টুকরো খবর
মিষ্টি নিয়ে গেলেন মমতা
প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে এক দিন আগেই দিল্লি পৌঁছে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে অভিনেতা মিঠুন চক্রবর্তী এবং রেলমন্ত্রী মুকুল রায়। বিমানবন্দর থেকেই সোজা প্রণব মুখোপাধ্যায়ের বাড়িতে যান মমতা। নতুন রাষ্ট্রপতির জন্য উপহার হিসেবে নিয়ে গেছেন তসরের ধুতি-পাঞ্জাবি এবং ভীম নাগের সন্দেশ। এবং ছোট ছোট চকোলেট। ঘরে ঢুকেই প্রণববাবুকে প্রণাম করে মমতা বলেন, “আপনার জন্য মিষ্টি, চকোলেট এনেছি।” এ ধরনের ছোট ছোট চকোলেট আগেও প্রণববাবুকে উপহার দিতেন মমতা। এ দিন মমতার উপহার পেয়ে প্রণব হেসে বলেন, “এগুলোকে আমি ‘টিকটিকির ডিম’ বলতাম! আগে পাওয়া কয়েকটা ডিম এখনও আমার কাছে আছে।”
অনাবিল
মান ভুলে। রাজনীতির দূরত্ব সরিয়ে রেখে মমতা হাজির
ভাবী রাষ্ট্রপতির বাসভবনে। ছবি: অশোক মজুমদার
এর পর প্রণব মমতাকে বসতে বললে মমতা তাঁকে আগে বসার জন্য অনুরোধ করেন। প্রণবের সরস জবাব, “আগে তুই বস না। আমি তো এখনও রাষ্ট্রপতি হইনি!” এর পরে দু’জনে গল্পে মেতে ওঠেন। আগামিকাল থেকে প্রণববাবুর নতুন ঠিকানা হবে রাষ্ট্রপতি ভবন। তার আগের দিন রাতে তালকাটোরা রোডের বাড়িতে বসে মমতা বলে ওঠেন, “বাড়িটা খুব ফাঁকা ফাঁকা লাগছে। আগে এ রকম ফাঁকা তো কখনও দেখিনি।” প্রণব তাঁকে জানান, বাড়ি বদল হচ্ছে বলেই এ রকম লাগছে। সেই সঙ্গেই স্মৃতিতে ডুব দেন তিনি। বলেন, “অনেক স্মৃতি আছে এ বাড়িতে। ১৫ বছর এ বাড়িতে ছিলাম।”

ট্রান্সফর্মার কাণ্ডে সিবিআই তল্লাশি রাঁচি, গাজিয়াবাদে
সিবিআই তদন্তের মুখে পড়ল ঝাড়খণ্ড রাজ্য বিদ্যুৎ পর্ষদ। চলতি বছরের গোড়ায় ১৬ কোটি ৭৪ লক্ষ টাকায় পর্ষদের ৬৩ টি ট্রান্সফর্মার কেনায় ব্যাপক অনিয়ম এবং দুর্নীতির অভিযোগের তদন্তে আজ সকাল থেকেই শুরু হয়েছে সিবিআই-এর তল্লাশি অভিযান। সিবিআই-এর এক পদস্থ কর্তা জানিয়েছেন, আজ একই সময়ে তিন জায়গায় তল্লাশি শুরু হয়। তল্লাশি চলে রাঁচির হিনু এলাকায়, পর্ষদের চিফ ইঞ্জিনিয়ার এস সিংহের ফ্ল্যাটে। এই চিফ ইঞ্জিনিয়ারের হাতেই কেনাকাটা এবং গুদামের দায়িত্ব রয়েছে। অভিযান চলেছে পর্ষদের গুদাম এবং ক্রয় বিভাগেও। পাশাপাশি, সিবিআই’র একটি দল গাজিয়াবাদে ট্রান্সফর্মার সরবরাহকারী সংস্থার দফতরের তল্লাশি চালায়। এই সংস্থাই ৬৩ টি ট্রান্সফর্মার পর্ষদকে সরবরাহ করেছিল। তিন জায়গায় তল্লাশি চালিয়ে সংশ্লিষ্ট ব্যক্তিদের ব্যাঙ্কের জমা আমানতের বিস্তারিত তথ্য সংগ্রহ করা হয়েছে। আটক করা হয়েছে ট্রান্সফর্মার কেনাকাটা সংক্রান্ত যাবতীয় নথিপত্র। সিবিআই সূত্রটি জানান, তদন্তে নেমে দেখা যাচ্ছে, চলতি বছরের প্রথম তিন মাসে কেনা ট্রান্সফর্মারগুলির অধিকাংশই নিম্নমানের। ওই নতুন ট্রান্সফর্মার বসানোর অল্প দিনের মধ্যেই অধিকাংশই অচল হয়ে পড়েছে। কয়েকটি জায়গায় বিদ্যুৎ লাইন চালু করার পরই নতুন ট্রান্সফর্মার জ্বলে গিয়েছে। যার ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে পর্ষদের একাধিক সাব-স্টেশন। মার খাচ্ছে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থাও।

গা ঢাকা দিতেই চার রাজ্যে পাড়ি কলিতার
শ্লীলতাহানি-কাণ্ডের ছবি টিভিতে সম্প্রচারিত হওয়ার খবর জেনে গা-ঢাকা দিতে মরিয়া হয়ে চার রাজ্যে পাড়ি দেয় তরুণী নিগ্রহ কাণ্ডের মূল অভিযুক্ত অমরজ্যোতি কলিতা। জেরায় পুলিশ এ কথা জেনেছে। অসম পুলিশের বিশেষ তদন্তকারী দল, আগামী কাল বা পরশুর মধ্যে কলিতাকে নিয়ে গুয়াহাটি পৌঁছবে। অসম ও উত্তরপ্রদেশ পুলিশের যৌথ অভিযানে কালই ধরা পড়ে কলিতা। জেরায় পুলিশ জেনেছে, ৯ জুলাই গুয়াহাটির রাস্তায় তরুণী নিগ্রহের ঘটনা নিয়ে শোরগোলের জেরে প্রথমে ভুবনেশ্বর, পরে মুম্বইয়ে ভাইয়ের বাড়ি পালিয়ে যায় পেশায় সরকারি কর্মচারী অমরজ্যোতি। বিষয়টি টিভিতে সম্প্রচারিত হওয়ার পরে, ভাই তাকে আশ্রয় দিতে রাজি হয়নি। এর পর অমরজ্যোতি ফের ভুবনেশ্বর হয়ে কলকাতা আসে। তখনই, হাওড়া স্টেশনের সিসিটিভিতে তার ছবি উঠেছিল। হাওড়া থেকে অমরজ্যোতি পালিয়ে যায় বারাণসী। আগাম জামিনের বিষয়ে কথা বলার জন্য আইনজীবীর সঙ্গেও যোগাযোগও করে কলিতা। আজ, বারানসীর আদালত থেকে কলিতার ‘ট্রানজিট রিম্যান্ড’ পেয়েছে অসম পুলিশ। এরই মধ্যে, ঘটনার জড়িত হিসাবে অভিযুক্ত সাংবাদিক গৌরবজ্যোতি নেওগকে আজ ১৪ দিনের জন্য জেল হাজতে পাঠানোর নির্দেশ দিয়েছে আদালত।

এটিএমে যাওয়ার পথে লুঠ স্টেট ব্যাঙ্কের ৭০ লক্ষ টাকা
পুলিশের রাইফেল কেড়ে, তা দেখিয়েই ব্যাঙ্কের ক্যাশিয়ারের কাছ থেকে ৭০ লক্ষ টাকা লুঠ করে পালাল ডাকাতরা। দুপুর ১২টা নাগাদ বৈশালী ও ছাপড়া জেলার সীমানায় পুরনো গণ্ডক পুলের কাছে এই ঘটনা ঘটেছে। দিনেদুপুরে হাজিপুর সদর থানা এলাকায় এমন ঘটনায় নড়েচড়ে বসেছে প্রশাসন। অপরাধীদের ধরতে সমস্ত জেলাকে সতর্ক করা হয়েছে। বৈশালীর পুলিশ সুপার ঘটনাস্থলে গিয়ে তদন্ত শুরু করেছেন। পুলিশ জানিয়েছে, স্টেট ব্যাঙ্কের হাজিপুর শাখার ক্যাশিয়ার কারুনেশ কুমার ছাপড়া জেলার শোনপুরে এটিএমে জমা দেওয়ার জন্য ৭০ লক্ষ টাকা নিয়ে যাচ্ছিলেন। সঙ্গে ছিলেন গাড়ির চালক অজয় কুমার এবং দুই পুলিশকর্মী। শোনপুরে ঢোকার আগে পুরনো গণ্ডক পুলের কাছে পাঁচ জন দুষ্কৃতী রাস্তা আটকে দাঁড়ায়। গাড়ির কাছে এসে তারা প্রথমে দুই পুলিশকর্মীর রাইফেল কেড়ে নেয়। এর পর ক্যাশিয়ারের থেকে টাকার ব্যাগটি ছিনিয়ে রাস্তার পাশে রাখা অন্য গাড়িতে চেপে উধাও হয়ে যায়। জেলার পুলিশ সুপার উপেন্দ্র কুমার সিংহ বলেন, “অপরাধীদের ধরার জন্য সব জেলাকে সতর্ক করা হয়েছে। ক্যাশিয়ার, গাড়ির চালক এবং দুই পুলিশকর্মীকে এই ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। পুলিশের ছিনিয়ে নেওয়া রাইফেল দু’টি পরে রাস্তার পাশ থেকে উদ্ধার হয়েছে।” পুলিশ সুপার জানান, অপরাধের ধরন দেখে মনে হচ্ছে, আগে থেকেই অপরাধীদের কাছে এই ব্যাপারে খবর ছিল।

বাড়ি বসেই আয়কর রিটার্ন
এখন থেকে ঘরে বসেই আয়কর জমা এবং সেই রিটার্ন সংক্রান্ত সমস্ত নিয়মকানুন জানতে পারবেন সাধারণ মানুষ। প্রথম পর্যায়ে কলকাতা-সহ চারটি বড় শহর এবং বেঙ্গালুরু, জয়পুর, পটনা, গুয়াহাটি, হায়দরাবাদ, লখনউয়ের মতো শহরে এই পরিষেবা চালু করল আয়কর দফতর। www.trpscheme.com ওয়েবসাইটে নাম নথিভুক্ত করলে আয়কর বিশেষজ্ঞ ২৪ ঘণ্টার মধ্যে বাড়িতে এসেই রিটার্ন দাখিলের সমস্ত নিয়ম বুঝিয়ে দেওয়া এবং তা জমা দেওয়ার কাজে আয়করদাতাকে সাহায্য করবেন। ১৮০০-১০-২৩৭৩৮ নম্বরে ফোন করেও এই সুবিধা নেওয়া যাবে। এ জন্য সর্বোচ্চ ২৫০ টাকা ফি নিতে পারবেন ওই বিশেষজ্ঞ।

মেঘালয়ে জঙ্গি ঘাঁটি ধ্বংস করল সেনা
দারুমা পাহাড়ে অভিযান চালিয়ে গারো ন্যাশনাল লিবারেশন আর্মি-র (জিএনএলএ) একটি শিবির ধ্বংস করল নিরাপত্তা রক্ষী বাহিনী। আগাম খবরের ভিত্তিতে গতকাল রাতে মেঘালয়ের পূর্ব গারো জেলার মেমামাঙ পাহাড় সংলগ্ন এলাকার জঙ্গলে তল্লাশি চালায় কোবরা বাহিনী। গভীর জঙ্গলে ঢোকার সময়েই জঙ্গিদের গুলিবৃষ্টির মুখে পড়েন জওয়ানরা। দীর্ঘক্ষণ গুলির লড়াই চলে। গুরুতর আহত হয়েছেন এক জওয়ান। তবে শেষ পর্যন্ত শিবিরের দখল নেয় সেনা। পুলিশ জানিয়েছে, অভিযানের সময় শিবিরে কম করে ১০০ জন জঙ্গি উপস্থিত ছিল।

সুপ্রিম কোর্টে যাবেন সাংমা
রাষ্ট্রপতি নির্বাচনে পরাজিত হলেও লড়াই ছাড়তে রাজি নন পূর্ণ অ্যাজিটক সাংমা। তাই নতুন রাষ্ট্রপতির বিরুদ্ধে আদালতে যাওয়া হবে কী না তা ঠিক করতে আজ দলীয় নেতা অনন্তকুমারের বাড়িতে বৈঠকে বসে বিজেপি নেতৃত্ব। বৈঠকে পূর্ণ সাংমা ছাড়াও ছিলেন তাঁর নির্বাচনী এজেন্ট সত্যপাল জৈন, সুষমা স্বরাজ, সুরিন্দর সিংহ অহলুওয়ালিয়ারা। বিজেপির অভিযোগ, ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট থেকে প্রণববাবুর ইস্তফা সংক্রান্ত চিঠিটিতে অনেক অসঙ্গতি রয়েছে। কিন্তু সেই অভিযোগ খারিজ করে দেন রিটার্নিং অফিসার। বৈঠকে ঠিক হয়, রিটার্নিং অফিসারের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবেন সাংমা।

আশঙ্কা কেন্দ্রের
বৃষ্টিপাতে ঘাটতির জেরে খরিফ শস্যের উৎপাদন নিয়ে উদ্বিগ্ন কেন্দ্র। কৃষি সচিব আশিস বহুগুণা মঙ্গলবার স্পষ্ট জানান, গত ২০১১-’১২ সালের মতো ২৫ কোটি ৭৪ লক্ষ ৪০ হাজার টন এই অর্থবর্ষে সম্ভব নয়। ভুট্টার মতো শস্যের উৎপাদনেই সবচেয়ে বেশি প্রভাব পড়বে বলে তিনি উল্লেখ করেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.