টুকরো খবর
গ্রেফতার ‘দালাল’
হাওড়া স্টেশনের ট্যাক্সি স্ট্যান্ডে দালালচক্র যে এখনও সক্রিয় এবং সে কারণেই যাত্রী প্রত্যাখান ওই স্টেশনে নিত্যদিনের ঘটনা, ফের তার প্রমাণ মিলল। পুলিশ সূত্রে জানা গিয়েছে, শুক্রবার হাওড়া স্টেশন চত্বরে এক যাত্রীর থেকে বেশি টাকা নিয়ে ট্যাক্সি ধরিয়ে দেওয়ার সময়ে হাওড়া সিটি পুলিশের হাতে ধরা পড়ে এক দালাল। ধৃত ব্যক্তির নাম বিনোদ দাস। বাড়ি সালকিয়ার নন্দীবাগানে। হাওড়া রেলপুলিশ জানায়, বিনোদকে কয়েক সপ্তাহ আগে একই কারণে তাঁরাও ধরেছিলেন। জেল থেকে সম্প্রতি সে ছাড়া পায়। ফের যে সে এই কাজ করছে, তা অবশ্য তাদের জানা ছিল না। হাওড়ার ডিসি ডিডি অখিলেশ চতুর্বেদী বলেন, “হাওড়া স্টেশনে ট্যাক্সি চালকদের যাত্রী প্রত্যাখান নিয়ে বারবার আমাদের কাছে অভিযোগ আসছিল। তাই আজ এই অভিযান চালিয়ে ওই দালালকে গ্রেফতার করা হয়। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। প্রয়োজনে ফের স্টেশন এলাকায় অভিযান চালানো হবে।”

স্কুলে হঠাৎই কাজ বন্ধ, ফিরে গেল পড়ুয়ারা
চতুর্থ শ্রেণির কর্মীদের কর্মবিরতিতে ক্লাস বাতিল হওয়ায় শুক্রবার সকালে তারাতলার শ্রী ভারতী স্কুলে ফিরে যেতে হয় পড়ুয়াদের। কর্তৃপক্ষ জানান, স্থায়ীকরণের দাবিতে কর্মীরা আচমকা কর্মবিরতি শুরু করায় ক্লাস বাতিল করা হয়। অভিভাবকদের অভিযোগ, আগাম না-জানিয়ে ক্লাস বন্ধ করে দেওয়ায় ছাত্রছাত্রীদের তো বটেই, তাঁদেরও নাকাল হতে হয়। এ দিন শিক্ষক, শিক্ষিকা ও ছাত্রছাত্রীরা স্কুলে পৌঁছে দেখেন, মেন গেট খোলা থাকলেও ক্লাসঘরগুলি বন্ধ। রাজু মণ্ডল নামে স্কুলের এক রক্ষী বলেন, “আট মাস ধরে আমরা স্থায়ী করার দাবি জানাচ্ছি। কর্তৃপক্ষ মানছেন না। তাই অনির্দিষ্ট কালের জন্য কর্মবিরতি শুরু করেছি।” অধ্যক্ষা স্বাগতা বন্দ্যোপাধ্যায় জানান, স্কুলে এসে দেখা যায়, চূড়ান্ত বিশৃঙ্খলা। ক্লাস নেওয়া যাবে না বুঝতে পেরে ছাত্রছাত্রীদের বাড়িতে খবর দেওয়া হয়। তিনি বলেন, “শনিবার স্কুল বন্ধ থাকে। সোমবার থেকে নির্দিষ্ট রুটিনে স্কুল হবে। কর্মচারীরা কাজ না-করলেও শিক্ষক-শিক্ষিকাদের সাহায্যেই ক্লাস হবে।”

সকালে চপার মেরে ছিনতাই
যাচ্ছিলেন যোগাসনের ক্লাসে। সাতসকালে ছিনতাইবাজদের খপ্পরে পড়লেন যাদবপুর থানা এলাকার বাপুজিনগরের এক ব্যবসায়ী। মধুসূদন চক্রবর্তী নামে ওই ব্যক্তির অভিযোগ, প্রতিদিনের মতো শুক্রবার সকালেও তিনি যোগাসনের ক্লাসে যাচ্ছিলেন। সঙ্গে ছিলেন প্রতিবেশী এক মহিলা। রাস্তায় চার যুবক তাঁদের পথ আটকায়। চপার দিয়ে তাঁকে মধুসূদনবাবুকে আঘাত করে এক দুষ্কৃতী তাঁর গলার হার টেনে নেয়। সঙ্গের মহিলার কাছে কোনও গয়না না-পেয়ে তাঁর ব্যাগ থেকে মানিব্যাগটি নিয়ে ছিনতাইকারীরা পালিয়ে যায় বলে স্থানীয় বাসিন্দাদের অভিযোগ। যাদবপুর থানার পুলিশ একটি মামলা রুজু করেছে।

শিশুর দেহ উদ্ধার
গলায় ফাঁস লাগানো অবস্থায় এক শিশুর দেহ উদ্ধার হল। বৃহস্পতিবার, মহেশতলা চটা বাজারে। মৃতার নাম নাসরিন খাতুন (৫)। ওই রাতে বাবা নাসির মণ্ডলের কারখানা থেকে নাসরিনের দেহ উদ্ধার হয়। পুলিশের ধারণা, শ্বাসরোধ করে খুন করা হয়েছে তাকে। খুনে জড়িত সন্দেহে নাসিরের কারখানার দুই কর্মী গ্রেফতার হয়েছে। পুলিশ জানায়, বৃহস্পতিবার সন্ধ্যায় নাসরিন বাড়ি থেকে বেরোয়। তার পর থেকেই সে নিখোঁজ ছিল। খুঁজতে বেরিয়ে স্থানীয়েরা দেখেন, নাসিরের কারখানার একটি জানলা খোলা। ভিতরে তাকাতেই নাসরিনের দেহ দেখতে পান তাঁরা। দক্ষিণ ২৪ পরগনার অতিরিক্ত পুলিশ সুপার (সদর) নূপুর প্রসাদ জানান, মৃতার পরিবারের অভিযোগের ভিত্তিতে খুনের মামলা দায়ের হয়েছে।

ফের বিভ্রাট মেট্রোয়
স্বয়ংক্রিয় সিগন্যাল খারাপ হয়ে যাওয়ায় শুক্রবার ফের কিছুক্ষণ বিঘ্নিত হল মেট্রো চলাচল। বুধবার সকালে ট্রেনের নীচে শব্দ হওয়ায় বন্ধ হয়েছিল মেট্রো। যাত্রীদের অভিযোগ, নানা যান্ত্রিক ত্রুটিতে মাঝেমাঝেই পরিষেবা বিঘ্নিত হচ্ছে। মেট্রো রেল সূত্রে খবর, সিগন্যাল খারাপ হওয়ায় শুক্রবার মহানায়ক উত্তমকুমার থেকে কবি সুভাষ স্টেশন পর্যন্ত ‘ম্যানুয়ালি’ বা ‘পেপার লাইন ক্লিন’-এর মাধ্যমে ট্রেন চালানো হয়। ফলে এ দিন বেলা ১১টা ৫১ মিনিট থেকে ১২টা ৩৫ মিনিট পর্যন্ত প্রতিটি ট্রেনই দেরিতে চলে। স্বয়ংক্রিয় সিগন্যাল ব্যবস্থা ঠিক হয়ে যাওয়ার পরে অবস্থা স্বাভাবিক হয়।

চুরির অভিযোগ, ধৃত
ফ্রিজে রাখা সব্জির ফাঁক থেকে আলমারির চাবি খুঁজে পেয়েছিল দুষ্কৃতী। তাই দিয়ে আলমারি খুলে টাকা-গয়না হাতায় সে। চুরির অভিযোগে বৃহস্পতিবার শেখ রাজু ওরফে কাটা রাজু নামে ওই যুবককে গ্রেফতার করেছে পুলিশ। গত ৪ নভেম্বর রাতে সৌরভ ভট্টাচার্য নামে আলিপুর চতুর্থ আদালতের সিভিল বিচারকের লেক গার্ডেন্সের সরকারি আবাসনের দরজা ভেঙে চুরি হয়। সৌরভবাবু তাঁর চুঁচুড়ার বাড়িতে ছিলেন। ৬ তারিখ আবাসনের প্রতিবেশীরা তাঁকে ঘটনাটি জানান। সোনার গয়না, মোবাইল, ল্যাপটপ ও টাকা মিলিয়ে প্রায় ৩ লক্ষ অর্থমূল্যের জিনিস চুরি যায় বলে পুলিশে অভিযোগ করেন সৌরভবাবু। রাজুর কাছ থেকে ২০ হাজার টাকা বাদে বাকি জিনিস উদ্ধার হয়েছে।

পুরসভায় রবীন্দ্রসঙ্গীত
শহরের রাজপথের পরে এ বার রবীন্দ্রসঙ্গীত বাজছে কলকাতা পুরসভাতেও। পুরসভার ভিআইপি ব্লকে শুক্রবার থেকে রবীন্দ্রসঙ্গীত বাজানো শুরু হয়েছে। সঙ্গে নানা রঙের আলোর খেলা। মেয়র শোভন চট্টোপাধ্যায় বলেন, “পুরভবন সাজিয়ে আমরা এমন পরিবেশ তৈরি করতে চাই যেখানে মানুষ আনন্দের সঙ্গে কাজ করতে পারবেন।” ২০০১ সালে ডিএফডিআই-এর দেওয়া টাকা থেকে এই সৌন্দর্যায়নে খরচ করা হয়েছে বলে তিনি জানান।

রাতে দমদম থানা ঘেরাও কংগ্রেসের
দলীয় কর্মীকে আটক করার প্রতিবাদে শুক্রবার রাতে দমদম থানা ঘেরাও করে বিক্ষোভ দেখাল কংগ্রেস। একটি গণ্ডগোলের ঘটনায় সন্ধ্যায় জেলা কংগ্রেস সেবাদলের নেতা সুজিত গঙ্গোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়। রাতে থানা ঘেরাও করেন কংগ্রেসকর্মীরা। স্থানীয় কংগ্রেস নেতা অহীন মজুমদারের অভিযোগ, “পুলিশ অহেতুক আমাদের দলের সদস্যকে হেনস্থা করছে। আমরা তারই প্রতিবাদ জানিয়েছি।”
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.