টুকরো খবর
‘ফরমান’-এ বিতর্ক স্কুলে
দ্বাদশ শ্রেণির ছাত্ররা সহপাঠিনীদের উদ্দেশে কটূক্তি করেছিল। আর সেই অপরাধে স্কুল কর্তৃপক্ষ একসঙ্গে ক্লাশ বন্ধ করে দিয়ে ফরমান জারি করেছে সাত দিন টানা ছাত্ররা ক্লাশ করবে ও পরের সপ্তাহ ছাত্রীরা ক্লাশ করবে। ১৫ দিন ধরে এই ফরমানে ক্লাশ চলছে মালদহের মানিকচকের এনায়েতপুর ই এ হাইস্কুলে। এ দিকে স্কুলের এই ফরমানে ছাত্র ছাত্রী ও অভিভাবকদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। স্কুলের এই ফরমান প্রত্যাহারের দাবিতে দ্বাদশ শ্রেণির ছাত্র ও তাদের অভিভাবকেরা আন্দোলন শুরু করেছে। সোমবার দ্বাদশ শ্রেণির ছাত্ররা স্কুলে তালা ঝুলিয়ে বিক্ষোভও দেখিয়েছিল। এ দিকে তাঁর বিধানসভা এলাকায় এনায়েতপুর ই এ হাইস্কুলে ছাত্র ও ছাত্রীদের আলাদা ক্লাশ করার এই ফরমানের কথা শুনে ক্ষুব্ধ রাজ্যের নামী ও সমাজ কল্যাণ মন্ত্রী সাবিত্রী মিত্র বলেন, “কো-এডুকেশন স্কুলে একটু গোলমাল তো হতেই পারে। তা শিক্ষকদের ম্যানেজ করা উচিত। ছাত্রদের জন্য আলাদা সেকশন ও ছাত্রীদের জন্য আলাদা সেকশন করে সমস্যা সমাধান করাই যেত। কিন্তু স্কুল কতৃপর্ক্ষ তা না করে এ ভাবে ফরমান জারি করে ছাত্রীদের ছুটি দিয়ে প্রথম সাত দিন ছাত্রদের এবং পরের সপ্তাহ ছাত্রদের ছুটি দিয়ে ছাত্রীদের সাত দিন ক্লাশ করানোর সিদ্ধান্ত নিয়ে ঠিক কাজ করেননি। এ ভাবে ছাত্র ও ছাত্রীদের আলাদা ক্লাশ করার সিদ্ধান্ত নেওয়ার অধিকার স্কুল কতৃপর্ক্ষকে কে দিয়েছে।” তাদেরকে না জানিয়ে স্কুল কতৃপর্ক্ষ এই ধরনের ফরমান জারি করায় বেজায় চটেছেন জেলা স্কুল পরিদর্শক (মাধ্যমিক) পার্থসারথি ঝা। তিনি বলেন, “এই ধরনের ফরমান স্কুল কর্তৃপক্ষ দিতে পারে না। স্কুল কর্তৃপক্ষ অন্যায় করেছে। আমাদেরকে অন্ধকারে রেখে কেন ওই স্কুল এই সিদ্ধান্ত নিয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে।” নয়া ফরমানের ব্যাপারে স্কুলের প্রধান শিক্ষক মহম্মদ ইব্রাহিম বলেন, “একসঙ্গে ক্লাশ করার ফলে দ্বাদশের ছাত্ররা শিক্ষক-ছাত্রীদের সঙ্গে অশালীন আচরণ করছে। ক্লাশে শৃঙ্খলা রক্ষার স্বার্থে ছাত্রদের সঙ্গে ছাত্রীদের আলাদা করে ক্লাশ নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ১ অগস্ট থেকে পুনরায় ছাত্রছাত্রী একসঙ্গে ক্লাশ নেওয়ার কথা ভাবা হচ্ছে।” এ দিকে ছাত্রীদের অভিভাবকদের দাবি, মেয়েদের জন্য আলাদা সেকশন করে ক্লাশ নেওয়া হোক। একসঙ্গে ক্লাশ হলে ফের ছাত্ররা অশালীন আচরণ করবে ও কটূক্তি করবে।

এসএসসি-তে বিভ্রাট, ক্ষোভ
প্রশ্নপত্র বিভ্রাটের জেরে মঙ্গলবার স্কুল সার্ভিস কমিশনের উত্তরাঞ্চল অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখিয়েছে ডিওয়াইএফআই। এদিন দুপুর ১টা থেকে সংগঠনের কয়েকশ কর্মী, সমর্থক কমিশনের অফিস ঘেরাও করে বিক্ষোভ শুরু করেন। সংগঠনের তরফে স্মারকলিপিও দেওয়া হয়। সংগঠনের ইংরেজবাজার জোনাল কমিটির সম্পাদক গৌতম দাস বলেন, “রাজ্য জুড়ে শিক্ষক নিয়োগের পরীক্ষা বিভ্রাট একটা যড়যন্ত্র। পরীক্ষার্থীরা যাতে আদালতে যান তা সরকার চাইছে। এতে নিয়োগ প্রক্রিয়া ঝুলে যাবে। আমরা এই ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত দাবি করছি।” স্কুল সাভির্স কমিশনের (উত্তরাঞ্চল) চেয়ারম্যান আবদুল ওয়াহব বলেন, ‘‘যা বলার সেন্ট্রাল কমিশনের চেয়ারম্যান বলবেন। আমি রিপোর্ট পাঠিয়ে দিয়েছি।”

মারধরের অভিযোগ
অষ্টম শ্রেণির এক ছাত্রকে মারধরের অভিযোগ উঠেছে শিক্ষকের বিরুদ্ধে। সোমবার ইসলামপুর হাইস্কুলের অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছেন ওই ছাত্রের বাবা। ওই শিক্ষকের নাম উমাশঙ্কর ভগত। ছাত্রের নাম নাসিদ করিম। মঙ্গলবার স্কুলে অভিযোগ দায়ের করেন ছাত্রের পরিবারের লোকেরা। নাসিদের অভিযোগ, ওই দিন স্কুলে ইউনিট টেস্টের হিন্দি বিষয়ের উত্তরপত্র দেখানো হয়। তাঁর উত্তরপত্রে সঠিক উত্তর কেটে দেওয়া হয়েছে বলে তাঁর দাবি। প্রতিবাদ করলে ওই শিক্ষক তাঁকে মারধর করেন। তাঁকে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়। অভিযুক্ত উমাশঙ্করবাবু বলেন, “মারধর করিনি। আমি খাতা ভুল দেখেছি বলে নাসিদ দাবি করেছিল। বার বার বলার পরেও সে কথা শুনতে চায়নি। তাঁর কান ধরে মোচড় দিয়েছিলাম।”

কাউন্সিলরের জামিন
জামিন পেলেন তুফানগঞ্জের সিপিএম কাউন্সিলার কাকলি দে বর্মা। মঙ্গলবার তাঁকে তুফানগঞ্জ মহকুমা আদালতে তোলা হয়। তুফানগঞ্জের এসিজেএম পবন কুমার নন্দী কাকলি দেবীর অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেন। কাকলি দেবীর আইনজীবী কুশল গুহরায় বলেন, “বিচারক কাকলি দেবীর জামিন মঞ্জুর করে তুফানগঞ্জ মহকুমার বাইরে না যাওয়া, তদন্তে সাহায্যের মতো কয়েকটি শর্ত দিয়েছেন।”

অধরা অভিযুক্তেরা
চোপড়ার দাসপাড়া প্রাথমিক স্কুলের প্রধানশিক্ষককে প্রহারে অভিযুক্তদের গ্রেফতার করতে না পারায় ক্ষোভ তৈরি হয়েছে। মঙ্গলবার মহকুমার বেশ কয়েকটি প্রাথমিক স্কুল ছুটি দিয়ে প্রতিবাদ জানান শিক্ষকরা। প্রতিবাদ মিছিল বের করা হয়। চোপড়ার স্কুল পরিদর্শক (প্রাথমিক) এসডিপিও সুবিমল পাল বলেন, “দুষ্কৃতীদের খোঁজে তল্লাশি চলছে।”

অপহরণে ধৃত যুবক
ছাত্রীকে অপহরণের অভিযোগে প্রতিবেশী গ্রামের বিবাহিত এক যুবককে পুলিশ গ্রেফতার করেছে। মালদহ হরিশ্চন্দ্রপুরের চন্ডীপুরের ঘটনা। ৬ জুলাই অপহরণের পর রবিবার রাতে পুলিশ নাবালিকাকে উদ্ধার-সহ অপহরণকারীকে ধরে। ধৃতের নাম জয়নাল আবেদিন। বাড়ি শেখপাড়া এলাকায়। ৬ জুলাই ওই নাবালিকাকে জয়নাল অপহরণ করে নিয়ে যায় । অপহরণের পর সে তাকে নিয়ে উত্তরপ্রদেশে গা ঢাকা দিয়েছিল সে। রবিবার রাতে বাড়ি ফিরতেই পুলিশ জয়নালকে গ্রেফতার করে।

যুবকের দেহ উদ্ধার
একাধিক মামলায় অভিযুক্ত এক যুবকের মৃতদেহ উদ্ধার হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা ৭টা নাগাদ ঘটনাটি ঘটে রায়গঞ্জ থানার আদর্শপল্লিতে। পুলিশ জানায়, মৃতের নাম সঞ্চয়ন মজুমদার (৩২)। ভারী কিছু দিয়ে তাঁর মাথা ও মুখে আঘাত করে সঞ্চয়নকে খুন করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। মৃতদেহের পাশ থেকে ওয়ান সাটার, এক রাউন্ড গুলি, মদের ভাঙা বোতল, খাবার ও একটি কাঁচি উদ্ধার করা হয়েছে।

জাল টাকা-সহ ধৃত
জাল টাকা চালানোর চেষ্টার সময় জাল এক কারবারিকে পুলিশ গ্রেফতার করেছে। মালদহের হরিশ্চন্দ্রপুরের দৌলতপুর এলাকা থেকে রবিবার রাতে ওই দুষ্কৃতীকে ধরা হয়। ধৃতের থেকে উদ্ধার হয়েছে ৫০০ টাকার ২০টি জাল নোট। ধৃতের নাম ফিরোজ আলি। বাড়ি হরিশ্চন্দ্রপুরের কনুয়ায়। দীর্ঘদিন ধরেই সে এই কারবারে যুক্ত বলে পুলিশ জানায়।

গ্রেফতার
মালদহে হরিশ্চন্দ্রপুর বাসস্ট্যান্ড থেকে রবিবার রাতে সশস্ত্র দুষ্কৃতীকে পুলিশ গ্রেফতার করেছে। ধৃত রাজু পোদ্দারের থেকে উদ্ধার হয়েছে একটি নাইন এমএম পিস্তল।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.