উত্তর কলকাতা: পাইকপাড়া, ব্যারাকপুর
সংস্কার দূর অস্ত
পথের বাধা
কোথাও পিচ উঠে গিয়ে ইট ও মাটি বেরিয়ে পড়েছে। ছড়িয়ে রয়েছে খোয়া ও পাথরের কুচো। কোথাও রাস্তা কাঁচা। অভিযোগ, দীর্ঘ দিন রাস্তাগুলির সংস্কার হয় না। সংস্কার হলেও নিম্নমানের কাজ হচ্ছে। তা ছাড়া একটু বৃষ্টি হলেই আগরপাড়া স্টেশন সংলগ্ন এই রাস্তাগুলি জল-কাদায় ভরে ওঠে।
আগরপাড়া স্টেশন সংলগ্ন এলাকা পানিহাটি পুরসভার অন্তর্গত। এই অঞ্চলের রাস্তাগুলির বেহাল অবস্থা। রাস্তার এই অবস্থা নিয়ে উষুমপুর নগর, উষুমপুর শিবির-১, উষুমপুর শিবির-২ অঞ্চলের মানুষের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়েছে।
রবীন্দ্রনাথ ঠাকুর রোডের উষুমপুর বাজার অংশে পিচ হয়নি। এখানে বাজারে ঢোকার মুখে রয়েছে একটি সদ্য তৈরি করা কালভার্ট। অভিযোগ, সামান্য বৃষ্টিতে কালভার্টের উপরে জল জমে যায়। একই দশা এলাহাবাদ ব্যাঙ্কের কাছেও। এই রাস্তাটি ২৫, ২৬ ও ২৭ নম্বর ওয়ার্ডের মধ্যে দিয়ে গিয়েছে।
খারাপ অবস্থা উষুমপুর শিবির-১ এবং উষুমপুর শিবির-২ রাস্তাটির। উষুমপুর শিবির-২-এর বাসিন্দাদের অভিযোগ, এই অঞ্চলের রাস্তাগুলিতে দীর্ঘ দিনপিচ হয়নি। যদিও পুরসভা সূত্রে খবর, রাস্তাটি রেলের। রেলের দায়িত্ব সারাই করার। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সমীর গোস্বামী বলেন, “আমরা বিষয়টি জানলাম। সংশ্লিষ্ট দফতরের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”
উষুমপুর পল্লির রামকৃষ্ণ পরমহংস রোডের বেহাল অবস্থা। রাস্তাটি দু’ভাগে ভাগ হয়ে গিয়েছে। বাঁদিক গিয়েছে বিরাটির দিকে। ডান দিক বেলঘরিয়া স্টেশনের দিকে। ২০০৯-এ পানিহাটি পুরসভা রাস্তাটি তৈরি করেছিল। অভিযোগ, মাল বোঝাই লরি যাতায়াতের ফলে রাস্তাটি দ্রুত নষ্ট হয়ে গিয়েছে। কোথাও রাস্তা বসে গিয়েছে। কোথাও বড় বড় গর্ত হয়ে গিয়েছে। স্থানীয় বাসিন্দা খোকন দেবের অভিযোগ, “স্থানীয় বাসিন্দারাই চাঁদা তুলে রাবিশ ফেলেছেন। বার বার কাউন্সিলরকে বলা সত্ত্বেও কাজ হয়নি।”
উষুমপুর শিবির-১-এর আচার্য প্রফুল্লপল্লি এবং রাজচন্দ্র ভটক রোড বাই লেনের (লিচুবাগান) রাস্তার হাল বেশ খারাপ। আচার্য প্রফুল্লপল্লি ও দ্বারিক ব্যানার্জি রোডের যোগসূত্র দুর্গাপুর রোড। রাস্তাটি পুরো কাঁচা। বৃষ্টি হলে বাসিন্দাদের নর্দমার ঢাকনার উপর দিয়ে যাতায়াত করতে হয়। স্থানীয় বাসিন্দা মথুরনাথ ঘোষ বলেন, “দীর্ঘ দিন এই অবস্থা। পুরসভার উদ্যোগের অভাব রয়েছে।’’ ২৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আরএসপি-র পঙ্কজ দাস বলেন, “কালভার্টের ওই অংশের কাজ বাকি আছে।”
পানিহাটি পুরসভার বিরোধী দল তৃণমূলের তরফে কাঞ্চন মুখোপাধ্যায় বলেন, “পুরসভা পরিষেবা দিতে ব্যর্থ। রাস্তা তৈরি হলেও নিম্নমানের কাজ হচ্ছে। মান নিয়ে পুরসভায় অভিযোগ করেছিলাম। কেউ শোনেননি।” যদিও পুরসভার ভাইস চেয়ারম্যান আরএসপির পঙ্কজ দাস বলেন, “এই অঞ্চলের অনেকগুলি রাস্তার খারাপ অবস্থা। দু’বছর আগেই রামকৃষ্ণ পরমহংস রোডের কাজ হয়েছে। কিছু অর্থ এসেছে। সংস্কার শুরু হবে। তবে এখনই সব রাস্তার সংস্কার করা সম্ভব নয়।”




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.