টুকরো খবর
সাঁওতালি বিভাগে পরীক্ষা পিছোল
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের গাফিলতির শিকার হলেন সাঁওতালি বিভাগের ছাত্রছাত্রীরা। পার্ট-২ অনার্সের তৃতীয়পত্রের পরীক্ষা ছিল মঙ্গলবার। পরীক্ষাকেন্দ্রে প্রশ্নপত্র পেয়ে পরীক্ষার্থীরা হতবাক। তারা দেখলেন, দেওয়া হয়েছে পার্ট-২ পাশ কোর্সের তৃতীয়পত্রের প্রশ্নপত্র। অগত্যা, পরীক্ষার্থীরা বিষয়টি পরীক্ষাকেন্দ্রের দায়িত্বে থাকা শিক্ষকদের জানান। শিক্ষকরা যোগাযোগ করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে। ভুল স্বীকার করে নেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত হয়। মঙ্গলবারের পরিবর্তে সাঁওতালি অনার্সের পার্ট-২ তৃতীয়পত্রের পরীক্ষার দিন ঠিক হয়েছে আগামী ২২ মে। সময় ও পরীক্ষাকেন্দ্র একই থাকবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ডেপুটি কন্ট্রোলার সুভাষ মাইতি। তিনি বলেন, “ভুল প্রশ্নপত্র দেওয়ার কারণেই দিন পিছোতে হয়েছে।” বস্তুত, প্রশ্নপত্র প্যাকেটে ভরে পরীক্ষাকেন্দ্রে পাঠানোর সময়েই ঘটেছে মারাত্মক গাফিলতি। শুধু অনার্সের পার্ট-২ তৃতীয়পত্রের পরীক্ষাই পিছোল না, পার্ট-২ পাশকোর্সের তৃতীয়পত্রের পরীক্ষার দেরি থাকলেও প্রশ্নপত্র বেরিয়ে যাওয়ায়, সেই প্রশ্নপত্রও বদল করতে হবে বিশ্ববিদ্যালয়কে। উপাচার্য রঞ্জন চক্রবর্তীর বক্তব্য, “ভবিষ্যতে এই ধরনের ত্রুটি যাতে না ঘটে সে জন্যও উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।” কিন্তু তদন্ত হবে কি না, দোষী চিহ্নিত করে পদক্ষেপ করা হবে কি না, জানাননি উপাচার্য। ফলে কর্তৃপক্ষের তরফে ‘ব্যবস্থা নেওয়া’র বার্তা নেহাতই নিয়মরক্ষার বলেই মনে করছেন শিক্ষার্থী মহল।

নির্দেশ না আসায় খোলাই স্কুল
আগেই গরমের ছুটি পেয়ে খুশিতে ছাত্রীরা। মেদিনীপুরে সৌমেশ্বর মণ্ডলের ছবি।
সরকার ছুটি ঘোষণা করলেও মঙ্গলবারও মেদিনীপুরের বেশিরভাগ স্কুলেই ক্লাস হল। তারপরই ছুটি ঘোষণা করা হয়। তবে এ দিন অবশ্য সব ক্লাস করা হয়নি। কিছু স্কুল প্রথম ক্লাসে ছাত্রছাত্রীদের হাজিরা নেওয়ার পরেই ছুটি দিয়ে দেন। আবার কিছু স্কুল টিফিনে ছুটি হয়। প্রচণ্ড গরমের কারণে সোমবারই রাজ্য সরকার সব স্কুলে গরমের ছুটি শুরু করে দেওয়ার কথা ঘোষণা করে। তবে গরমের কারণেই কিছু স্কুলে কিছু দিন ধরে সকালে ক্লাস নেওয়া হচ্ছিল। মঙ্গলবার কোনও স্কুল প্রথম পিরিয়ডের পর ছুটি দিয়ে দেওয়া হয়। আবার কোনও স্কুল ছুটি দেওয়া হয় টিফিনের পর। এ দিকে, ছুটির শুরু এগিয়ে আসায় স্কুল খোলার দিনও এগিয়ে আনা হবে কি না, সে নিয়ে স্কুলশিক্ষা দফতর থেকে মঙ্গলবার বিকেল পর্যন্ত স্পষ্ট কোনও নির্দেশিকা না-আসায় বিভিন্ন স্কুলের কর্তৃপক্ষ কিছুটা বিভ্রান্ত। ঠিক ছিল, ছুটি শুরু হবে ২১ মে থেকে। চলবে ৯ জুন পর্যন্ত। এখন ছুটি শুরু হয়ে গেল ১৫ মে। তা হলে কি ৯ জুনের আগেই স্কুল খুলবে? বুঝতে পারছেন না শিক্ষক-অভিভাবকরা।

যুবতী হত্যায় ধৃত স্বামী-সহ ৫
মুখে কীটনাশক ঢেলে সদ্য বিবাহিত এক যুবতীকে খুন করার অভিযোগ উঠল স্বামী-সহ শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে গোয়ালতোড় থানার ফতেসিংপুরে। মৃত পিয়ালি দে-র (২৪) স্বামী পান্নালাল দে-সহ মোট ৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ। বাকি ধৃতরা হলশাশুড়ি যমুনা দে, জা মৌসুমী, ভাসুর অশ্বিনী ও জায়ের মেয়ে শিউলি। ধৃতদের মঙ্গলবার মেদিনীপুর এসিজেএম আদালতে হাজির করা হলে বিচারক ১৪ দিন জেলহাজতের নির্দেশ দেন। মাত্র আড়াই মাস আগে বাঁকুড়ার সারেঙ্গা থানার বিক্রমপুরের বাসিন্দা অসীম পালের মেয়ে পিয়ালির সঙ্গে গোয়ালতোড়ের ফতেসিংপুরের প্রসাধনী দ্রব্যের ব্যবসায়ী পান্নালাল দে-র বিয়ে হয়। অসীমবাবুর অভিযোগ, বিয়ের সপ্তাহখানেক পর থেকেই পিয়ালির উপর নির্যাতন শুরু হয়। শ্বশুরবাড়ি থেকে বেরও করে দেওয়া হয় ওই যুবতীকে। অসীমবাবু বলেন, “আমার মেয়ে সব সহ্য করেও শশুরবাড়িতেই ছিল। কিন্তু গত ৯ মে বিকেলে ওরা আমার মেয়ের মুখে বিষ ঢেলে দেয়। হাসপাতালে ভর্তি পর্যন্ত করেনি। স্থানীয় বাসিন্দারা ও আমার এক আত্মীয় মেয়েকে আশঙ্কাজনক অবস্থায় গড়বেতা গ্রামীণ হাসপাতালে ভর্তি করেন। অবস্থা খারাপ হওয়ায় মেদিনীপুর মেডিক্যাল কলেজ ও পরে কলকাতায় স্থানান্তরিত করা হয়। রবিবার আমার মেয়ে মারা যায়।” পিয়ালির স্বামী-সহ শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে খুনের মামলা করেন অসীমবাবু। তার ভিত্তিতে ৫ জনকে গ্রেফতার করা হয়।

যাত্রী-সচেতনতা বাড়াতে অভিযান
রেলযাত্রীদের খাবারের সাথে নেশার দ্রব্য খাইয়ে লুঠের ঘটনা প্রায়ই ঘটছে। এই বিষয়ে যাত্রীদের সচেতন করতে এগিয়ে এল ‘ভারত স্কাউটস অ্যান্ড গাইডে’র খড়্গপুর শাখা। সোমবার খড়্গপুর স্টেশনের ৩, ৫ ও ৬ নম্বর প্ল্যাটফর্মে আয়োজিত ওই সচেতনতা অভিযানে যাত্রীদের রেল-স্টেশন, প্ল্যাটফর্ম পরিষ্কার রাখারও পরামর্শ দেওয়া হয়। সচেতনতা বাড়াতে পথনাটিকারও আয়োজন করা হয়েছিল। স্কাউটস অ্যান্ড গাইডের পক্ষে বিভু কানুনগো জানান, “যাত্রী সচেতনতা বাড়াতে আমরা যাত্রীদের অজ্ঞাতপরিচয় ব্যক্তির কাছ থেকে খাবার না খাওয়ার পরামর্শ দিচ্ছি। পাশাপাশি ট্রেন বা স্টেশনের যত্রতত্র আবর্জনা না ফেলারও পরামর্শ দেওয়া হয়।” অভিযানে উপস্থিত ছিলেন রেলপুলিশ আধিকারিক পি ভি এম শান্তারাম-সহ রেলের আধিকারিকরাও।

যাত্রী কমিটির বিক্ষোভ পশ্চিমে
বাস-ট্রেকার মালিক ও কন্ডাক্টরের স্বেচ্ছাচারিতা, যাত্রীস্বার্থ-বিরোধী কাজে নজরদারির জন্য রাস্তায় মোবাইল চেকিং ব্যবস্থা চালু করা, জেলার সমস্ত প্রবীণ নাগরিক, মহিলা-শিশু ও শারীরিক প্রতিবন্ধীদের জন্য আসন সংরক্ষণ করা, সমস্ত রুটে সপ্তাহের সব দিন ছাত্রছাত্রীদের কনসেশনে যাতায়াতের সুযোগ দেওয়া-সহ বেশ কয়েক দফা দাবিতে মঙ্গলবার পশ্চিম মেদিনীপুর জেলা পরিবহণ দফতরের সামনে বিক্ষোভ দেখায় পরিবহণ যাত্রী কমিটি। কমিটির পক্ষ থেকে স্মারকলিপিও জমা দেওয়া হয়। নেতৃত্ব দেন মধুসূদন মান্না, প্রভঞ্জন জানা, জয়দেব মহাপাত্র প্রমুখ। একই দাবিতে এ দিন জেলাশাসকের কাছেও স্মারকলিপি দেওয়া হয়। কমিটির বক্তব্য, জেলার একাংশ পাকা রাস্তা সংস্কারের অভাবে ধুঁকছে। অবিলম্বে খানাখন্দে ভরা রাস্তা যান চলাচলের যোগ্য করে তুলতে হবে।

খোলাই রইল স্কুল
সরকার ছুটি ঘোষণা করলেও মঙ্গলবারও মেদিনীপুরের বেশিরভাগ স্কুলেই ক্লাস হল। তারপর ছুটি ঘোষণা করা হয়। তবে এ দিন সব ক্লাস হয়নি। কিছু স্কুল প্রথম ক্লাসে ছাত্রছাত্রীদের হাজিরা নিয়েই ছুটি দিয়ে দেয়। কিছু স্কুল টিফিনে ছুটি হয়। প্রচণ্ড গরমে সোমবারই রাজ্য সরকার সব স্কুলে গরমের ছুটির কথা ঘোষণা করে। গরমে কিছু স্কুলে কিছু দিন ধরে সকালে ক্লাস হচ্ছিল। ছুটি এগিয়ে আসায় স্কুল খোলার দিনও এগিয়ে আনা হবে কি না, সে নিয়ে স্কুলশিক্ষা দফতর থেকে মঙ্গলবার বিকেল পর্যন্ত স্পষ্ট নির্দেশিকা না বিভ্রান্তি ছড়িয়েছে। ২১ মে থেকে ৯ জুন পর্যন্ত। এখন ছুটি শুরু হয়ে গেল ১৫ মে। তা হলে কি ৯ জুনের আগেই স্কুল খুলবে? বুঝতে পারছেন না শিক্ষক-অভিভাবকরা।

মাতৃবিয়োগ সিপিএম জেলা সম্পাদকের
সিপিএমের পশ্চিম মেদিনীপুর জেলা কমিটির সম্পাদক দীপক সরকারের মা কমলাবালা সরকার মারা গেলেন মঙ্গলবার। পারিবারিক সূত্রের খবর, মৃত্যুকালে কমলাদেবীর বয়স হয়েছিল ১০১ বছর। দীপকবাবু থাকেন মেদিনীপুর শহরের বিধাননগরে। তাঁর মা পরিবারের অন্য কয়েক জন সদস্যের সঙ্গে অবশ্য থাকতেন মীরবাজারের আদিবাড়িতেই। বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন কমলাদেবী।

ছাত্রদের প্রশিক্ষণ
মেদিনীপুর টাউন স্কুলের ছাত্রদের ফুটবল ও ক্রিকেট প্রশিক্ষণ শুরু হল। টাউন স্কুল ও এক সংস্থার যৌথ উদ্যোগে প্রথম পর্যায়ে ৫০ জন ছাত্রকে প্রশিক্ষণ দেওয়া হবে। ২ জন প্রশিক্ষকও নিয়োগ করেছে। মঙ্গলবার এক অনুষ্ঠানে এসেছিলেন প্রাক্তন ফুটবলার মনোরঞ্জন ভট্টাচার্য। প্রধান শিক্ষক বিবেকানন্দ চক্রবর্তী বলেন, “এই কর্মসূচির ফলে ছাত্ররা উপকৃত হবে।”

হেরোইন সহ ধৃত
প্রায় ১২ গ্রাম হেরোইন-সহ এক যুবককে গ্রেফতার করল পুলিশ। ধৃত অনুপ থাপা ওরফে দীনেশের বাড়ি মেদিনীপুর শহরের অশোকনগরের নেপালিপাড়ায়। মঙ্গলবার সকালে ওই যুবককে গ্রেফতার করে পুলিশ।

শিক্ষকদের বিক্ষোভ
আবেদনের ভিত্তিতে বদলির ব্যবস্থা চালু করা, স্নাতকস্তরের শিক্ষক-শিক্ষিকা, গ্রন্থাগারিক ও শিক্ষাকর্মীদের বেতন-বৈষম্য দূর করা, অষ্টম শ্রেণি পর্যন্ত অবাধ প্রমোশন নীতি প্রত্যাহার করা-সহ বেশ কয়েক দফা দাবিতে মঙ্গলবার জেলা বিদ্যালয় পরিদর্শকের (মাধ্যমিক) দফতরের সামনে বিক্ষোভসভা করে মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি। নেতৃত্ব দেন দেবাশিস মাইতি, গৌতম মান্না, সুশান্ত সাহু প্রমুখ।

খড়্গপুরে দেহ উদ্ধার
মঙ্গলবার সকালে খড়্গপুর শহরের ইন্দায় রেললাইন সংলগ্ন এলাকা থেকে এক ব্যক্তির দেহ উদ্ধার করে পুলিশ। একটি ঝোপের পাশে দেহটি পড়েছিল। খবর পেয়ে ঘটনাস্থলে এসে দেহটি উদ্ধার করে পুলিশ। তবে নাম-পরিচয় জানা যায়নি। ময়নাতদন্তের জন্য দেহটি মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.