টুকরো খবর
স্কুলকে ৩২টি কম্পিউটার দান
নিজস্ব চিত্র।
আমেরিকা-ভিত্তিক একটি স্বেচ্ছাসেবী সংস্থা বাগনান হাইস্কুলের ছাত্রদের জন্য বিনামূল্যে ৩২টি কম্পিউটার দিয়েছে। এগুলি আনা হয়েছে আমেরিকা থেকেই। মূল্য প্রায় প্রায় ১৫ লক্ষ টাকা। স্কুলের পক্ষ থেকে ব্যবস্থা করা হয়েছে বিদ্যুতের। যে ঘরে কম্পিউটারগুলি রেখে ছাত্রদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে, সেটিকেও শীতাতপ নিয়ন্ত্রিত করা হয়েছে। এটিও নিজেদের খরচে করেছেন স্কুল কর্তৃপক্ষ। সম্প্রতি একটি অনুষ্ঠানে ওই স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে কম্পিউটারগুলি তুলে দেন উলুবেড়িয়ার তৃণমূল সাংসদ তথা কেন্দ্রীয় পর্যটন দফতরের প্রতিমন্ত্রী সুলতান আহমেদ। তিনি বলেন, “ওই স্বেচ্ছাসেবী সংস্থার কর্তারা আমার পরিচিত। বাগনান হাইস্কুলের ছাত্রদের আমি কিছু কম্পিউটার দেওয়ার জন্য তাঁদের অনুরোধ করি। তাঁরা সাড়া দেন।” সংস্থার অন্যতম কর্ণধার রঞ্জন ভট্টাচার্য এবং তাঁর মেয়ে ঋত্বিকা ভট্টাচার্য। রঞ্জনবাবু বলেন, “রাজ্য সরকারের সঙ্গে হাত মিলিয়ে পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের উন্নতমানের কম্পিউটার প্রশিক্ষণ দেওয়ার একটি প্রকল্প আমরা হাতে নিচ্ছি। এ ব্যাপারে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলব।” স্কুলের ছাত্র সংখ্যা প্রায় আড়াই হাজার। পরিচালন সমিতির সভাপতি নিধুরাম নন্দী বলেন, “ছাত্রেরা কম্পিউটার পেয়ে খুব উপকৃত হবে।”

চাঁদুরে পলিটেকনিক কলেজের আশ্বাস মন্ত্রীর
দু’মাসের মধ্যে আরামবাগের চাঁদুরে একটি পলিটেকনিক কলেজ তৈরির কাজ শুরুর আশ্বাস দিলেন রাজ্যের কারিগরি শিক্ষামন্ত্রী রবিরঞ্জন চট্টোপাধ্যায়। রবিবার আরামবাগের রবীন্দ্রভবনে সল্টলেকের একটি বেসরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে আয়োজিত ‘উচ্চশিক্ষার ক্ষেত্রে কারিগরি শিক্ষার প্রয়োজনীয়তা’ নিয়ে এক আলোচনাচক্রে ওই আশ্বাস দেন রবিরঞ্জনবাবু। তিনি বলেন, “এই মহকুমা কারিগরি শিক্ষায় পিছিয়ে পড়েছে। রাজ্যের ৭০ শতাংশ ছাত্রছাত্রী সাধারণ মেধাসম্পন্ন। আমার লক্ষ্য তাঁদের বৃত্তিমূলক শিক্ষায় আনা। শুধু প্রচলিত শিক্ষা দিয়ে বেকার সমস্যার সমাধান হবে না। বৃত্তিমূলক শিক্ষার পরে ১০০ শতাংশ ছাত্রছাত্রীই চাকরি পাবে। এ জন্যই দু’মাসের মধ্যে চাঁদুরে পলিটেকনিক কলেজ গড়ার কাজ শুরু হবে।” শুধু চাঁদুরে পলিটেকনিক কলেজই নয়, এ দিন আরামবাগের গড়বাড়িতে একটি আইটিআই প্রতিষ্ঠান গড়ারও প্রতিশ্রুতি দিয়েছেন মন্ত্রী। রবিরঞ্জনবাবু বলেন, “আমার দফতর থেকেই প্রতি বছর ১৫-২০ হাজার বেকার ছাত্রছাত্রী চাকরি পাবেন।” গত ৩৪ বছরে কারিগরি শিক্ষার ক্ষেত্রে বামফ্রন্টের সমালোচনা করে মন্ত্রী দাবি করেন, “৬ মাসের চেষ্টায় বৃত্তিমূলক শিক্ষা ব্যবস্থার ক্ষেত্রে রাজ্যকে ভারতের এক নম্বর স্থানে আনা হয়েছে। হরিয়ানার সঙ্গে আমরা যৌথ ভাবে প্রথম।” বৃত্তিমূলক শিক্ষায় যুক্ত অস্থায়ী শিক্ষকদের স্থায়ীকরণের বিষয়েও তাঁরা ভাবনাচিন্তা করছেন বলে মন্ত্রী জানান।

সেচের জল নিয়ে বিবাদের জেরে খুন
চাষের জল নেওয়াকে কেন্দ্র করে বচসার জেরে এক ব্যক্তিকে কুপিয়ে খুন করল কয়েক জন গ্রামবাসী। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে পোলবা থানার কাসন্দিপাড়ায়। পুলিশ জানায়, মৃত ব্যক্তির নাম গঙ্গারাম হেমব্রম (৫৩)। এই ঘটনায় ৯ জনকে গ্রেফতার করেছে পুলিশ।পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, সংগ্রামপুর এলাকার বাসিন্দা গঙ্গারাম চাষের জন্য মিনি পাম্প থেকে জল নিয়েছিলেন। গ্রামেরই বাসিন্দা লক্ষ্মীরাম হেমব্রম তাঁকে জল নিতে বারণ করে। কিন্তু গঙ্গারাম সে কথা শোনেননি। গঙ্গারামবাবু মাঠ থেকে বাড়ি ফেরার পর খাওয়া-দাওয়া সেরে বাজারে যাচ্ছিলেন। বাড়ির কাছেই কাসন্দিপাড়ার একটি ক্লাবের কাছে লক্ষ্মীরাম সহ বেশ কয়েক জন কুড়ুল, শাবল, ভোজালি নিয়ে তাঁর উপরে ঝাঁপিয়ে পড়ে বলে অভিযোগ। রাস্তায় ফেলে তাঁকে কোপানো হয়। ঘটনাস্থলেই মারা যান গঙ্গারাম। তাঁর ছেলের অভিযোগ ভিত্তিতে পুলিশ লক্ষ্মীরাম-সহ ন’জনকে গ্রেফতার করে। হুগলির পুলিশ সুপার তন্ময় রায় চৌধুরী বলেন, ‘‘তদন্ত শুরু হয়েছে। ন’জন গ্রেফতার করেছে। আরও কেউ যুক্ত আছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।” এ দিকে, খুনের প্রতিবাদে এলাকার বাসিন্দারা ক্ষিপ্ত হয়ে রবিবার সকালে পোলবা থানায় বিক্ষোভ দেখায়। তারা দাবি করে, এই ঘটনার সাথে যুক্ত সকলকে গ্রেফতার করে তাদের উপযুক্ত শাস্তি দিতে হবে।

ভদ্রেশ্বরের দোকানে চুরি
দোকানের গেটের তালা খুলে সোনা-রুপোর গয়না এবং কিছু নগদ টাকা নিয়ে চম্পট দেয় দুষ্কৃতীরা। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে ভদ্রেশ্বরের সারদাপল্লীর একটি সোনার দোকানে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ভদ্রেশ্বর স্টেশনের কাছেই সারদাপল্লির ঘুঙ্গির খাল-লাগোয়া ওই দোকান। শনিবার সকালে দোকান খুলতে এসে মালিক খোকন কর্মকার দেখেন, কোলাপসিবল গেট এবং সাটারের দরজা টানা। কিন্তু কোনও তালা লাগানো নেই। ভিতরে ঢুকে দেখা যায় গয়না উধাও। পুলিশে খবর দেওয়া হয়। শিশুর মৃতদেহ উদ্ধার। আরামবাগের কাবলে এলাকার একটি নয়ানজুলির ধার থেকে শনিবার সকালে এক অজ্ঞাতপরিচয় শিশুকন্যার মৃতদেহ উদ্ধার করল পুলিশ। পুলিশ জানায়, মাস ছ’য়েকের ওই শিশুটির দেহে প্রাথমিক ভাবে কোনও আঘাতের চিহ্ন নেই। দেহ ময়না-তদন্তে পাঠানো হয়।

গাড়ির ধাক্কায় মৃত্যু
গাড়ির ধাক্কায় মত্যু হল এক ব্যবসায়ীর। শনিবার রাতে দুর্ঘটনাটি ঘটে খানাকুলের অনন্তনগরে। মৃতের নাম জয়ন্ত মণ্ডল (৪৪)। তিনি ওই এলাকারই বাসিন্দা। পুলিশ সূত্রে জানা গিয়েছে, জয়ন্তবাবুর স্থানীয় বাজারে একটি ছাপাখানা রয়েছে। ছাপাখানা বন্ধ করে সাইকেলে তিনি বাড়ি ফিরছিলেন। সেই সময়ে দুর্ঘটনা ঘটে। জয়ন্তবাবুকে খানাকুল গ্রামীণ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই তিনি মারা যান। পুলিশ গাড়িটিকে আটক করেছে। চালক পলাতক। দেহটি ময়না-তদন্তের জন্য আরামবাগ হাসপাতালে পাঠানো হয়েছে।

সঙ্গীতচক্রের সম্মেলন
উত্তরপাড়া সঙ্গীতচক্রের ৫৬ তম উচ্চাঙ্গ সঙ্গীত সম্মেলন আজ, সোমবার থেকে শুরু হচ্ছে। উত্তরপাড়া জয়কৃষ্ণ সাধারণ গ্রন্থাগার প্রাঙ্গণে ওই অনুষ্ঠান চলবে তিন দিন ধরে। উদ্যোক্তারা জানিয়েছেন, প্রতিবারের মতো এ বারও ধ্রুপদী ঘরানার বিশিষ্ট শিল্পীরা অনুষ্ঠান পরিবেশন করবেন। সম্মেলনের আগে রবিবার বিকেল ৩টে থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত রবীন্দ্রনাথের প্রতি শ্রদ্ধার্ঘ জানিয়ে অনুষ্ঠান হয়।

প্রতিবাদসভা
চাষিদের কাছ থেকে সহায়ক মূল্যে ধান কেনা-সহ রাজ্য সরকারের নানা অব্যবস্থার প্রতিবাদে গোঘাটে সভা করল কংগ্রেস। উপস্থিত ছিলেন রাজ্য কৃষাণ কংগ্রেসের সম্পাদক সুব্রত মুখোপাধ্যায় প্রমুখ।

জালিয়াতি, ধৃত ২
জালিয়াতি করে এটিএম থেকে টাকা হাতানোর অভিযোগে ধরা পড়ল দুই যুবক। রবিবার সকালে, হাওড়া ময়দান এলাকার একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএম থেকে। পুলিশ জানায়, ধৃত রাজাকুমার ও বিনোদকুমার সাউয়ের কাছে ৩ লক্ষ টাকা ও বিভিন্ন ব্যাঙ্কের এটিএম কার্ড মিলেছে। পুলিশ জানায়, মঙ্গলাহাটের দিন হাওড়া ময়দান এলাকার ওই এটিএমে খুব ভিড় হয়। রাজা ও বিনোদ আগে লাইনে দাঁড়িয়ে দেখত, কারা এটিএম কার্ডের ব্যবহার জানেন না। এ রকম গ্রাহকদের সঙ্গে ভাব জমিয়ে কাউন্টারে ঢুকে তারা টাকা তুলে দেওয়ার নাম করে এটিএম কার্ডের নম্বর জেনে নিত। তার পরে আসল এটিএম কার্ড হাত সাফাই করে লুকিয়ে নিজেদের নকল কার্ড দিয়ে টাকা তোলার অভিনয় করত। টাকা না উঠলে কার্ড খারাপ বলে আসল কার্ড রেখে নিজেদের নকল কার্ড গ্রাহকদের দিয়ে দিত তারা। পরে গ্রাহকেরা এটিএম থেকে বেরোলেই আসল কার্ড ও নম্বর ব্যবহার করে টাকা তুলত। পুলিশ জানায়, হাওড়া থানায় এ রকম কিছু অভিযোগ জমা পড়ার পরেই ওই এটিএমের সিসিটিভির ফুটেজ পরীক্ষা করে রাজা ও বিনোদের কীর্তি ধরা পড়ে। রবিবার এটিএম কাউন্টার থেকে তাদের হাতেনাতে ধরে পুলিশ।

দুর্ঘটনায় মৃত্যু
গাড়ির ধাক্কায় মৃত্যু হল এক ব্যক্তির। রবিবার দুপুরে, হাওড়ার জগাছা থানার কোনা এক্সপ্রেসওয়ের সুন্দরপাড়ায়। মৃতের নাম শেখ নইম (৫০)। পুলিশ জানায়, নইম কোনা এক্সপ্রেসওয়ে পেরোনোর সময়ে একটি গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে তাঁকে ধাক্কা মারে। ঘাতক গাড়ি ও চালককে ধরতে পারেনি পুলিশ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.