টুকরো খবর
ত্রিপুরায় বেসরকারি লগ্নিকে স্বাগত
দেশের একমাত্র বামশাসিত রাজ্য ত্রিপুরাও তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে দেশি-বিদেশি বেসরকারি বিনিয়োগকে স্বাগত জানাতে শুরু করল। আগরতলার ইন্দ্রনগরে রাজ্য সরকারের আর্থিক সহায়তায় তৈরি হতে চলেছে একটি তথ্য-প্রযুক্তি পার্ক। পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে এক অনুষ্ঠানে রাজ্যের মুখ্যমন্ত্রী মানিক সরকার ত্রিপুরায় তথ্য-প্রযুক্তি শিল্পের প্রসারে বেসরকারি বিনিয়োগকে আহ্বান জানালেন। রাজ্য সরকারের সম্পূর্ণ আর্থিক সহায়তায় এটি হবে রাজ্যের প্রথম তথ্য-প্রযুক্তি পার্ক। দেশের বিভিন্ন রাজ্যে তথ্য-প্রযুক্তি শিল্পের যে প্রসার ঘটেছে, সেখানে শুরুটা রাজ্য সরকার করলেও শেষ পর্যন্ত বেসরকারি বিনিয়োগের মাধ্যমেই শিল্পটির প্রসার ঘটেছে। এ কথা উল্লেখ করে মুখ্যমন্ত্রী স্বীকার করেন, তথ্য-প্রযুক্তি শিল্পের প্রসারে ত্রিপুরা অনেকটাই পিছনের সারিতে। মুখ্যমন্ত্রী জানান, রাজ্য সরকারের একার পক্ষে একাধিক তথ্য-প্রযুক্তি পার্ক করা সম্ভব নয়। তাই প্রয়োজন বেসরকারি লগ্নির। এ ক্ষেত্রে রাজ্য সরকার ‘খোলা মন ও উদার দৃষ্টিভঙ্গি’ নিয়ে এগোতে চায়। শিক্ষা, স্বাস্থ্য, শিল্প-সহ সমাজের বহু মাত্রিক চাহিদা মেটাতে তথ্য-প্রযুক্তি শিল্পের গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েও বৈঠকে আলোচনা হয়। এই প্রকল্পের নোডাল এজেন্সি রাজ্যের শিল্পোন্নয়ন নিগম। নিগমের এক কর্তা বলেন, বেশ কয়েকটি প্রতিষ্ঠিত কোম্পানি এই পার্কে আসার জন্য ইতিমধ্যেই আগ্রহ প্রকাশ করেছে। তথ্য-প্রযুক্তি শিল্পের প্রসারের জন্য বেশ কিছু সুযোগ-সুবিধা দেওয়া হবে লগ্নিকারীদের।

কৌশানিতে ছুটি কাটাচ্ছেন সনিয়া
রাষ্ট্রপতি নির্বাচনে তৎপরতা শীঘ্রই আরও বাড়বে। জুনের গোড়ায় আর্থিক সঙ্কট নিয়ে ওয়ার্কিং কমিটির বৈঠকও ডাকা হতে পারে। তার আগে উত্তরাখণ্ডের কৌশানিতে ক’দিন ছুটি কাটাতে গিয়েছেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধী। হিমাচলপ্রদেশের শিমলায় প্রিয়ঙ্কা গাঁধীর একটি বাড়ি রয়েছে। অতীতে গরমের সময় সেখানেও পরিবার নিয়ে কয়েক দিন কাটিয়েছেন সনিয়া। কিন্তু গাঁধী পরিবারের পুরনো এক বন্ধুর অনুরোধ রেখে এ বার কৌশানিতে তাঁর শৈলাবাসে গিয়েছেন সনিয়া।

সিরিয়ায় নিহত দুই ভারতীয়
সিরিয়ায় বোমা বর্ষণে নিহত হলেন দু’জন ভারতীয়। আজ বিদেশ মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, রবিবার বিকেলে সিরিয়া-ইরাক সীমান্তে হামা শহরে বিস্ফোরণে নিহতদের তালিকায় নাম রয়েছে দুই ভারতীয়েরও। তাঁদের মধ্যে এক ব্যক্তি পুণের বাসিন্দা। অন্য জন সাত বছরের বালিকা। তার বাড়ি নাগপুরে। সম্প্রতি কারবালার উদ্দেশে ভারত থেকে ৪১ জন পুণ্যার্থীর একটি দল রওনা দেয়। এঁরা সেই দলেরই সদস্য ছিলেন। রবিবারই দলটি সিরিয়া থেকে ইরাকের উদ্দেশে যাত্রা শুরু করে। পথে এই ঘটনা ঘটে। আজ বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতিতে দেশবাসীকে আপাতত জরুরি প্রয়োজন না হলে সিরিয়ায় যেতে নিষেধ করা হয়েছে।

ছাত্র-পুলিশ সংঘর্ষে উত্তাল কোকরাঝাড়
ছাত্র সংগঠন ও নিরাপত্তাবাহিনীর সংঘর্ষে উভয়পক্ষের বেশ কয়েকজন জখম হল। ঘটনাটি ঘটেছে কোকরাঝাড়ে। পুলিশ জানায়, অল বিটিসি মাইনরিটি স্টুডেন্ট্স ইউনিয়ন-এর তরফে আজ ২৪ ঘণ্টার কোকরাঝাড় বন্ধ ডাকা হয়েছিল। সম্প্রতি বেদলাংমারি এলাকায় এক বিতর্কের জেরে এই বন্ধ। সকাল থেকে বন্ধ সমর্থকরা জড়ো হয়। কোকরাঝাড় শহরে ঢুকতে গেলে বাধা দেয়। ছাত্রদের ইট-পাথরের ঘায়ে বেশ কয়েকজন জওয়ান জখম হয়। জওয়ানরাও পাল্টা লাঠি চালায়। কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছোড়ে। বন্ধ সমর্থকদেরও বেশ কয়েজন আহত হয়েছেন। জখমদের কোকরাঝাড় আরএনবি সিভিল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অভিনয়ে ফিরছেন এ কে হাঙ্গল
ফের অভিনয়ে ফিরছেন এ কে হাঙ্গল। পাঁচ দশকের অভিনয় জীবনে ২২৫টিরও বেশি হিন্দি ছবি ও বিভিন্ন টিভি সিরিয়ালে কাজ করেছেন হাঙ্গল। ২০০৫ সালের পর অভিনয় জগৎ থেকে সরে গিয়েছিলেন তিনি। পড়েছিলেন আর্থিক সঙ্কটেও। অসুস্থ হাঙ্গলের চিকিৎসার খরচ মেটানোও কঠিন হয়ে দাঁড়িয়েছিল। পরে অবশ্য তাঁকে সাহায্য করতে এগিয়ে আসেন জয়া বচ্চন-সহ অনেকে। ‘মধুবালা’ সিরিয়াল দিয়ে ফের অভিনয়ে ফিরছেন ৯৫ বছর বয়সী হাঙ্গল।

পাইলটদের কড়া বার্তা
এয়ার ইন্ডিয়ার ধর্মঘটী পাইলটদের কড়া বার্তা দিল কেন্দ্র। আজ নিজের মন্ত্রক ও এয়ার ইন্ডিয়ার অফিসারদের সঙ্গে বৈঠকে বসেন বিমানমন্ত্রী অজিত সিংহ। তার পরেই একটি কড়া বিবৃতি জারি করে বিমান মন্ত্রক। কেন্দ্রের বক্তব্য, কোনও শর্ত ছাড়াই কাজে যোগ দিলে পাইলটদের সব দাবি বিবেচনার আশ্বাস দেন অজিত সিংহ।

তিওয়ারির রক্তের নমুনা নেওয়া হল
পিতৃত্ব-বিতর্ক মামলায় নারায়ণ দত্ত তিওয়ারির রক্তের নমুনা সংগ্রহ করা হল আজ। ৩২ বছরের রোহিত শেখর নিজেকে এই প্রবীণ কংগ্রেস নেতার ছেলে বলে দাবি করে ২০০৮ সালে আদালতে অভিযোগ দায়ের করেন। তারই ভিত্তিতে সুপ্রিম কোর্ট তিওয়ারির রক্তের নমুনা সংগ্রহের নির্দেশ দেয়। আজ জেলা বিচারক রাজকৃষ্ণ ও দুন সরকারি হাসপাতালের সুপার বি সি পাঠকের উপস্থিতিতে তিওয়ারির রক্তের নমুনা সংগ্রহ করা হয়। উপস্থিত ছিলেন রোহিত ও তাঁর মা উজ্জ্বলা শর্মাও। ২৪ মে তিওয়ারি রক্তের নমুনা দিতে আপত্তি জানান। জবাবে সুপ্রিম কোর্ট তিওয়ারিকে অবিলম্বে রক্তের নমুনা জমা দিতে বলে।

জামিনের আবেদন জগন্মোহনের
জামিনের আবেদন করলেন ওয়াই এস আর কংগ্রেসের প্রধান জগন্মোহন রেড্ডি। হিসাব বহির্ভূত সম্পত্তি মামলায় টানা তিন দিন জেরার পর গত রবিবার তাঁকে গ্রেফতার করে সিবিআই। আদালত জগনকে ১১ জুন পর্যন্ত বিচারবিভাগীয় হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে। আজ জগনের আইনজীবী বলেন, আগামী ১২ জুন রাজ্যের ১৮টি বিধানসভা এবং একটি লোকসভা আসনে যে উপনির্বাচন হতে চলেছে তাতে জগনই ওয়াই এস আর কংগ্রেসের প্রধান প্রচারক। সে কথা বিবেচনা করে যেন তাঁকে জামিন দেওয়া হয়। এরই মধ্যে হিসাব বহির্ভূত সম্পত্তি মামলার ব্যাপারে জগনকে জেরা করার জন্য আজ দিল্লি থেকে এনফোর্সমেন্ট দফতরের বিশেষ দল এসেছে হায়দরাবাদে।

ভ্যান-ট্রাক সংঘর্ষে মৃত ৩
ট্রাক ও ভ্যানের সংঘর্ষে তিন ব্যক্তির মৃত্যু হল। গত কাল রাতে শোণিতপুরে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, বালিপাড়ার পাটগাঁও এলাকায় একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে উল্টো দিক থেকে আসা একটি পিক-আপ ভ্যানকে মুখোমুখি ধাক্কা মারে। ঘটনাস্থলেই মারা যান প্রশান্ত ভুইঞাঁ, লখি হীরা ও ভাদ্র সিংহ। জখম আটজনকে হাসপাতালে ভর্তি করা হয়। ঘটনার পরে উত্তেজিত জনতা ট্রাকটিতে আগুন ধরিয়ে দেয়। অবরোধের ফলে দীর্ঘক্ষণ রাস্তাও বন্ধ ছিল। পরে বিরাট পুলিশবাহিনী গিয়ে অবরোধ হঠায়।

পেট্রোল পাম্পে ডাকাতি, হত এক
পেট্রোল পাম্পে ডাকাতি করতে এসে এক কর্মীকে গুলি করে খুন করল হামলাকারীরা। কাল রাতে মুজফফ্রপুরের কাটরা থানার রাজাডিহ গ্রামে ঘটনাটি ঘটেছে। নিহতের নাম দৌলত পাণ্ডে (৪০)। জখম হয়ে আর এক কর্মী বীরেন্দ্র কুমার হাসপাতালে ভর্তি। পুলিশ জানিয়েছে কাল রাত ৯টা নাগাদ হামলাকারীদের একটি দল পেট্রোল পাম্পে হানা দেয়। সেই সময় দৌলতরা বাধা দিতে গেলে তাঁদের গুলি করে ডাকাতরা পাম্প থেকে সাড়ে তিন লক্ষ টাকা লুঠ করে পালায়।

চাক্কা জ্যাম
ছবি: উমাশঙ্কর রায়চৌধুরী।
পেট্রোলের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবিতে মঙ্গলবার বামশাসিত ত্রিপুরায় ‘চাক্কা জ্যাম’ করল পাঁচটি বামপন্থী যুব সংগঠন। দুপুর ১১টা থেকে ১১টা ১৫মিনিট পর্যন্ত থমকে গেল রাজ্যের অধিকাংশ যানবাহন। ডিওয়াইএফআইয়ের রাজ্য সম্পাদক অমল চক্রবর্তীর দাবি, সারা রাজ্যে ১২৮টি জায়গায় একই সময়ে ১৫ মিনিটের জন্য ‘চাক্কা জ্যাম’ কর্মসূচি পালন করা হয়েছে। ডিওয়াইএফ, এআইওয়াইএফ, আরওয়াইএফ এবং এআইওয়াইএলের মতো বামপন্থী যুব সংগঠনের সদস্যরা ছাড়াও এই কর্মসূচিতে সামিল হন কয়েক হাজার বাম সমর্থক। এর পিছনে যে বাম সরকারের প্রছন্ন মদত রয়েছে, তা স্পষ্ট হয়ে যায় পুলিশের ভূমিকায়। পুলিশ ছিল দর্শক।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.

o