টুকরো খবর
অবৈধ নির্মাণ বন্ধে তাজপুর পরিদর্শন
অবশেষে প্রশাসনের কর্মকর্তারা তাজপুরে গিয়ে অবৈধ নিমার্ণ-কাজ বন্ধ করলেন। গত ১৪ জানুয়ারি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাজপুর সৈকততটে একের পর এক হোটেল-লজ গজিয়ে উঠছে দেখে বিরক্তি প্রকাশ করেন এবং সমস্ত নির্মাণ-কাজ বন্ধ করার নির্দেশ দেন। কিন্তু তা উপেক্ষা করেই হোটেল-লজ তৈরির কাজ চলছিল। আনন্দবাজারে এই নিয়ে প্রতিবেদন প্রকাশের পরে প্রশাসন নড়েচড়ে বসে। শনিবার দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের নির্বাহী আধিকারিক সৌমেন পাল, রামনগর ১ পঞ্চায়েত সমিতির সভাপতি দেবব্রত দাস, পূর্ত কর্মাধ্যক্ষ নিতাই সার,কলকাতা মেট্রোপলিটন ডেভলপমেন্ট অথরিটির আধিকারিক দেবাশিস পাল-সহ এক প্রতিনিধিদল তাজপুরে যান। দেবব্রত দাস বলেন, “তাজপুরে আগামী তিন মাস কোনও রকম নির্মাণকাজ করা যাবে না। এই নির্দেশ ভঙ্গ করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। সৌমেন পাল জানান, ‘‘তাজপুরের বতর্মান পরিস্থিতি ও এলাকার ভিডিও চিত্র পষর্দের পক্ষ থেকে তুলে রাখার ব্যবস্থা করা হচ্ছে।” আর রামনগর ১ ব্লকের উন্নয়ন আধিকারিক রানা বিশ্বাস জানিয়েছেন, তালগাছাড়ি ২গ্রাম পঞ্চায়েত থেকে পাওয়া তালিকা অনুযায়ী তাজপুরে এখন ২৩টি হোটেল-লজের মধ্যে মাত্র ১১টি পঞ্চায়েত থেকে অনুমোদন নিয়েছে। বাকি ১২টির কোনও অনুমোদনই নেই।

কৃষক আত্মহত্যা প্রসঙ্গ , মুখ্যমন্ত্রীকে কটাক্ষ ক্ষিতির
আরএসপি’র জেলা সম্মেলনে যোগ দিতে এসে কৃষক-আত্মহত্যার ঘটনা নিয়ে সরব হলেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা আরএসপি নেতা ক্ষিতি গোস্বামী। রবিবার ডেবরার বালিচকে তিনি বলেন, “কৃষক-আত্মহত্যার ঘটনা বাড়ছে। অথচ, সরকার উদাসীন। এ নিয়ে কৃষকদের মধ্যে নানা প্রশ্ন দেখা দিয়েছে। অসন্তোষ দানা বাঁধছে।” তাঁর কটাক্ষ, “মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তো কৃষক-দরদী হিসেবে নিজেকে তুলে ধরেছিলেন। এখন কৃষকদের কথা ভাবছেন না কেন!” এই নিয়ে আন্দোলনে নামারও ইঙ্গিত দিয়েছেন প্রাক্তন মন্ত্রী। তাঁর কথায়, “আমরা ঐক্যবদ্ধ ভাবে কৃষকদের সংগঠিত করব, যাতে কৃষকদের কথা রাজ্য সরকার ভাবে। তাঁদের দাবির প্রেক্ষিতে প্রয়োজনীয় পদক্ষেপ করে।” ইদানীং শরিক কংগ্রেসের সঙ্গে রাজ্যের প্রধান শাসকদল তৃণমূলের যে আকচাআকচি শুরু হয়েছে, তা নিয়েও এ দিন কটাক্ষ করেন ক্ষিতিবাবু। তিনি বলেন, “বামফ্রন্টের মধ্যেও মতভেদ ছিল। কিন্তু, এমন অবস্থা তৈরি হয়নি। আমাদের ফ্রন্ট চালানোর কৌশল জানা ছিল। ওদের সেই কৌশল জানা নেই। ধৈর্যেরও অভাব।” আগামী দিনে মানুষ ফের বামফ্রন্টের উপর আস্থা রাখবেন বলেও এ দিন দাবি করেন প্রাক্তন মন্ত্রী। বালিচকে ব্যবসায়ী সমিতির হলে এদিন আরএসপি’র অষ্টম জেলা সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলন থেকে শক্তি ভট্টাচার্যই ফের জেলা সম্পাদক হিসেবে পুনর্নির্বাচিত হন। এ বার জেলা কমিটিতে সব মিলিয়ে ৩৫ জন সদস্য রয়েছে। সম্পাদক হিসেবে পুনর্নির্বাচিত হওয়ার পরে শক্তিবাবু জানান, “কেন্দ্রীয় ও রাজ্য সরকারের জনবিরোধী নীতিগুলিকে সামনে রেখেই আন্দোলন চলবে।”

নগরোন্নয়ন সচিব নয়াচরে
নয়াচর পরিদগর্শনে দেবাশিস সেন
মাস্টার প্ল্যান তৈরি করে নয়াচরের উন্নয়ন করা হবে বলে জানালেন রাজ্যের নগোরন্নয়ন সচিব দেবাশিস সেন। রবিবার সকালে হলদিয়া থেকে নয়াচরে পৌঁছন দেবাশিসবাবু। সঙ্গে ছিলেন হলদিয়া উন্নয়ন পর্ষদের সিইও পি উলাগানাথন, অ্যাসোসিয়েট প্ল্যানার মাসুদ খান্দেকর প্রমুখ। প্রসঙ্গত, পূর্ব মেদিনীপুরের নয়াচরে তাপবিদ্যু কেন্দ্র গড়ার জন্য ‘পরিবেশ বান্ধব’ প্রকল্প নিয়েছে ইউসিপিএল। দফায় দফায় প্রশাসনিক আধিকারিকদের পরিদর্শনের পাশাপাশি দূষণ নিয়ে জনশুনানিও হয়েছে। এ দিন সকাল সাড়ে ৯টায় নয়াচরে পৌঁছে মোটর সাইকেলে চেপে দ্বীপ পরিদর্শন করেন। রাস্তার হাল দেখে তা সংস্কারের নির্দেশ দেন হলদিয়া উন্নয়ন পর্ষদের আধিকারিকদের। প্রাথমিক ভাবে টুপিঘর থেকে বাবলাতলার ১৮ কিলোমিটার রাস্তা সংস্কারের কথা বলেন। নয়াচরের তৃণমূল নেতা বনবিহারী পাল তাঁকে স্কুল প্রতিষ্ঠা, রাস্তার সংস্কার-সহ বেশ কিছু দাবি জানান। দাবিগুলি লিখিত আকারে হলদিয়া উন্নয়ন পর্ষদের চেয়ারম্যানকে জানাতে বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন দেবাশিসবাবু।

‘কথা-ছন্দে’র বর্ষপূর্তি
ছবি তুলেছেন কৌশিক মিশ্র।
‘কথা-ছন্দে’র ২৭তম বর্ষপূর্তি উৎসব শুরু হল রবিবার। এগরার ঝাটুলাল হাইস্কুলে হরিপদ শাসমল স্মৃতি মঞ্চে উৎসবের উদ্বোধন করেন নিখিল ভারত শিশুসাহিত্য সংসদের সভাপতি রাসবিহারী দত্ত। উৎসব চলবে ২৩ জানুয়ারি পর্যন্ত। এ দিন ‘হরিপদ শাসমল স্মৃতি বৃত্তি’ প্রদান করা হয় সংস্থার তরফে। ‘এগরা কথা-ছন্দ সাহিত্য সম্মান’ পান ‘সুসাথী পত্রিকার সম্পাদক প্রদীপ দেববর্মণ ও শিশু সাহিত্যিক মৃণালকান্তি দাস। প্রকাশিত হয় শিশুসাহিত্য পত্রিকা ‘ধ্রুবতারা’। উপস্থিত ছিলেন প্রখ্যাত শিশু সাহিত্যিক ভবানীপ্রসাদ মজুমদার, সুখেন্দু মজুমদার, আনসার উল হক ও প্রখ্যাত সঙ্গীতশিল্পী প্রতুল মুখোপাধ্যায়। সোমবার সংস্থার শিক্ষার্থীদের আবৃত্তি, সঙ্গীত ও নৃত্যানুষ্ঠানের পাশাপাশি প্রখ্যাত চিত্রাভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়ের উপদেষ্টায় অনুষ্ঠিত হবে ‘সঞ্চয়িতা’। পরিকল্পনা ও প্রযোজনায় সুদীপ্ত মিত্র, শিল্পী মিত্র। রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করবেন পূবালী দেবনাথ। নৃত্যানুষ্ঠান পরিবেশন করবেন কোহিনূর সেন বরাট ও তাঁর সম্প্রদায়।

বেলপাহাড়িতে কংগ্রেসের সভা
পঞ্চায়েত নির্বাচনে জোট হবে কি-না তা নিচুতলায় স্থানীয় নেতারাই ঠিক করবেন। শনিবার বেলপাহাড়ি ব্লক কংগ্রেসের পঞ্চায়েতিরাজ সম্মেলনে এ কথাই বললেন কংগ্রেসের রাজ্য পঞ্চায়েত সেলের চেয়ারম্যান বিধায়ক দেবপ্রসাদ রায়। এ দিন দুপুরে বেলপাহাড়ির একটি প্রেক্ষাগৃহে অনুষ্ঠিত ওই সম্মেলনের মুখ্য বক্তা ছিলেন দেবপ্রসাদবাবু। জোট নিয়ে সাবধানী দেবপ্রসাদবাবুর বক্তব্য, “সংঘাত নয়, পোক্ত সংগঠন গড়ে তুলতে হবে।” বাম জমানায় ত্রিস্তর পঞ্চায়েতে প্রকৃত ক্ষমতার বিকেন্দ্রীকরণ হয়নি দাবি করে দেবপ্রসাদবাবু বলেন, “পঞ্চায়েতের ক্ষমতাকে আরও প্রসারিত করতে হবে। তবেই গণতন্ত্রের পথ বিকশিত হবে।” আগামী পঞ্চায়েত নির্বাচনে রাজ্যের পঞ্চায়েতস্তরে ক্ষমতার ‘পরিবর্তন’ হবে বলেও মন্তব্য করেন তিনি। বেলপাহাড়ির প্রবীণ কংগ্রেস নেতা তথা দলের পশ্চিম মেদিনীপুর জেলা সহ-সভাপতি সুব্রত ভট্টাচার্য বলেন, “কারও দয়া বা অনুগ্রহের ভরসায় না-থেকে আমাদেরও সাংগঠনিক ভাবে শক্তিশালী হতে হবে।” বেলপাহাড়ি ব্লকের দশটি গ্রাম পঞ্চায়েতের ১৩২ টি বুথের মধ্যে ৮৫ টি বুথের প্রায় সাড়ে তিনশো প্রতিনিধি এ দিন সম্মেলনে যোগ দেন। দীর্ঘ দিন পরে বেলপাহাড়িতে রাজনৈতিক কর্মসূচি নিল কংগ্রেস।

সহায়ক মূল্যে ধান কেনা শুরু ঘাটালে
দীর্ঘ টালবাহানার পরে রবিবার থেকে ঘাটাল ব্লকে ধান কেনা শুরু হল। প্রশাসন সূত্রের খবর, ঘাটাল ব্লকে ৫০০০ হাজার মেট্রিক টন ধান কেনার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। পরে যা আরও বাড়ানো হতে পারে। ঘাটাল মহকুমায় একটি মাত্র চালকল রয়েছে। তাই এ দিন অত্যাবশ্যকীয় পণ্য সরবরাহ নিগম স্থানীয় চন্দ্রকোনা রোডের একটি চালকলের মাধ্যমে সরকারি মূল্যে ঘাটাল ব্লকের লছিপুর এবং বরদা-চৌকানে শিবির করে সরাসরি চাষিদের কাছ থেকে ধান কেনে। তবে প্রচার না হওয়ায় এ দিন বেশি চাষি ধান বিক্রি করার সুযোগ পায়নি। ওই সংস্থার পক্ষে রামপ্রসাদ বটব্যাল বলেন, “এ বার ব্লকের বিভিন্ন জায়গায় ক্যাম্প করে ধান কেনা হবে। এই নিয়ে প্রচারও করা হবে।” এ দিকে, এখনও মহকুমার দাসপুর ১ ও ২ এবং চন্দ্রকোনা ১ ও ২ ব্লকে ধান কেনা শুরু না-হওয়ায় ক্ষুব্ধ চাষিরা।

যুব সংসদে প্রথম বাণীতীর্থ
যুব সংসদ প্রতিযোগিতায় প্রথম হল ঝাড়গ্রাম শহরের বাণীতীর্থ হাইস্কুল। দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে মেদিনীপুর শহরের বিদ্যাসাগর বিদ্যাপীঠ (বালক) ও চন্দ্রকোনার জিরাট হাইস্কুল। গত বৃহস্পতিবার থেকে মেদিনীপুর কলেজের বিবেকানন্দ হলে শুরু হয়েছিল পশ্চিম মেদিনীপুর জেলাা পর্যায়ের যুব সংসদ ও প্রশ্নোত্তর প্রতিযোগিতা। ২৯টি ব্লক ও ৮টি পুরসভা থেকে সব মিলিয়ে ৩৭টি স্কুল এতে যোগ দেয়। যুব সংসদ প্রতিযোগিতায় সাম্প্রতিক নানা বিষয় যেমন শিশুমৃত্যু, হাসপাতালের বেহাল অবস্থা, শিক্ষা কেন্দ্রে অশান্তি প্রভৃতি বিষয় উঠে আসে। শনিবার প্রতিযোগিতা শেষ হয়েছে। প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণ অনুষ্ঠান হয়। উপস্থিত ছিলেন জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক) সঙ্ঘমিত্র মাকুড়, মেদিনীপুর কলেজের অধ্যক্ষ প্রবীর চক্রবর্তী প্রমুখ।

মহকুমা সম্মেলন
শনিবার কংগ্রেস প্রভাবিত ‘কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজ’-এর দ্বি-বার্ষিক ঝাড়গ্রাম মহকুমা সম্মেলন হল ঝাড়গ্রামের ফরেস্ট-রেঞ্জ সভাঘরে। উদ্বোধন করেন সংগঠনের রাজ্য কমিটির যুগ্ম-সম্পাদক শ্যামল মিত্র। ছিলেন কংগ্রেস বিধায়ক দেবপ্রসাদ রায়, তৃণমূলের ঝাড়গ্রাম শহর-সভাপতি সুনীল হেমব্রম প্রমুখ। সংগঠনের মহকুমা সম্পাদক নান্টুলাল দাস জানান, রাজ্যে ১,৮২ হাজার সরকারি কর্মিপদ শূন্য রয়েছে। তাতে কর্মী নিয়োগের দাবি করা হয়েছে। সরকারি দফতরগুলিতে যে সমস্ত চুক্তি-ভিত্তিক কর্মী রয়েছেন, তাঁদের স্থায়ীকরণের দাবি ওঠে। সম্মেলনে ছিলেন মহকুমার ৮টি ব্লকের তিনশো জন প্রতিনিধি। আগামী দু’বছরের জন্য সংগঠনের নতুন মহকুমা কমিটি তৈরি হয়েছে।

শান্তি-পদযাত্রা
নেতাজির ১১৫তম জন্মদিবসে ঝাড়গ্রামের ঘৃতখাম থেকে নেদাবহড়া পর্যন্ত ‘শান্তি-পদযাত্রা’ করবে তৃণমূল। দলের জেলা নেতা নির্মল ঘোষ বলেন, “গত কয়েক বছর যাবৎ জঙ্গলমহলের অশান্তির জেরে মাওবাদী-মুক্তাঞ্চল হয়ে উঠেছিল নেদাবহড়া অঞ্চল। এখন সেখানে ‘শান্তি প্রতিষ্ঠিত’ হয়েছে। দলনেত্রী মমতা বন্দোপাধ্যায়ের নির্দেশিত পথে এলাকার মানুষকে সঙ্গে নিয়ে আজ, সোমবার নেতাজি-স্মরণে পদযাত্রা করা হবে। শান্তির বার্তা পৌঁছনোর লক্ষে পদযাত্রায় সমবেত শঙ্খধ্বনি দেওয়া হবে।”

পাঠ্যপুস্তক বিলি
এলাকার দুঃস্থ পড়ুয়াদের পাঠ্যপুস্তক বিলি করা হয়েছে মেচেদায়। শনিবার ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মেমোরিয়াল ট্রাস্টের উদ্যোগে এক অনুষ্ঠানে তমলুক, কোলাঘাট ও পাঁশকুড়ার ৩১টি বিদ্যালয়ের পঞ্চম-দশম শ্রেণির অন্তত ৫৪১ জন ছাত্রছাত্রীকে পাঠ্যপুস্তক দেওয়া হয়। অনুষ্ঠানের শেষে এ দিন স্বামী বিবেকানন্দ ও ভগিনী নিবেদিতাকে নিয়ে সভায় আলোচনাও হয়। বক্তব্য রাখেন তমলুকের সাংসদ শুভেন্দু অধিকারী, সাহিত্যিক তরুণ সান্যাল, ট্রাস্টের সম্পাদক মানব বেরা-সহ বিশিষ্টেরা।

স্কুলের হীরক জয়ন্তী
জলচক নেতাজি নাটেশ্বরী বিদ্যায়তনের হীরক জয়ন্তী পালন হল। বৃহস্পতিবার অনুষ্ঠান শুরু হয়েছিল। রবিবার পুনর্মিলন উৎসব দিয়ে তা শেষ হয়। প্রতিদিনই স্কুলে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। উদ্বোধনের দিনে স্কুলে উপস্থিত ছিলেন রাজ্যের সেচমন্ত্রী মানস ভুঁইয়া। তিনি বিধায়ক তহবিল থেকে স্কুল উন্নয়নে ৫ লক্ষ টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন বলে পুনর্মিলন উৎসব কমিটির পক্ষ থেকে স্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক পবিত্র কুমার জানা জানান।

পাঁশকুড়ায় সমাবেশ
অল ইন্ডিয়া মাইনরিটি অ্যাসোসিয়েশনের পূর্ব মেদিনীপুর জেলা কমিটির এক সমাবেশ হয়েছে রবিবার। পাঁশকুড়া স্টেশন সংলগ্ন পুরনো বাসস্ট্যান্ডের ওই সমাবেশে এ দিন সংখ্যালঘুদের উন্নয়ন ও ন্যায় অধিকারের বিষয়ে সরকারের হস্তক্ষেপ দাবি করা হয়। সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের নেতা রওশন জমির, হেজায়েত হোসেন প্রমুখ।

নকআউট ক্রিকেট
সোহাগিনী করণ ও মাধব সাউ স্মৃতি নকআউট ক্রিকেট টুর্নামেন্টের দ্বিতীয় খেলায় শনিবার মোহনপুর ইউনাইটেড ক্লাব ৯১ রানে হারিয়ে দিল কলকাতা প্রিন্সেপ বয়েজ স্পোর্টিং ক্লাবকে। মোহনপুর প্রথমে ব্যাট করে১৬ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬৮ রান করে। কলকাতা ১৪.৫ ওভারে সব ক’টি উইকেট হারিয়ে ৭৭ রান তোলে।

দু’জনের মৃত্যু
দু’টি পৃথক দুর্ঘটনায় দুই ব্যাক্তির মৃত্যু হয়েছে। শনিবার কাঁথি থানার দেশদত্তবাড় গ্রামে চাষের কাজ করার সময় ট্রাক্টর উল্টে গেলে চালক মুনিরাম পণ্ডিত (৪৮) গুরুতর আহত হন। কাঁথি মহকুমা হাসপাতালে নিয়ে গেলে সেখানে তিনি মারা যান। মৃত মুনিরামের বাড়ি রাজস্থানের বিকানির জেলায়। অন্য দিকে ভূপতিনগর থানা এলাকার বামুনিয়া গ্রামে লরির ধাক্কায় মৃত্যু হয় স্থানীয় গৌরহরি গিরির।

স্কুলে জলপ্রকল্প
পটাশপুরের যোগদা সৎসঙ্গ পালপাড়া বিদ্যালয়ে জল সরবরাহ প্রকল্পের উদ্বোধন করলেন যোগদা সৎসঙ্গ সোসাইটি অফ ইন্ডিয়ার স্বামী শুদ্ধানন্দ গিরি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.