টুকরো খবর
বেতনের দাবি নিগমে
নিয়মিত বেতনের দাবিতে জলপাইগুড়িতে আন্দোলন শুরু করেছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার সিটু সমর্থিত কর্মী সংগঠন। শুক্রবার জলপাইগুড়ি ডিপোর সামনে বিক্ষোভ দেখিয়েছে সংগঠন। জলপাইগুড়ি ডিপোর সিটু অনুমোদিত কর্মী সংগঠনের অভিযোগ, সেপ্টেম্বর মাস থেকে তাদের বেতন অনিয়মিত হয়ে পড়েছে। সেপ্টেম্বর মাসে আংশিক বেতন দেওয়া হলেও তার পর থেকে বেতন বন্ধ হয়ে গিয়েছে বলে অভিযোগ। সংগঠনের জলপাইগুড়ি ডিপোর সম্পাদক অশোক কর বলেন, “বাম আমলে আমাদের বেতন নিয়ে কোনো সমস্যা হয়নি. কিন্তু এখন আমাদের বেতন অনিয়মিত হয়ে পড়েছে। ক্রমাগত মূল্যবৃদ্ধির বাজারে আমাদের সংসার চালানোই মুশকিল হয়ে পড়েছে। বাধ্য হয়ে লাগাতার আন্দোলনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” এনবিএসটিসির জলপাইগুড়ি ডিপো সুত্রে জানানো হয়েছে, সম্প্রতি ডিপোতে আর্থিক লোকসানের জন্য বেতন দিতে কিছু সমস্যা তৈরি হয়েছে। অনিয়মিত বেতনের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। দ্রুত পদক্ষেপ করা হবে বলে সংস্থার তরফে আশ্বাস দিয়েছেন এক কর্তা।

হকার উচ্ছেদ
জলপাইগুড়ির অন্যতম ব্যস্ত এলাকা সমাজপাড়া থেকে মার্চেন্ট রোড হয়ে রায়কতপাড়া মোড় পর্যন্ত রাস্তার দু পাশে হকার উচ্ছেদের সিদ্ধান্ত নিয়েছে পুরসভা। দখলদারদের সরে যেতে বলা হয়েছে। ফুটপাতে যে সব দোকানের হোর্ডিং কিংবা অন্য সামগ্রী রাখা রয়েছে তাও সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। পুরসভা সুত্রে খবর, চলতি সপ্তাহেই ফের অভিযান শুরু হবে। এলাকার সব রাস্তার দু পাশ থেকে হকারদের সহ দিনবাজারের ভেতরে থেকেও অবৈধ দখলদার উচ্ছেদের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দিনবাজার সেতুর হকারদেরও উচ্ছেদ করা হবে। পুরসভার ভাইস চেয়ারম্যান পিনাকী সেনগুপ্ত বলেন, “শহরকে পরিষ্কার রাখা যানজট এড়ানোর জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুরসভার তরফে বারবার জবরদখলকারীদের সরে যাওয়ার নির্দেশ দিলেও কাজ হয়নি। তাই বাধ্য হয়েই অভিযানের সিদ্ধান্ত হয়েছে।”

প্রধান পদে বিজেপি
তৃণমূলকে সরিয়ে সিপিএমের সমর্থনে আস্থা ভোটে প্রধান পদ পেল বিজেপি। ধূপগুড়ির মাগুরমারী ২ নম্বর গ্রাম পঞ্চায়েতে ঘঠনাটি ঘটে। শুক্রবার আস্থা ভোটে সিপিএম-এর দুই সদস্য তৃণমূলের প্রধানের বিরুদ্ধে যান। বিজেপি ধূপগুড়ির বিডিও অর্ঘ্য প্রধান বলেন, “এ দিন আস্থা ভোট হয়। প্রধানপদে নতুন এক সদস্য জিতেছেন।” পঞ্চায়েতটির ১২টি আসনের মধ্যে বিজেপি’র দখলে ছিল ৫ টি আসন। কিছুদিন আগে তাদের একজন পঞ্চায়েত সদস্য মারা যান। সিপিএম-এর ২ জন ও তৃণমূলের দখলে ৫ টি আসন ছিল। আগে তৃণমূল-বিজেপি জোটে তৃণমূল কংগ্রেস প্রধান এবং বিজেপি উপপ্রধান পদ পায়। কিন্তু দুই দলের বনিবনা হচ্ছিল না বলে পঞ্চায়েত সূত্রের খবর। মাস খানেক আগে বিজেপির ৪ পঞ্চায়েত সদস্য তৃণমূলের প্রধানের বিরুদ্ধে অনাস্থা এনে বিডিওকে চিঠি দেন। এ দিন ভোটাভুটিতে বিজেপি’র পাশে দাঁড়ায় সিপিএম। ৬-৫ ভোটে প্রধান হন বিজেপির অনিতা রায়। সিপিএমের ধূপগুড়ি ২ নম্বর লোকাল কমিটির সম্পাদক মনমোহন রায় বলেন, “আমাদের সঙ্গে কোন রকম আলোচনা না করে প্রধান পদে কেন বিজেপি-র কেউ নির্বাচিত হল তা খতিয়ে দেখছি।”

নিগৃহীত পড়ুয়ারা
শিক্ষামূলক ভ্রমণে গিয়ে এলাকার কিছু যুবকের হাতে নিগৃহীত হলেন কলকাতার প্রেসিডেন্সি কলেজের ছাত্রছাত্রীরা। শুক্রবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে গরুমারার মূর্তি নদী লাগোয়া একটি রিসর্টে। ঘটনার পরেই ‘মূর্তি রিভার ক্যাম্প’ নামে ওই রিসর্টের ম্যানেজার পালিয়ে যায়। তাঁকে ধরা না গেলেও পরে রিসর্টের কটেজ ও আশপাশের এলাকা থেকে ১০ জনকে পুলিশ গ্রেফতার করে। গত ২২ নভেম্বর ২৭ জনের ওই দলটি এসে পৌঁছয়। অন্য দিনের মতো শুক্রবার দিনের কাজ সেরে ২৫ জন পড়ুয়া ও দুই শিক্ষক কটেজে ফিরছিলেন। সেই সময়ে সেখানে আগুন জ্বালিয়ে নাচানাচি করছিল ১০-১২ জন যুবক। তারা ছাত্রীদের উদ্দেশে কটূক্তিও করে। তা দলের অভিভাবক শিক্ষক অলক গঙ্গোপাধ্যায় রিসর্টের ম্যানেজারকে জানালে উল্টে তিনি অভিযুক্তদের পক্ষ নিয়ে কথা বলেন। অলকবাবু বলেন, “সেই সময়ে ওঁর মুখ থেকে মদের গন্ধ বেরোচ্ছিল। তিনি আমাকে ধাক্কা মারেন। মেয়েদের সঙ্গেও বাজে ব্যবহার করা হয়। অসহায় হয়ে আমি আমার পরিচিতদের ফোন করার পরে পুলিশ আসে।” ততক্ষণে অবশ্য মদ্যপ যুবকের দল পালিয়ে যায়। পালিয়ে যান রিসর্টের ম্যানেজারও। এ ঘটনায় বেসরকারি রিসর্ট মালিকদের সংগঠন গরুমারা পর্যটন উন্নয়ন কমিটির পক্ষে পরিমল রাউত বলেন, “এমন ঘটনা অনভিপ্রেত। পর্যটকের যাতে কোনও অসুবিধা না হয় তা দেখতে হবে।”

স্মারকলিপি
গরিবদের বিপিএল তালিকা ভুক্ত, কিসান ক্রেডিট বিলিতে স্বচ্ছতা, সারের দাম নিয়ন্ত্রণ, ধান-চালের ন্যায্য দাম-সহ ১০ দফা দাবিতে ফাঁসিদেওয়া বিডিও’র কাছে স্মারকলিপি দিল সিপিআই (এমএল) লিবারেশন প্রভাবিত পশ্চিমবঙ্গ কৃষক সমিতি দার্জিলিং জেলা কমিটি ও সারাভারত কৃষি মজদুর সমিতি। শুক্রবার যৌথভাবে স্মারকলিপি দেওয়া হয়। ওই দুই সংগঠনের জেলা কমিটির সভাপতি পবিত্র সিংহ ও শরৎ সিংহের নেতৃত্বে ওই স্মারকলিপি দেওয়া হয়েছে।

মন্ত্রীর বৈঠক
স্বাস্থ্য আধিকারিকদের নিয়ে বৈঠক করলেন ফাঁসিদেওয়ার কংগ্রেস বিধায়ক রাজ্যের ক্রেতা সুরক্ষা দফতরের প্রতিমন্ত্রী সুনীল তিরকি। শুক্রবার ফাঁসিদেওয়া হাসপাতালে ওই বৈঠক হয়। ফাঁসিদেওয়া ব্লক স্বাস্থ্য দফতর সূত্রে খবর, মন্ত্রী রোগী কল্যাণ সমিতির সঙ্গে যুক্ত। রোগীদের কল্যাণে কী কী ধরণের কাজ করতে হবে। কী কী করা উচিত সে সব নিয়ে এই দিনে ওই বৈঠকে আলোচনা হয়। হাজির ছিলেন জেলা ও ব্লক স্তরের বিভিন্ন স্বাস্থ্য আধিকারিকরা।

তিস্তায় পড়ল গাড়ি
তিস্তা ক্যানালে পড়ে যায় একটি গাড়ি। শুক্রবার বেলা ৩ টা নাগাদ নিউ জলপাইগুড়ি ফাঁড়ির ফুলবাড়িতে ঘটনাটি ঘটেছে। চালক পলাতক। খবর পেয়ে পুলিশ ও দমকলের কর্মীরা ঘটনাস্থলে যায়। ক্রেন দিয়ে গাড়িটি তোলা হয়। পুলিশ জানায়, চালকের বাড়ি ওই এলাকাতেই। শিলিগুড়ির মোটর গ্যারাজে কাজ করেন। ক্যানেলের বাঁধের রাস্তা দিয়ে শিলিগুড়ি ফেরার সময় ঘটনাটি ঘটে। পুলিশ চালকের খোঁজ করছে।

চালু হবে চা বাগান
দুই মাস বন্ধ থাকার পর ফের দলমোড় চা বাগান চালুর সিদ্ধান্ত নিল বাগান কর্তৃপক্ষ। শ্রমিকদের কাজে শৃঙ্খলা না থাকার অভিযোগ তুলে গত ২৭ সেপ্টেম্বর সাসপেনশন অব ওয়ার্কের নোটিশ ঝুলিয়ে বাগান ছাড়ে কর্তৃপক্ষ। বিপাকে পড়েন ১২৩০ জন। শ্রমিক বেশ কয়েক দফা বৈঠক করেও বাগান চালুর জট খোলেনি। শুক্রবার জলপাইগুড়ির শ্রম আধিকারিকের অফিসে ত্রিপাক্ষিক বৈঠকে শ্রমিক পক্ষের প্রতিনিধিরা বাগানে শৃঙ্খলা আনার প্রতিশ্রুতি দেন। তার পরেই বাগান কর্তৃপক্ষ ফের বাগান চালু করার প্রতিশ্রুতি দেন। ঠিক হয়েছে, ২৯ নভেম্বর চালু করা হবে বাগানটি।

দগ্ধের মৃত্যু
সারিয়ামে তেলের ট্যাঙ্কারে অগ্নিকান্ডের ঘটনায় জখমদের মধ্যে একজনের মৃত্যু হল। বুধবার রাতে জলপাইগুড়ি সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ওই ব্যক্তির মৃত্যু হয়েছে। তাঁর নাম অমল সরকার (২৭)। বাড়ি সারিয়াম এলাকাতেই। আরও দু’জনের অবস্থা সঙ্কটজনক বলে পুলিশ জানিয়েছে। ওই ঘটনায় পুলিশ চালক-খালাসিকে গ্রেফতার করেছে। বৃহস্পতিবার দুপুরে ডিজেল ভর্তি ট্যাঙ্কার জাতীয় সড়কের পাশে উল্টে যায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.