ক্রোড়পত্র: কলকাতা উত্তর, পূর্ব, দক্ষিণ | হাওড়া | পত্রিকা | আলোচনা | রবিবাসরীয় | উৎসব

১১ ডিসেম্বর - ১৭ ডিসেম্বর, ২০১১
আলোচ্য সপ্তাহে রাশিচক্র গ্রহ সমাবেশ যথাবৃশ্চিকে রবি বক্রী বুধ ও রাহু, পরে ধনুতে রবি, পরে বুধের বক্রত্ব ত্যাগ। বৃষে চন্দ্র ও কেতু, সিংহে মঙ্গল,
মেষে বক্রী বৃহস্পতি, ধনুতে শুক্র, পরে মকরে শুক্র, তুলায় শনি। রাশি ও নক্ষত্র পরিক্রমা অনুযায়ী চন্দ্র বৃষে মৃগশিরা থেকে সিংহে পূর্বফল্গুনী নক্ষত্র। তিথিভোগ
কৃষ্ণা প্রতিপদ থেকে কৃষ্ণা সপ্তমী পর্যন্ত। যোগসঞ্চার শুভ থেকে প্রীতি পর্যন্ত। ব্যক্তিগত রাশি ও লগ্ন অনুসারে জাতক-জাতিকার শুভাশুভ গ্রহফল বর্ণনা করা হল।
মেষ: স্বামী-স্ত্রীর উভয়ের চেষ্টায় পারিবারিক জট কাটিয়ে পরিস্থিতির উন্নতি। বিষয়সম্পত্তি ক্রয়বিক্রয় নিয়ে গুরুজনের সঙ্গে মতান্তরে মানসিক ক্লেশ। বন্ধুগৃহে ধর্মীয় অনুষ্ঠানে বাদানুবাদের জেরে বিড়ম্বনা। সপ্তাহের আদ্যভাগে সহৃদয় ব্যক্তির সহায়তায় ভাগ্যোদয়ের যোগ, মাতৃকুলের সম্পত্তি পাওয়ার সম্ভাবনা। মধ্যভাগে গুণী ব্যক্তির সান্নিধ্যে আত্মিক উন্নতি, স্থপতি ও প্রযুক্তিবিদদের শুভ সময়। অন্তভাগে মহৎকাজে বহুজনের সমর্থন জুটতে পারে, সংক্রমণজনিত ব্যাধি ও শ্বাসকাশাদিতে ক্লেশ। মেষ লগ্নে জাত ব্যক্তির উচ্চপদস্থ কর্তাব্যক্তির আনুকূল্যে কর্মক্ষেত্রের জটিলতা কাটিয়ে অগ্রগতি। একাধিক পথে অপ্রত্যাশিত অর্থাগম। বৈষয়িক উন্নতি ও সুস্থিতি। বাহন ক্রয়ের জন্য পরিবারে আলাপ-আলোচনা।
বৃষ: আমদানি-রফতানি ব্যবসায় বাড়তি বিনিয়োগে সাফল্যের যোগ। সম্পত্তি সুরক্ষায় আইনজ্ঞের পরামর্শ প্রয়োজন। উচ্চশিক্ষা ও গবেষণায় কৃতিত্ব। সপ্তাহের আদ্যভাগে বৃত্তিগত প্রশিক্ষণে সাফল্যের সূত্রে বিকল্প কর্ম প্রাপ্তির যোগ, স্নায়ুপীড়ায় দুর্ভোগ। মধ্যভাগে বেদ ধর্মশাস্ত্র ও দর্শনশাস্ত্রের চর্চায় আত্মিক অগ্রগতি, বাবা বা মায়ের বার্ধ্যক্যজনিত পীড়ার প্রকোপ বৃদ্ধিতে দুশ্চিন্তা। অন্তভাগে বিমা বা শেয়ার সূত্রে অর্থাগম, দুঃস্থ জ্ঞাতির পাশে দাঁড়াতে গিয়ে বিড়ম্বনার আশঙ্কা। বৃষ লগ্নে জাত ব্যক্তির কর্মক্ষেত্রে অস্থিরতার জেরে হতাশা। অভিনয়াদি চারুকলার চর্চায় কৃতিত্ব ও বিকল্প উপার্জনের হদিস। সপরিবার তীর্থভ্রমণের পরিকল্পনা। সাধুসজ্জনের সান্নিধ্যে আত্মিক অগ্রগতি।
মিথুন: বাক্যে ও আচরণে সংযমের অভাবে বিপত্তি দেখা দিতে পারে। ঈর্ষাকাতর বন্ধুর আচরণে মানসিক আঘাত। বহির্মুখিতা ছেড়ে আত্মানুশীলনে আনন্দের সন্ধান মিলতে পারে। সপ্তাহের আদ্যভাগে প্রবাসী প্রিয়জনের কাছ থেকে মূল্যবান দ্রব্যাদি প্রাপ্তির যোগ, গণিত ও বিজ্ঞান বিষয়ক গবেষণায় সাফল্য। মধ্যভাগে পড়শির উস্কানিতে সাংসারিক অশান্তি, সময়োচিত চিকিৎসায় গুরুজনের দেহারোগ্য। অন্তভাগে বন্ধুগৃহে ধর্মীয় অনুষ্ঠানে বাদানুবাদের জেরে বিড়ম্বনা, নিম্নাঙ্গের পীড়া ভোগাবে। মিথুন লগ্নে জাত ব্যক্তির সৃষ্টিশীল কাজে সাফল্য। ব্যবসায় আপাতত বাড়তি বিনিয়োগ না-করাই ভাল। গৃহ সংস্কার ও নতুন ভাবে নির্মাণের জন্য আর্থিক পরিকল্পনা।।
কর্কট: পরিকল্পনা ও কর্মপদ্ধতির ত্রুটির জন্য কর্মক্ষেত্রে গোলযোগ। বাড়তি শ্রম ও মনোযোগ দিয়ে ঘাটতি পূরণে সাফল্য। সপরিবার আনন্দভ্রমণ। সপ্তাহের আদ্যভাগে সজ্জন ব্যক্তির পরামর্শে শত্রুর সঙ্গে সম্মানজনক শর্তে রফা, সন্তানের পড়াশোনায় হঠাৎ বাধা। মধ্যভাগে কর্মে কৃত্তিত্বের স্বীকৃতি, প্রিয়জনের বিয়ে নিয়ে সফল আলাপ-আলোচনা। অন্তভাগে শেয়ার বাজারে বিনিয়োগ বৃদ্ধিতে সাফল্য, সুচিকিৎসায় প্রিয়জনের দ্রুত দেহারোগ্য। কর্কট লগ্নে জাত ব্যক্তির পৈতৃক সম্পত্তির মালিকানা নিয়ে জটিলতা। উচ্চশিক্ষায় সাফল্যের সূত্রে কর্মসংস্থানের সুযোগ আসতে পারে। কর্কশ বাক্যের জন্য প্রিয়জনেরাও দূরে সরে যেতে পারেন। গ্ল্যান্ডের সমস্যায় দুর্ভোগ।
সিংহ: কর্মে বহুব্যস্ততা ও ক্লেশসাধ্য উপার্জন। প্রিয়জনের কর্মসমস্যা নিয়ে উদ্বেগ। প্রেমপ্রণয় ঘিরে জটিলতা কর্মপরিকল্পনার বাধা হয়ে দাঁড়াতে পারে। সপ্তাহের আদ্যভাগে বন্ধুর
কারসাজিতে প্রতারিত হওয়ার আশঙ্কা, বিভিন্ন শারীরিক সমস্যায় কাজকর্মে ব্যাঘাত। মধ্যভাগে আয় ও ব্যয়ের সমতার অভাবে ঋণ বৃদ্ধির আশঙ্কা, বিদ্যার্থী ও গবেষকদের পক্ষে
শুভ সময়, হস্তশিল্পে নৈপুণ্যের স্বীকৃতি। অন্তভাগে ঋণশোধের জন্য চিন্তা, অভিনয় চর্চায় ব্যুৎপত্তি, তলপেটে অস্ত্রোপচারের সম্ভাবনা। সিংহ লগ্নে জাত ব্যক্তির মৌলিক
চিন্তা ও সৃজনশক্তির বিকাশ। শেয়ার সূত্র লাভ। যুক্তি ও বুদ্ধিবলে শত্রুর মোকাবিলা। প্রিয়জনের ভাগ্য বিপর্যয়ে পাশে দাঁড়াতে পেরে আনন্দ।
কন্যা: স্বাস্থ্য ও সম্মান রক্ষার ব্যাপারে সাবধানতা প্রয়োজন। সুচিকিৎসায় গুরুজনের দ্রুত দেহারোগ্যে স্বস্তি। কর্মক্ষেত্রে পদোন্নতি ও দূরবর্তী স্থানে বদলির সম্ভাবনা। সপ্তাহের আদ্যভাগে গুরুজনের প্রসন্নতা ও অর্থসম্পত্তি লাভ, পরোপকার করতে গিয়ে বিড়ম্বনায় পড়তে হতে পারে, প্রিয়জনের অনৈতিক কাজে ক্লেশ। মধ্যভাগে বৈষয়িক গোলযোগ বা পুলিশি ঝামেলায় মানসিক স্থিতি বিপর্যস্ত, ব্যবসায়ীদের শুভ সময়, নাট্য ও সঙ্গীত চর্চায় সাফল্য। অন্তভাগে বিকল্প কর্মপ্রচেষ্টায় সাফল্য, বাহন ক্রয়ের যোগ। কন্যা লগ্নে জাত ব্যক্তির মধুর বাক্য ও সংযত আচরণের জন্য পরিচিত মহলে খ্যাতি বৃদ্ধি। কোনও মহিলার দুরভিসন্ধি আঁচ করতে না-পারায় অর্থক্ষতি ও মানহানির আশঙ্কা। দূরভ্রমণের পরিকল্পনায় ব্যাঘাত।
তুলা: অর্থের অপচয় বা অপব্যয় নিয়ন্ত্রণে জোর দেওয়া দরকার। উচ্চশিক্ষার সুযোগ গ্রহণ না-করলে পস্তাতে হতে পারে। সমাজ উন্নয়ন ও কল্যাণমূলক কাজের সুবাদে প্রতিপত্তি বৃদ্ধি। সপ্তাহের আদ্যভাগে অযৌক্তিক উচ্চাভিলাষ শুধু কষ্টই বাড়িয়ে দেবে, দীর্ঘ চিকিৎসায় গুরুজনের দেহারোগ্যে স্বস্তি। মধ্যভাগে আলাপ-আলোচনায় বৈষয়িক সমস্যার সমাধান, কর্মব্যস্ততায় স্বজনবান্ধবের প্রতি কর্তব্য পালন করতে না-পেরে আত্মগ্লানি। অন্তভাগে গৃহ সংস্কার ও নবনির্মাণের জন্য আর্থিক পরিকল্পনা, জ্যোতিষ ও তন্ত্রবিদ্যার চর্চায় অনুরাগ। তুলা লগ্নে জাত ব্যক্তির প্রশাসনিক দায়িত্ব বৃদ্ধিতে মানসিক ছাপ। স্বামী-স্ত্রীর যৌথ প্রচেষ্টায় সাংসারিক শ্রীবৃদ্ধি। আধ্যাত্মিক বিকাশের জন্য তীর্থক্ষেত্রে অবস্থানের পরিকল্পনা।
বৃশ্চিক: চিকিৎসাসামগ্রী ও ওষুধের ব্যবসায় বহু লাভ। জ্ঞাতিদের বিরুদ্ধাচরণে কাজকর্মে বিভ্রাট। দন্তক্ষয় ভোগাবে। স্বার্থত্যাগের মূল্য প্রত্যাশা করলে ঠকবেন। সপ্তাহের আদ্যভাগে মৌলিক চিন্তা ও কর্ম কৃতিত্বে পদোন্নতি, প্রশাসনিক দায়িত্ব বৃদ্ধিতে মানসিক চাপ, সম্পত্তি নিয়ে নিয়ম বহির্ভূত কাজের প্রলোভন এড়ানোই ভাল। মধ্যভাগে উচ্চশিক্ষা ও কর্মে সাফল্য, প্রিয়জনের স্বাস্থ্যহানিতে চিকিৎসায় বহু ব্যয়, মা-বাবার সঙ্গে সম্পর্কের অবনতি। অন্তভাগে ঋণশোধের বিলম্বের কারণে আইনি জটিলতা, প্রিয় বন্ধুর অন্য মুখ দেখে হতাশ হতে পারেন। বৃশ্চিক লগ্নে জাত ব্যক্তির মূল্যবান দ্রব্যাদির উপযুক্ত সংরক্ষণের ব্যবস্থা হতে পারে। গৃহ নির্মাণের জন্য ব্যাঙ্কঋণ মঞ্জুর হওয়ার সম্ভাবনা উজ্জ্বল। আধ্যাত্মিক চিন্তা ও ধর্মশাস্ত্র চর্চায় ব্যুৎপত্তি।
ধনু: মার্জিত কথাবার্তায় বিরুদ্ধবাদীদেরও মন জয় করতে পারেন। আমদানি-রফতানি ব্যবসায় বিপুল অর্থাগম। উচ্চতর বিদ্যার্জন ও গবেষণায় সাফল্য। সেবামূলক প্রতিষ্ঠানে শ্রম ও অর্থদানের সূত্রে প্রতিষ্ঠা ও প্রতিপত্তি বৃদ্ধি। সপ্তাহের আদ্যভাগে কর্মসূত্রে বিদেশযাত্রার সুযোগ আসতে পারে, প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য ও বৃহত্তর সংস্থায় কাজের সুযোগ। মধ্যভাগে স্বামী-স্ত্রী উভয়ের চেষ্টায় সাংসারিক সঙ্কটমোচন, পিত্তরোগে দুর্ভোগ। অন্তভাগে প্রিয়জনের সুসংবাদ পেতে পারেন, বেদ-পুরাণ চর্চায় আনন্দ, বাহন ক্রয়ের যোগ। ধনু লগ্নে জাত ব্যক্তির জনহিতকর কাজে শ্রম ও অর্থদান। চারুকলা ও সঙ্গীতবিদ্যায় দক্ষতার বিশেষ স্বীকৃতি ও বাড়তি উপার্জনের হদিস। শ্লেষ্মাজনিত পীড়া ও হজমের গোলযোগে দুর্ভোগ।
মকর: বন্ধু ও স্বজনবর্গের বিরূপ আচরণে মনঃকষ্ট। মাত্রাছাড়া উচ্চাভিলাষ বিপত্তি ডেকে আনতে পারে। একাধিক পথে উপার্জনের সুযোগ আসতে পারে। সপ্তাহের আদ্যভাগে বিষয়সম্পত্তি নিয়ে ভাইবোনের সঙ্গে বিরোধ, নিজস্ব কৌশলে শত্রুর মোকাবিলা, উদরপীড়ায় কাজকর্ম ব্যাহত হতে পারে। মধ্যভাগে কর্মসূত্রে স্থানান্তরে যাওয়ার সম্ভাবনা, সন্তানের লেখাপড়ায় আগ্রহ ও উন্নতি। অন্তভাগে গুরুজনের আচরণে দাম্পত্য শান্তি ব্যাহত, বাহন ক্রয়ের পরিকল্পনা আপাতত স্থগিত রাখাই ভাল। মকর লগ্নে জাত ব্যক্তির ব্যবসায় বিনিয়োগ বৃদ্ধিতে মন্দার আংশিক মোকাবিলা। সন্তানের বেয়াড়াপনায় পড়শিদের সঙ্গে বিরোধ ও পারিবারিক মানহানি। হৃদ্রোগের প্রকোপে ভ্রমণের পরিকল্পনা ভেস্তে যেতে পারে।
কুম্ভ: বাড়তি উপার্জনের লক্ষ্যে ছোটখাটো ব্যবসার পরিকল্পনা সফল হতে পারে। মাতৃস্থানীয়া কোনও আত্মীয়র আচরণে পারিবারিক জটিলতা বৃদ্ধি। নৃত্যগীতাদি চারুকলার অনুশীলনে কৃতিত্ব। সপ্তাহের আদ্যভাগে কর্মে সংস্থাগত পরিবর্তন, অপ্রাপ্তির হতাশায় নিত্য কর্তব্যে অমনোযোগ সমস্যা ডেকে আনতে পারে। মধ্যভাগে বন্ধুর সহায়তায় শত্রুর মোকাবিলা, রক্তচাপের হ্রাস-বৃদ্ধিতে নানান জটিলতা, জলপথে বিপদের আশঙ্কা। অন্তভাগে প্রবাসী প্রিয়জনের আগমনের সংবাদ মিলতে পারে, অতিরিক্ত পরিশ্রমে দৈহিক দুর্বলতা। কুম্ভ লগ্নে জাত ব্যক্তির বিকল্প কাজের খোঁজে দূরযাত্রার পরিকল্পনা সফল হতে পারে। সম্পত্তি নিয়ে মামলার ফল অনুকূলে যাওয়ার সম্ভাবনা। সভা-সমিতিতে চিত্রাকর্ষক বক্তৃতায় প্রশংসা লাভ।
মীন: ঈর্ষাকাতর বন্ধুদের চক্রান্তে পরিবারে অশান্তি। সন্তানের লেখাপড়ায় উন্নতিতে চিন্তা থেকে মুক্তি। কর্মস্থলের অস্থিরতায় উপার্জনে ব্যাঘাত ও মানসিক হতাশা। লটারি বা ফাটকা
সূত্রে সামান্য প্রাপ্তিযোগ। সপ্তাহের আদ্যভাগে গুরুজনের পরামর্শে সম্পত্তি সমস্যার সমাধান, অর্শজাতীয় রোগে ক্লেশ, শত্রুর শক্তিক্ষয়ে কিছুটা হলেও স্বস্তি। মধ্যভাগে কর্মক্ষেত্রে
জটিলতা কাটার আশা, কুচক্রীর পাল্লায় পড়ে অর্থনাশ। অন্তভাগে গুরুজনের চিকিৎসা-বিভ্রাটে হয়রানি, চিত্র পরিচালক ও অভিনেতাদের শুভ সময়। মীন লগ্নে জাত
ব্যক্তির কোনও স্ত্রীলোকের আনুকূল্যে প্রতিষ্ঠা ও প্রতিপত্তি বৃদ্ধি। সেবামূলক প্রতিষ্ঠানের উন্নতির জন্য যথাসাধ্য চেষ্টা ও অর্থদান। পাকাশয়ের পীড়ায় দুর্ভোগ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.