টুকরো খবর
কোদালে কুপিয়ে তিন ছেলে ফেরার, ধৃত স্ত্রী
বাড়ি তৈরির জন্য টাকা না-দেওয়ায় কোদাল দিয়ে কুপিয়ে বাবাকে খুন করে ফেরার হল তিন ছেলে। রবিবার সকাল সাড়ে ১০টা নাগাদ মানিকচক থানার গোপালপুরের উত্তর হুকুমতটোলা গ্রামে ঘটনাটি ঘটে। পুলিশ জানিয়েছে, নিহতের নাম শেখ নৈমুদ্দিন (৫৫)। খুন করার প্ররোচনা দেওয়ায় অভিযোগে পুলিশ স্ত্রী আকলেমা বিবিকে গ্রেফতার করেছে। জেলার পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “সম্পত্তির ভাগ বাটোয়ারাকে কেন্দ্র করে মায়ের প্ররোচনায় তিন ছেলে কোদাল দিয়ে কুপিয়ে বাবা মেরেছে বলে অভিযোগ মিলেছে। তিন ছেলেই পলাতক। খুনের প্ররোচনা দেওয়ার অভিযোগে নিহতের স্ত্রীকে পুলিশ গ্রেফতার করেছে। তিন ছেলেকে ধরতে তল্লাশি শুরু হয়েছে। জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে, তিন ছেলে ও স্ত্রীর সঙ্গে বিবাদের জেরে কয়েক বছর ধরে বাড়ি ছেড়ে শেখ নৈমুদ্দিন উত্তর হুকুমতটোলায় ভাইয়ের বাড়িতে বসবাস করছিলেন। সম্প্রতি ভাইয়ের বাড়ির পাশেই আলাদা বাড়ির জন্য ব্যাঙ্ক থেকে ৫০ হাজার টাকা তুলেছিলেন তিনি। এ খবর তিন ছেলের কানে পৌঁছয়। কেন অন্য জায়গায় বাড়ি করছে তা জানতে এদিন সকালে তিন ছেলে উত্তর হুকুমতটোলা গিয়েছিল। বাবার কাছ থেকে ৩ ছেলে ৫০ হাজার টাকা চায়। নৈমুদ্দিন ছেলেদের টাকা দিতে অস্বীকার করেন। এর পরেই বাবার সঙ্গে তিন ছেলের বচসা শুরু হয়। টাকা না পেয়ে তিন ছেলে উঠোনে রাখা কোদাল তুলে শেখ নৈমুদ্দিনকে কোপাতে থাকে। ঘটনাস্থলেই রক্তাক্ত হয়ে তাঁর মৃত্যু হয়। তিন ছেলেই তখন পালিয়ে যায়। ছেলেরা বাবাকে খুন করেছে এ খবর পাওয়ার পরই মানিকচক থানার পুলিশ উত্তর হুকুমতটোলা গ্রামে ছুটে যায়। পুলিশ ঘটনাস্থলে গিয়ে জানতে পারে মার উসকানিতেই তিন ছেলে বাবাকে খুন করেছে। এর পর পুলিশ অভিযুক্ত আকলেমা বিবিকে গ্রেফতার করে।

রায়গঞ্জে লড়াইয়ে জমাটি পিঠে-মেলা
যাকে বলে পিঠের মেলা। কোনও স্টলের সামনে মুগ পুলি থেকে ধোঁয়া উঠছে। কোথাও ক্ষীর পিঠের গন্ধ এমনই যে স্টলের সামনে যেই যাচ্ছেন, না-চেখে নড়ছেন না। শনিবার আর রবিবার রায়গঞ্জে অনুষ্ঠিত হল পিঠে, পুলি ও পাটিসাপটার অভিনব মেলা। উদ্যোক্তা রায়গঞ্জের বিধাননগর স্পোর্টিং ক্লাব। এলাকার প্রায় শতাধিক গৃহবধূ ও তরুণী অংশ নিলেন ওই প্রতিযোগিতা ও প্রদর্শনীতে। ক্লাবের কর্তাদের দাবি, বাঙালি জীবনে পিঠে পুলির প্রাচীন ঐতিহ্য ফিরিয়ে আনতেই তাঁদের এই পদক্ষেপ। পাশাপাশি চলে সাংস্কৃতিক অনুষ্ঠানও। শহরের প্রবীণদেরও সংবর্ধনা জানানো হয়। ক্লাবের উৎসব কমিটির যুগ্ম আহ্বায়ক অভিষেক দাস ও প্রলয় সরকার বলেন, “বাজারে কেক, প্যাটিস, পিৎজা-সহ ফাস্ট ফুডের দাপটে নতুন প্রজন্মের ছেলেমেয়েরা পিঠে পুলির স্বাদ ভুলতে বসেছে। নতুন প্রজন্মের তরুণী ও বধূদের অনেকেই পিঠে পুলি ও পাটিসাপটা কী ভাবে তৈরি করতে হয় তা জানেন না। বাঙালী জীবনে পিঠে পুলির ঐতিহ্য ফিরিয়ে আনতেই পৌষ পার্বণ উৎসবের আয়োজন করা হয়।” পৌষ পার্বন উপলক্ষে বিধাননগর মাঠে মঞ্চ ও একাধিক স্টলে বাড়ি থেকে তৈরি করে আনা মুগ পুলি, পোয়া পিঠে, সাদা পিঠে, পুলি পিঠে, ক্ষীর পিঠে, নারকেল পিঠে, ভাপা পিঠে প্রদর্শিত হয়। তার সঙ্গে ঠাঁই পায় দুধ, খেঁজুড়ের গুড় ও পনিরের পায়েসও। স্থানীয় শতাধিক গৃহবধূ ও তরুণী উৎসবে সামিল হয়ে পিঠে পুলি ও পাটিসাপটা তৈরির প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। প্রতিযোগিতায় প্রথম ও দ্বিতীয় হয়েছেন গৃহবধূ পাপিয়া ভৌমিক ও ইশিতা ঘোষ। যুগ্মভাবে তৃতীয় হয়েছেন দুই গৃহবধূ বিশাখা দত্ত ও পিয়ালি মিত্র।

মাতব্বরির অভিযোগ
এক ব্যক্তিকে ক্লাব ঘরে আটকে ৫০ হাজার টাকা আদায়ের চেষ্টার অভিযোগ উঠল তৃণমূলের এক কাউন্সিলের বিরুদ্ধে। শনিবার রাতে মালবাজার থানায় ওই কাউন্সিলরের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, মালবাজার পুরসভার ৪ নম্বর ওয়ার্ডের ওই কাউন্সিলের নাম মানসকান্তি সরকার। তাঁর বিরুদ্ধে ওই এলাকার এক বাসিন্দা শঙ্কর কুন্ডু অভিযোগ দায়ের করেন। শঙ্করবাবুর অভিযোগ, শনিবার রাতে মানসবাবু সহ কয়েকজন যুবক তাঁকে জোর করে একটি ক্লাবে নিয়ে যান। সেখানে তাঁর কাছে ৫০ হাজার টাকা দাবি করা হয়। তিনি তা দিতে অস্বীকার করলে তাঁকে মারধর করা হয়। তিনি বলেন, “ভাইয়ের চিকিৎসার জন্য পৌনে চার কাঠা জমি বিক্রি করি। তার পরেও ভাইকে বাঁচাতে পারিনি। সেই সময় থেকে ওই কাউন্সিলরের নেতৃত্বে এক ক্লাব টাকা দাবি করছে। এদিন আমাকে আটকে রেখে মারধর করা হয়।” মানসবাবু দাবি করেছেন, সম্পূর্ণটাই মিথ্যা এবং সাজানো অভিযোগ। মালবাজার মহকুমার পুলিশ আধিকারিক অরিন্দম সরকার বলেন, “তদন্ত শুরু করা হয়েছে।”

আন্দোলন
ছাঁটাই হওয়া ঠিকাকর্মীদের পুর্ননিয়োগের দাবিতে আন্দোলনে নামবে সিটু অনুমোদিত নর্থ বেঙ্গল স্টেট ট্রান্সপোর্ট এমপ্লয়িজ ইউনিয়ন। রবিবার সংস্থার রায়গঞ্জ ডিপো চত্বরে কনভেনশনের আয়োজন করা হয়েছে। ইউনিয়নের সদস্যরা ছাড়াও বামপন্থী সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন। সংগঠনের রায়গঞ্জ ডিপো সম্পাদক পরিতোষ দেবনাথ জানান, সম্প্রতি নিগম কর্তৃপক্ষ উত্তরবঙ্গের বিভিন্ন ডিপোর ৮৬ জন চুক্তিভিত্তিক ঠিকাকর্মীকে ছাঁটাই করেছেন। কাজ হারিয়ে তাঁরা আর্থিক সঙ্কটে।

ট্রাক্টর চাপায় ছাত্রের মৃত্যু
ট্রাক্টরের নিচে চাপা পড়ে সপ্তম শ্রেণির এক স্কুল ছাত্রের মৃত্যু হয়েছে। রবিবার দুপুরে ঘটনাটি ঘটেছে কালিয়াগঞ্জ থানার শেরগ্রাম এলাকার রাজ্য সড়কে। পুলিশ জানায়, মৃতের নাম স্বপন বর্মন (১৩)। ওই এলাকায় তার বাড়ি। স্বপন স্থানীয় শেরগ্রাম হাইস্কুলে পড়ত। এদিন ওই কিশোর ট্রাক্টরে চেপে শেরগ্রাম থেকে কালিয়াগঞ্জের দিকে যাচ্ছিল। সেই সময় ট্রাক্টরটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার ধারে নয়ানজুলি উল্টে যায়। ট্রাক্টের নিচে চাপা পড়ে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। ঘটনার পর বাসিন্দারা এক ঘণ্টা পথ অবরোধ করে বিক্ষোভ দেখান। দেহ উদ্ধার করতে গিয়ে পুলিশকে বাসিন্দাদের বিক্ষোভের মুখে পড়তে হয়। পরে পরিস্থিতি স্বাভাবিক হয়। পুলিশ ট্রাক্টরটিকে আটক করলেও চালক ও খালাসি পালিয়ে গিয়েছে।

নেত্রীর মৃত্যু
মারা গেলেন দক্ষিণ দিনাজপুর জেলার তৃণমূল যুব সভানেত্রী রীতা রায় (৪৮)। রবিবার ভোর সাড়ে চারটা নাগাদ কলকাতার পিজি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। গঙ্গারামপুরের দুর্গাবাড়ি এলাকার বাসিন্দা রীতাদেবী ১৬ জানুয়ারি রাতে বাড়িতে স্টোভ জ্বালিয়ে রান্না করতে গিয়ে অগ্নিদগ্ধ হন। গুরুতর অবস্থায় তাঁকে গঙ্গারামপুর হাসপাতালে ভর্তি করানো হয়। এর পর তাঁকে মালদহ জেলা হাসপাতাল হয়ে ১৯ জানুয়ারি কলকাতার পিজিতে ভর্তি করানো হয়েছিল। প্রয়াত নেত্রীর শেষকৃত্য গঙ্গারামপুরে সম্পন্ন হবে।

দুর্ঘটনায় মৃত্যু
মোটর বাইকের ধাক্কায় এক মহিলার মৃত্যু হয়েছে। রবিবার বিকালে ঘটনাটি ঘটেছে রায়গঞ্জ শহরের সবুজ সঙ্ঘ লাগোয়া রাজ্য সড়কে। মৃতার নাম মমতা রায় (৫৫)। বাড়ি রায়গঞ্জের রবীন্দ্রপল্লি এলাকায়। তিনি রাঁধুনির কাজ করতেন। ঘটনার সময় মমতাদেবী বাজার সেরে বাড়ি ফিরছিলেন। মোহনবাটিগামী একটি মোটর বাইক নিয়ন্ত্রণ হারিয়ে তাঁকে ধাক্কা মারে। আশঙ্কাজনক অবস্থায় রায়গঞ্জ জেলা হাসপাতালে ভর্তি করানোর কিছুক্ষণ পরেই মমতাদেবী মারা যান।

মেলা শেষ
রবিবার শেষ হল হলদিবাড়ি বইমেলা। এদিন সন্ধ্যায় ক্ষুদ্র পত্রিকা নিয়ে একটি আলোচনা সভা উনষ্ঠিত হয় সেখানে। আলোচনায় অংশ নেন শশাঙ্কশেখর পাল, মনিদীপা নন্দী বিশ্বাস, অনুভব সরকার, শচীমোহন বর্মন, বিশ্বদেব চট্টোপাধ্যায় এবং ভাস্কর উদয় ঘোষ।

৪৫টি ঘর ছাই
আগুন লেগে পুড়ে গিয়েছে ৪৫টি বাড়ি। শনিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটে ইসলামপুর থানার পাটাগোড়ার খালপাড়ায়। ইসলামপুর থেকে দমকলের দুটি ইঞ্জিন গিয়ে দুই ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রনে আনে।

সম্মেলন
স্বামীজির সার্ধশতবর্ষ জন্মোৎসব উদযাপন উপলক্ষে কোচবিহার জেলা যুব সম্মেলন হল রামকৃষ্ণ মঠে। রবিবার কোচবিহার রামকৃষ্ণ মঠে ওই যুব সম্বেলন হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.