টুকরো খবর
তৃণমূলে দ্বন্দ্ব, পঞ্চায়েতে হামলায় ধৃত ১
পঞ্চায়েত অফিসে ভাঙচুরের ঘটনায় তৃণমূলের গোষ্ঠী-দ্বন্দ্ব ফের প্রকাশ্যে এসে গেল। সোমবার ব্যারাকপুর-বারাসত রোডে শিউলি পঞ্চায়েত অফিসে ভাঙচুর চালায় উত্তেজিত জনতা। পথ অবরোধও হয়। পঞ্চায়েতের তৃণমূল প্রধানের লিখিত অভিযোগের ভিত্তিতে পুলিশ তৃণমূলেরই এক পঞ্চায়েত সদস্যকে গ্রেফতার করেছে। পুলিশ জানায়, ৩১ ডিসেম্বর রাতে ওই এলাকার চাপুড়িয়ায় এক যুবককে একটি গাড়ি ধাক্কা মারে। ওই যুবককে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য পঞ্চায়েতের অ্যাম্বুল্যান্সের খোঁজ করেন স্থানীয় বাসিন্দারা। অভিযোগ, অ্যাম্বুল্যান্স-চালক ফোন ধরেও কেটে দেন। অন্য অ্যাম্বুল্যান্সে ওই যুবককে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু তাঁকে বাঁচানো যায়নি। পঞ্চায়েত ঠিকমতো অ্যাম্বুল্যান্স পরিষেবা দিচ্ছে না বলে অভিযোগে সোমবার পঞ্চায়েত অফিসে ভাঙচুর চালায় জনতা। তৃৃণমূলের পঞ্চায়েত প্রধান মোসলেমা বিবি বলেন, “এই ঘটনায় আমাদের কারও কারও মদত ছিল। অরুণ ঘোষ নামে এক সদস্যের নামে এফআইআর করেছি।” রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, “আমাদের লোকেরাই সেটি ভাঙচুরে নেতৃত্ব দিয়েছে। দলে থেকে কোন্দল করা যাবে না, এ কথা স্পষ্ট করে বলার সঙ্গে সঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে, দলের কেউ অন্যায় করলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”

দুই পঞ্চায়েত-কর্মীকে বদলির দাবিতে ঘেরাও
নির্বাহী সহায়ক এবং সম্পাদকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে এবং তাঁদের বদলির দাবিতে সোমবার সকাল থেকে তৃণমূল পরিচালিত মথুরাপুর-১ ব্লকের লক্ষ্মীনারায়ণপুর দক্ষিণ গ্রাম পঞ্চায়েত ঘেরাও করে বিক্ষোভ দেখালেন কয়েকশো তৃণমূল কর্মী-সমর্থক। পরে বিকালে বিডিও গিয়ে দাবি খতিয়ে দেখার আশ্বাস দিলে বিক্ষোভ থামে। ওই পঞ্চায়েতে নির্বাহী সহায়ক এবং সম্পাদক পদে যথাক্রমে রয়েছেন দিবাকর মাঝি এবং জাকির জিলানি। বিক্ষোভকারীদের অভিযোগ, ওই দু’জন সম্প্রতি ইন্দিরা আবাস প্রকল্প নিয়ে একটি ভুল তথ্য দিয়েছিলেন। তার ফলে, প্রধান প্রবোধ পুরকাইত এবং উপপ্রধানের দুর্নাম হয়। তা ছাড়া, ওই দু’জন গ্রামোন্নয়নে আর্থিক দুর্নীতিতে জড়িত। বিডিও-র কাছেও গ্রামবাসীরা এ নিয়ে লিখিত অভিযোগ জানিয়েছেন। প্রধান বলেন, ওঁরা দু’জন ভুল তথ্য জানিয়েছিলেন। সেই কারণে গ্রামবাসীরা ক্ষিপ্ত। আমরাও চাই ওই দু’জনকে বদলি করা হোক।” দিবাকরবাবু তাঁর বিরুদ্ধে ওঠা আর্থিক দুর্নীতির অভিযোগ মানতে চাননি। তবে তিনি স্বীকার করেন, “কম্পিউটারে ত্রুটির জন্য ভুল তথ্য দিয়ে ফেলেছি। ইচ্ছা করে করিনি।” জাকিরের সঙ্গে যোগাযোগ করা যায়নি। বিডিও দীপ্তার্ক বসু বলেন, “ওই দু’জনের বিরুদ্ধে অভিযোগ পেয়েছি। তা খতিয়ে দেখছি। পঞ্চায়েতে গেলে ওঁরা জনরোষের মুখে পড়তে পারেন। তাই আপাতত আমার অফিসে বসেই পঞ্চায়েতের কাজ করবেন। বদলির বিষয়ে জেলা প্রশাসনকে জানানো হয়েছে।”

রেজ্জাকের নেতৃত্বে অবস্থান-বিক্ষোভ
তৃণমূলের বিরুদ্ধে দক্ষিণ ২৪ পরগনার কেএলসি থানা এলাকার কয়েকটি মেছোভেড়ি দখল করে নেওয়ার অভিযোগ তুলে সোমবার প্রায় ২ ঘণ্টা স্থানীয় বামনঘাটা বাজারে বিক্ষোভ-অবস্থান করল সিপিএম। নেতৃত্বে ছিলেন প্রাক্তন ভূমিমন্ত্রী তথা বর্তমান বিধায়ক আব্দুর রেজ্জাক মোল্লা। অবস্থান-বিক্ষোভের শেষে সিপিএম সমর্থকদের গাড়ি লক্ষ করে তৃণমূল বোমাবাজি ও ইট-পাটকেল ছোড়ে বলেও অভিযোগ। যদিও পুলিশ এ কথা মানেনি। তৃণমূলও তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছে। রেজ্জাক বলেন, “গত শনিবার নলবন মৎস্যজীবী সমিতি পরিচালিত তিনটি ভেড়ি দখল করে নেয় তৃণমূলের লোকজন। ওই ভেড়িগুলিতে সাধারণ মানুষ মাছ চাষ করতেন। তৃণমূলের এই অত্যাচার মেনে নেওয়া সম্ভব নয়।” রবিবার রাতে বামনঘাটা বাজারে সিপিএম সমর্থকদের একটি বসার জায়গাও তৃণমূল ভেঙে দেয় বলে অভিযোগ রেজ্জাকের। সব বিষয়েই থানায় লিখিত অভিযোগ জানিয়েছে সিপিএম। অভিযোগ অস্বীকার করে ভাঙড়ের প্রাক্তন বিধায়ক আরাবুল ইসলাম বলেন, “অনেক দিন আগেই ভেড়িগুলি সিপিএমের হাতছাড়া হয়ে গিয়েছে। এখন এই নিয়ে নাটক করছে।” পুলিশ জানায়, অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু হয়েছে।

বিজেপির সভায় হামলার অভিযোগ
দলীয় সভা চলাকালীন তৃণমূলের বিরুদ্ধে গুলি-বোমা ছোড়া এবং হামলা ও ভাঙচুরের অভিযোগ তুলল বিজেপি। সোমবার বিকেলে উত্তর ২৪ পরগনার বারাসতের ফলতি বেলিয়াঘাটার অঞ্চলের কাঁচকল এলাকায় বিজেপি একটি সভার আয়োজন করে। সেখানেই ওই গোলমাল হয় বলে অভিযোগ। পুলিশ হামলার কথা মানলেও গুলি বা বোমাবাজির কথা অস্বীকার করেছে। বিজেপির অভিযোগ, ৬ টা নাগাদ আলো নিভিয়ে দিয়ে সভায় দলীয় সমর্থকদের উপরে হামলা চালায় কিছু তৃণমূল সমর্থক। তারা একটি করে গুলি ও বোমা ছোড়ে। তবে তাতে কেউ হতাহত হননি। পুলিশের কাছে অভিযোগে বিজেপি নেতৃত্ব জানিয়েছেন, মঞ্চ, চেয়ার ভাঙচুর করে কয়েক জন সমর্থককে মারধরও করা হয়। বিজেপির রাজ্য সভাপতি রাহুল সিংহ বলেন, “সিপিএম ৩৪ বছর ধরে যে ভাবে বিরোধীদের কণ্ঠরোধ করেছে, তৃণমূলও সেই কায়দায় একই কাজ করছে। দোষীদের গ্রেফতারের দাবি জানিয়েছি।” অভিযোগ ভিত্তিহীন বলে দাবি তৃণমূলের জেলা সভাপতি নির্মল ঘোষের।

ধরা পড়ল অনুপ্রবেশকারী
গোপন সূত্রে খবর পেয়ে সোমবার সকালে উত্তর ২৪ পরগনার বনগাঁ থানার পুলিশ স্থানীয় জয়ন্তীপুর এলাকা থেকে ২৩ জন বাংলাদেশিকে গ্রেফতার করেছে। পাশাপাশি, এ দেশের ২ ‘ধুর’ পাচারকারীকেও গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, ধৃত বাংলাদেশিদের মধ্যে ১৬ জন পুরুষ এবং ৭ জন মহিলা। দালালদের মাধ্যমে চোরাপথে তাঁরা এ দেশে ঢোকেন। ধৃত স্থানীয় দু’জনের নাম মহম্মদ সামসুর জোহা এবং মহম্মদ হাফিজউদ্দিন। তাঁদের বাড়ি স্থানীয় জয়পুর এলাকায়।

চিত্রকলা ও ভাস্কর্য প্রদর্শনী হাবরায়
হাবরার ‘আর্ট ওয়েভ’ সংস্থা আয়োজিত তিন দিনের চিত্রকলা ও ভাস্কর্য প্রদর্শনী শেষ হল শুক্রবার। হাবরা গার্লস হাইস্কুলে ওই প্রদর্শনীর উদ্বোধন করে থ্যালাসেমিয়া আক্রান্ত শিশু শ্রেয়া সাহা। প্রথম দিন উপস্থিত ছিলেন বেঙ্গল ফাইন আর্টস কলেজের অধ্যাপক দিলীপকুমার মল্লিক। প্রদর্শনী এ বার চতুর্থ বছরে পড়ল। তিন দিনই বহু মানুষ আসেন প্রদর্শনী দেখতে। বসে আঁকো, আবৃত্তি প্রতিযোগিতারও আয়োজন করা হয়। পরিবেশিত হয় লোকগীতি, আদিবাসী নৃত্য, রবীন্দ্র নৃত্য ও শ্রুতি-নাটক।

বাদুড়িয়ার গ্রামে সাংস্কৃতিক অনুষ্ঠান
সম্প্রতি বাদুড়িয়ার হুগলি গ্রামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে হয়ে গেল ‘গ্রাম্য সাংস্কৃতিক অনুষ্ঠান’। এ উপলক্ষে বৃক্ষরোপণ ও স্বাস্থ্য শিবির আয়োজন করা হয়। ছিল যোগাসন-সহ নানা বিষয়ের উপরে প্রতিযোগিতা। উদ্যোক্তারা জানিয়েছেন, শিশুদের উৎসাহিত করতে ছবি আঁকা এবং আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। ছিল আলোচনাসভা এবং বিজ্ঞান চেতনা নিয়ে অনুষ্ঠান। এ ছাড়াও, ক্যুইজ, হরবোলা, মুকাভিনয় ও নাচের প্রতিযোগিতা হয়।

লোকোৎসব চাতরায়
একটি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে বাদুড়িয়ায় আট দিন ব্যাপী ‘চাতরা লোক উৎসব, স্বাস্থ্য এবং বইমেলা’ শেষ হল রবিবার। মেলা এ বার ১১ বছরে পড়ল। শেষ দিন উৎসবে উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। বিভিন্ন দিনে সংস্কৃতি-দৌড়, ছবি আঁকা, আবৃত্তি, নাচ, গান, সংবাদ পাঠ, তাৎক্ষণিক বক্তৃতা-সহ নানা বিষয়ের উপরে প্রতিযোগিতা হয়। ছিল নাটক, যাত্রা, আলোচনাসভা-সহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠান। আয়োজন করা হয় স্বাস্থ্য শিবিরের।

বাগদায় বর্ষবরণ
বনগাঁ মহকুমার বাগদা ব্লক অফিসের কর্মচারীদের রিক্রিয়েশন ক্লাবের পক্ষ থেকে শনিবার সন্ধ্যায় এক অনুষ্ঠানের মাধ্যমে নতুন বছরকে স্বাগত জানানো হল। ব্লক অফিস চত্বরে আয়োজিত ওই অনুষ্ঠানে ছিল নাটক, আবৃত্তি, গান ইত্যাদি। কর্মচারীরাই সে সব পরিবেশন করেন। কর্মীদের লেখা নাটক ‘বিচিত্র সুখ’ মঞ্চস্থ হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.