টুকরো খবর
বনধ নিয়ে বচসা, ‘জুতো’ শিক্ষককে
বাম-বিজেপির রাজনৈতিক বনধকে কেন্দ্র করে এক শিক্ষক হেনস্থা করলেন ওই স্কুলেরই আর এক শিক্ষককে। এমনকী শান্তনু দে নামের ওই সহকর্মীকে জুতো মারার অভিযোগ উঠেছে সুদর্শন সাউ নামের ওই শিক্ষকের বিরুদ্ধে। বৃহস্পতিবার মেদিনীপুরের দাসপুর-২ ব্লকের চক সুলতানপুর নিউ প্রাথমিক স্কুলের ঘটনা। পরে শান্তনুবাবু বিষয়টি স্থানীয় স্কুল পরিদর্শক এবং বিডিওকে জানান এবং সুদর্শনবাবুর বিরুদ্ধে দাসপুর থানাতেও অভিযোগ করেন। এ দিন শেষ পর্যন্ত ওই স্কুল বন্ধই ছিল। ব্লক প্রশাসন সূত্রে খবর, সকাল সাড়ে দশটা নাগাদ স্কুলে আসেন শান্তনু দে। কিন্তু তখনও স্কুলের গেট খোলা হয়নি। ছিল কয়েকজন ছাত্র-ছাত্রী ও স্কুলের এক শিক্ষিকা। অভিযোগ, সুদর্শনবাবুর কাছে চাবি থাকলেও তিনি দরজা খোলেননি। শান্তনুবাবু বলেন, “আমি স্কুলে আসতেই সবার সামনে সুদর্শনবাবু আমাকে গালিগালাজ করতে থাকেন। ধর্মঘটের দিন স্কুলে আসার কারণ জানতে চান। প্রতিবাদ জানালে সুদর্শনবাবু আমাকে জুতো দিয়ে মেরে বাড়ি চলে যেতে বলেন।” প্রত্যক্ষদর্শী ওই স্কুলেরই সোমা কাপাস বলেন, “গালিগালাজ করতে শুনেছি। কিন্তু শান্তনুবাবুর উপর জুতো তুলতে দেখে ভয়ে আমি ঘটনাস্থল থেকে সরে যাই।” প্রধান শিক্ষক বিমল জানা বলেন, “ছুটিতে ছিলাম। বিস্তারিত জানিনা।” অভিযুক্ত শিক্ষক সুদর্শন সাউয়ের সঙ্গে ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও পাওয়া যায়নি। দাসপুর থানার ওসি অভিজিৎ বিশ্বাস বলেন, “অভিযোগ পেয়েছি। তদন্ত হচ্ছে।” বিডিও অরূপ মণ্ডল বলেন, “অভিযোগ পেয়ে স্থানীয় স্কুল পরিদর্শককে রিপোর্ট দিতে বলেছি। দাসপুর-২ ব্লকের স্কুল পরিদর্শক (প্রাথমিক) প্রীতম সরকার বলেন, “ঘটনা নিন্দনীয়। তদন্ত শুরু হয়েছে।”

জলে তলিয়ে গেলেন শ্রমিক
ঝাড়গ্রামের একটি বহুমুখী কৃষিখামারে কাজ করতে গিয়ে জলে তলিয়ে গেলেন এক শ্রমিক। কৃষ্ণ শীট নামে বছর একুশের ওই যুবকের আর খোঁজ মেলেনি। পাওয়া যায়নি দেহও। কৃষ্ণের বাড়ি লালগড়ের ধরমপুর অঞ্চলের বামাল গ্রামে। বিনপুরের দিঘিশোলের ওই কৃষি-খামার কর্তৃপক্ষের দাবি, এক ঠিকাদারের অধীনে কৃষ্ণ-সহ কয়েকজন শ্রমিক গভীর ওই জলাশয়ে সৌন্দর্যায়নের কাজ করছিলেন। কৃষি-খামারের ভিতর রয়েছে একটি বিলাসবহুল রিসোর্ট। সেখানে নৌকাবিহার ও মাছচাষের জন্য কৃত্রিম হ্রদ গড়ে তোলা হয়েছে। হ্রদের মাঝখানে একটি ভাসমান নৌকো-ফোয়ারা তৈরি করা হচ্ছে। এ দিন কৃষ্ণ-সহ তিনজন শ্রমিক ভাসমান ফোয়ারাটির সরঞ্জাম জলাশয়ের মাঝে একটি নৌকায় রেখে সাঁতরে পাড়ে ফিরছিলেন। দু’জন শ্রমিক পাড়ে উঠলেও সাঁতার জানা কৃষ্ণ ডুবে যান বলে খামার কর্তৃপক্ষ ও পুলিশের দাবি। প্রায় ১৮ ফুট গভীর জলাশয়টি পর্যটকদের নৌকাবিহারের জন্য কতটা নিরাপদ সেই প্রশ্ন তুলেছে পুলিশ। এ দিন খবর পেয়ে পুলিশ ও দমকল গিয়ে ওই জলাশয়ে তল্লাশি চালায়। রাত পর্যন্ত কৃষ্ণের দেহের সন্ধান মেলেনি। হলদিয়া বন্দর কর্তৃপক্ষের কাছ থেকে ডুবুরি নিয়ে আসা হচ্ছে বলে জানা গিয়েছে। তৃণমূলের ধরমপুর অঞ্চল সভাপতি দিলীপ মাহাতোর বক্তব্য, “কী ভাবে কৃষ্ণ নিখোঁজ হলেন তা খতিয়ে দেখা হোক।” কোনও অঘটন ঘটলে কৃষ্ণের পরিবারকে উপযুক্ত আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার দাবি করেছেন দিলীপবাবু।

বধূর অপমৃত্যু, নালিশ খুনের
এক মহিলাকে খুনের অভিযোগ উঠল শ্বশুরবাড়ির বিরুদ্ধে। বৃহস্পতিবার সকালে ঘটনাটি ঘটেছে পূর্ব মেদিনীপুরের তমলুক থানার পদুমপুর গ্রামে। পুলিশ শ্বশুরবাড়ি থেকে ওই বধূর দেহটি উদ্ধার করে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম সইদুন বিবি (২২)। পদুমপুর গ্রামের যুবক সানিউর রহমানের সঙ্গে কয়েক বছর আগে বিয়ে হয়েছিল সইদুনের। বিয়ের পর থেকে শ্বশুর বাড়ির লোকজন টাকা চেয়ে সইদুনের উপর অত্যাচার করত বলে অভিযোগ। বৃহস্পতিবার সকালে সইদুনের মৃত্যুর খবর পান বাপের বাড়ির লোকজন। তাঁরা মেয়েকে খুনের অভিযোগ দায়ের করেন মেয়ের স্বামী, শ্বশুর, শাশুড়ি ও ননদের বিরুদ্ধে। অভিযোগ পেয়ে তমলুক থানার পুলিশ পদুমপুর গ্রামে গিয়ে সইদুনের মৃতদেহ উদ্ধার করে। পুলিশ জানিয়েছে, ওই বধূর মৃত্যুর কারণ জানতে মৃতদেহটি ময়নাতদন্তের জন্য তমলুক জেলা হাসপাতালে পাঠানো হয়েছে। পুলিশ জানিয়েছে, অভিযুক্তরা পলাতক। তাঁদের গ্রেফতার করতে তদন্ত শুরু করা হয়েছে।

নকশি কাঁথা নিয়ে আলোচনা
সম্প্রতি রাজ্য অনগ্রসর শ্রেণী কল্যাণ দফতরের উদ্যোগে কলকাতার কাঁকুড়গাছিতে সংস্কৃতি-বিষয়ক গবেষণা কেন্দ্রে ‘বঙ্গের লোকশিল্প ও শিল্পীসমাজ এবং তার পুনরুজ্জীবন’ শীর্ষক এক আলোচনা সভা আয়োজিত হয়। বক্তা ঝাড়গ্রামের লোকশিল্প ও সংস্কৃতি গবেষক সুব্রত মুখোপাধ্যায়। সুব্রতবাবু তাঁর ‘নকশি কাঁথা’ বিষয়ক আলোচনায় জানান, এক সময় বঙ্গনারীর মনন ও সৃজনের ক্ষেত্র ছিল ‘নকশি কাঁথা’। যুগ-ধর্মের বিবর্তনের কারণে বাঙালির জীবনচর্যার সঙ্গে জড়িয়ে থাকা ‘সুজনি’, ‘বর্তন’ কিংবা ‘আরশিলতা’র মতো কাঁথাগুলি এখন ইতিহাস। বিগত কয়েক প্রজন্মের এই লোকশিল্পকে সংরক্ষিত করা হয়েছে হাতে গোনা কয়েকটি সংগ্রহশালায়। ‘নকশি কাঁথা’র পুনরুজ্জীবনে সরকারি ও বেসরকারি স্তরে উপযুক্ত পদক্ষেপ জরুরি বলে মনে করেন তিনি। রাজ্য অনগ্রসর শ্রেণী কল্যাণ দফতরের উদ্যোগে আয়োজিত এই সংস্কৃতি-বিষয়ক গবেষণা কেন্দ্রে গত ৭ সেপ্টেম্বর থেকে বঙ্গের লোকশিল্প ও শিল্পীসমাজ এবং তার পুনরুজ্জীবন সংক্রান্ত ১৫ দিনের এক কর্মশালা, প্রদর্শনী ও আলোচনাসভা শুরু হয়েছে। চলবে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত।

খুনের অভিযোগ
এক মহিলাকে খুনের অভিযোগ উঠল শ্বশুরবাড়ির বিরুদ্ধে। বৃহস্পতিবার সকালে পূর্ব মেদিনীপুরের তমলুকের পদুমপুর গ্রামের ঘটনা। মৃতের নাম সইদুন বিবি (২২)। পুলিশ জানায়, পদুমপুর গ্রামের সানিউর রহমানের সঙ্গে কয়েক বছর আগে বিয়ে হয় সইদুনের। বিয়ের পর থেকে শ্বশুর বাড়ির লোকজন টাকা চেয়ে অত্যাচার করত বলে অভিযোগ। সইদুনের মৃত্যুর খবরে তাঁর বাপের বাড়ির লোক মেয়েকে খুনের অভিযোগ দায়ের করেন স্বামী, শ্বশুর, শাশুড়ি ও ননদের বিরুদ্ধে। পুলিশ জানায়,দেহটি ময়নাতদন্তের জন্য তমলুক জেলা হাসপাতালে পাঠানো হয়েছে। অভিযুক্তরা পলাতক। তাঁদের গ্রেফতার করতে তদন্ত শুরু হয়েছে।

মানসের সেতু
দিল্লিতে শুক্রবার তৃণমূল মন্ত্রীরা যখন পদত্যাগ করবেন, তখনই সবংয়ের তেমাথানিতে ১৪টি সেতুর প্রতীকী শিলান্যাস করবেন কংগ্রেসের সেচমন্ত্রী মানস ভুঁইয়া।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.