টুকরো খবর
দিঘায় চালু হচ্ছে বাস-টার্মিনাস
সৈকত উৎসবের আগে রাস্তা সংস্কার দিঘায়। ছবি তুলেছেন সুব্রত গুহ।
সৈকত উৎসবের আগে আগামী ৪ জানুয়ারি দিঘায় কেন্দ্রীয় বাস টার্মিনাসের উদ্বোধন হতে চলেছে। রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম টার্মিনাসের উদ্বোধন করবেন বলে দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদ সূত্রে জানা গিয়েছে। পর্ষদের নির্বাহী আধিকারিক সৌমেন পাল জানান, ওই দিন মন্ত্রী সৈকত উৎসব উপলক্ষে সাজানো দিঘার পথবাতিরও উদ্বোধন করবেন। অনুষ্ঠানে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শিশির অধিকারীকেও উপস্থিত হওয়ার জন্য আমন্ত্রণ জানান হয়েছে। এ ছাড়া নগরোন্নয়ন দফতরের প্রধান সচিব দেবাশিস সেন, জেলাশাসক রাজীব কুমার, পুলিশ সুপার অশোক প্রসাদ, রামনগরের বিধায়ক অখিল গিরিও উপস্থিত থাকবেন। বর্তমানে কলকাতা রাষ্ট্রীয় পরিবহণের বাসগুলি নিউদিঘায় না গিয়ে পুরাতন দিঘায় রাস্তায় দাঁড়িয়ে থাকে। বাস টার্মিনাস হলে সব যানকেই সেখানে যেতে হবে। শহরের কোথাও গাড়ি দাঁড় করাতে দেওয়া হবে না বলে সৌমেনবাবু জানিয়েছেন।

জমি-রক্ষা দিবসে সমাবেশ ভূতামোড়ে
জমি-রক্ষা আন্দোলন শুরুর পঞ্চম বর্ষ-পূর্তিতে আজ, মঙ্গলবার নন্দীগ্রামের ভূতামোড়ে সমাবেশের ডাক দিয়েছে ‘ভূমি-উচ্ছেদ প্রতিরোধ কমিটি’। ২০০৭-এর ৩ জানুয়ারি কালীচরণপুর পঞ্চায়েত অফিসের সামনে জমি-রক্ষার দাবিতে জড়ো হয়েছিলেন গ্রামবাসীরা। গ্রামবাসীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে স্থানীয় ভূতামোড়ে। উত্তাল হয়ে ওঠে নন্দীগ্রাম। ভূমি-উচ্ছেদ প্রতিরোধ কমিটির নেতৃত্বে নন্দীগ্রামে জমি-রক্ষার আন্দোলন থেকেই রাজ্যে ‘পরিবর্তনের হাওয়া’র সূচনা। জমি-আন্দোলনের ঐতিহাসিক সেই সূচনা-দিনটি স্মরণেই আজকের সমাবেশ। উপস্থিত থাকবেন জেলার দুই সাংসদ শিশির ও শুভেন্দু অধিকারী। থাকার কথা শিক্ষাবিদ সুনন্দ সান্যাল, গণশিল্পী পল্লব কীর্তনিয়ারও।

দু’টি অপমৃত্যু
সোমবার দু’টি অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটেছে পশ্চিম মেদিনীপুরে। একটি গড়বেতার বাঁশদা গ্রামে। অন্যটি ডেবরার পাহাড়পুরে। জেলা পুলিশ সুপার প্রবীণ ত্রিপাঠির দাবি, “গড়বেতায় বিবাহ বহির্ভূত সম্পর্কের জেরে খুনের ঘটনা ঘটেছে। ডেবরার মৃত্যুটি নিয়ে তদন্ত চলছে।” সোমবার সকালে বাঁশদা গ্রামের আজিজুল মল্লিকের (৩২) বস্তাবন্দি দেহ উদ্ধার করে পুলিশ। ধারালো অস্ত্র দিয়ে আজিজুলের গলার নলি কাটা ছিল। প্রাথমিক তদন্তের পরে পুলিশের অনুমান, এই মৃত্যুর পিছনে আজিজুলের ভাইয়ের দুই বন্ধু জড়িত থাকতে পারেন। আজিজুলের ভাইয়ের সঙ্গে ওই দু’জনের মধ্যে এক জনের বিবাহ-বহির্ভূত সম্পর্ক ঘিরে অশান্তি ছিল। আজিজুল ওই সম্পর্কের বিরোধিতা করতেন। সেই রোষ থেকেই খুন বলে মনে করা হচ্ছে। পুলিশ উদয় ঘোষ নামে এক জনকে আটক করেছে। অন্য দিকে, সোমবারই ডেবরার পাহাড়পুরের কাছ থেকে একটি গলা-কাটা দেহ উদ্ধার করেছে পুলিশ। ধড়টি পড়েছিল রেললাইনের ধারে। মুণ্ডু ও একটি হাত পড়েছিল পাহাড়পুর গ্রামের পাশে। অজ্ঞাতপরিচয় ওই ব্যক্তির পরিচয় এবং মৃত্যুর কারণ জানতে তদন্ত শুরু করেছে পুলিশ।

অভিযান, নষ্ট চার হাজার লিটার মদ
চোলাই মদের বিরুদ্ধে অভিযান চলছেই পশ্চিম মেদিনীপুরে। রবিবার খড়্গপুর মহকুমার বিভিন্ন এলাকায় তল্লাশি চালিয়ে প্রায় চার হাজার লিটার চোলাই মদ নষ্ট করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে ৩০ জনকে। ৩টি মামলাও রুজু হয়। সোমবারও মহকুমার বিভিন্ন এলাকায় অভিযান চলে। যে ৩০ জনকে গ্রেফতার করা হয়েছে, তাঁদের মধ্যে ১৫ জনই খড়্গপুর শহর ও সংলগ্ন এলাকার। ওই এলাকায় চোলাই মদ বিক্রির অভিযোগ দীর্ঘদিনের। খড়্গপুরের এসডিপিও দীপক সরকার বলেন, “লাগাতার তল্লাশি চলছে। রবিবারই প্রায় ৪ হাজার লিটার চোলাই মদ নষ্ট করা হয়।” তাঁর বক্তব্য, “সাধারণ মানুষও সহযোগিতা করছেন।”

নন্দীগ্রামে নিখোঁজ বালিকার দেহ উদ্ধার
দু’দিন ধরে নিখোঁজ এক বালিকার মৃতদেহ উদ্ধার করল পুলিশ। সোমবার দুপুরে এই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায় নন্দীগ্রাম থানার বনশ্রীগৌরি গ্রামে। মৃতের নাম কাশ্মীরা খাতুন। শনিবার বিকেলে কাশ্মীরা খেলতে গিয়েছিল। সন্ধের পরেও সে বাড়ি না ফেরায় পরিবারের লোকেরা খোঁজাখুঁজি শুরু করে। সোমবার দুপুরে বাড়ির কাছে একটি পুকুরে তার মৃতদেহ মেলে।

স্কুলের অনুষ্ঠান
শালবনির ধানশোল যোগদা সৎসঙ্গ মঙ্গলময়ী বিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী উদ্যাপন হল সোমবার। অনুষ্ঠানে জিন্দল শিল্পগোষ্ঠীর রাকেশ কুমার, বিধায়ক শ্রীকান্ত মাহাতো উপস্থিত ছিলেন। রবীন্দ্রভবনের উদ্বোধন হয়। এই উপলক্ষে বছরভর অনুষ্ঠান হবে।

কংগ্রেসের বিক্ষোভ
—নিজস্ব চিত্র।
সরকারি সহায়ক মূল্যে কৃষকদের কাছ থেকে ধান কেনার দাবিতে জেলাশাসকের অফিসের সামনে বিক্ষোভ দেখাল পূর্ব মেদিনীপুর জেলা কংগ্রেস। সোমবার ওই বিক্ষোভে নেতৃত্ব দেন জেলা কংগ্রেস সভাপতি অসিত পাল। তিনি বলেন, “রাজ্য সরকার ধান কেনা শুরু না করায় ফড়েরা চাষিদের অসহায়তার সুযোগ নিচ্ছে। অবিলম্বে ধান কেনা শুরু করার দাবি জানিয়েছি আমরা।” ধান পুড়িয়ে বিক্ষোভ দেখানোর পরে জেলাশাসককে স্মারকলিপিও দেয় কংগ্রেস।

প্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণের নালিশ, ধৃত
প্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। রবিবার রাতে এই ঘটনা ঘটেছে পূর্ব মেদিনীপুরের তমলুক থানার নিমতৌড়ি গ্রামে। ধৃত নারায়ণ গুড়িয়ার বাড়ি ওই গ্রামেই। স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গিয়েছে, রবিবার সন্ধ্যায় নিমতৌড়িতে টিউশনে গিয়েছিল পাশের কুলবেড়িয়া গ্রামের নবম শ্রেণির প্রতিবন্ধী এক ছাত্রী। শিক্ষক বাড়ি না থাকায় সহপাঠীদের সঙ্গে গল্প করছিল ওই কিশোরী। অভিযোগ, সেই সময় নারায়ণ সেখানে গিয়ে সহপাঠীদের তাড়িয়ে দেয় ও ওই ছাত্রীকে তুলে নিয়ে গিয়ে ধর্ষণ করে। এ দিকে, দীর্ঘক্ষণ বাড়ি না ফেরায় ওই কিশোরীর বাড়ির লোকেরা খোঁজাখুঁজি শুরু করেন। পরে ঘটনাটি জানতে পেরে গ্রামবাসীরা নারায়ণকে আটক করে ও পুলিশের হাতে তুলে দেয়।

ভাতা বৃদ্ধির দাবি
ভাতা বৃদ্ধি, কর্মনিশ্চয়তা প্রদান-সহ বেশ কয়েক দফা দাবি জানাল স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজ ফেডারেশন (ইউনিফায়েড) অনুমোদিত এমজিএনআরজিএ এমপ্লয়িজ ফেডারেশন। একশো দিনের কাজের প্রকল্পে যুক্ত কর্মচারীদের এই সংগঠনের তরফে সম্প্রতি পঞ্চায়েত ও গ্রামোন্নয়নমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করে তাঁর হাতে স্মারকলিপি তুলে দেওয়া হয়। নেতৃত্বে ছিলেন সংগঠনের রাজ্য সভাপতি জয়ন্ত দাস, সাধারণ সম্পাদক আনিকুল আমিন, রাজ্য কমিটির সদস্য শুভাশিস পাত্র প্রমুখ। সংগঠনের বক্তব্য, মন্ত্রী দাবি খতিয়ে দেখে প্রয়োজনীয় পদক্ষেপের আশ্বাস দিয়েছেন।

আক্রান্ত দুই
রাত পাহারার সময় দুষ্কৃতীদের হাতে আক্রান্ত হলেন গ্রামরক্ষা বাহিনীর দুই সদস্য। রবিবার রাতে ঘটনাটি ঘটে রামনগর থানার বেলবনি গ্রামে। আক্রান্ত দুজনের মধ্যে অজিত মাইতির অবস্থা গুরুতর। রাত আড়াইটা নাগাদ মাত্র দু’জন সদস্য পাহারায় ছিলেন। সেই সময় কালো পোশাকে জনা বারো দুষ্কৃতী মোটর সাইকেলে চেপে বেলবনি গ্রামে এসে আচমকা তাদের উপরে হামলা চালায়।

লরির চাকায় পিষ্ট
লরির চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হল এক মহিলার। সোমবার বিকেলে বিনপুর থানার পালইডাঙা এলাকায় দুর্ঘটনাটি ঘটেছে। নিহতের নাম পসরা রানা (৪৫)। বাড়ি জামবনির কপাটকাটা গ্রামে। এ দিন বিনপুর হাটে গিয়েছিলেন পসরাদেবী। বিকেলে বাসে পালইডাঙা স্টপে নামেন। হেঁটে রাস্তা পার হওয়ার সময়ে ঝাড়গ্রামগামী একটি কাঠ-বোঝাই লরি তাঁকে পিষে দেয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.