টুকরো খবর
বিশ্ববিদ্যালয়ে ঢুকলেন উপাচার্য
কর্মচারী সমিতি আন্দোলন প্রত্যাহার করায় প্রায় দু’মাসের মাথায় অফিসে ঢুকলেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অরুণাভ বসু মজুমদার। সোমবার সকালে অরুণাভবাবু অফিসে যান। বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, আজ, মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক পরিস্থিতি খতিয়ে দেখতে উচ্চ শিক্ষা সংসদের চেয়ারম্যান সুগত মারজিতের নেতৃত্বে তিন সদস্যের কমিটি শিলিগুড়ি পৌঁছবেন। তাঁরা সব পক্ষের মতামত শুনবেন। গত সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি স্বাভাবিক করাতে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ও উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেবের উপস্থিতিতে বৈঠক হয়। সেখানে কর্মচারী সমিতি আন্দোলন প্রত্যাহার করায় কমিটি গঠনের কথা ঘোষণা করা হয়। তবে কলকাতা থেকে প্রথমে পাঠানো কর্মসূচিতে কংগ্রেসের শিক্ষা সেলের প্রতিনিধিদের সঙ্গে আলোচনার উল্লেখ ছিল না। পরে কংগ্রেসের আর্জি মেনে সময় দিয়েছে কমিটি। কমিটির দু’দিনের সফরে সব পক্ষই নিজেদের অভিযোগ জানানোর প্রস্তুতি নিচ্ছে। কমিটির সদস্যদের সঙ্গে দেখা করে নিজেদের দাবি পেশের আর্জি জানিয়েছে এসএফআই। উপাচার্যের বিরুদ্ধে কর্মচারী সমিতি, আবুটার প্রতিনিধিরা সরব। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের টিচার্স কাউন্সিলের প্রায় দেড়শো সদস্যের অভিযোগ, উপাচার্যের কাজে বাধা দিয়ে প্রায় দেড় কোটি টাকা নয়ছয়ের মামলা ঝুলিয়ে দেওয়ার চেষ্টা হচ্ছে। মামলাটি দায়েরের পরে দেড় বছর গড়ালেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি না মেলায় প্রামাণ্য তথ্য পেয়েও চার্জশিট দেওয়া যাচ্ছে না বলে দাবি পুলিশের।

গোষ্ঠীদ্বন্দ্ব
তৃণমূল যুব কংগ্রেসের হলদিবাড়ি ব্লক কমিটি ভেঙে দেওয়া নিয়ে কোন্দল প্রকাশ্যে। সম্প্রতি বিধি ভেঙে ঠিকাদারি দেওয়ার ঘটনা নিয়ে বিতর্কে সংগঠনের কয়েকজনের নাম জড়িয়ে পড়ে। তার পরেই তৃণমূল যুব কংগ্রেসের ব্লক কমিটি ভেঙে দেওয়ার কথা ঘোষণা করেন ওই সংগঠনের ব্লক সভাপতি বিপ্লব সরকার। তিনি সাংগঠনিক নিয়ম মেনে কমিটি ভাঙা হয়েছে বলে দাবি করেছেন। সংগঠনের জেলা সভাপতি অর্ঘ্য রায়প্রধান জানান, তিনি কমিটি ভাঙার সিদ্ধান্ত অনুমোদন করেননি। তাঁর কথায়, “আমাকে না-জানিয়ে কমিটি ভাঙা যায় না। ব্লকের তৃণমূল যুব কংগ্রেসের কমিটিতে যে পদে ছিলেন সেখানেই বহাল থাকবেন।” তৃণমূল কোচবিহার জেলা সভাপতি রবীন্দ্রনাথ ঘোষ বলেন, “বিস্তারিত খোঁজখবর নেওয়া হচ্ছে। প্রদেশ তৃণমূল নেতাদের সঙ্গে কথা বলেছি। শীঘ্রই জটিলতার নিষ্পত্তি হবে।”

দলবাজির অভিযোগ
সাইকেল বিলিকে কেন্দ্র করে বেনিয়ম ও দলবাজির অভিযোগে ছাত্রছাত্রী-অভিভাবকদের বিক্ষোভে উত্তপ্ত হয়ে উঠল মালদহের রতুয়ার ভগবানপুর হাই মাদ্রাসা। সোমবার দুপুরে ওই বিক্ষোভের ঘটনাটি ঘটে। সাইকেল বিলিতে বেনিয়মের পাশাপাশি স্কুলের পঠনপাঠন নিয়েও স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ তুলে সরব হন ছাত্র ও অভিভাবকরা। ক্ষুব্ধ অভিভাবক ও পড়ুয়ারা প্রধান শিক্ষক-সহ স্কুলের অন্য শিক্ষকদের কমনরুমে ঢুকিয়ে তালা বন্ধ করে দেন বলে অভিযোগ। তিন ঘণ্টা ধরে তালাবন্দি থাকার পর দুপুর তিনটায় এসডিপিও’র নেতৃত্বে পুলিশ গিয়ে তাঁদের উদ্ধার করে। স্কুল কর্তৃপক্ষের তরফে অবশ্য সাইকেল বিলিকে কেন্দ্র করে বেনিয়মের অভিযোগ অস্বীকার করা হয়েছে। বিকালে ছাত্র ও অভিভাবকদের নিয়ে আলোচনায় বসে স্কুল। গত বিধানসভা নির্বাচনের আগে রতুয়ার প্রাক্তন বিধায়ক শৈলেন সরকার তাঁর উন্নয়ন তহবিলের টাকায় ওই মাদ্রাসার পড়ুয়াদের জন্য ৯৫টি সাইকেল দেন। মেধা, দুঃস্থ ও দূরত্বের নিরিখে পড়ুয়াদের মধ্যে ওই সাইকেল বিলি করার কথা বলা হয়।

পাচার চক্রের হদিস
১০ চাকার ট্রাক থেকে শুরু করে বিধায়কের গাড়ি, একের পর এক চুরির ঘটনার কোনও হদিস পাচ্ছিল না পুলিশ। কারা ওই চুরির সঙ্গে যুক্ত তা নিয়েও পুরোপুরি অন্ধকারে ছিল তারা। রবিবার শিলিগুড়িমুখী একটি মাল বোঝাই ট্রাককে অপহরণ করার সময় ধাওয়া করে চোরাই চক্রের ৪ পাণ্ডাকে ধরেছে পুলিশ। চুরির কাজে ব্যবহার করা একটি ছোট ট্রাকও আটক করা হয়েছে। ধৃতদের কাছ থেকে ৪টি পাইপগান, ৬ রাউন্ড গুলি ও ২টি রাম দা উদ্ধার হয়েছে। পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “গাড়ি চোরাই চক্রের ৪ পাণ্ডাকে পুলিশ গ্রেফতার করেছে। ধৃতরা অনেকদিন ধরেই গাজল ও আশেপাশে এলাকা থেকে প্রচুর গাড়ি চুরি করে অন্যত্র বিক্রি করছে। ধৃতদের জিজ্ঞাসাবাদ করে গাড়ি পাচার চক্রের আরও যারা যুক্ত রয়েছে তাদের ধরার চেষ্টা হচ্ছে।” রবিবার রাতে একটি ছোট ট্রাক করে ৪ জন মঙ্গলদিঘির কাছে ৩৪ নম্বর জাতীয় সড়কের উপরে শিলিগুড়িমুখী মালভর্তি ট্রাককে হাইজ্যাক করার চেষ্টা করে। ৪ জন অফিসার নিয়ে ওসি সঞ্জয় ঘোষ গাড়ি পাচার চক্রের পিছে ধাওয়া করে।

ধৃত ছয় দুষ্কৃতী
তিন দিন ধরে মালদহে ঘাঁটি গেড়ে ৬টি নাইন এমএম আগ্নেয়াস্ত্র, ২ লক্ষ টাকা মূল্যের জাল নোট-সহ ৬ দুষ্কৃতীকে গ্রেফতার করল পুলিশ। সোমবার মালদহের বৈষ্ণবনগর থানার এনটিপিসি মোড় থেকে তাদের ধরা হয়। বাজেয়াপ্ত করা হয়েছে ৮৪ রাউন্ড গুলি এবং ১০টি গুলি ভর্তি ম্যাগাজিন। একযোগে ওই অভিযান চালায় ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি, সিআইডি’র স্পেশাল টাস্ক ফোর্স এবং বিএসএফ। বিএসএফের মালদহের ডেপুটি কমাড্যান্ট প্রবীণ প্রতাপ সিংহ বলেন, “জাল নোট নিয়ে ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি তদন্তে নেমে এই ৬ জনের হদিশ পায়। ধৃতদের জেরা করে পুরো চক্রটিকে ধরার চেষ্টা চলছে।” বিএসএফ সূত্রে খবর, ধৃতরা হল সরিফুল ইসলাম, সামসুদ্দিন শেখ, নেশ মহম্মদ, সারিফুল ইসলাম, বরকত আলি ও জিয়াউল হক। প্রথম চারজনের বাড়ি ফরাক্কায়। বাকি ২ জনের বৈষ্ণবনগরের পারদেওনাপুরে।

পথ অবরোধ
নগদ টাকায় ধান কেনার দাবিতে সোমবার কংগ্রেসের পথ অবরোধে উত্তাল হয়ে ওঠে দক্ষিণ দিনাজপুর। বেলা ১১টা নাগাদ হিলি থেকে হরিরামপুর এবং কুমারগঞ্জ থেকে কুশমন্ডি, জেলার ৮ব্লিকে কংগ্রেসের নেতৃত্বে চাষিরা রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভে নামলে যানজট তৈরি হয়। ধান-পাট-আলু নিয়ে বিক্ষোভে সামিল হন চাষিরা। বালুরঘাটের মঙ্গলপুর হিলি মোড়ে অবরোধ আন্দোলনে নেতৃত্ব দেন জেলা কংগ্রেস সভাপতি নীলাঞ্জন রায়। সমাবেশে তিনি দাবি করেন, “প্রতি অঞ্চলে শিবির করে সহায়ক দামে নগদে ধান কিনতে হবে।” ১৫ দিনে এ কাজ শুরু না-হলে জেলাশাসকের দফতর ঘেরাও করা হবে। তাতেও কাজ না-হলে জেলা বনধের হুমকি দিয়েছেন কংগ্রেস সভাপতি। এক ঘন্টা আন্দোলন তুলে নেয় কংগ্রেস।

দুর্ঘটনায় মৃত্যু
পিকনিক সেরে ফেরার পথে নিয়ন্ত্রণ হারিয়ে গাড়ি গাছে ধাক্কা মারায় এক যুবকের মৃত্যু হয়েছে। রবিবার গভীর রাতে ঘটনাটি ঘটে তুফানগঞ্জ থানার চিলাখানায়। পুলিশ জানায়, মৃতের নাম জয়জিৎ দত্ত (২৭)। তাঁর বাড়ি ধুবুরির দুর্গাদাস রোড এলাকায়। এদিন একটি বলেরো গাড়িতে চেপে চালক সহ ধুবুরির বাসিন্দা ৯ জনের পিকনিক দল বিন্দু থেকে ফিরছিল। রাতে নিয়ন্ত্রণ হারিয়ে আচমকা তাঁদের গাড়িটি গাছে ধাক্কা দিলে ঘটনাস্থলে ওই যুবকের মৃত্যু হয়।

কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র
‘উত্তরবঙ্গ রুরাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন’ নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে সোমবার বেলাকোবায় একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র খোলা হল। ওই কম্পিউটার সংস্থার আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজগঞ্জের বিধায়ক খগেশ্বর রায়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন পানিকৌড়ি পঞ্চায়েত প্রধান অসিতকুমার সরকার।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.