টুকরো খবর
‘ব্যভিচারী’ মেয়ের মুণ্ড কাটল বাবা
মেয়ের বিবাহ-বহির্ভূত সম্পর্ক মানতে না পেরে তলোয়ার দিয়ে তাঁর মাথা কাটলেন বাবা। তার পরে মেয়ের কাটা মুণ্ড হাতে ঘুরলেন গোটা গ্রাম। ঘটনাটি ঘটেছে রাজস্থানের রাজসমান্দ জেলায়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, অভিযুক্তের নাম ওগাদ। ঘটনার পরে আত্মসমর্পণ করেন তিনি। নিহতের নাম মঞ্জু (২০)। বছর তিনেক আগে তাঁর বিয়ে হয়। কিন্তু ইদানীং তিনি স্বামীর সঙ্গে থাকতেন না। একাধিক পুরুষের সঙ্গে সম্পর্ক ছিল মঞ্জুর। এমনকী, দিন কয়েক আগে, এক জন পুরুষের সঙ্গে তাঁকে দেখতেও পাওয়া গিয়েছিল। মেয়ের এ হেন আচরণে ক্রুদ্ধ হন ওগাদ। কাল সন্ধ্যায় মেয়েকে ঘরে একলা পেয়ে তলোয়ারের কোপে কেটে দেন তাঁর মাথা। পরে এক হাতে তলোয়ার এবং অন্য হাতে মেয়ের কাটা মুণ্ড হাতে ঘর থেকে বেরিয়ে আসেন তিনি। দেখাতে থাকেন গোটা গ্রামকে। এর পরে আত্মসমর্পণ করেন নিকটবর্তী কেলভা থানায়। পুলিশ জানিয়েছে, দেহটি ময়না-তদন্তে পাঠানো হয়েছে। রাজস্থানেই বাবার হাতে দু’বছর বয়সী এক শিশুকন্যার মৃত্যু হয়েছে শুক্রবার। হনুমানগড় জেলায় ধিলনরাম নামে এক ব্যক্তি মদ্যপ অবস্থায় নিজের শিশুকন্যাকে পিটিয়ে মেরে ফেলে। স্ত্রীর অভিযোগের পুলিশ দেহটি উদ্ধার করেছে। ধিলানরাম ফেরার।

মহিলা-সহ তিন এনএলএফটি জঙ্গি গ্রেফতার
এক মহিলা-সহ এনএলএফটি বিশ্বমোহন গোষ্ঠীর তিন জঙ্গি ধরা পড়ল পুলিশের হাতে। শনিবার গভীর রাতে পশ্চিম ত্রিপুরা জেলার খোটামারা গ্রামে শম্ভুচরণ দেববর্মা নামে একজনের বাড়িতে তল্লাশি চালিয়ে গ্রেফতার করা হয় ধনু কলই, বিশু কলই ও রতশ্রী কলই নামে ওই তিনজনকে। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে ২৫ লক্ষ টাকা। তিনজনকে স্থানীয় আদালতে হাজির করা হলে বিচারক তাদের সাত দিন পুলিশ হাজতে রাখার আদেশ দেন। পুলিশ জানায়, ধনু কলই কয়েক বছর আগে আত্মসমর্পণ করেছিল। রতশ্রী ধনুর বোন ও বিশু ধনুর সহযোগী। ধনু সরকারি সব সুযোগ সুবিধা নিয়ে আগরতলার একটি আবাসনে থাকত। যে টাকা ধনুর কাছ থেকে মিলেছে, তা এনএলএফটি জঙ্গিরাই ত্রিপুরার বিভিন্ন পার্বত্য গ্রামাঞ্চল থেকে ভয় দেখিয়ে তুলেছে বলে অনুমান। পুলিশের দাবি, আগরতলা থেকে ধনু একটি মারুতি গাড়িতে রতশ্রী ও বিশুকে নিয়ে মিজোরামে যাচ্ছিল। পরিকল্পনা ছিল, সেখান থেকে ওই টাকা বাংলাদেশে শিবির গেড়ে থাকা এনএলএফটি-প্রধান বিশ্বমোহন দেববর্মার হাতে তুলে দেওয়ার। ওই টাকা দিয়ে অস্ত্র কেনা হত বলেই মনে করছে পুলিশ। জিরানিয়া পুলিশ গোপন সূত্রে খবর পেয়ে ধনুদের গাড়িটির পিছু ধাওয়া করে। খুমলুঙের এডিসি ভিলেজে টিবিআই ইটভাটার কাছে ধনুরা গাড়ি থেকে নেমে অন্ধকারে পালিয়ে যায়। ততক্ষণে ধনুদের পালানোর খবর চলে গিয়েছে সংলগ্ন বিভিন্ন থানা ও টিএসআর চৌকিতে। কিছুক্ষণের মধ্যেই পুলিশ এলাকাটি ঘিরে ফেলে এবং খোটামারা গ্রামের বিভিন্ন বাড়িতে তল্লাশি শুরু করে। শেষে রাতে শম্ভুচরণ দেববর্মার বাড়িতে তিন জনকে আটক করা হয়। ওই বাড়ির পিছনেই লুকিয়ে রাখা দু’টি ব্যাগ থেকে পাওয়া যায় ২৫ লক্ষ টাকা। ‘আত্মসমপর্ণকারী এক জঙ্গির নতুন করে জঙ্গি কার্যকলাপে’ জড়িয়ে পড়ায় ঘটনায় পুলিশেরই একটি মহল উদ্বিগ্ন।

মাওবাদী নেতার বিরুদ্ধে চার্জ গঠন
গিরিডির নগর থানার ক্যাম্প থেকে ১৯৩ টি আগ্নেয়াস্ত্র লুঠ করার অভিযোগে মাওবাদী পলিটব্যুরোর সদস্য নারায়ণ সান্যালের বিরুদ্ধে আজ জেলার দায়রা আদালতে চার্জ গঠন করা হল। ২০০৫ সালে গিরিডির ওই পুলিশ ক্যাম্পে হানা দিয়ে অস্ত্র লুঠ করা হয়েছিল। আজ আদালতে ওই মাওবাদী নেতার উপস্থিতিতেই তাঁর বিরুদ্ধে অস্ত্র লুঠের অভিযোগে চার্জ গঠন করেন গিরিডির দায়রা জজ এ কে সিংহ। কয়েক বছর আগে নারায়ণ সান্যাল গ্রেফতার হন। গত বছর ছত্তীসগঢ়ের জেল থেকে তাঁকে গিরিডি জেলে আনা হয়। দেশদ্রোহিতার অভিযোগে বিনায়ক সেনের সঙ্গে নারায়ণ সান্যালকেও আদালত যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছিলেন। পরে আদালত অবশ্য বিনায়কবাবুকে জামিনে মুক্তি দেয়।

মেয়ের ধর্ষণে অনুমতি দিল মা
মায়ের অনুমতিতেই নাবালিকা মেয়েকে ধর্ষণ করল মায়ের প্রেমিক। মেয়েটির বাবার অভিযোগের ভিত্তিতে মাকে গ্রেফতার করা হয়েছে। মাদুরাইয়ের কাছে সাক্কিমঙ্গলমের এক হাসপাতালে ভর্তি করা হয়েছিল মেয়েটিকে। তাঁকে পরীক্ষা করার পরে চিকিৎসকরাই পুলিশে খবর দেন। পুলিশ তদন্তে জেনেছে, গত শুক্রবার রবি নামে এক ব্যক্তিকে নিজেরই মেয়েকে ধর্ষণ করার অনুমতি দেয় মা। রবি আসলে ওই মহিলারই প্রেমিক। ধর্ষণের পরে, নাবালিকা মেয়েটি অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। মূলত চিকিৎসকদের দেওয়া তথ্য এবং মেয়েটির বাবার অভিযোগের ভিত্তিতেই মহিলাকে গ্রেফতার করেছে পুলিশ। রবি এখনও ধরা পড়েনি।

মাঝ আকাশে বিপত্তি বিমানের
মাঝ আকাশে বিগড়ে গিয়েছে বিমান। তার উপরে আবহাওয়া খারাপ থাকায় করা যাচ্ছে না জরুরি অবতরণও। বাধ্য হয়ে বিমানের মুখ ঘুরিয়ে নিয়ে প্রতিবেশি রাজ্যের বিমানবন্দরে গিয়ে অবতরণ করলেন চালক। বিমানবন্দর সূত্রের খবর, সোমবার দুপুরে এয়ার ইন্ডিয়ার একটি বিমান দিল্লি থেকে ১১৬ জন যাত্রী নিয়ে ভুবনেশ্বর যাচ্ছিল। বেলা দু’টো দশ মিনিট নাগাদ ভুবনেশ্বরের আকাশে পৌঁছনোর পরই বিপদ সঙ্কেত পান বিমানচালক। কিন্তু ভুবনেশ্বরে জরুরি অবতরণের উপায় ছিল না। কারণ, সেখানে তখন মুষলধারায় বৃষ্টি হচ্ছে। বাধ্য হয়েই বিমানের মুখ ঘুরিয়ে কলকাতায় এসে জরুরি অবতরণের অনুমতি চাইলেন চালক। বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছেন, বেলা দু’টো পঞ্চাশ মিনিটে কলকাতা বিমানবন্দরে নির্বিঘ্নে অবতরণ করে বিমানটি। আটকে পড়া যাত্রীদের পরে অন্য দু’টো উড়ানে ভুবনেশ্বর পাঠানোর ব্যবস্থা করা হয়। কী হয়েছিল বিমানটির? বিমানবন্দর সূত্রের খবর, বিমান নেমে আসার সময়ে চাকার সঙ্গে যে ল্যান্ডিং গিয়ার তা খুলে যায়। বিমানসংস্থা জানিয়েছে, বিগড়ে যাওয়া বিমানটি সারিয়ে বিকেলের পর দিল্লি পাঠিয়ে দেওয়া হয়েছে।

ধর্ষণের অভিযোগে ধৃত সেনা অফিসার
বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস ও ধর্ষণের অভিযোগে এক সেনা অফিসারকে গ্রেফতার করল উত্তরাখণ্ড পুলিশ। অভিযোগকারিণীও সেনাকর্মী। কাজ করেন একই পদে। ওই মহিলা দাবি করেন, বিয়ের প্রতিশ্রুতি দিয়ে বার বার তাঁর সঙ্গে সহবাস করলেও পরে তাঁকে স্ত্রী হিসাবে মেনে নিতে রাজি হননি ওই অফিসার। অভিযোগকারিণীর বক্তব্য, ওই অফিসার বিবাহিত, কিন্তু সে কথা তাঁর কাছে গোপন করে গিয়েছিলেন। মাস কয়েক আগে একটি সেনা হাসপাতালে তাঁকে ধর্ষণও করেন ওই অফিসার। এই সব অভিযোগের ভিত্তিতেই শনিবার রাতে ঝুনঝুনু এলাকা থেকে ওই সেনা অফিসারকে গ্রেফতার করে পুলিশ।

এসএফআইয়ের সম্মেলন মাদুরাইয়ে, মঞ্চ সুভাষের নামে
সিপিএমের ছাত্র সংগঠন এসএফআইয়ের সর্বভারতীয় সম্মেলন এ বার বসতে চলেছে মাদুরাইয়ে। তামিলনাড়ুর ওই শহরে আগামী ৪ থেকে ৭ সেপ্টেম্বর সম্মেলন-মঞ্চের নামকরণ হতে চলেছে এ রাজ্যের প্রয়াত নেতা সুভাষ চক্রবর্তীর নামে। তাঁর সঙ্গেই আর এক প্রয়াত প্রাক্তন ছাত্রনেতা সি ভাস্করনের নামও থাকবে মঞ্চে। সম্মেলনের শুরুতে আগামী ৪ সেপ্টেম্বর সমাবেশে প্রধান বক্তা সিপিএমের পলিটব্যুরো সদস্য সীতারাম ইয়েচুরি। পরের দিন প্রতিনিধি-পর্বের সূচনা করবেন অর্থনীতিবিদ সি পি চন্দ্রশেখর। শিক্ষার বাণিজ্যিকীকরণ ও কেন্দ্রীকরণের প্রতিবাদে এবং গণতান্ত্রিক ও সমানাধিকারের দাবিতে এ বারের সম্মেলনে ৬ তারিখ বক্তা হিসাবে থাকার কথা পশ্চিমবঙ্গ সিপিএমের রাজ্য সম্পাদক তথা প্রাক্তন ছাত্রনেতা বিমান বসুর। এসএফআইয়ের সাধারণ সম্পাদক ঋতব্রত বন্দ্যোপাধ্যায় এবং সভাপতি পি কে বিজু সোমবার চেন্নাই প্রেস ক্লাবে তাঁদের আসন্ন সর্বভারতীয় সম্মেলনের ‘লোগো’ আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করেছেন।

প্রয়াত দীপঙ্কর মুখোপাধ্যায়
সিটুর প্রবীণ নেতা দীপঙ্কর মুখোপাধ্যায় প্রয়াত। আজ সকালে দিল্লির গঙ্গারাম হাসপাতালে তাঁর মৃত্যু হয়েছে। অকৃতদার এই নেতার মৃত্যুকালে বয়স হয়েছিল ৬৯ বছর। তাঁর অগ্ন্যাশয়ে ক্যানসার হয়েছিল। অস্ত্রোপচারের পরে কিছুদিন ধরেই তিনি হাসপাতালে ছিলেন। ১৯৯৪-২০০৬ পর্যন্ত রাজ্যসভার সাংসদ ছিলেন দীপঙ্করবাবু। বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং পাশ করার পরে কিছুদিন রাষ্ট্রায়ত্ত সংস্থায় চাকরিও করেছিলেন। তারপরেই শ্রমিক আন্দোলনে জড়িয়ে পড়েন। শ্রমিক আইনের পাশাপাশি পেট্রোলিয়াম, প্রাকৃতিক গ্যাস সংক্রান্ত বিষয়ে গভীর চর্চা ও দখলের জন্য তিনি সমাদর পেতেন। বিমানবন্দর, নালকো ও বালকোর মতো রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণের বিরুদ্ধে সংসদে তিনিই ছিলেন বামেদের প্রধান বক্তা। কেন্দ্রের কর্মচারী ভবিষ্যনিধি তহবিলের কেন্দ্রীয় অছি পরিষদেরও সদস্য ছিলেন তিনি। সিপিএমের সাধারণ সম্পাদক প্রকাশ কারাট বলেন, “ঠিক এইসময় দীপঙ্করের মৃত্যু বিরাট ক্ষতি।”

হেরোইন উদ্ধার
বিহারের অরারিয়ায় দিল্লিগামী সীমাঞ্চল এক্সপ্রেস ট্রেনের একটি অসংরক্ষিত কামরা থেকে আবগারি অফিসাররা উদ্ধার করলেন ৬ কিলো ৩০০ গ্রাম হেরোইন। আবগারি দফতরের অ্যাসিস্ট্যান্ট কমিশনার জ্যোতি আদিত্য আজ জানান, যোগবাণী-নয়াদিল্লি সীমাঞ্চল এক্সপ্রেসে নিষিদ্ধ মাদক পাচার হচ্ছে বলে গোপন সূত্রে খবর মিলেছিল।

পুকুরে ডুবে মৃত ৪
বানের জলে রাস্তা ও পুকুর এক হয়ে গিয়েছিল। বন্যার হাত থেকে বাঁচতে অসমে বরপেট জেলার ভেল্লা এলাকায় জল ভেঙে দুই মহিলা তাঁদের দুই মেয়েকে নিয়ে যাচ্ছিলেন উঁচু জায়গায়। রাস্তা কখন যে পুকুরে মিশে গিয়েছে বুঝতে পারেননি দুই মা রহিমা বেগম (২৫) এবং রীতা বেগম (২০)। রহিমা (১২) ও রীতা (৫) নামের দুই কন্যা মায়েদের হাত ধরেই ছিল। জলের গভীরতা বুঝতে না পেরে তাঁরা তলিয়ে যান। চারজনের কাউকেই জীবিত অবস্থায় উদ্ধার করা যায়নি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.