টুকরো খবর
নির্যাতন, গ্রেফতার
গৃহবধূর উপর নির্যাতনের অভিযোগে শ্বশুর ও শাশুড়িকে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার বিকালে ঘটনাটি ঘটে শিলিগুড়ির হাকিমপাড়ায়। পুলিশ জানায়, ধৃতের নাম রণজিৎ ও তৃপ্তি সাহা। তাঁদের বাড়ি হাকিমপাড়াতেই। কলকাতার টালিগঞ্জেও রণজিৎবাবুর একটি বাড়ি রয়েছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বছর দুয়েক আগে কলতাকার বিজয়গড়ের তরুণী তনুকা দেবীর সঙ্গে রণজিৎবাবুর ছেলে ইন্দ্রনীলের বিয়ে হয়। তাঁরা ২ জনই বেঙ্গালুরুতে পড়াশোনা করছিলেন। সেখানে ভালবাসার সম্পর্ক থেকেই বিয়ে হয় বলে তনুকা দেবী জানান। বিয়ের কয়েক মাসের মাথায় তনুকা দেবীকে কলকলাতায় নিয়ে গিয়ে তাঁর বাপের বাড়িতে পাঠিয়ে দেন ইন্দ্রনীল। তার পর থেকে তাঁকে আর ঘরে তুলতে চাইছেন না বলে অভিযোগ। তনুকা দেবী জানান, তাঁর স্বামী ইন্দ্রনীল বর্তমানে উচ্চশিক্ষার জন্য ইতালিতে রয়েছেন। তাঁর সঙ্গে বার বার যোগাযোগ করেও কোনও লাভ হয়নি। শ্বশুর ও শাশুড়িও তাঁকে ঘরে তুলতে রাজি হননি। ইন্দ্রনীল কয়েক লক্ষ টাকা দাবি করেন বলে অভিযোগ। কিন্তু তা না পাওয়ায় তাঁকে ফিরিয়ে নিতে রাজি হননি। ৯ নভেম্বর তনুকা দেবী তাঁর মায়ের সঙ্গে রণজিৎবাবুর বাড়িতে যান। কিন্তু শ্বশুর ও শাশুড়ি তাঁকে বাড়িতে ঢুকতে দিতে রাজি হননি বলে অভিযোগ। এমনকী তাঁকে সেখান থেকে মারধর করে তাড়িয়ে দেওয়া হয় বলে তিনি অভিযোগ করেছেন। তনুকা দেবী বলেন, “সম্পর্ক স্বাভাবিক করার কথা বলে এক দফায় আমার পরিবারের কাছ থেকে ৬০ হাজার টাকা নেন ইন্দ্রনীল। তার পরে আবার তিনি ৪ লক্ষ টাকা দাবি করেন। কিন্তু আমার পরিবারের পক্ষে এত টাকা জোগাড় করা সম্ভব নয়। তা জানাতেই তাঁরা আর আমাকে ঘরে তুলতে রাজি হচ্ছেন না।” শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার অমিত জাভালগি বলেন, “ঘটনাটি খতিয়ে দেখে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।”

বরখাস্ত প্রত্যাহার
থুতু কান্ডে অভিযুক্ত শিলিগুড়ির ডেপুটি মেয়র তথা প্রাথমিক শিক্ষক রঞ্জন শীলশর্মার বিরুদ্ধে থাকা সাময়িক বরখাস্তের নির্দেশ প্রত্যাহার করে নিল শিলিগুড়ি মহকুমা প্রাথমিক শিক্ষা সংসদ। শুক্রবার প্রাথমিক শিক্ষক পদে কাজে যোগ দেন রঞ্জনবাবু। প্রাথমিক সংসদ সূত্রে জানা গিয়েছে, ২০০৯ সালের জুন মাসে শিলিগুড়ি জেলা স্কুল পরিদর্শক (প্রাথমিক) রিয়াজুল হকের কাছে স্মারকলিপি দিতে দিয়ে থুতু ছিঁটিয়ে দেওয়ার অভিযোগ ওঠে রঞ্জনবাবুর বিরুদ্ধে। ওই সময়েই রঞ্জনবাবু-সহ শিখা চট্টোপাধ্যায়, অনুকূল দত্ত নামে তিন প্রাথমিক শিক্ষককে বরখাস্ত করা হয়। রঞ্জনবাবুর বিরুদ্ধে শিলিগুড়ি আদালতে একটি ফৌজদারি মামলাও করেন রিয়াজুলবাবু। সম্প্রতি বামফ্রন্ট সরকারের অপসারণের পর বিষয়টি নিয়ে প্রাইমারি কাউন্সিলকে আইনি নোটিশ পাঠান রঞ্জনবাবুর। শিলিগুড়ি মহকুমা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান বলেন, “ওই ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তার রিপোর্ট কলকাতায় পর্ষদের অফিসে পাঠানো হয়। সেখান থেকে আসা চিঠির ভিত্তিতেই বরখাস্তের নির্দেশ প্রত্যাহার করে নেওয়া হয়েছে।” রঞ্জনবাবু বলেন, “দীর্ঘ আড়াই বছর অন্যায় ভাবে আমাকে বরখাস্ত করে রাখা হয়।”

সংখ্যালঘু সম্মেলন
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাজে খুশি সারা বাংলা সংখ্যালঘু যুব ফেডারেশন। শুক্রবার শিলিগুড়ির খালপাড়ায় সামসিয়া হাই মাদ্রাসায় সংগঠনের পঞ্চম রাজ্য সম্মেলন শুরু হয়। সেখানে বক্তব্য রাখতে গিয়ে সংগঠনের সাধারণ সম্পাদক মহম্মদ কামারুজ্জামান মমতা বন্দ্যোপাধ্যায়ের চার মাসের মেয়াদকালে সংখ্যালঘুদের জন্য যে উদ্যোগ নেওয়া হয়েছে তাতে স্বাগত জানান। তিনি বলেন, “বামফ্রন্ট সরকারের আমলে পশ্চিমবঙ্গের সংখ্যালঘুরা বঞ্চিত হয়েছেন। শুধু তাঁদের ভোট ব্যাঙ্ক হিসেবে ব্যবহার করা হয়েছে। কিন্তু বর্তমান মুখ্যমন্ত্রী যে আশ্বাস দিয়েছিলেন সেই অনুযায়ী তিনি কাজ করছেন। মাদ্রাসা শিক্ষা কেন্দ্রের শিক্ষাকদের অনেকে দেড় বছর, দুই বছর ধরে বেতন পাননি। নতুন সরকার সে সমস্যার সমাধান করেছে। ওয়াকফ সম্পত্তি দখলদারদের হাত থেকে মুক্ত করাতে সিবিআই তদন্তের আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী। এ ছাড়া আলিয়া বিশ্ববিদ্যালয় নিয়েও তাঁর উদ্যোগ স্বাগত। এখন আমরা চাই কেরল ও কর্নাটককে অনুসরন করে পশ্চিমবঙ্গেও সংখ্যালঘুদের সংরক্ষণের আওতায় আনা হোক।” দুই দিন ধরে সম্মেলন চলবে।

শান্তিনগরে রাস
শুক্রবার নকশালবাড়ির শান্তিনগরে শুরু হল রাসমেলা। এদিন বিকালে মেলার উদ্বোধন করেন মাটিগাড়া-নকশালবাড়ির বিধায়ক শঙ্কর মালাকার। গত ১১ বছর ধরে এই এলাকায় রাসমেলা চলছে। বিভিন্ন দোকানপাট ছাড়াও মেলার মূল আকর্ষণ প্রতিদিন সন্ধ্যায় বাউল, গম্ভীরা, কীর্থন, ভাওয়াইয়া সঙ্গীত। উদ্বোধনীর অনুষ্ঠানে নকশালবাড়ি পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ পৃত্থীশ রায়, সুনীল ঘোষ, নিরঞ্জন ঘোষ-সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

অর্ডিন্যান্সের বিরোধিতা
বিশ্ববিদ্যালয় রাজনীতি মুক্ত করতে সরকারের আনা নতুন অর্ডিন্যান্সের বিরোধিতায় বিক্ষোভ সভা করল শিক্ষা গণতন্ত্রীকরণ সংস্থা। শুক্রবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে ওই সভায় নতুন অর্ডিন্যান্সে বিশ্ববিদ্যালয়গুলির সেনেট, কোর্ট, এগজিকিউটিভ কাউন্সিল ভেঙে দেওয়ার প্রতিবাদে বক্তব্য রাখেন কর্মসমিতির প্রাক্তন সদস্য নিখিল গুহ, সঞ্জয় রায়, সংগঠন সদস্য ফজলুর রহমানরা। নতুন অর্ডিন্যান্সের ফলে গণতন্ত্রের বদলে দলতন্ত্র মাথাচাড়া দেবে বলে তাঁদের দাবি। এদিন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় তৃণমূল কর্মচারী সমিতির পক্ষে প্রশাসনিক ভবনের সামনে মৌলানা আবুল কালাম আজাদের ১২৪ তম জন্মদিবস পালন করা হয়।

বামেদের বিক্ষোভ
সদ্যোজাত শিশু মৃত্যুর ঘটনায় তদন্তের কাজে ঢিলেমির অভিযোগ তুলে শিলিগুড়ি হাসপাতালে বিক্ষোভ দেখাল ডিওয়াইএফ। শুক্রবার দুপুর ১২টা নাগাদ শিলিগুড়ি হাসপাতালের সুপার ও এক স্বাস্থ্য কর্তাকে প্রায় ছয় ঘন্টা ঘেরাও করে রাখা হয়। শেষপর্যন্ত দ্রুত তদন্ত শেষ করার আশ্বাসে ঘেরাও তুলে নেওয়া হয়। সংগঠনের অভিযোগ, গত ২ নভেম্বর চিকিৎসকের গাফিলতিতে এক সদ্যোজাতের মৃত্যু হয়। সাতদিন পার হয়ে গেলেও ওই ঘটনায় অভিযুক্ত চিকিৎসকের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। ডিওয়াইএফআইয়ের নেতা সৌরাশিষ রায় বলেন, “দুই সপ্তাহের মধ্যে তদন্ত রিপোর্ট পেশ করার আশ্বাস দেওয়া হয়েছে। তা না হলে ফের আন্দোলনে নামা হবে।” ঘেরাও হয়ে থাকা ডেপুটি সিএমওএইচ-৩ অশোক বিশ্বাস বলেন, “তদন্ত কমিটি কাজ করছে। ওই সংগঠনের দাবি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।”

বিদ্যুদয়ন হয়নি শামুকতলায়
সমীক্ষাই সার। রাজীব গাঁধী গ্রামীণ বিদ্যুদয়নের কাজ এগোয়নি একচুলও। গোটা গ্রামে বিদ্যুতের খুঁটি পর্যন্ত পড়েনি। গ্রামীণ বিদ্যুদয়ন নিয়ে প্রশাসনের বিরুদ্ধে গড়িমসির অভিযোগ তুলে ক্ষোভ আলিপুরদুয়ার-২ ব্লকের বড় চৌকি গ্রামে। বঞ্চনার বিরুদ্ধে লাগাতার আন্দোলনে নেমেছেন বাসিন্দারা। বাসিন্দাদের অভিযোগ। বড় চৌকি গ্রামে প্রায় ৯০০ পরিবার। এর মধ্যে ৭০ শতাংশ বিপিএল। ৪০০ পরিবার বিদ্যুতের আলো পৌঁছলেও পশ্চিম ও পূর্ব অংশের ৪০০ পরিবার বিদ্যুতের আলো থেকে বঞ্চিত হয়ে আছে। ওই দুটি অংশে বিদ্যুতের খুঁটি পর্যন্ত পড়েনি। দফায় দফায় শুধু সমীক্ষা চলছে। স্থানীয় বাসিন্দা উত্তম বর্মন, গৌতম বর্মনরা জানিয়েছেন, বঞ্চনার প্রতিবাদে আন্দলনে নামা হয়েছে। প্রশাসনে দাবিপত্রও পেশ করা হয়েছে।

২টি দুর্ঘটনায় মৃত ২
দুটি পৃথক পথ দুর্ঘটনায় মৃত্যু হল ২ জনের। ওই দুটি দুর্ঘটনায় জখম হয়েছেন ১৫ জন। জখমদের স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয়েছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার শিলবাড়ি ঘাট এলাকায় বাসের ধাক্কায় অজ্ঞাতপরিচয় এক সাইকেল আরোহীর মৃত্যু হয়। পুলিশ বাসটি আটক করেছে। শুক্রবার সকাল সাড়ে ১০টা নাগাদ পরোরপাড় গ্রাম পঞ্চায়েত এলাকায় একটি ছোট গাড়ি উল্টে গেলে এক জনের মৃত্যু হয়। ১৫ জন জখম হন। পুলিশ জানিয়েছে, মৃত ব্যক্তির নাম বীরেন বর্মন (২৬)। বাড়ি কোচবিহারের ঘোকসাডাঙায়।

আন্দোলনে জনসভা
কৃষিপণ্যের মূল্যবৃদ্ধিতে আন্দোলনে নামল রাজগঞ্জ ব্লক কিসান খেত মজদুর কংগ্রেস। সংগঠনের তরফে বৃহস্পতিবার ভুটকিতে একটি জনসভা হয়। সংগঠনের জেলা ও ব্লক স্তরের বিভিন্ন নেতারা ছাড়াও হাজির ছিলেন জেলা ওবিসি সেল সভাপতি আবদুল রাজ্জাক প্রমুখ।

নদীতে দেহ উদ্ধার
নদী থেকে উদ্ধার হল চা শ্রমিকের মৃতদেহ। শুক্রবার আলিপুরদুয়ার জংশন এলাকার বাইরাগুড়ি গ্রামের পাশে গরম নদী থেকে মাঝেরডাবরি বাগানের এক শ্রমিকের দেহ উদ্ধার হয়। ওই চা শ্রমিকের নাম সোমরা ওরাঁও (৪৫)। বৃহস্পতিবার রাতে সোমরা বাইরাগুড়ি এলাকায় একটি জলসা দেখতে যান। সকালে দেহ গরম নদীতে দেখতে পান বাসিন্দারা।

দুর্ঘটনায় মৃত্যু
সকাল বেলা হাটে যাওয়ার পথে গাড়ির ধাক্কায় একজন ব্যবসায়ীর মৃত্যু হল। ওই ব্যাক্তিকে ধাক্কা দিয়ে গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকে ধাক্কা দেয়। শুক্রবার ঘটনাটি ঘটেছে ডুয়ার্সের ফালাকাটা থানার জটেশ্বরে। পুলিশ জানিয়েছে, মৃত ওই ব্যাক্তির নাম পরিমল রায় (৫২)। তার বাড়ি জটেশ্বর সাহাপাড়ায়। এদিন তিনি বাড়ি থেকে বেরিয়ে বাস ধরতে ৩১ নম্বর জাতীয় সড়কের পাশে দাঁড়াতেই গাড়িটি তাকে ধাক্কা দেয় বলে অভিযোগ। গাড়ি ফেলে চালক পালিয়ে যান। পরে পুলিশ গিয়ে ছোট যাত্রিবাহী গাড়িটি আটক করে।

আটক ৩
বেআইনি ভাবে বিদ্যুৎ ব্যবহার করার অভিযোগে তিন জনকে আটক করে পুলিশের হাতে তুলে দিলেন বিদ্যুৎ পর্ষদের কর্মীরা। বৃহস্পতিবার ফালাকাটার বিভিন্ন জায়গায় অভিযান চালায় পর্ষদ।

অবরোধ
জল, বিদ্যুতের দাবিতে ৮ ঘন্টা রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখালেন কাঁঠালগুড়ি চা বাগানের শ্রমিকরা। শুক্রবার ভোরে বাগানের কয়েকশো শ্রমিক ভুটানের সামচি যাওয়ার সড়ক অবরোধ করেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.