টুকরো খবর
পঞ্চায়েত অফিস ভাঙচুর, গ্রেফতার ১৯
পঞ্চায়েত অফিসে ঢুকে ভাঙচুর করাই শুধু নয়, কর্মীদের মারধর করারও অভিযোগ উঠেছিল বেশ কয়েক জন গ্রামবাসীর বিরুদ্ধে। মঙ্গলবার চাপড়ার কলিঙ্গ গ্রাম পঞ্চায়েতে এমনই ১৯ জন অভিযুক্তকে গ্রেফতার করল পুলিশ। স্থানীয়সূত্রে জানা গিয়েছে বহিরগাছি বাগমারা এলাকায় প্রায় দেড় কিমি রাস্তা দীর্ঘদিন ধরে বেহাল। সামান্য বৃষ্টিতেই সে রাস্তা অগম্য হয়ে ওঠে। বহুবার এ নিয়ে র্পী্চায়েতে দরবার করা হলেও ‘দেখছি, দেখব’র বেশি কাজ এগোয়নি। বহিরগাছির ক্ষুব্ধ বাসিন্দারা তাই কলিঙ্গ পঞ্চায়েতে গিয়েছিলেন পঞ্চায়েত প্রধান কংগ্রেসের সুজাতা মাঝিরায়ের সঙ্গে কথা বলতে। তিনি বলেন, ‘‘ওই রাস্তা সংস্কারের ব্যাপারে ইতিমধ্যে একটা সিদ্ধান্ত নেওয়া হয়ে গিয়েছিল। বুধবার থেকে কাজ শুরু হওয়ারও কথা ছিল। এর মধ্যেই বহিরগাছির কিছু লোক পঞ্চায়েতে ঢুকে ভাঙচুর চালায়। পঞ্চায়েত কর্মীদের মারধরও করা হয়।” বিরোধী দলনেতা সিপিএমের সঞ্জয় দাসকে ওই ঘটনার জন্য দায়ি করেছেন প্রধান। অভিযোগ অবশ্য মানতে চাননি পঞ্চায়েতের বিরোধী দলনেতা সঞ্জয়বাবু। তিনি বলেন, ‘‘নিজের ব্যর্থতা ঢাকতে প্রধান এমন মিথ্যে কথা বলছেন।” তাঁর অভিযোগ, ওই রাস্তা সারাইয়ের ব্যাপারে পঞ্চায়েত প্রধান লক্ষাধিক টাকা তুলে নিলেও মেরামতির কাজ হয়নি কিছুই। তিনি বলেন, “এখন নিজের দুনীর্তি ঢাকতে আমাকে ফাঁসানোর চেষ্টা করছেন।’’

পাচার রুখতে শূন্যে গুলি
পাচারের জন্য নিয়ে যাওয়া হচ্ছে গবাদি পশু। এমনই অভিযোগে মঙ্গলবার বিকেলে ডোমকলের গোবিন্দপুর পশু হাসপাতাল সংলগ্ন এলাকা থেকে প্রায় একশোটি গবাদি পশু পুলিশ আটক করায় পরিস্থিতি তপ্ত হয়ে ওঠে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ প্রথমে কাঁদানে গ্যাস ছোঁড়ে। কিন্তু মারমুখী গ্রামবাসীদের ঠেকানো যায়নি তাতেও বাধ্য হয়ে পুলিশ শূন্যে অন্তত তিন রাউন্ড গুলি চালায় বলে গ্রামবাসীরা জানান। পুলিশ অবশ্য গুলি ছোঁড়ার অভিযোগ যথারীতি উড়িয়ে দিয়েছে। ডোমকলের মহকুমা পুলিশ অফিসার দেবর্ষি দত্ত বলেন, ‘‘নতুন এক ধরনের কাঁদানে গ্যাস ব্যবহার করা হয়েছে। যা ফাটলে অনেকটা গুলির মতো আওয়াজ হয়। গ্রামবাসীরা তাকেই গুলি ছোঁড়া বলে ভুল করেছেন।” পুলিশের দাবি, ওই গ্রামবাসীরা গবাদি পশুগুলি যে তাঁদের তার কোনও স্পষ্ট প্রমাণ দিতে পারেননি। তাঁদের কাছে কোন বৈধ কাগজপত্রও পাওয়া যায়নি বলে পুলিশের দাবি। পুলিশের অনুমান ওই গরু-মোষগুলি পাচার করার জন্যই জড়ো করা হয়েছিল।

স্ত্রীকে মারধরের নালিশ, ধৃত যুবক
স্ত্রীকে মারধরের অভিযোগে শোভন মণ্ডল নামে এক ব্যক্তিকে মঙ্গলবার গ্রেফতার করেছে পুলিশ। তাঁর বাড়ি নবদ্বীপে। শোভনের স্ত্রী ঝুমা মণ্ডলের অভিযোগ, “বিয়ের সময়ে বাবা দাবি মতো যৌতুক দেয়। আরও ৫০ হাজার টাকার জন্য আমাকে শ্বশুরবাড়ি থেকে চাপ দিতে থাকে। শুরু হয় মারধর। সেপ্টেম্বরে আমাকে মারধর করে বাড়ি থেকে তাড়িয়েও দেয় স্বামী, শাশুড়ি ও দেওর।” চলতি বছরের জানুয়ারিতে পুলিশের কাছে লিখিত অভিযোগ দায়ের করেন ঝুমা। অভিযোগের ভিত্তিতে শোভন ছাড়াও তাঁর বাবা, মা ও ভাইয়ের বিরুদ্ধেও মামলা দায়ের করেছে পুলিশ। মঙ্গলবার শোভনকে নবদ্বীপের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের কাছে হাজির করানো হলে বিচারক তাঁর জামিনের আবেদন মঞ্জুর করেন।

কংগ্রেসের পদ বদল জঙ্গিপুরে
জঙ্গিপুরে লোকসভা নির্বাচনের সম্ভাবনার দিকে লক্ষ্য করেই মহকুমা কংগ্রেসের সভাপতির পদ থেকে মুক্তি প্রসাদ ধরকে সরিয়ে নয়া সভাপতি মনোনীত হলেন রঘুনাথগঞ্জের কংগ্রেস বিধায়ক আখরুজ্জামান। মহকুমা সভাপতি ও বিধায়ক ছাড়াও আখরুজ্জামান রঘুনাথগঞ্জ ২ ব্লক কংগ্রেসেরও সভাপতি। ওই লোকসভা এলাকারই ভগবানগোলা ১ ব্লক কংগ্রেসের সভাপতি পদেও এই দিন পরিবর্তন করা হয়েছে। সেখানে আব্দুল খাবিরকে সরিয়ে তাঁর জায়গায় নতুন সভাপতি করা হয়েছে নজরুল ইসলাম। তবে মুক্তিবাবুকে জেলা কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক পদে রাখা হয়েছে। তিনি বলেন, “এই রদবদলের ব্যাপারে আগাম কিছুই জানানো হয়নি। মঙ্গলবার দুপুরে জেলা কংগ্রেসের দফতর থেকে ফোন করে বলা হয়েছে। জঙ্গিপুরে লোকসভা ভোট আসন্ন, সেই সঙ্গে সামনে পঞ্চায়েত ভোটও রয়েছে, সম্ভবত সেই কারণেই এই পরিবর্তন করা হয়েছে।” আখরুজ্জামান বলেন, “লোকসভা নির্বাচনের মুখে দলকে সুসংহত করার চেষ্টা চলছে। সাংগঠনিক ক্ষেত্রে রদবদল সেই কারণেই করা হচ্ছে।” জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক ও মুখপাত্র অশোক দাস বলেন, “মঙ্গলবার দু’জন সভাপতি বদল করা হয়েছে। দলকে সুসংগঠিত করতেই এই রদবদল করা হয়েছে।”

পড়শির বিরুদ্ধে মারধরের নালিশ
পড়শি কয়েক জন যুবকের নামে মারধর করে টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ করেছেন এক চিকিৎসক। আমির আলি শেখ নামে ওই চিকিৎসক নবদ্বীপের বামুনপুকুর গ্রামের তাঁতিপাড়ার বাসিন্দা। তাঁর অভিযোগ, “পাশের পাড়ায় বাড়ি করছি। প্রতিরাতেই সেখান থেকে জিনিসপত্র খোয়া যাচ্ছে। সোমবার রাতে এক জনকে আমি ধরে ফেলি। তার পরেই স্থানীয় চার জন যুবক আমাকে বেধড়ক মারধর করে। আমার পকেট থেকে কয়েক হাজার টাকাও কেড়ে নেয়।” পুলিশ জানিয়েছে, অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করা হয়েছে। অভিযুক্তদের খোঁজে তল্লাশি শুরু করা হয়েছে।

জাল সংশাপত্র, ধৃত
জাল শংসাপত্র তৈরির অভিযোগে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। ধৃত মফিজুল হকের বাড়ি রানিনগরের শেখপাড়া গ্রামে। সোমবার রাতে বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়। একটি বেসরকারি সংস্থায় চাকরির জন্য রানিনগরের যুবক কম্পিউটর প্রশিক্ষণের একটি শংসাপত্র জমা দেয়। তা দেখে সন্দেহ হয় পুলিশের।

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু
বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গিয়েছেন নবকুমার মণ্ডল (৪৭) নামে এক ব্যক্তি। সোমবার ঘটনাটি ঘটে খড়গ্রামের চেঁচুড়িয়া গ্রামে। এ দিন বিকেলে ট্রান্সফর্মারের ফিউজ মেরামত করতে গিয়ে তিনি বিদ্যুৎস্পৃষ্ট হন। তাঁকে উদ্ধার করে বীরভূমের রামপুরহাট মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁর মৃত্যু হয়।

দুর্ঘটনায় মৃত্যু
মোটর সাইকেলের ধাক্কায় মারা গিয়েছেন এক যুবক। নাম লিটন বিশ্বাস (২৪)। বাড়ি হাঁসখালিতে। মঙ্গলবার সকাল ১০টা নাগাদ কৃষ্ণনগর-দত্তফুলিয়া সড়ক ধরে যাওয়ার সময়ে পণ্ডিতপুর এলাকায় পিছন থেকে অন্য একটি মোটর বাইক ধাক্কা মারে। ছিটকে পড়েন লিটন। প্রত্যক্ষদর্শীরা জানান, মাথায় আঘাত লেগেছিল ওই যুবকের। হাসপাতালে নিয়ে যাওয়ার আগেই মারা যান লিটন। অন্য বাইকের দুই আরোহীও গুরুতর জখম হয়েছেন। তাঁদের দু’জনকেই শক্তিনগর জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। চিকিৎসকেরা জানিয়েছেন, তাঁদের অবস্থা আশঙ্কাজনক।

সিলিন্ডার চুরি
মঠ থেকে রান্নার গ্যাসের খালি সিলিন্ডার হাতিয়ে পালাল দুই যুবক। রবিবার প্রাচীন মায়াপুরের কৃষ্ণকালী কুঞ্জে একটি মোটরবাইক নিয়ে হাজির হয় দুই যুবক। মঠের প্রধান শ্যামসুন্দর দাস জানান, ভর্তি সিলিন্ডার দেওয়ার নাম করে ওই দুই যুবক তাঁর কাছ থেকে সিলিন্ডার নিয়ে পালায়। মঙ্গলবার তিনি পুলিশের কাছে অভিযোগ করেন। নবদ্বীপের গ্যাস সরবরাহকারী সংস্থার তরফে অরিন্দম সাহা বলেন, “গ্রাহকদের অনুরোধ, আমাদের কর্মী ছাড়া কাউকে সিলিন্ডার দেবেন না।”

ফ্যান ভেঙে জখম ছাত্রী
জখম ছাত্রী। নিজস্ব চিত্র
ক্লাসঘরের ফ্যান ভেঙে পড়ে জখম হয়েছে প্রথম শ্রেণির এক ছাত্রী। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটেছে কাশিমবাজার পৌর প্রাথমিক বিদ্যালয়ে। জখম পিয়া দাসকে বহরমপুর নিউ জেনারেল হাসপাতালে ভর্তি করানো হয়। পিয়ার কাকা গৌতম দাসের অভিযোগ, “ক্লাসের ফ্যানটি বিপজ্জনক ভাবে ঝুলছিল। ছাত্রীরা জানালেও স্কুলের তরফে বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়নি। ফ্যানটি চালাতেই তা খুলে পিয়ার মাথায় চোট লাগে। সামনে থাকলেও কোনও শিক্ষক এগিয়ে আসেননি। এক জন অভিভাবক ওকে চিকিৎসকের কাছে নিয়ে যান। পরে তাকে হাসপাতালে ভর্তি করানো হয়।” খবর পেয়ে এ দিন অভিভাবকেরা স্কুলে বিক্ষোভ দেখান। বহরমপুরের পুরপ্রধান নীলরতন আঢ্য বলেন, “দুর্ঘটনার কারণ জানতে ওই স্কুলের শিক্ষক ও অশিক্ষক কর্মীদের নিয়ে বুধবার জরুরি বৈঠক ডাকা হয়েছে।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.