টুকরো খবর
মহিলাদের ‘উত্যক্ত’ করায় কলেজে ভাঙচুর
রাস্তায় মহিলাদের উত্যক্ত করার অভিযোগে শনিবার কৃষ্ণনগরের একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের ভিতরে ঢুকে বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা। অভিযোগ, তাঁরা আবাসনের ছাত্রদের মারধরও করে বলে অভিযোগ। কলেজ কর্তৃপক্ষের অভিযোগ, কলেজের বেশ কিছু জানলার কাঁচও ভাঙচুর করে তারা। স্থানীয় বাসিন্দারা অবশ্য মারধর এবং ভাঙচুরের অভিযোগ অস্বীকার করেছেন। তাঁদের পাল্টা অভিযোগ, পালপাড়া মোড়ের ওই বেসরকারি কলেজের ছাত্রেরা দীর্ঘ দিন ধরেই রাস্তায় মহিলাদের ‘উত্যক্ত’ করে চলেছেন। কলেজের সামনে দিয়ে যেতে হলে কটূক্তির হাত থেকে রেহাই পান না এলাকার মহিলারাও। এর ফলে বেশ কিছু দিন ধরেই এলাকার মানুষের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছিল। শনিবার সন্ধ্যায় স্থানীয় একটি চায়ের দোকানে বসে জনা কয়েক ছাত্র রাস্তার কয়েক জন মহিলাকে দেখে ‘মন্তব্য’ করেন। তার জেরেই স্থানীয় মানুষ কলেজের মধ্যে ঢুকে বিক্ষোভ দেখাতে শুরু করেন। স্থানীয় বাসিন্দা ও ভাতজাংলা গ্রাম পঞ্চায়েতের প্রধান তৃণমূলের কমল ঘোষ বলেন, “বহু দিন থেকেই ওই কলেজের ছাত্রদের বিরুদ্ধে এলাকার মানুষের অভিযোগ রয়েছে। ওই ছাত্রেরা নেশা করে পথ চলতি মহিলাদের উত্যক্ত করে বলে জানতে পেরেছি। বিষয়টি কলেজ কর্তৃপক্ষতে একাধিকবার জানানো হলেও কোনও ফল হয়নি।” কলেজের পরিচালন সমিতির চেয়ারম্যান নরেশ দাস বলেন, “আমাদের ছাত্রেরা এলাকার মহিলাদের দেখে অশালীন আচরণ করে বলে অভিযোগ। এমন কাণ্ড যাতে তারা আর না করে সে ব্যাপারে ছাত্রদের সঙ্গে আমরা কথা বলেছি। তবে কলেজে ঢুকে ছাত্রদের মারধর করা, ভাঙচুর চালানো এটাও তো মেনে নেওয়া যায় না।”

চাকদহে যুবককে গুলি করে খুন
নদিয়ার চাকদহের জগন্নাথপুরে এক যুবককে গুলি করে খুন করল দুষ্কতীরা। দেবব্রত ভদ্র (৩০) নামে ওই যুবক তাঁদের সক্রিয় কর্মী ছিলেন বলে দাবি করেছেন তৃণমূল নেতৃত্ব। তাঁদের দাবি, সিপিএমের মদতপুষ্ট দুষ্কৃতীরাই দেবব্রতকে খুন করেছে। পুলিশ অবশ্য দেবব্রত-খুনের পিছনে কোনও রাজনৈতিক কারণ রয়েছে কিনা তা এখনই মানতে চায়নি। জেলার পুলিশ সুপার সব্যসাচীরমণ মিশ্র বলেন, “খুনের কারণ স্পষ্ট নয়। তবে তদন্ত চলছে।” দুবড়া গ্রাম পঞ্চায়েতের জগন্নাথপুর গ্রামের বাসিন্দা দেবব্রতের বাবা যে সক্রিয় তৃণমূল কর্মী তা মেনে নিয়েছে জেলা সিপিএমও। তবে, দেবব্রতকে খুনের পিছনে দলীয় কোনও কর্মীর জড়িত থাকার প্রশ্ন উড়িয়ে দিয়েছে তারা। তাদের দাবি জমি নিয়ে ঝামেলার জেরেই ওই যুবক খুন হন। এ দিন বাড়ির কাছে দাঁড়িয়েছিলেন দেবব্রত। সেইসময় দুষ্কৃতীরা তাঁকে লক্ষ্য করে গুলি ছুড়ে বাইকে চড়ে পালিয়ে যায়। চাকদহ স্টেট জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই মারা যান তিনি। খবর পেয়ে রাজ্যের যুবকল্যাণ মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস ও চাকদহের বিধায়ক নরেশ চাকী হাসপাতালে যান। উজ্জ্বলবাবু বলেন, ‘‘সিপিএমের মদতপুষ্ট দুষ্কৃতীরাই এই খুনের ঘটনার সঙ্গে যুক্ত বলে জানতে পেরেছি। এলাকায় সন্ত্রাস ছড়াতেই এই কাজ।’’ অভিযোগ অস্বীকার করে সিপিএমের চাকদহ জোনাল কমিটির সম্পাদক অমল ভৌমিক বলেন, ‘‘আমাদের বিরুদ্ধে মিথ্যে অভিযোগ করা হচ্ছে। আমাদের কেউ ওই ঘটনার সঙ্গে যুক্ত নয়। আমরাও পুলিশের কাছে দাবি করছি, ঘটনার তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক।’’

‘মর্যাদা’ পাচ্ছেন না অরবিন্দ
রাজ্য সরকার শ্রীঅরবিন্দকে যোগ্য ‘মর্যাদা’ দিচ্ছে না। এমনকী প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার পাঠক্রমেও তাঁর সম্পর্কিত কোনও রচনা স্থান দেওয়া হয়নি। রবিবার রঘুনাথগঞ্জে সাংবাদিকদের সামনে ওই অভিযোগ করেন পণ্ডিচেরির শ্রী অরবিন্দ সোসাইটির রাজ্য সম্পাদক সুধেন্দু সাহা। ২১ ও ২২ জানুয়ারি রঘুনাথগঞ্জে সোসাইটির ত্রয়োদশ রাজ্য সম্মেলন হওয়ার কথা ঘোষণা করে তাঁর অভিযোগ, “ঋষি অরবিন্দের ১৩৯ বছর পূূর্ণ হয়েছে। তাঁর নামে একটি ট্রেন ও রাজ্যের একটি মেট্রো স্টেশনের নামকরণের প্রস্তাব দেওয়া হয়েছিল রেলমন্ত্রকের কাছে। সে প্রস্তাবও বিবেচনা করা হয়নি। এ রাজ্যে তরুণদের মধ্যে ঋষি অরবিন্দকে নিয়ে সে ভাবে কোনও চর্চা না হওয়ায় তাঁর সম্পর্কে তরুণ প্রজন্ম সম্পূর্ণ অন্ধকারে। রাজ্যের স্কুল গুলিতেও শ্রীঅরবিন্দের জন্মদিনটিও পালন করার ব্যাপারে রাজ্য সরকারের কোনও উদ্যোগ নেই। অথচ ওড়িষ্যায় শ্রীঅরবিন্দ সোসাইটির প্রস্তাব মতো সেই রাজ্যে অরবিন্দের ভাবাদর্শ প্রচারে রাজ্যের সরকার যথেষ্ট উদ্যোগ নিয়েছেন।”

ঈদের দিনে নয়া ঈদগাহ
জিয়াগঞ্জের ঈদগাহ। নিজস্ব চিত্র।
ঈদ-উল-আজহা, অর্থাৎ ইদুজ্জোহা আসলে ত্যাগের উৎসব। কিন্তু জিয়াগঞ্জের বাসিন্দাদের কাছে ওই ত্যাগের উৎসব এ বার প্রাপ্তির উৎসব হিসাবেই দেখা দিয়েছে। সৌজন্য, জিয়াগঞ্জ পুরসভা। ওই পুরসভা জিয়াগঞ্জের মুসলিম সম্প্রদায়ের মানুষের আবেদনে সাড়া দিয়ে প্রায় ৯ লক্ষ টাকা খরচ করে ঈদের নামাজ পড়ার জন্য এমন একটি সুদৃশ্য ও সুব্যবস্থা যুক্ত ঈদগাহ (যেখান সমবেত ভাবে ঈদের নামাজ পড়া হয়) তৈরি করে দিয়েছে যে তা নিয়ে রীতিমতো তর্ক শুরু হয়ে গিয়েছে। জিয়াগঞ্জ-আজিমগঞ্জের পুরপ্রধান সিপিএমের শঙ্কর মণ্ডল বলেন, “কিছু দিন আগে কাদা-নোংরা এড়িয়ে সমবেত বাবে নমাজ পনার জন্য একটি পরিষ্কার-পরিচ্ছন্ন জায়গার খোঁজ করছিলেন স্থানীয় বাসিন্দারা। তাঁদের কথা রাখতেই এই ঈদগাহ।”

রাস্তায় হাট, যানজট
রাজ্য সড়কের উপরেই চলে বিকিকিনি। রাস্তার উপরে হাট বসায় যানজটের সৃষ্টি হচ্ছে তেহট্টের বিভিন্ন এলাকায়। মহিষবাথান, নাজিরপুরের করিমপুর-কৃষ্ণনগর রাজ্য সড়কে যানজট নিত্য দিনের ঘটনা। করিমপুর গ্রামীণ হাসপাতাল থেকে শক্তিনগর জেলা হাসপাতাল যাওয়ার এটাই রাস্তা। যানজটের ফলে সমস্যায় পড়েন রোগী ও তার পরিজনেরা। যাত্রীদের ক্ষোভ, বহু বার প্রশাসনকে জানানো হলেও লাভ হয়নি। তেহট্টের মহকুমাশাসক অচিন্ত্যকুমার মণ্ডল বলেন, “হাট বসার বিষয়টি আমরা শুনেছি। অবিলম্বে যানজটের সমস্যা সমাধানের বিষয়ে একটা ব্যবস্থা নেওয়া হবে।”

দুর্ঘটনায় মৃত্যু
একটি ট্রেলারের সঙ্গে মোটরবাইকের সংঘর্ষে মৃত্যু হয়েছে বাইক আরোহীর। মৃতের নাম বিজয় হালদার (৩৮)। জখম হয়েছেন বাইক চালক নবকুমার হালদারও। তাঁদের বাড়ি রঘুনাথগঞ্জের ম্যাকেঞ্জি পাড়ায়। সোমবার সন্ধ্যায় দুর্ঘটনাটি ঘটেছে সুতির সাজুর মোড়ে । নবকুমারকে জঙ্গিপুর মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ জানায়, ট্রেলারটি এ দিন রঘুনাথগঞ্জে যাচ্ছিল। দুর্ঘটনার পরে উত্তেজিত জনতা ট্রেলারটিতে আগুন লাগিয়ে দেয়। চালক কোনও রকমে ট্রেলারটি পাশের একটি নয়ানজুলিতে নামিয়ে দিয়ে পালিয়ে যায়।

অস্ত্র-সহ গ্রেফতার
আগ্নেয়াস্ত্র-সহ এক দুষ্কৃতীকে রবিবার রাতে গ্রেফতার করেছে নওদা থানার পুলিশ। ধৃতের নাম মিঠু শেখ। বাড়ি বেলডাঙায়। তার কাছ থেকে একটি পাইপগান ও গুলি উদ্ধার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, ধৃতের বিরুদ্ধে ডাকাতি, চুরি ও ছিনতাইয়ের অভিযোগ রয়েছে।

জন্মদিন পালন
চিত্তরঞ্জন দাশের ১৪২তম জন্মদিবস পালন করা হল শনিবার। কল্যাণীর চিত্তরঞ্জন পার্কে দেশবন্ধু ক্লাবের উদ্যোগে এই অনুষ্ঠানে চিত্তরঞ্জনের মূর্তিতে মাল্যদান করা হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.