকদের সম্মেলন কাঁথিতে
সারা বাংলা বিদ্যুৎ গ্রাহক সমিতির উদ্যোগে বিদ্যুতের বর্ধিত মাশুল প্রত্যাহার, জনমুখী বিদ্যুৎনীতি প্রণয়ন, লোডশেডিং বন্ধ এবং গ্রাহক পরিষেবা উন্নতির দাবিতে বিদ্যুৎ গ্রাহক কনভেনশন অনুষ্ঠিত হল কাঁথিতে। রবিবার পিছাবনী বাণী নিকেতন হাইস্কুলের এই কনভেনশনে প্রধান বক্তা ছিলেন সমিতির পূর্ব মেদিনীপুর জেলা সভাপতি জয়মোহন পাল, সম্পাদকমণ্ডলীর সদস্য সুশান্ত জানা শঙ্কর মালাকার। বক্তাদের অভিযোগ, রাজ্যে পরিবর্তনের পর নতুন সরকার এলেও পুরনো সরকারের জনবিরোধী বিদ্যুৎ নীতি পরিবর্তন না হওয়ায় গ্রাহকদের সমস্যার সুরাহা হচ্ছেনা। বিদ্যুৎ নীতির পরিবর্তন এবং অন্ধ্র -তামিলনাড়ু ইত্যাদি রাজ্যের মতো কম দামে কৃষক, ক্ষুদ্রশিল্প ব্যবসায়ী গরীবদের জন্য বিদ্যুৎ পরিষেবা দেওয়ার দাবি জানান তাঁরা। কনভেনশন শেষে অরুনাংশু পাত্রকে সম্পাদক করে ৩৫ জনের গ্রাহক কমিটিও গঠন করা হয়।

সমবায় ভোট ঘিরে উত্তেজনা ঘাটালে
সমবায়ের ভোট ঘিরে রবিবার দুপুরে উত্তেজনা ছড়াল ঘাটালের কাটান এলাকায়। ভোটকেন্দ্রের বাইরে সিপিএমের ক্যাম্পে তৃণমূলের লোকেরা হামলা চালায় বলে অভিযোগ। জখম হন সিপিএমের প্রতাপপুর লোকাল কমিটির সম্পাদক সমীর হাজরা, ঘাটাল জোনাল সমিটির সদস্য সুব্রত মণ্ডল, ঘাটাল শহরের লোকাল কমিটির সম্পাদক তুহিন বেরা -সহ পাঁচ জন। সকলেই ঘাটাল মহকুমা হাসপাতালে চিকিৎসাধীন। সিপিএমের জোনাল কমিটির সম্পাদক অশোক সাঁতরার অভিযোগ, “নিজেদের হার নিশ্চিত বুঝে তৃণমূলের লোকেরা হামলা চালায়।” তৃণমূলের ঘাটাল ব্লকের সাধারণ সম্পাদক দিলীপ মাজি বলেন, “ওই ঘটনার সঙ্গে আমাদের দলের লোকেরা জড়িত নয়।”

ঠিকাদার-সম্মেলন
ফেডারেশন অফ লেবার কনট্রাক্টর্স অ্যাসোসিয়েশনের ষষ্ঠ বার্ষিক রাজ্য সম্মেলন হল কাঁথিতে। রবিবার এই সম্মেলনে ছিলেন বিধায়ক সমরেশ দাস, দিব্যেন্দু অধিকারী, জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন, কাঁথির উপ-পুরপ্রধান স্বপন পাল, কাঁথি মহকুমা ঠিকাদার সংস্থার সভাপতি সুভাষ জানা, সম্পাদক মীনাক্ষ মাইতি প্রমুখ। প্রতিনিধিরা জানান, সরকারি টেন্ডার ডাকার ক্ষেত্রে ৫০ লক্ষ টাকার উপরের কাজেই ‘ই-টেন্ডার’ ডাকা হয়। শুধু সেচ ও পূর্ত দফতর (সড়ক)-এর ক্ষেত্রে মাত্র ৫ লক্ষ টাকার উপরের কাজে ‘ই-টেন্ডার’ প্রজোয্য হয়। এর তীব্র সমালোচনা করেন তাঁরা। সভাপতিত্ব করেন সংস্থার রাজ্য সভাপতি নারায়ণ দাস।

থানায় অনুষ্ঠান
পটাশপুর থানা স্বাধীন হওয়ার ৭১ বছর পূর্তি হল শনিবার। ১৯৪২ সালের ২৯ সেপ্টেম্বর কালীপদ রায় মহাপাত্রের নেতৃত্বে এলাকার বাসিন্দা ও স্বাধীনতা সংগ্রামীরা পটাশপুর থানা দখল করেন। যদিও তিন মাস স্বাধীন থাকার পরে ইংরেজরা ফের দখল নিয়ে নেয় থানার। কিন্তু দেশ স্বাধীন হওয়ার পর থেকে প্রতি বছরই এই দিনটি পালন করেন এলাকার মানুষ। পটাশপুর থানার সামনে শহিদবেদিকে ঘিরে শনিবার একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন ও বিভিন্ন অনুষ্ঠান হয়।

বিএডের ফল
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের বিএডের ফলাফল প্রকাশিত হবে অক্টোবর, বুধবার। ওই দিনই কলেজ থেকে মার্কশিট পাওয়া যাবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক নিরঞ্জন মঞ্জল। ওয়েবসাইটেও www.vidyasagar.ac.in ফলাফল জানতে পারবেন ছাত্রছাত্রীরা।

অস্ত্র -সহ ধৃত
আগ্নেয়াস্ত্র -সহ এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার রাতে মহিষাদলের গুণ্ডিচাবাড়ি এলাকা থেকে নারায়ণ মান্না নামে ওই ব্যক্তিতে ধরা হয়। রবিবার ধৃতকে হলদিয়া এসিজেএম আদালতে তোলা হলে দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দেন বিচারক।

বই বিলি
বিদ্যাসাগরের জন্মদিনে এলাকার ৬০ জন দুঃস্থ মেধাবী ছাত্রছাত্রীকে বই বিতরণ করল একটি বেসরকারি সংস্থা। শনিবার এগরার কসবা শীতলা প্রাথমিক বিদ্যলয়ের অনুষ্ঠানে বিদ্যাসাগরের জীবন ও মনন নিয়ে প্রশ্নোত্তরেরও আয়োজন ছিল।

প্রশিক্ষণ শিবির
প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলা বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের উদ্ধার করা নিয়ে দিনের একটি প্রশিক্ষণ শিবির হল দিঘায়। শনিবার সন্ধ্যায় দিঘার অমরাবতী পার্কে শেষ হয় এই শিবির। নারী কল্যাণ সমিতির সম্পাদিকা শ্রাবণী বেরা জানান, অসামরিক প্রতিরক্ষা দফতর দিঘা মাতঙ্গিনী নারী কল্যাণ সমিতির উদ্যোগে জেলায় ধরনের প্রশিক্ষণ শিবির এই প্রথম।

কোথায় কী

বিজ্ঞান প্রদর্শনী। সর্বশিক্ষা মিশনের উদ্যোগে, সায়েন্স সেন্টারের সহযোগিতায় বিজ্ঞান প্রদর্শনী ও প্রতিযোগিতা। শালবনির মৌপাল দেশপ্রাণ বিদ্যাপীঠে। সোম ও মঙ্গলবার।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.