রসনা-ভ্রমণ
মুচমুচে আর তুলতুলে
কই থালায় মরক্কোর হিরোইন চিকেন উইংস্, দক্ষিণ আফ্রিকার ফিশ পেরি পেরি, স্পেনের বেক্ড সি ব্যাস রোমেসকো কলকাতার পার্ক স্ট্রিটে বসে। শীত শুরুর দুপুর হোক বা সন্ধ্যা, আড্ডা জমিয়ে তোলা যায় দেশ-বিদেশের এমনই সব গ্রিল্ড খাবারের সঙ্গে।
নানা ছুতোয় রেস্তোরাঁয় খাওয়াদাওয়া এখনকার ব্যস্ত নাগরিক জীবনযাপনের অঙ্গ। অথচ জেন এক্স-এর নতুন মন্ত্র ‘হেল্থ কনশাসনেস’। তাই স্বাদ ও স্বাস্থ্য দুই-ই রেখে মেনু তৈরি করতে পরীক্ষা-নিরীক্ষা চলছে রেস্তোরাঁ মহলে। ভাজাভুজি যত পছন্দই হোক, ‘ডায়েট চার্ট’ ভাঙার ভয় তো থেকেই যায়। কম তেল-ঝাল-মশলার রান্নার খোঁজ সে কারণে অনেকেই করেন বাইরে খেতে গিয়ে। আবার আর একটু সচেতনেরা বেছে নেন কোনও গ্রিল্ড রান্না।
কারণ, এই ধরনের রান্নায় তেলের ব্যবহার হয় অতি সামান্য। প্রয়োজনে কিছু কিছু রেসিপি তৈরি করে ফেলা যায় প্রায় তেল ছাড়াই। তাই হোটেল-রেস্তোরাঁয় গিয়ে মাঝেমধ্যে এমন সব খাবার চেখে দেখলেও ডাক্তার বা ডায়েটিশিয়ানের বকাঝকার ভয় থাকে না। আর এই জন্যই সর্বত্র দিন দিন কদর বাড়ছে নানা স্বাদের গ্রিল্ড খাবারের। এই দেশ ও আশপাশের কিছু দেশের বিভিন্ন ধরনের কাবাবের রেসিপি তো বহু দিন ছিলই সেই মেনুতে। এখন ইউরোপ ও আফ্রিকার বিভিন্ন দেশের নতুন নতুন রেসিপিও ঢুকছে ভারতীয়দের পছন্দের তালিকায়।
সে সব গ্রিল্ড খাবারের স্বাদে এই শহরকে আরও একটু মজিয়ে তুলতে স্পেন, ওয়েস্ট ইন্ডিজ, গ্রিস, দক্ষিণ আফ্রিকা, মরক্কো, অস্ট্রিয়া, সুইৎজারল্যান্ডের মতো বেশ কিছু দেশের রেসিপি নিয়ে ‘ফ্লেম অ্যান্ড গ্রিল’-এ শুরু হয়েছে খাদ্য উৎসব। সেখানে বসে চেখে দেখা যায় বিভিন্ন আমিষ ও নিরামিষ স্টার্টার। সঙ্গে মানানসই রকমারি সস্।
বৈচিত্রের অভাব ঘটবে না মোটেই। কোনওটি মশলাদার, মুচমুচে, তো কোনওটি নরম চিজ আর মাংসের কিমায় মাখামাখি তুলতুলে, খেতেও হবে সাদা সস্ দিয়ে। কোনও কোনও পদে আবার থাকছে শুধুই ধবধবে সাদা বেক্ড মাছের উপরে হাল্কা কোটিং। যার সঙ্গে আসবে চটপটা টক-মিষ্টি লাল চাটনি। এর পরের মেন কোর্সের মেনুও আবার তেমনই হাল্কা। ঝরঝরে বাসমতি দিয়ে তৈরি ফরাসি রান্না সান ড্রায়েড টোম্যাটো পিলাফের সঙ্গে কম তেল-মশলা দিয়ে তৈরি চিকেন।
এই গ্রিল্ড সফরের শেষপাতে স্বাদ বদলাতে চেখে দেখা যায় অস্ট্রিয়ার বিখ্যাত ডেজার্ট গরমাগরম অ্যাপ্ল স্ট্রুডেলের উপরে ভ্যানিলা আইসক্রিম। আপেলের পুর ভরা এই খাস্তা মিষ্টি অবশ্য একাই জমজমাট করে তুলতে পারে যে কোনও দিনের আড্ডা।




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.