টুকরো খবর
তৃণমূলের সাহায্য
হাতিঘিষার ক্ষতিগ্রস্ত পান চাষিদের পাশে দাঁড়াল তৃণমূল। বৃহস্পতিবার রাতের ঝড়ে ওই এলাকার মঙ্গলসিংহ গ্রামের ৩৭ জন পান চাষির ১১১ বিঘা জমির পান নষ্ট হওয়ায় ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৩ কোটি টাকা। পাশাপাশি, ওই সমস্ত পান বরজের উপরে নির্ভরশীল প্রায় পাঁচশো শ্রমিক বিপাকে পড়ে গিয়েছেন। রবিবার তৃণমূলের জেলা মহাসচিব তথা শিলিগুড়ির পুরসভার মেয়র পারিষদ কৃষ্ণ পালের নেতৃত্বে একটি প্রতিনিধি দল এলাকার পান চাষিদের সঙ্গে কথা বলেন। প্রতিনিধি দলে ব্লক সভাপতি গৌতম কীর্তনিয়া, নকশালবাড়ি পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ অমর সিংহ ছিলেন। প্রতিনিধি দলের কাছে ক্ষয়ক্ষতির বিবরণ জানান পান চাষি বিপিন বর্মন, ক্ষিরোদ চৌধুরী-সহ অন্যান্যরা। কৃষ্ণবাবু বলেন, “প্রচুর ক্ষতি হয়েছে। ক্ষয়ক্ষতির রিপোর্ট উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের মন্ত্রী গৌতম দেবের হাতে তুলে দেওয়া হবে। কিছু একটা ব্যবস্থা হবে বলে আশা করছি।” আগামী ৯ মে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী ওই এলাকা পরিদর্শন করবেন বলেও কৃষ্ণবাবু জানান। জেলাশাসক সৌমিত্র মোহনকেও জানানো হয়েছে বলে তৃণমূলের তরফে জানানো হয়েছে।

ছাত্রী-আবাস উদ্বোধন

ডুয়ার্সের শামুকতলা পঞ্চায়েতের সাঁওতালপুর মিশন স্কুলের ছাত্রী আবাসের উদ্বোধন হল। রবিবার ওই আবাসের উদ্বোধন করেন বনমন্ত্রী হিতেন বর্মন। আলিপুরদুয়ার কলেজ পরিচালন সমিতির সদস্য জহর মজুমদার, মৃদুল গোস্বামী, অরুণ দাস, কাজল দত্ত প্রমুখ ছিলেন। স্কুল পরিচালন সমিতি সম্পাদক নীলকমল সিংহ বলেন, “এতদিন দূরদূরান্তের ছাত্রীদের স্কুলে পড়াশোনা করতে সমস্যা হত। এ বার সেই সমস্যা দূর হল।” ১৮ লক্ষ টাকা ব্যয়ে তৈরি এই আবাসে ৭০ ছাত্রী থাকতে পারবে। অনুষ্ঠানের পরে সাউথ রায়ডাক রেঞ্জের বনকর্মী ও বন সুরক্ষা কমিটির সদস্যদের নিয়ে বৈঠক হয়।

গণপ্রহারে নিহত
চুরির অভিযোগে গণপ্রহারে নিহত হলেন এক যুবক। রবিবার দুপুরে ঘটনাটি ঘটে ডুয়ার্সের কালচিনি ব্লকের হ্যামিলটনগঞ্জে। মৃত পিন্টু দাস (২৩)-এর বাড়ি হাসিমারার মিয়াঁপট্টিতে। এ দিন হ্যামিল্টনগঞ্জ হাট লাগোয়া গুরুদোয়ারা রোডের বাসিন্দা কৃষ্ণা ঘোষ বাড়িতে তালা দিয়ে দুপুর একটা নাগাদ হাটে যান। ফিরে এসে তিনি দেখেন ঘর খোলা। ভিতরে ঢুকে দেখেন দুই যুবক সেখানে রয়েছেন। কৃষ্ণা দেবী চিৎকার করতেই ওই দুই যুবক ভোজালি নিয়ে কৃষ্ণাদেবীকে তাড়া করে। তাঁর চিৎকারে জনতা দৌড়ে গিয়ে একজনকে ধরে ফেলে। ধৃতের পকেট থেকে কানের দুল-সহ কিছু সোনা উদ্ধার হলে শুরু হয় প্রহার। খবর পেয়ে তিনটে নাগাদ কালচিনি থানার ওসি রিংচেন লামা ঘটনাস্থলে যান। যুবককে লতাবাড়ি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁর মৃত্যু হয়।

নজরদারি দাবি
শহরে রাতে নজরদারি বাড়ানোর দাবিতে শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপারকে স্মারকলিপি দিল সিপিএম। রবিবার সিপিএমের শিলিগুড়ি-৩ লোকাল কমিটির পক্ষ থেকে স্মারকলিপি দিয়ে নজরদারি বাড়ানোর আর্জি জানানো হয়। সিপিএমের অভিযোগ, রাতে শহরে নানা ধরনের অপরাধ ঘটছে। দিনের বেলাতেই চলছে, ড্রাগ, জুয়ার আসর। চোপড়ার ঘটনার কথা মাথায় রেখে শহরের স্কুল ও কলেজ লাগোয়া এলাকাগুলিতে নজরদারি বাড়ানো দরকার। লোকাল সম্পাদক পুলক দাস বলেন, “দলের পক্ষ থেকে আমরা পুলিশকে সমস্ত ধরনের সহযোগিতা করতে চাই।” অতিরিক্ত পুলিশ সুপার অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থার আশ্বাস দেন।

নতুন কমিটি
শিলিগুড়ির চারটি ব্লকে বিজেপি’র নতুন কমিটি গঠন করা হচ্ছে। রবিবার এ কথা জানিয়েছেন বিজেপি’র রাজ্য নেতা বিশ্বপ্রিয় রায় চৌধুরী। ওই নতুন কমিটিতে নকশালবাড়ি ব্লকে আহ্বায়ক করা হয়েছে সম্পদ রায়কে। মাটিগাড়া ব্লকে মোহন সিংহ, ফাঁসিদেওয়ায় বিনয় দাস এবং খড়িবাড়িতে ভোলা সিদ্ধাকে আহ্বায়কের দায়িত্ব দেওয়া হয়েছে। এ দিন রাকেশ বেড়ার নেতৃত্বে এসএফআই ছেড়ে অনেকে বিজেপিতে যোগ দেন বলে দাবি করা হয়। এসএফআই নেতৃত্ব জানিয়েছেন রাকেশ বেড়া বলে তাদের সংগঠনে কোনও সদস্য নেই।

চুরির অভিযোগ, ধৃত
তিনটি পৃথক ঘটনায় মোটরবাইক চুরির অভিযোগে ৬ জনকে গ্রেফতার করল পুলিশ। রবিবার প্রধাননর, ফাঁসিদেওয়া থানা ও এনজেপি ফাঁড়ির পুলিশ তাদের গ্রেফতার করে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এনজেপি পুলিশ দক্ষিণ শান্তিনগর ও জলেশ্বরী থেকে ২ জনকে গ্রেফতার করে। আরেক জনকে কাঠামবাড়ি থেকে ধরা হয়। ধৃতদের কাছ থেকে তিনটি বাইক উদ্ধার করে পুলিশ। প্রধাননগর থানার পুলিশ সিকিমের এক যুবককে গ্রেফতার করেছে। তার কাছ থেকে একটি বাইক উদ্ধার করা হয়েছে। ফাঁসিদেওয়া থেকেও ১ জনকে ধরা হয়। শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার সৈয়দ ওয়াকার রাজা বলেন, “বাকি চুরির ঘটনায় আরও কেউ জড়িত রয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে। ঘটনার তদন্ত করা হচ্ছে।”

ক্ষতিগ্রস্তদের সাহায্য
বৃহস্পতিবার রাতে ফাঁসিদেওয়ার বিস্তীর্ণ অঞ্চলে ঝড়ে ক্ষতিগ্রস্তদের সাহায্য করা হল। রবিবার জালাসের রারভিটা প্রাথমিক স্কুলে ‘হাজি মহম্মদ মহসিন মুসলিম উন্নয়ন সমিতি’র দার্জিলিং কমিটির তরফে ওই দুর্গতদের সাহায্য করা হয়। সংগঠনের সম্পাদক নাসের আহমেদের অভিযোগ, ফাঁসিদেওয়ার ওই দুর্গতরা সব হারিয়ে খোলা আকাশের নিচে রাত কাটাচ্ছেন। পঞ্চায়েত প্রতিনিধিগুলি, ব্লক প্রশাসন কিংবা জেলা পরিষদ সাহায্য করেননি। অনুষ্ঠানে প্রায় শ’দুয়েক দুর্গত মানুষ হাজির ছিলেন।

শিক্ষককে সম্মান
‘ইন্ডিয়া ইন্টারন্যাশনাল ফ্রেন্ডশিপ সোসাইটি’র তরফে ফাঁসিদেওয়ার জালাসের বারভিটার নজরুল শতবার্ষিকী হাইস্কুলে প্রধান শিক্ষক সুভাষচন্দ্র রাউতকে সম্মান জানানো হল। ৪ মে দিল্লির স্পিকার হলে তামিলনাডুর প্রাক্তন রাজ্যপাল বিশ্বনারায়াণ সিংহ তাঁকে ওই সম্মানে ভূষিত করেন। প্রথম প্রজন্মের শিক্ষার্থী এবং সংখ্যালঘু মেয়েদের উন্নয়নে ও সম্প্রসারণে বিশেষ ভূমিকা পালনের জন্য তাঁকে সম্মান জানানো হয়।

প্রহারে নিহত
চুরির অভিযোগে গণপ্রহারে নিহত হলেন এক যুবক। রবিবার দুপুরে ঘটনাটি ঘটে ডুয়ার্সের কালচিনি ব্লকের হ্যামিলটনগঞ্জে। মৃত পিন্টু দাস (২৩)-এর বাড়ি হাসিমারার মিয়াঁপট্টিতে। এ দিন হ্যামিল্টনগঞ্জ হাট লাগোয়া গুরুদোয়ারা রোডের বাসিন্দা কৃষ্ণা ঘোষ বাড়িতে তালা দিয়ে দুপুরে হাটে যান। ফিরে দেখেন ভিতরে দুই যুবক। কৃষ্ণা দেবী চিৎকার করতেই ওই দুই যুবক ভোজালি নিয়ে কৃষ্ণাদেবীকে তাড়া করে। তাঁর চিৎকারে জনতা দৌড়ে গিয়ে একজনকে ধরে ফেলে। ধৃতের থেকে কানের দুল-সহ কিছু সোনা উদ্ধার হলে শুরু হয় প্রহার।

ট্যাক্টরের ধাক্কায় মৃত্যু
ট্যাক্টরের ধাক্কায় এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। শনিবার রাত ১০ টা নাগাদ ফাঁসিদেওয়ার চটহাটে মুড়িখোয়া মোড়ে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, নাম ইমতিয়াজ আলি (৭৫)। বাড়ি খুদিগছ এলাকায়। ওই ঘটনায় এলাকায় উত্তেজনার সৃষ্টি হয়। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। রাস্তা পার হওয়ার সময় ট্যাক্টরটি তাঁকে ধাক্কা মারে। ঘটনাস্থলে তাঁর মৃত্যু হয়। ঘটনার পরেই চালক পালিয়ে যায়।

দুর্ঘটনায় মৃত্যু
নিয়ন্ত্রণ হারিয়ে গাড়ি গাছে ধাক্কা মারলে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। শনিবার গভীর রাতে কোতোয়ালি থানার বেলাকোবার বড়বাড়ি তেলিপাড়া এলাকায় দুর্ঘটনাটি ঘটেছে। মৃত অরুণ গঙ্গোপাধ্যায় জলপাইগুড়ির বাসিন্দা। তিনি জলপাইগুড়ি আদালতে আইনজীবী ছিলেন। এ দিন রাতে তিনি নিজের গাড়ি ছোট গাড়ি চালিয়ে বেলাকোবা এলাকায় শ্বশুরবাড়ি আসছিলেন। নিয়ন্ত্রণ হারিয়ে তাঁর গাড়ি রাস্তার ধারে একটি গাছে ধাক্কা লাগে। ঘটনাস্থলে তাঁর মৃত্যু হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.