টুকরো খবর
বার্ষিক সম্মেলন
ব্যবসায়ী সমিতির বার্ষিক সম্মেলনে এফডিআই নিয়ে বিতর্ক উঠল চরমে। শুক্রবার রানিনগরের শেখপাড়া বাজার ব্যবসায়ী সমিতির ওই সভায় স্থানীয় সাংসদ মান্নান হোসেন এফডিআই নিয়ে জোর সওয়াল করার পরে জেলা পরিষদ সভাধিপতি পূর্ণিমা দাস তার বিরোধীতা করেন। আবার জলঙ্গির প্রাক্তন বিধায়ক ইউনুস সরকার এফডিআই এর পক্ষে সরব হতেই তার বিরোধীতা করেন রানিনগরের কংগ্রেস বিধায়ক ফিরোজা বেগম। এছাড়াও সীমান্তের ওই বাজারের সম্মেলনে বারবারই উঠে এসেছে পাচার ও বিএসএফের অত্যাচারের কথা। সভার শুরুতেই সাংসদ মান্নান হোসেন সীমান্তের নানা সমস্যার পাশাপাশি এফডিআই নিয়ে জোর সওয়াল করেন ইউপিএ সরকারের পক্ষে। জলঙ্গির প্রাক্তন বিধায়ক ইউনুস সরকার বলেন, “এফডিআই চালু হলে খুচরো ব্যবসায়ীরা মাঠে মারা যাবে। আমাদের দেশের ব্যবসায়ীরা পাল্লা দিতে পারবে না বিদেশী পুঁজিপতিদের সঙ্গে।” কংগ্রেস বিধায়ক ফিরোজা বেগম রাজীব গাঁধীর সময় কম্পিউটার ও তথ্য প্রযুক্তির বিরোধীতা করা নিয়ে বামেদের কটাক্ষ করে বলেন, “যাঁরা কম্পিউটার ও তথ্য প্রযুক্তির বিরেধীতা করে ছিলেন তাঁরাই এখন ওই প্রযুক্তির দৌলতে দু-তিনটে মোবাইল পকেটে নিয়ে ঘুরছেন। কিন্তু এফডিআই নিয়ে যাঁরা আজ বিরোধীতা করছেন তাঁরা সেদিনও বিরোধীতা করেছিলেন।”

ভাগীরথীর পাড় থেকে মিলল যুবকের দেহ
মোক্তারের শোকার্ত পরিবার। — নিজস্ব চিত্র।
ভগীরথীর পাড় থেকে মোক্তার শেখ (৩০) নামে এক যুবকের মৃতদেহ উদ্ধার হয়েছে। রঘুনাথগঞ্জের বালিঘাটায় শুক্রবার সকালে দেহটি পাওয়া যায়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার রাত থেকে নিখোঁজ ছিলেন তিনি। মোক্তারের বাড়ি থেকে প্রায় ৫০০ মিটার দূরে একটি ধান খেতে মৃতদেহ পড়ে থাকতে দেখেন এলাকাবাসীরা। মাথায় আঘাতের চিহ্ন রয়েছে। পুলিশ জানিয়েছে, ওই যুবককে খুন করা হয়েছে। মোক্তারের পরিবার সূত্রে জানা গিয়েছে, এলাকার পরিচিত এক সুদের কারবারি শ্যামচাঁদ মণ্ডল বৃহস্পতিবার রাতে তাকে বাড়ি থেকে ডেকে নিয়ে যায়। আর বাড়ি ফেরেনি সে। বেঙ্গালুরুতে কাপড়ের হকারি করেন মোক্তার। কয়েক দিন আগেই বাড়ি এসেছিলেন তিনি। মোক্তারের মা ফতেমা বেওয়া বলেন, “রাতে বাড়ি না ফেরায় ভেবেছিলাম কোনও বন্ধুর বাড়িতে আছে।” বাড়িছাড়া শ্যামচাঁদের পরিবার। এলাকার পুর কাউন্সিলার কংগ্রেসের বিকাশ নন্দ বলেন, “ভাগীরথীর পাড়ে ওই এলাকায় দীর্ঘদিন ধরেই চলে মদ ও জুয়ার কারবার। বহুবার পুলিশকে জানানো হয়েছে। তারই পরিণতি ওই খুন।”

ধর্ষণের অভিযোগ
দুই প্রতিবেশী যুবকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করলেন এক মহিলা। বৃহস্পতিবার দুপুরে নবদ্বীপের বাহিরচড়া গ্রামের বাসিন্দা ওই মহিলা শরিয়ত মণ্ডল ও বজেহার মণ্ডলের নামে অভিযোগ করেন। খেতমজুর ওই মহিলা জানান, তাঁর চার সন্তান, স্বামী কিছুই করেন না। খেতে কাজ করে কোনও রকমে সংসার চালান তিনি। অভিযোগ, ৭ ফেব্রুয়ারি শারিয়ত ও বজেহার তাঁকে ধর্ষণ করে। ওই মহিলার দাদা জানান, গ্রামের সকলকে নিয়ে আমরা এ ব্যাপারে একটা বোঝাপড়া করতে চেয়েছিলাম। কিন্তু অভিযুক্ত শরিয়ত ও বজেহার সেখানে আসেনি। পুলিশ জানিয়েছে, তবে অভিযুক্তেরা পলাতক। তাদের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে।

মাটি কাটতে গিয়ে উদ্ধার হাড়গোড়, তদন্তে পুলিশ
মাটি কাটতে গিয়ে শুক্রবার সকালে নদিয়ার গাংনাপুর-বৈদ্যপুরের কুশুড়িয়া গ্রামে বেশ কিছু হাড়গোড় মিলেছে। হাড়গুলি সংগ্রহ করেছে পুলিশ। রানাঘাট-২ বিডিও চঞ্চল বিশ্বাস বলেন, “পঞ্চায়েতের পক্ষ থেকে ওই গ্রামে মাটি কাটার কাজ চলছিল। সেই সময়ে ওই হাড়গোড় পাওয়া গিয়েছে। হাড়গুলি সংগ্রহ করে রাখা হয়েছে, প্রয়োজনে তা ফরেনসিক পরীক্ষার জন্য পাঠানো হবে।” পঞ্চায়েত ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত এক সপ্তাহ ধরে মাটি কেটে ওই জায়গা সমান করার কাজ চলছিল। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, এগুলি মানুষের হাড় নয়।

স্কুলের সুবর্ণজয়ন্তী
নদিয়ার গাংনাপুরের গৌরীশাইল গৌরীপুর আনন্দ বিদ্যাপীঠের সুবর্ণ জয়ন্তী উৎসব পালিত হল। শোভাযাত্রার মধ্যে দিয়ে শুরু হয় তিন দিন ব্যাপী ওই অনুষ্ঠান। বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সদস্য শচীন্দ্রকুমার সরকার অনুষ্ঠানের সুচনা করেন। এ ছাড়া উপস্থিত ছিলেন স্থানীয় বিধায়ক আবিররঞ্জন বিশ্বাস, রানাঘাটের সাংসদ সুচারুরঞ্জন হালদার প্রমুখ। ছিল পুর্নমিলন, ক্যুইজ, বসে আঁকো, তাৎক্ষণিক অভিনয়। কৃতী ছাত্রদের সংবর্ধনা দেওয়া হয়।

পদ্মার ভাঙনে ফাটল স্কুলে
পদ্মার ভাঙনে ফাটল ধরেছে নদী লাগোয়া স্কুল বাড়িতেও। ফরাক্কার মুস্কিনগর প্রাথমিক বিদ্যালয়ের পাশেই পদ্মা। বাঁধানো পাড় নদীগর্ভে বসে যেতে শুরু করায় তার টানে ফাটল ধরেছে ওই স্কুলের দেওয়ালে। স্কুলটিতে প্রায় ৪০০ ছেলেমেয়ে পড়ে। প্রধান শিক্ষক ওয়াইদুর রহমান বলেন, “স্কুলে ফাটল ধরায় খুবই উদ্বেগের মধ্যে রয়েছি আমরা। যে কোনও মুহূর্তে ধসে যেতে পারে দেওয়াল। প্রশাসনকে জানানো হয়েছে গত সপ্তাহেই।” সেচ দফতরের এসডিও জ্যোতির্ময় বন্দোপাধ্যায় বলেন, “এলাকাটি ফরাক্কা ব্যারাজের নিয়ন্ত্রাধীন, তবে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।”

রেজিনগরে মহিলার মৃত্যু
পূর্ণিমা রাজোয়ার নামে এক মহিলার অস্বাভাবিক মৃত্যু হয়েছে। রেজিনগরের রামপাড়ায় বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটে। তাঁর পরিবার সূত্রে জানা গিয়েছে, আট বছর আগে পূর্ণিমাদেবীর বিয়ে হয় দেবশরণ রাজোয়ার নামে এক ব্যক্তির সঙ্গে। অভিযোগ, বিয়ের পর থেকেই স্বামী ও পরিবারের সদস্যরা শারীরিক নির্যাতন করত পূর্ণিমাদেবীর উপর। পূর্ণিমাদেবার কাকা কালীগঞ্জ পঞ্চায়েত সমিতির তৃণমূল সদস্য অজিত রাজোয়ার বলেন, “পুলিশকে জানিয়েছি। তদন্তও শুরু হয়েছে। আশা করি অপরাধীরা শাস্তি পাবে।”

দুর্ঘটনায় মৃত ২
ট্রাক্টরের সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে মারা গিয়েছেন দু’জন। পুলিশ জানিয়েছে মৃতদের নাম অতনু মণ্ডল (২৬) ও কেশব হালদার (৩০)। অতনুর বাড়ি মুরুটিয়ার কুটি বটতলা এলাকায়। কেশবের বাড়ি তাজপুরে। বৃহস্পতিবার রাতে তাজপুরে দুর্ঘটনাটি ঘটে। অতনু ঘটনাস্থলেই মারা যায়। কেশবকে স্থানীয় বাসিন্দারা উদ্ধার করে প্রথমে করিমপুর গ্রামীণ হাসপাতালে নিয়ে আসেন। পরে সেখান থেকে তাঁকে শক্তিনগর জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁর মৃত্যু হয়। পুলিশ বাইকটিকে আটক করেছে।

অস্বাভাবিক মৃত্যু
অস্বাভাবিক মৃত্যু হয়েছে সাধন ঘোষ (৪৪) নামে এক ব্যক্তির। বাড়ি বড়ঞার পাঁচথুপীর ফুপুরাপুরে। বৃহস্পতিবার রাতে অসুস্থ অবস্থায় তাঁকে কান্দি মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। শুক্রবার সকালে সেখানেই মারা যান তিনি। পুলিশের প্রাথমিক ভাবে অনুমান, সাধনবাবু কীটনাশক খেয়ে আত্মহত্যা করেছেন।

ট্রেনের ধাক্কায় মৃত্যু
ট্রেনের ধাক্কায় মৃত্যু হয়েছে জহিরুল শেখ (২৬) নামে এক যুবকের। ফরাক্কা ব্যারাজের কাছে বৃহস্পতিবার রাতে দুর্ঘটনাটি ঘটে। জহিরুলের বাড়ি কেন্দুয়া গ্রামে।

মৃতদেহ উদ্ধার
দু’টি মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। কালীনারায়ণপুর ও কল্যাণী রেল স্টেশনের কাছে ওই দেহগুলি উদ্ধার করেছে পুলিশ। অজ্ঞাতপরিচয় ওই দুই যুবকের বয়স আনুমানিক ৩০ বছর। প্রাথমিক তদন্তে পুলিশ জানিয়েছে, ট্রেনে কাটা পড়ে মৃত্যু হয়েছে দু’জনের। ঘটনার তদন্ত শুরু হয়েছে।

কৃষ্ণনগর জেল-গেটে সূর্যকান্ত
ছবি: সুদীপ ভট্টাচার্য
মাজদিয়া কলেজে শিক্ষক নিগ্রহের অভিযোগে ধৃত তিন এসএফআই সমর্থক শুক্রবার কৃষ্ণনগর জেল থেকে মুক্তি পেল। কৃষ্ণনগর জেল-গেটে হাজির ছিলেন বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র। তাঁর মন্তব্য, “প্রতিহিংসা চরিতার্থ করতেই তিন ছাত্রকে আইনের ধারা বদলে গ্রেফতার করা হয়েছিল। হাইকোর্টে সরকার বাধ্য হয়েই জামিনের বিরোধিতা করেনি। করলে তাদের হাত পুড়ত।”

ধর্ষণের অভিযোগ
বড়ঞার বাসিন্দা এক মহিলাকে ধর্ষণের অভিযোগ উঠেছে তপন ঘোষ নামে এক যুবকের বিরুদ্ধে। পুলিশ জানায় অভিযুক্ত পলাতক।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.