টুকরো খবর
ডোমকলে দুষ্কৃতীদের বোমায় যুবকের মৃত্যু
বিষ্ফোরণে মৃত্যু হয়েছে এক কলেজ পড়ুয়ার। করিমপুরের পান্নাদেবী কলেজের দ্বিতীয় বর্ষের ওই ছাত্রের নাম মহবুল ইসলাম (২২)। বৃহস্পতিবার রাতে জলঙ্গির কান্দিপাড়া গ্রামে দু’দল দুষ্কৃতীর মধ্যে বোমাবাজি হয়। এই ঘটনায় মহবুলের বাবা ইনসার শেখও গুরুতর জখম হন। তাঁকে সাদিখাঁড়দেয়াড় গ্রামীণ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই ঘটনায় ৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাত সাড়ে ৯টা নাগাদ গ্রামে দু’টি দুষ্কৃতীগোষ্ঠীর মধ্যে বোমাবাজি ও গুলির লড়াই শুরু হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। দুষ্কৃতীদের ছোড়া ইটে পুলিশের একটি গাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলার অতিরিক্ত পুলিশ সুপার মৃণাল মজুমদার বলেন, “ওই এলাকায় মাস খানেক ধরে পাচারকারীদের কয়েকটি দলের মধ্যে গণ্ডগোল হচ্ছিল। এ দিন বোমাবাজির সময়ে বাড়ির বাইরে বেরিয়ে আসেন মহবুল ও তাঁর বাবা। ঘটনার তদন্ত শুরু করা হয়েছে। বাকী অভিযুক্তদের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে।” বৃহস্পতিবার রাতে বোমার আঘাতে গুরুতর জখম অবস্থায় মহবুল ও ইনসারকে হাসপাতালে ভর্তি করা হয়। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে ডোমকল মহকুমা হাসপাতালে স্থানান্তরিত করার সময়েই মৃত্যু হয় তাঁর। মহবুলের মা খাদিজা বিবি বলেন, “গণ্ডগোল থামানোর জন্য অনুরোধ করতে পুলিশের কাছে যাচ্ছিল ওরা। এ ভাবে ছেলেটা চলে যাবে ভাবতে পারিনি।” প্রসঙ্গত ওই এলাকায় মাস খানেক আগে দুষ্কৃতীদের মধ্যে গণ্ডগোলের জেরে ঝর্ণা বিবি নামে এক মহিলার মৃত্যু হয়। গ্রামবাসীদের অভিযোগ, পাচারকারীদের এই গণ্ডগোলের বলি হতে হচ্ছে সাধারণ মানুষকে। মাস ছ’য়েক ধরে এলাকায় সন্ত্রাস চালাচ্ছে দুষ্কৃতীরা। এ দিনও প্রতিবারের মত পুলিশ এলাকা ছাড়তেই ফের বোমাবাজি শুরু হয়ে যায় বলে জানালেন স্থানীয় বাসিন্দারা।

লালগোলার ম্যাচেও জয়ী বাংলাদেশই
সামনেই পদ্মা। নদীপাড় থেকে খালি চোখেই দেখা যায় পদ্মাপারের তাঁদের স্বদেশ, বাংলাদেশের চর এলাকার ঘর বাড়ি। লালগোলার সেই পদ্মাপাড়ের এম এন অ্যাকাডেমি মাঠে মুর্শিদাবাদ জেলা একাদশকে শুক্রবার ২-১ গোলে হারিয়ে দিল বাংলাদেশ একাদশ। মুর্শিদাবাদ জেলা পুলিশ ও কলকাতা ‘ফুটবল লাভারস্ অ্যাসোসিয়েশান’-এর আমন্ত্রণে মুশির্দাবাদ জেলা একাদশের সঙ্গে প্রীতি ফুটবল ম্যাচে একে একে ভাবতা, হরিহরপাড়া, ডোমকলের মাঠ কাঁপিয়ে এ দিন মুর্শিদাবাদ জেলায় শেষ খেলাটি খেলেন লালগোলায়। ‘ফুটবল লাভারস অ্যাসোসিয়েশান’-এর সম্পাদক মিহিরকুমার দাস বলেন, “লালগালার ‘সঞ্জীবন’-এর পরিচালনায় এ দিনের খেলার পর বাংলাদেশের টিমটি শনিবার খেলবে নদিয়ার রানাঘাট স্টেডিয়ামে। যুব কল্যাণ দফতরের মন্ত্রী উজ্জ্বল বিশ্বাসের অনুরোধে ওই দিনের খেলার আয়োজন করা হয়েছে।” এ দিন এম আ্যাকাডেমির মাঠে হাজার বিশেক দর্শকের সামনে লালগালার বিধায়ক তথা রাজ্যের মৎস্যমন্ত্রী আবু হেনা উপস্থিত ছিলেন। বাংলাদেশের গোল দু’টি করেন আবুল কালাম ও জাহিদুর ইসলাম। মুর্শিদাবাদ একাদশের গোলটি করেন দুরুল ইসলাম। ম্যান অব দ্যা ম্যাচ হন মুর্শিদাবাদ একাদশের আসিক ইকবাল। এ দিনই নওদা ও ডোমকল থানার সীমানা লাগোয়া হরিহরপাড়া থানার সাহাজাদপুর গ্রামের মিলন সংঘের মাঠে ৮ দলের ‘ওয়ান-ডে ফুটবল টুর্নামেন্ট’ অনুষ্ঠিত হয়। নওদা থানার এক ব্যবসায়ী সাইফুল শেখের আর্থিক আনুকুল্যে ও মিলন সংঘের পরিচালনায় গত বছর ওই ‘ওয়ান-ডে ফুটবল টুর্নামেন্ট’ শুরু হয়। দ্বিতীয় বছরে পড়ল ওই প্রতিযোগিতা। এ দিন ডোমকল ও হরিহরপাড়া মিলিয়ে দু’টি থানার মোট ৮টি দল ওই খেলায় অংশ নেয়। ট্রাইবেকারে সাহাজাদপুর মিলন সংঘ ৩-২ গোলে শ্রীপুর যুব সংঘকে হারিয়ে ট্রফি জিতে নেয়।

শিক্ষিকার বদলি রুখতে আন্দোলনে গ্রামবাসীরা
স্কুলের প্রধান শিক্ষিকার বদলি রুখতে পথে নামলেন গ্রামবাসীরা। লিপিকা সরকার নামে ওই শিক্ষিকাকে বদলি করা হলে নদিয়ার রানাঘাটের রাজাপুর প্রাথমিক বিদ্যালয়ে তালা ঝুলিয়ে দেওয়া হবে বলে হুমকিও দেন তাঁরা। শুক্রবার সকালে রাজাপুরের বাসিন্দারা স্কুলের সামনে এই নিয়ে বিক্ষোভ দেখান। কয়েকটি পোস্টারও লাগান। ২০০৯ সালে রাজাপুর প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষিকার দায়িত্ব পান লিপিকাদেবী। জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারম্যান অর্চনা ঘোষ সরকার বলেন, “ওঁর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। তার ভিত্তিতেই ওই শিক্ষিকাকে চাপড়ার একটি স্কুলে বদলি করা হয়েছে। তাঁর বিরুদ্ধে মিড-ডে মিল সংক্রান্ত কিছু অভিযোগ পাওয়া গিয়েছে। তিনি নিজেই হয়তো এলাকার কিছু মানুষকে জড়ো করে এ সব করছেন।” হাবিবপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান তৃণমূলের সুপর্ণা নাথ দত্ত বলেন, “আমি শুনেছি ওই শিক্ষিকার বিরুদ্ধে মিড-ডে মিল সংক্রান্ত কিছু অভিযোগ উঠেছে। সেই কারণেই তাঁকে অন্যত্র বদলি করার নির্দেশ দেওয়া হয়েছে। তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করে লিপিকাদেবী বলেন, “এত মানুষ আমার হয়ে কথা বলছেন, আমার সত্যিই বলার কিছু নেই। আমি এখানে আসার পর থেকে কিছু অসৎ মানুষের আয় বন্ধ হয়ে গিয়েছে। সেই জন্যই আমার নামে মিথ্যা অভিযোগ তৈরি করে আমাকে ওঁরা সরাতে চাইছেন।” লিপিকাদেবীর বিরুদ্ধে ওঠা অভিযোগ মানতে নারাজ গ্রামবাসীরাও। স্থানীয় বাসিন্দা সত্যনারায়ণ কর্মকার বলেন, “এই স্কুলে ভাল শিক্ষকের ঠাঁই হয় না। এর আগে কেউ স্কুলের উন্নয়নের ব্যাপারে ভাবেনি। ওই শিক্ষিকাই স্কুলের উন্নয়ন ঘটিয়েছেন।” একই কথা বললেন চায়না ঘোষ নামে এক বাসিন্দা। তিনি বলেন, “দিদিমণি এই স্কুলে আসার পরে নতুন ঘর তৈরি হয়েছে। আলোরও ব্যবস্থা হয়েছে। পড়ুয়াদের মিড-ডে মিলে ভল খাবার দেওয়া হচ্ছে।”

পরীক্ষার ফল প্রকাশ
বিএ, বিএসসি, বিকম পরীক্ষার পার্ট ওয়ান পরীক্ষার ফল প্রকাশ হবে আগামী সোমবার, ২৮ নভেম্বর। কল্যাণী বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক জানিয়েছেন, ওই দিনই দুপুর ১২টা থেকে বহরমপুরের কে এন কলেজ, কল্যাণী বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামকের অফিস এবং কৃষ্ণনগরের দ্বিজেন্দ্রলাল কলেজ থেকে মার্কশিটও পাওয়া যাবে। বিকেল ৪টের পর থেকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.klyuniv.ac.in থেকেও পরীক্ষার ফল জানা যাবে। এ ছাড়াও www.exametc.com ওয়েবসাইটটি থেকেও ফল জানা যাবে। এসএমএসে ফল জানতে হলে, UKUG লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে পাঠাতে হবে ৫৪২৪২ নম্বরে।

ছাত্র মৃত্যু, অবরোধ
দুর্ঘটনায় মৃত্যু হয়েছে প্রসেনজিৎ সওদাগর নামে (১৮) এক স্কুল পড়ুয়ার। বৃহস্পতিবার বিকেলে বহরমপুরের রামনগরঘাট রাজ্য সড়কে একটি বাসের ধাক্কায় মৃত্যু হয় তার। আরও এক ছাত্রকে জখম অবস্থায় বহরমপুর নিউ জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রসেনজিৎ শক্তিপুর উচ্চ বিদ্যালয়ের দ্বাদশ শ্রেণির ছাত্র ছিল। স্থানীয় বাসিন্দারা এই ঘটনার পরে বহরমপুর-রামনগর রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। তবে বৃহস্পতিবার সন্ধ্যার পরেও ওই রাস্তায় ব্যাপক যানজট হয়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, অভিযুক্ত বাস চালক শক্তিপুর বিট হাউসে আত্মসমর্পণ করেন।

পথবাতির দাবি
খড়গ্রামের সব থেকে বড় বাজার বসে শেরপুরে। সব মিলিয়ে প্রায় ২৩০টা দোকানও রয়েছে। তবে সন্ধ্যা নামলেই বাজার ঘুটঘুটে অন্ধকার হয়ে যায়। পথ বাতি নেই, ফলে সন্ধ্যার পরে কেনা কাটা করতে বাজারে যেতে সমস্যায় পড়েন স্থানীয় বাসিন্দারা। একই সমস্যা বিক্রেতাদেরও। অন্ধকার বাজারে ব্যবসা করতে নিরাপত্তার প্রশ্নও তুলেছেন তাঁরা। বিধায়ক তহবিলের টাকায় বাজারে পাঁচটি সৌরবাতি লাগানো হয়েছিল। তার একটা বিকল। আর বাকীগুলো টিমটিম করে জ্বললেও রাত বাড়তেই নিভে যায়। ব্যবসায়ীদের তরফে মিলন আলি, সারফুল ইসলামেরা জানালেন, এই বাজারে শুধু স্থানীয়রাই নন, আসেন আশপাশের গ্রামের মানুষও। পথবাতি নেই বলে সকালটুকুই শুধু ভরসা। সন্ধ্যায় কেউ বাজারে আসতেই চান না। খড়গ্রামের বিধায়ক কংগ্রেসের আশিস মার্জিতের আশ্বাস, “সমস্যার কথা জানি। খারাপ পথবাতিগুলো মেরামত এবং নতুন পথবাতি লাগানোর ব্যবস্থা করব।”

দুর্ঘটনার জেরে চাকদহে অবরোধ
পুলিশের গাড়ির ধাক্কায় এক যুবকের আহত হওয়ার ঘটনাকে কেন্দ্র রাস্তা অবরোধ করলেন স্থানীয় মানুষ। শুক্রবার বিকালে নদিয়ার চাকদহ থানার কামালপুর গ্রামের কাছে চাকদহ-বনগাঁ রোডে ওই দুর্ঘটনা ঘটে। অমর ঘোষ নমে ওই যুবককে আশঙ্কাজনক অবস্থায় চাকদহ স্টেট জেনারেল হাসপাতালে ভর্তি করানো হয়েছে। রাস্তা অবরোধে আটকে পড়ে যানবাহন। পরে পুলিশ-প্রশাসনের হস্তক্ষেপে অবরোধ ওঠে।

দেহ উদ্ধার
সীমান্তবর্তী কাঁটাতারের কাছ থেকে এক ব্যক্তির ক্ষতবিক্ষত দেহ উদ্ধার করল বিএসএফ। বৃহস্পতিবার রাতে হাঁসখালির রামনগরে ঘটনাটি ঘটে। মৃত ওই ব্যক্তি বাংলাদেশের বাসিন্দা বলে বিএসএফ সূত্রে খবর।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.