টুকরো খবর
চাষের জমিতে বিষ মেশানোর অভিযোগ
স্কুলে অভিভাবক প্রতিনিধি নির্বাচনে গণ্ডগোলের জেরে চাষের জমিতে বিষ মেশানোর অভিযোগ উঠেছে। ঘটনাটি স্বরূপনগরের সগুনা পঞ্চায়েতের কাঁচদহ গ্রামের। গত রবিবার স্বরূপনগরের তেপুল মির্জাপুর এলাকায় নিমতলা বিকেপিটিটি হাইস্কুলে অভিভাবক প্রতিনিধি নির্বাচন হয়েছে। আগে স্কুলটিতে তৃণমূল-কংগ্রেস জোট ক্ষমতায় ছিল। এ বার দু’দল আলাদা ভাবে প্রার্থী দিয়েছে। কিন্তু সবকটি আসনে জয়ী হয়েছে সিপিএম। এই ঘটনার জেরে কংগ্রেস ও তৃণমূলের মধ্যে বচসা ও মারমারি হয়। অভিযোগ, পঙ্কজ বিশ্বাস, আব্দুল জলিল শাহজি-সহ কংগ্রেসের কয়েকজন নেতা-কর্মীকে মারধর করা হয়। তাঁদের বাড়িতে হামলাও চালানো হয় বলে অভিযোগ। আব্দুল জলিল শাহজির দাবি, “জোট ভেঙে আলাদা ভাবে প্রার্থী দেওয়ার পর থেকে আমাদের উপর হামলা শুরু হয়েছে। মিকাইল কংগ্রেস কর্মী হওয়ায় তাঁর ১০ কাঠা জমিতে সোমবার রাতে বিষ মিশিয়ে দিয়েছে দুষ্কৃতীরা।” জমির মালিক মিকাইল শাহজি বলেন, “সকালে খেতে গিয়ে দেখি বিষক্রিয়ায় সমস্ত পটল গাছ মরে গিয়েছে।” কোনও ব্যক্তি বা দলের নাম না করলেও রাজনৈতিক প্রতিহিংসার জেরেই তাঁর জমিতে বিষ মেশানো হয়েছে বলে পুলিশে অভিযোগ করেছেন মিকাইল। পুলিশ জানিয়েছে, অভিযোগ খতিয়ে দেখে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

পেট্রাপোলে কর্মবিরতি
নির্দিষ্ট সময়ে বেতনের দাবিতে কর্মবিরতি পালন করলেন পেট্রাপোল বন্দরে সেন্ট্রাল ওয়্যার হাউজ কর্পোরেশনের (সিডব্লুসি) ট্রাক টার্মিনাসের নিরাপত্তাকর্মীরা। ফলে মঙ্গলবার সকাল থেকে বেলা ১২টা পর্যন্ত বহির্বাণিজ্য ব্যাহত হয়। পেট্রাপোল ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন, “নিরাপত্তাকর্মীরা দায়িত্ব পালন না করলে ট্রাক চালানোয় সমস্যা হয়। সে কারণে এ দিন কয়েক ঘণ্টা ট্রাক চলাচল বন্ধ ছিল।” পরে অবশ্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশ্বাস পেয়ে তাঁরা কর্মবিরতি প্রত্যাহার করে নেন। সিটু নেতা শঙ্কর রায়চৌধুরী বলেন, “নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মীরা নিয়ম মেনে বেতন পান না। প্রতি মাসের ১৬-১৮ তারিখ বেতন মেলে। চলতি মাসে শ্রমিকেরা এখনও বেতন পাননি। আমাদের দাবি, প্রতি মাসে ৮ তারিখের মধ্যে বেতন দিতে হবে।” সিডব্লুসি-র ম্যানেজার হীরেন্দ্রনাথ বসু বলেন, “এখানে ৩৭ জন নিরাপত্তাকর্মী রয়েছেন। যে এজেন্সির তাঁদের নিয়োগ করেছে বেতন তারাই দেয়। এজেন্সির কর্মকর্তাদের সঙ্গে কথা হয়েছে। শনিবার তাঁরা শ্রমিকদের সঙ্গে কথা বলবেন।”

দুষ্কৃতীদের ধরার দাবিতে থানা ঘেরাও
এক বৃদ্ধকে পিটিয়ে মারায় ঘটনায় দুষ্কৃতীদের গ্রেফতারের দাবিতে মঙ্গলবার বিকেলে দক্ষিণ ২৪ পরগনার ঢোলাহাট থানা ঘেরাও, রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখালেন কয়েক হাজার বাসিন্দা। অবরোধের জেরে লক্ষ্মীকান্তপুর-রামগঙ্গা রাস্তায় যান চলাচন বন্ধ হয়ে যায়। সমস্যায় পড়েন যাত্রীরা। পরে পুলিশ গিয়ে, দুষ্কৃতীদের ধরার আশ্বাস দিলে অবরোধ ওঠে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ঢোলাহাটের দরিকৌতলা গ্রামের বাসিন্দা গফ্ফর জমাদার সোমবার রাত ৮টা নাগাদ পাশের গ্রামে গাজন-গান শুনতে গিয়েছিলেন। মঙ্গলবার ভোরে বাড়ির লোক খবর পান কুলপি ব্লক স্বাস্থ্যকেন্দ্রে তিনি মারা গিয়েছেন। অভিযোগ, স্থানীয় ভাজনা গ্রামে এক ব্যক্তির বাড়িতে চুরি করতে গিয়ে ধরা পড়েন গফ্ফর। ওই বাড়ির লোকেরা তাঁকে পিটিয়ে মেরে ফেলে। পুলিশ জানিয়েছে, মৃতের স্ত্রী নেশারন বিবি তাঁর স্বামীকে খুন করা হয়েছে বলে অভিযোগ দায়ের করেছেন। অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু হয়েছে। দেহটি ময়নাতদন্তে পাঠানো হয়েছে।

খুনের প্রতিবাদে বন্ধ শান্তিতেই
জয়নগরের এসইউসি সমর্থক খুনের ঘটনায় এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করতে পারল না পুলিশ। সোমবার সকালে জয়নগর থানার ঘোষালের চক এলাকায় সওকত খান (৪২) নামে এক এসইউসি সমর্থক খুন হন। স্থানীয় সিপিএমের পঞ্চায়েত সদস্যর বিরুদ্ধে ওই খুনের অভিযোগ দায়ের করা হয়েছে। ওই ঘটনার জেরে তারানগর গ্রামে তিনটি পাড়ায় প্রায় ৩০টি বাড়িতে ভাঙচুর লুঠপাট চালিয়ে আগুন ধরিয়ে এসইউসি সমর্থকরা বলে অভিযোগ। মঙ্গলবার সকালে থেকে জয়নগর-২ নম্বর ব্লকে ১২ ঘন্টার বনধ্-র ডাক দিয়েছিল এসইউসি। আংশিক বনধ্ হয়। মোটর ভ্যান চলাচল করেছে। অধিকাংশ দোকান-বাজার খোলা ছিল বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে। দক্ষিণ ২৪ পরগনার পুলিশ সুপার প্রবীণ ত্রিপাঠী বলেন, “অভিযুক্তদের খোঁজ চলছে। এলাকায় পুলিশ পিকেট বসানো হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে।”

থানায় ‘রবীন্দ্রসন্ধ্যা’
পুলিশের উদ্যোগে বনগাঁ থানা চত্বরে ‘রবীন্দ্র-সন্ধ্যা’র আয়োজন করা হয়েছিল গত শনিবার। উদ্বোধন করেন থানার আইসি স্বপনকুমার দে। উপস্থিত ছিলেন এসডিপিও জয়ন্ত মুখোপাধ্যায়, পঞ্চায়েত সমিতির সভাপতি সৌমেন দত্ত, পুরপ্রধান জ্যোৎস্না আঢ্য। অনুষ্ঠানে গান, নাচ, আবৃত্তি পরিবেশন করেন স্থানীয় শিল্পীরা। ওই দিনই বাগদা পঞ্চায়েত সমিতির উদ্যোগে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। ছিলেন বিডিও খোকনচন্দ্র বালা, মহকুমাশাসক অভিজিৎ ভট্টাচার্য প্রমুখ।

ছাদ থেকে পড়ে মৃত্যু
ঘুমের ঘোরে শৌচাগারে যেতে গিয়ে ছাদ থেকে পড়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। ঘটনাটি ঘটেছে সোমবার রাতে উত্তর ২৪ পরগনার দেগঙ্গার সিংহের হাটি গ্রামে। পুলিশ জানায়, মৃতের নাম সাহেব আলি (৪৫)। তিনি পেশায় চারা গাছ বিক্রেতা। প্রচণ্ড গরম থাকায় সোমবার রাতে দোতলা বাড়ির ছাদে ছেলেকে নিয়ে ঘুমোচ্ছিলেন ওই ব্যক্তি। রাত দেড়টা নাগাদ তিনি শৌচাগারে যাওয়ার জন্য ওঠেন। তখন লোডশেডিং চলছিল। ঘুমচোখে দিক ঠাওর করতে না পেরে ছাদ থেকে তিনি পড়ে যান। মাথা থেঁতলে যায়। স্থানীয় চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া হলে তিনি ওই ব্যক্তিকে মৃত ঘোষণা করেন।

ট্রাক উল্টে জখম দম্পতি
রাস্তার ধারে একটি ঘরে ট্রাক উল্টে যাওয়ায় জখম হয়েছেন এক দম্পতি। সোমবার রাতে ঘটনাটি ঘটেছে গাইঘাটার গোপালপুরে যশোহর রোডে। আহত দম্পতিকে বারাসত জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। ঘাতক ট্রাকটিকে আটক করেছে পুলিশ। পুলিশ জানিয়েছে, ট্রাকটি হাবরা থেকে বনগাঁর দিকে যাচ্ছিল। নিয়ন্ত্রণ হারিয়ে সেটি রাস্তার পাশে ঘরটিতে উল্টে যায়। ওই দম্পতি ঘুমোচ্ছিলেন। স্থানীয় বাসিন্দারা তাঁদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান। অন্য দিকে, মঙ্গলবার সকালে গাইঘাটার ধরমপুর বাজারের কাছে একটি ট্রাক গাছে ধাক্কা দিয়ে রাস্তার পাশে উল্টে যায়। জখম হন চালক।

গরমে বৃদ্ধের মৃত্যু বাদুড়িয়ায়
প্রচণ্ড গরমে মৃত্যু হয়েছে এক বৃদ্ধের। ঘটনাটি বাদুড়িয়ার চণ্ডীপুরের। বৃদ্ধের নাম নগেন্দ্রনাথ হালদার (৭২)। বাড়ি ওই এলাকাতেই। মঙ্গলবার সকাল সাড়ে ১০টা নাগাদ রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় অসুস্থ হয়ে পড়েন তিনি। এলাকার মানুষ তাঁকে উদ্ধার করে স্থানীয় এক চিকিৎসকের কাছে নিয়ে গেলে কিছুক্ষণ পর তাঁর মৃত্যু হয়। চিকিৎসক জানান, অতিরিক্ত গরম সহ্য করতে না পারায় মৃত্যু হয়েছে নগেনবাবুর। স্থানীয় পঞ্চায়েতের উপপ্রধান সঞ্জীব মণ্ডল বলেন, “চণ্ডীপুর বাজারে নগেনবাবুর ছেলেদের দোকান আছে। তিনি সেখানেই যাচ্ছিলেন। রাস্তায় হঠাৎ অসুস্থ হয়ে পড়ে যান।”

কলেজে মারপিট, জখম ২
কলেজে সাংস্কৃতিক অনুষ্ঠানকে কেন্দ্র করে তৃণমূল ছাত্র পরিষদের দু’টি গোষ্ঠীর মারপিটে জখম হলেন ২ জন। মঙ্গলবার বিকেলে ঘটনাটি ঘটেছে উত্তর ২৪ পরগনার অশোকনগরের হরিপুর নেতাজি শতবার্ষিকী মহাবিদ্যালয়ে। দু’পক্ষই একে অপরের বিরুদ্ধে বহিরাগতদের এনে হামলা চালানোর অভিযোগ করেছে। ঘটনার তদন্ত করছে পুলিশ।

সন্দেশখালিতে গাঁজা-সহ গ্রেফতার
গাঁজা-সমেত এক দুষ্কৃতীকে গ্রেফতার করেছে সন্দেশখালি থানার পুলিশ। ধৃতের নাম গফ্ফর মোল্লা ওরফে ছোট গফ্ফর। মঙ্গলবার দুপুর দেড়টা নাগাদ বাসে ওঠার সময় সন্দেশখালির সরবেরিয়া বাসস্ট্যান্ড থেকে পুলিশ তাকে ধরে। পুলিশের দাবি, ধৃতের কাছ থেকে ৬ কিলোগ্রাম গাঁজা উদ্ধার হয়েছে। বিক্রির উদ্দেশ্যে সে ওই গাঁজা নিয়ে যাচ্ছিল। বিভিন্ন জেলায় ব্যাঙ্ক ডাকাতির ঘটনায় গফ্ফর যুক্ত বলে তদন্তকারী পুলিশ অফিসাররা জানিয়েছেন। গফ্ফরের বাড়ি সন্দেশখালির রামপুরে।

রাস্তা সংস্কারের দাবি, অবরোধ
সংস্কারের দাবিতে মঙ্গলবার সকালে রাস্তা অবরোধ করলেন মন্দিরবাজার যুব ফেডারেশনের সমর্থকেরা। সকাল ৯টা থেকে ঘণ্টা দুয়েক পর বিডিও-র আশ্বাসে অবরোধ উঠে যায়। মন্দিরবাজারের বিডিও শেখ রাকিবুর রহমান বলেন, “রাস্তাটি দ্রুত সংস্কারের ব্যবস্থা নেওয়া হবে।”

অভিযুক্ত শিক্ষক
এক পার্শ্ব-শিক্ষকের বিরুদ্ধে সপ্তম শ্রেণির ছাত্রকে মারধরের অভিযোগ উঠল। সোমবার, বোড়াল হাইস্কুলে। ওই ছাত্রের নাম প্রতনু হালদার। তার মা জানান, চিকিৎসকেরা জানিয়েছেন প্রতনুর কনুইতে গুরুতর চোট আছে। প্রতনু বলে, “জল খেতে ক্লাসের বাইরে গেলে কম্পিউটার স্যার লাঠি দিয়ে হাতে মারেন।” মঙ্গলবার থেকে স্কুলে গরমের ছুটি পড়েছে। তার মধ্যেই সহকারী প্রধান শিক্ষক স্বপন বক্সীর কাছে বিষয়টি জানান প্রতনুর অভিভাবকেরা। তিনি বলেন, “ঘটনার সত্যতা বিচার করে ব্যবস্থা নেব।” তবে ছুটি থাকায় অভিযুক্ত শিক্ষকের সঙ্গে যোগাযোগ করা যায়নি। পুলিশে কোনও অভিযোগ দায়ের করেননি প্রতনুর পরিজনেরা।

পুলিশি হেফাজত
ঘোলার কলেজছাত্রী করিশ্মা জয়সোয়ালকে ‘অপহরণের’ ঘটনায় ধৃত আফতাবকে মঙ্গলবার সাত দিন পুলিশি হেফাজত দিল ব্যারাকপুর আদালত। করিশ্মা অবশ্য জামিনে মুক্তি পেয়েছেন। পুলিশ তদন্তে জেনেছে, অপহরণের ঘটনাটি সাজানো। করিশ্মাই স্বেচ্ছায় বাড়ি থেকে চলে গিয়েছিলেন। পুলিশের অনুমান, আফতাবকে জেরা করে এই ঘটনার মূল অভিযুক্ত, বিপিনপ্রসাদ গুপ্তর খোঁজ পাওয়া যাবে। পুলিশের দাবি, সোমবার রাতে করিশ্মাকে দফায় দফায় জেরা করে অনেক খুঁটিনাটি তথ্য পাওয়া গিয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.