টুকরো খবর
অঙ্গনওয়াড়ি কেন্দ্র, রাস্তার জন্য বরাদ্দ
গ্রামীণ পরিকাঠামো উন্নয়ন তহবিলের টাকায় পূর্ব মেদিনীপুর জেলায় ২২০টি অঙ্গনওয়াড়ি কেন্দ্রের গৃহনির্মাণ করবে জেলা পরিষদ। তমলুকের সাংসদ শুভেন্দু অধিকারীর উপস্থিতিতে বৃহস্পতিবার জেলা পরিষদের পূর্ত স্থায়ী সমিতির বৈঠকে এই সিদ্ধান্ত হয়। পূর্ত কর্মাধ্যক্ষ শেখ সুফিয়ান জানান, প্রতিটি গৃহনির্মাণের জন্য ৬ লক্ষ ৭০ হাজার টাকা বরাদ্দ ধরে মোট খরচ হবে ১৪ কোটি ৭৪ লক্ষ টাকা। পূর্ত স্থায়ী সমিতির বৈঠকে জেলায় প্রধানমন্ত্রী সড়ক যোজনায় ১৯টি রাস্তার পিচকরণ নিয়েও আলোচনা হয়। মোট ১০৭.৮৫ কিলোমিটার পিচকরণের জন্য ব্যয় হবে ৬৫ কোটি টাকা। জেলা পরিষদ সূত্রের খবর, যে ১৯টি রাস্তার পিচকরণের সিদ্ধান্ত হয়েছে, তার মধ্যে রামনগর-২ ব্লকের নরন্ডিয়া-চটাপদ্মপুর ১৪.৬৫ কিলোমিটার রাস্তার জন্য ৯ কোটি ৬৫ লক্ষ ৪০ হাজার টাকা, কাঁথি-১ ব্লকের রামচন্দ্রপুর-সমুদ্রপুর ৫.৯০ কিলোমিটার রাস্তার জন্য ৫ কোটি ৩৭ লক্ষ টাকা, খেজুরি-২ ব্লকের শ্যামপুর-নরসুল্লাচক ৪.১৫ কিলোমিটার রাস্তার জন্য (দ্বিতীয় পর্যায়) ৩ কোটি ৫ লক্ষ ৩৯ হাজার টাকা, এগরা-১ ব্লকের নেগুয়া-কসবাগোলা ৪.২০ কিলোমিটার রাস্তার জন্য ২ কোটি ৯ লক্ষ ২৪ হাজার টাকা, রামনগর-১ ব্লকের তালডিহি-কুইলট্টা ২.৭৫ কিলোমিটার রাস্তার জন্য ১ কোটি ৮৬ লক্ষ ৬৫ হাজার বরাদ্দ হয়েছে। বৃহস্পতিবারের বৈঠকে সাংসদ, পূর্ত কর্মাধ্যক্ষ ছাড়াও উপস্থিত ছিলেন সভাধিপতি গান্ধী হাজরা, সহ-সভাধিপতি মামুদ হোসেন এবং পূর্ত ও সড়ক দফতরের আধিকারিকেরা।

২ বন্দিকে ফের হেফাজতে চাইল সিআইডি
৭ দিন সিআইডি হেফাজতে লালগড়ের পানমণি
নন্দীগ্রাম ‘নিখোঁজ-কাণ্ডে’ চার্জশিট পেশের পরে খেজুরি থেকে ধৃত কানাইলাল ভুঁইয়া ও নাড়ু করণকে প্রথম বার আদালতে হাজিরার দিন জেল-হাজতে পাঠিয়েছিলেন হলদিয়ার এসিজেএম। শুক্রবার ফের সিআইডি-র পক্ষ থেকে জেলবন্দি ওই দু’জনকে নিজেদের হেফাজতে নেওয়ার আবেদন জানানো হল আদালতে। সোমবার ওই আবেদনের শুনানি হবে বলে আদালত জানিয়েছে। গত ৩১ জানুয়ারি ওই দুই সিপিএম কর্মীকে প্রথম বার আদালতে হাজির করার সময়েও সিআইডি-র পক্ষ থেকে তাঁদের নিজেদের হেফাজতে নেওয়ার আর্জি জানানো হয়েছিল। চার্জশিট হয়ে যাওয়ার পরে সিআইডি-র হেফাজত চাওয়া ‘অর্থহীন’ বলে দাবি করেছিলেন অভিযুক্তপক্ষের আইনজীবী। এসিজেএম সর্বাণী মল্লিক চট্টোপাধ্যায় অবশ্য জেল-হাজতের নির্দেশই দিয়েছিলেন। ইতিমধ্যে সিআইডি হাইকোর্টের দ্বারস্থ হয়। নির্দিষ্ট কোনও নির্দেশ না দিলেও হাইকোর্ট জানিয়ে দেয়, কোনও মামলায় চার্জশিটের পরে ধৃতকে পুলিশ বা সিআইডি হেফাজতে চাওয়ার ক্ষেত্রে আইনগত কোনও বাধা নেই। তার পরেই শুক্রবার ফের সিআইডি-র তরফে ধৃতদের হেফাজতে চেয়ে হলদিয়া আদালতে আবেদন জানানো হল।

কাজে যোগ দিতে বাধা নয়া রেঞ্জ আধিকারিককে
নতুন রেঞ্জ অফিসারকে কাজে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে বন দফতরের সাসপেন্ড হওয়া এক কর্তার বিরুদ্ধে। শুক্রবার পূর্ব মেদিনীপুরের ডিএফও নতুন রেঞ্জ অফিসার শেখর দত্তচৌধুরীকে নিয়ে দফতরে যান। তালা ঝুলিয়ে দেওয়া হয় কাজল মজুমদার নামে সাসপেন্ড হওয়া হলদিয়ার ওই রেঞ্জ অফিসারের আবাসনে। সিল করে দেওয়া হয়েছে তাঁর অফিসের ভল্টও। বন দফতর সূত্রে জানা গিয়েছে, হলদিয়ার বালুঘাটা বিট অফিসারের স্ত্রীর সঙ্গে অশালীন আচরণের অভিযোগে সম্প্রতি সাসপেন্ড করা হয়েছিল কাজল মজুমদারকে। সেই জায়গায় নিয়োগ হয় নতুন রেঞ্জ অফিসার। শেখরবাবুর অভিযোগ, কাজল মজুমদার তাঁকে কাজে যোগ দিতে বাধা দিয়েছেন। ডিএফও প্রশান্ত পালের বক্তব্য, “ওই অফিসারের বিরুদ্ধে অভিযোগের ভিত্তিতে তাঁকে সাসপেন্ড করা হয়েছে। এ ব্যাপারে বিভাগীয় তদন্তও চলছে। তা ছাড়া এর আগে ওই অফিসারের বিরুদ্ধে অভিযোগ পেয়েছিলাম। তাঁকে শো-কজও করা হয়েছিল।” কাজলবাবুর পাল্টা অভিযোগ, “ডিএফও-সহ কয়েক জন কর্মী আমাকে দিয়ে কিছু অনৈতিক কাজ করাতে চেয়েছিলেন। রাজি না হওয়ায় আমার বিরুদ্ধে চক্রান্ত করে মিথ্যা অভিযোগ আনা হয়েছে। তা ছাড়া আমার বিরুদ্ধে কোনও বিভাগীয় তদন্ত না করেই সাসপেন্ড করা হয়েছে।”

নন্দীগ্রামের স্কুলের শতবর্ষপূর্তি অনুষ্ঠান
স্কুলের শতবর্ষপূর্তি অনুষ্ঠানের উদ্বোধনে এসে দলতন্ত্রমুক্ত শিক্ষাক্ষেত্র গড়ার আহ্বান জানালেন তমলুকের সাংসদ তথা হলদিয়া উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান শুভেন্দু অধিকারী। শুক্রবার ছিল নন্দীগ্রামের আশদতলা বিনোদ বিদ্যাপীঠের শতবর্ষপূর্তির অনুষ্ঠান। সাংসদ ছাড়াও উপস্থিত ছিলেন স্থানীয় বিধায়ক ফিরোজা বিবি, বিদ্যালয়ের সভাপতি অশোককান্তি জানা, সম্পাদক সমর মাইতি, প্রধান শিক্ষক আনন্দময় দে প্রমুখ। বিদ্যালয়ের পরিকাঠামো উন্নয়নে পর্ষদের তরফে ১০ লক্ষ টাকা অনুদানের কথাও ঘোষণা করেন সাংসদ। সেই সঙ্গে শতবর্ষ আগে প্রত্যন্ত গ্রামে শিক্ষানুরাগীদের উদ্যোগে বিদ্যালয় প্রতিষ্ঠার কথাও সসম্ভ্রমে স্মরণ করেন সাংসদ। ‘শতবর্ষ স্মরণিকা’ প্রকাশ করেন বিধায়ক ফিরোজা বিবি। শতবর্ষপূর্তি উপলক্ষে স্বাস্থ্যপরীক্ষা শিবির, ছানি অপারেশন, থ্যালাসেমিয়া পরীক্ষা-শিবিরেরও আয়োজন করা হয়। ক্রীড়া প্রতিযোগিতাও হয়। ছিল সুকুমার রায়ের ছড়া-ছবি নিয়ে প্রদর্শনী, বিজ্ঞানের মডেল ও ছাত্রছাত্রীদের ছবির প্রদর্শনী।

সরিয়ে দেওয়া হল সেই প্লেসমেন্ট অফিসারকে
পড়ুয়াদের বিক্ষোভের মুখে পড়ে ট্রেনিং ও প্লেসমেন্ট অফিসারকে বদলি করতেই বাধ্য হলেন হলদিয়ার সরকারি পলিটেকনিক কলেজ--মেঘনাদ সাহা ইন্সটিটিউট অব টেকনোলজি’র কর্তৃপক্ষ। শুক্রবার কলেজে এসেছিলেন স্টেট কাউন্সিলের (অব টেকনিক্যাল এডুকেশন) ডেপুটি ডিরেক্টর বিপ্লবকুমার রায়। তাঁর উপস্থিতিতেই এই বদলির সিদ্ধান্ত নেওয়া হয়। গত বুধবারই অন্তিমবর্ষের পড়ুয়ারা ক্যাম্পাসিংয়ের দাবিতে কলেজে বিক্ষোভ-অবস্থান করেছিলেন। ট্রেনিং ও প্লেসমেন্ট অফিসার নরেন্দ্রনাথ সিংহের অপসারণও দাবি করেছিলেন তাঁরা। তার পরেই এ দিন কলেজ পরিদর্শনে আসেন ডেপুটি ডিরেক্টর। ছাত্র প্রতিনিধি এবং শিক্ষকদু’পক্ষের সঙ্গেই দফায় দফায় বৈঠক করেন তিনি। তার পরেই নরেন্দ্রনাথবাবুকে সরিয়ে কেমিক্যাল টেকনোলজির শিক্ষিকা মৌসুমী বিশ্বাসকে ট্রেনিং ও প্লেসমেন্ট অফিসার পদে দায়িত্ব দেন। কলেজের তৃতীয় বর্ষের পড়ুয়াদের মধ্যে প্রতিটি বিভাগ থেকে দু’জন করে কো-অর্ডিনেটর হিসেবেও দায়িত্ব দেওয়া হয়। তাঁদের সঙ্গে বৈঠকে কলেজের সমস্যা সমাধানের আশ্বাস দেন বিপ্লববাবু।

কিশোরীকে অপহরণ, ধৃত
কিশোরীকে অপহরণের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। কিন্তু অপহৃত কিশোরীর খোঁজ মেলেনি। শুক্রবার ধৃত গোপাল দাসকে কাঁথি এসিজেএম আদালতে হাজির করা হলে পুলিশি হেফাজতের নির্দেশ দেন বিচারক। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত ২ ফেব্রুয়ারি থেকে খোঁজ মিলছিল না পটাশপুর থানা এলাকার বাড়শঙ্কর গ্রামের ওই কিশোরীর। তার পরিবারের অভিযোগ, ওই দিন সে গৃহশিক্ষকের কাছ থেকে পড়ে আর বাড়ি ফেরেনি। বিভিন্ন জায়গায় খোঁজ করেও তার কোনও খবর না পাওয়ায় বাড়ির লোক পুলিশে নিখোঁজ ডায়েরি করেন। ওই কিশোরীর বাবা বলেন, “পরে খোঁজ নিয়ে জানতে পারি গোপালসিংহপুর গ্রামের গোপাল দাসের ছেলে মদন মেয়েকে ফুঁসলিয়ে নিয়ে গিয়েছে।” এর পরেই মদন ও গোপাল দাসের বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করেন ওই কিশোরীর বাবা। শুক্রবার গোপালসিংহপুরে হানা দিয়ে গোপালকে গ্রেফতার করে পুলিশ। কিন্তু মদন এবং ওই কিশোরীর খোঁজ মেলেনি। নারী পাচার-চক্রের সঙ্গে অভিযুক্তদের যোগ আছে কি না তা খতিয়ে দেখছে পুলিশ।

শিক্ষার অধিকার নিয়ে কর্মশালা
শিক্ষার অধিকার আইন বিষয়ে জেলাস্তরে কর্মশালা হল তমলুকের নিমতৌড়ি স্মৃতি সৌধে। শুক্রবার এই কর্মশালার উদ্বোধন করেন পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের সভাধিপতি গান্ধী হাজরা। এ দিন কর্মশালায় জেলার শিক্ষা দফতরের আধিকারিকেরা যোগ দিয়েছিলেন। কমর্শালায় উপস্থিত ছিলেন রাজ্য সর্বশিক্ষা মিশনের ডেপুটি প্রোজেক্ট ডিরেক্টর ডি ইসমাইল, জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন। জেলা পরিষদের শিক্ষা কর্মাধ্যক্ষ দেবব্রত মণ্ডল জানান, শিক্ষার অধিকার আইন নিয়ে এর পর মহকুমা, ব্লক ও পঞ্চায়েতস্তরে কর্মশালা হবে। এ দিন ৬-১৪ বছরের ছেলেমেয়েদের সার্বিক শিক্ষার ব্যবস্থা, অবৈতনিক সর্বজনীন শিক্ষা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পরিকাঠামো ও পঠনপাঠনের উন্নয়ন নিয়ে আলোচনা হয়।

বেআইনি পার্কিংয়ের বিরুদ্ধে এসডিও
কাঁথি শহরে বেআইনি পার্কিংয়ের বিরুদ্ধে পথে নামলেন খোদ মহকুমাশাসক। বৃহস্পতিবার সন্ধ্যায় অফিস টাইমের পরেও অফিস-চত্বরে বেশ কিছু মোটরবাইক পার্ক করা রয়েছে দেখে মহকুমাশাসক সুমিত গুপ্ত মোটরযান আধিকারিককে সঙ্গে নিয়ে ৮টি মোটরবাইক আটক করে পুলিশের হাতে তুলে দেন। কাঁথি শহরে রাস্তাঘাটে অবৈধ পার্কিংয়ের জেরে সাধারণ মানুষ অতিষ্ঠ। এমনকী সন্ধ্যার পর খোদ মহকুমাশাসকের অফিস চত্বরের মূল গেট থেকে চত্বরের বেশির ভাগ জায়গা বেআইনি পার্কিংয়ের ক্ষেত্র হয়ে ওঠে। বৃহস্পতিবার নিজে অভিযান চালানোর পরে মহকুমাশাসক বেআইনি পার্কিং রুখতে নিয়মিত অভিযান চালানোর নির্দেশ দিয়েছেন পুলিশকে।

স্মারকলিপি
চাষিদের কাছ থেকে সহায়কমূল্যে ধান কেনা-সহ একগুচ্ছ দাবিতে শুক্রবার এগরা ১-এর বিডিওকে স্মারকলিপি দিয়েছেন বাম কৃষক সংগঠনের সদস্যেরা। তাঁদের দাবি, ব্লকে মাত্র কয়েকটি গ্রামে এ পর্যন্ত ধান কেনা হয়েছে। ব্যাপক ভাবে ধান কেনার পাশাপাশি কেনায় অনিয়ম, দুর্নীতি এবং হয়রানি বন্ধ করারও দাবি জানানো হয়। বিডিও জয়ন্ত কুমার দাবিগুলি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।

জয়ী হিংচাগেড়িয়া
শেষ হল ভগবানপুরের কোটবাড় নুরানি সঙ্ঘ আয়োজিত সাংস্কৃতিক ও ক্রীড়া প্রতিযোগিতা। কোটবাড় বাসস্ট্যান্ড সংলগ্ন ময়দানে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিযোগিতা চলে। প্রতিযোগিতার বড় আকর্ষণ ছিল নকআউট ক্রিকেট। ফাইনালে লালপুর আল আমিন ইয়ং স্টারকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে হিংচাগেড়িয়া ইয়ং স্টার ক্লাব।

জন্মসার্ধশতবর্ষ
কাঁথি রবীন্দ্র জন্মসার্ধশতবর্ষ উদ্যাপন সমিতির উদ্যোগে দু’দিনের অনুষ্ঠান শেষ হয়েছে। বীরেন্দ্র স্মৃতিসৌধে রবীন্দ্র ক্যুইজ প্রতিযোগিতা, আবৃত্তি, সঙ্গীত, নাট্যগীতি আলেখ্য, নৃত্যানুষ্ঠান হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.