টুকরো খবর
পাকিস্তানের পরমাণু অস্ত্র ভাণ্ডার পুরোপুরি সুরক্ষিত নয় বলে আজ ফের আশঙ্কা প্রকাশ করল মার্কিন প্রশাসন। আজ ইসলামাবাদের মার্কিন দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে, পরমাণু অস্ত্র ভাণ্ডার যে কোনও মুহূর্তে সন্ত্রাসবাদীদের হাতে চলে যেতে পারে। তাই পাক সরকারের উচিত অবিলম্বে দেশের পরমাণু সুরক্ষা ব্যবস্থার উপর জোর দেওয়া। ওবামা প্রশাসন পাকিস্তানের পরমাণু অস্ত্র ভাণ্ডার নষ্ট করে দিতে পারে কয়েক দিন ধরে এমন একটা গুজব শোনা যাচ্ছে। একটি মার্কিন পত্রিকায় সম্প্রতি এ বিষয়ে একটি প্রবন্ধ বেরিয়েছে। তাতে লেখা হয়েছে, পাকিস্তানের পরমাণু অস্ত্র ভাণ্ডার এক দিন ধ্বংস করে দিতে পারে মার্কিন প্রশাসন। এর পরই ইসলামাবাদে মার্কিন দূতাবাস তড়িঘড়ি একটি বিবৃতি জারি করেছে। তাতে বলা হয়েছে, পাকিস্তানের পরমাণু সুরক্ষা ব্যবস্থা নিয়ে আমেরিকার দৃষ্টিভঙ্গি পাল্টায়নি। বিবৃতিতে বলা হয়েছে, “জঙ্গিরা যে অস্ত্র ভাণ্ডারের ক্ষতি করতে পারে, তা পাক সরকারের জানা আছে বলেই আমাদের বিশ্বাস। আমরা চাই পরমাণু সুরক্ষার উপর আরও জোর দিক ইসলামাবাদ।” পাক সেনা অবশ্য এর ইতিমধ্যেই জানিয়েছে, দেশের পরমাণু অস্ত্র ভাণ্ডার সুরক্ষিত রাখতে বিশেষ বাহিনী গঠন করছে তারা। আট হাজার সেনাকে এ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। বিষয়টি নিয়ে মুখ খুলেছেন প্রাক্তন পাক প্রেসিডেন্ট পারভেজ মুশারফও। একটি সাক্ষাৎকারে তিনি বলেছেন, “পাকিস্তানের পরমাণু অস্ত্র ভাণ্ডার ধ্বংস করা আমেরিকা বা অন্য কোনও দেশের পক্ষে অত সহজ হবে বলে আমার মনে হয় না।”

পদত্যাগ নয় এখনই, জানালেন বার্লুস্কোনি
ক্ষোভের মুখে বার্লুস্কোনি। ছবি: এএফপি।
গ্রিসের পর অর্থনৈতিক মন্দার ধাক্কায় নড়বড়ে ইতালির সরকারও। তবে এই মুহূর্তে পদত্যাগের সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী সিলভিও বার্লুস্কোনি। আজ ফেসবুকে তাঁর পদত্যাগ সংক্রান্ত জল্পনা ‘ভিত্তিহীন’ বলে জানান বার্লুস্কোনি স্বয়ং। আর্থিক মন্দার জেরে বার্লুস্কোনি সরকারের বিরুদ্ধে ক্ষোভ বাড়ছে। এই সপ্তাহেই পার্লামেন্টে আস্থাভোটের সামনে পড়তে পারেন বার্লুস্কোনি। বাজেট সংস্কার নিয়েও ভোটাভুটি হতে পারে মঙ্গলবার। এর মধ্যেই শনিবার প্রায় দশ হাজার বিক্ষোভকারী রোমে জড়ো হয়ে সরকারের প্রতি তাঁদের অনাস্থা জানিয়েছেন। বার্লুস্কোনি অবশ্য জানিয়ে দিয়েছেন, নেতৃত্ব বদলের জন্য এটা আদর্শ সময় নয়। ইতালির অর্থনৈতিক অবস্থা হয়তো গ্রিসের তুলনায় এখনও অনেকটাই ভালো। কিন্তু তাদের ঋণশোধের ক্ষমতা নিয়ে অনিশ্চয়তার বাতাবরণ তৈরি হয়েছে। তার জেরে নতুন করে বন্ড ছেড়ে ধার করতে তাদের সুদও গুণতে হচ্ছে অনেক বেশি মাত্রায়। এতটাই যে, ইউরোগোষ্ঠীভুক্ত দেশগুলির মধ্যে তা প্রায় নজিরবিহীন।

পশু-চামড়ার ব্যবসা জামাত উদ দাওয়ার
দেশ জুড়ে কয়েকশো শিবির বসিয়েছিল তারা। ইদুজ্জোহায় তাই পরিকল্পনামতোই পশু-চামড়া জোগাড় নিল জামাত উদ দাওয়া জঙ্গি গোষ্ঠী লস্কর ই তইবার ‘মুখ’। নিষিদ্ধ হওয়ার পরে এই দাতব্য সংগঠনকে সামনে রেখেই তহবিল বাড়ায় লস্কর। বরাবরই বিভিন্ন জঙ্গি সংগঠন ইদুজ্জোহায় পশু চামড়া সংগ্রহ করে এবং পরে তা বেচে অর্থ জোগাড় করে। গত কাল পাক সরকার ৩১টি নিষিদ্ধ জঙ্গি সংগঠনের তালিকা প্রকাশ করে জানিয়েছিল, এরা যেন কোনওমতেই পশু চামড়া সংগ্রহ করতে না পারে। তাদের কেউ সাহায্য করলে সন্ত্রাসবিরোধী আইনের আওতায় গ্রেফতার করা হবে। কিন্তু এই তালিকায় জামাত উদ দাওয়ার নাম ছিল না। তাই অবাধেই পশু চামড়া সংগ্রহ করেছে তারা। কাজে লাগিয়েছে মাদ্রাসার পড়ুয়াদের। মুম্বই হামলার পরে অল্প সময়ের জন্য নিষিদ্ধ করা হয়েছিল জামাত উদ দাওয়াকে। তখন কাজ চালানোর জন্য আর একটি সংস্থা খুলেছিল তারা। সেই ফালাহ-ই-ইনসানিয়াত ফাউন্ডেশন সংবাদপত্রে বড় করে বিজ্ঞাপন দিয়ে পশু-চামড়া দান করার আহ্বানও জানিয়েছিল। ইসলামাবাদের তাদের কর্মীরা চামড়া সংগ্রহ করেছেন। লাহৌরেও খোলা হয়েছিল ১০০টি শিবির।

স্বমেজাজেই আদালতে হাজির ‘জ্যাকল’
বদলাননি, এতটুকু বদলাননি র্যামিরেজ স্যাঞ্চেজ ওরফে ‘কার্লোস দ্য জ্যাকল’। প্রায় ১৭ বছর কারাগারে কাটানোর পরও কমেনি তাঁর তেজ। দীর্ঘকাল পরে আদালতে হাজিরা দিয়ে একই রকম জোর গলায় তিনি বললেন, “আমি এক জন পেশাদার বিপ্লবী।” সত্তর ও আশির দশক জুড়ে ইউরোপ জুড়ে একের পর এক ‘সাম্রাজ্যবাদ-বিরোধী’ হামলায় অভিযুক্ত ছিলেন স্যাঞ্চেজ। দুনিয়ার এক নম্বর ‘মোস্ট ওয়ান্টেড’-এর তকমা লেগেছিল তাঁর গায়ে। ফ্রেডেরিক ফরসাইথের ‘ডে অফ দ্য জ্যাকল’ উপন্যাসের অনুষঙ্গে যে ‘ধূর্ত শেয়ালে’র নাম পেয়েছিলেন র্যামিরেজ। আবার একাংশের চোখে তিনি হয়ে উঠেছিলেন অনেকটা চে গেভারার মতো এক রোম্যান্টিক বিপ্লবী। সাবেক সোভিয়েত শিবির এবং পশ্চিম এশিয়ার কিছু শক্তির মদতে একাধিক সন্ত্রাসবাদী হামলার কর্ণধার ছিলেন র্যামিরেজ। ১৯৯৪ সালে ধরা পড়ার পর থেকে চারটি বোমা বিস্ফোরণ মামলা এবং ফ্রান্সের দুই পুলিশ কর্তা এবং এক চরকে হত্যার দায়ে যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করছেন তিনি। প্যারিসের একটি বিস্ফোরণ মামলায় বিচার চলছে তাঁর। সেই সুবাদেই এ দিন তাঁর আদালতে পদার্পণ। নীল জ্যাকেট -নীল সোয়েটার পরা র্যামিরেজ এ দিন বেশ নির্বিকার ভাবেই শুনানি শুনলেন।

পরিবর্তন আনতে ব্যাঙ্ক বয়কট
বদল আনতে ‘বদলা’। এক দিনে হাজার হাজার মানুষ বড় বড় ব্যাঙ্কগুলো থেকে সরিয়ে ফেললেন নিজেদের অ্যাকাউন্ট। নতুন অ্যাকাউন্ট খুললেন স্থানীয় ছোট সমবায় সংস্থাগুলোতে। দিনটাকে আর পাঁচটা সাধারণ দিনের থেকে আলাদা করতে নাম দিলেন ‘জাতীয় ব্যাঙ্ক বদলের দিন’। কর্পোরেট সংস্থাগুলোর পুঁজিবাদ ও দেশের আর্থিক বৈষম্য ‘হটাতে’ এটাই ছিল ওয়াল স্ট্রিট আন্দোলনের নবতম পর্ব। ইতিমধ্যেই গোটা আমেরিকা জুড়ে তৈরি হয়েছে ছোট ছোট গোষ্ঠী, যারা নিজেদের ‘ওয়াল স্ট্রিট দখল করো আন্দোলনের’ অংশীদার বলে দাবি করে। সে রকমই একটা গোষ্ঠী শনিবার নেমেছিল অস্টিনের রাস্তায়। মিছিলে তারা স্লোগান দিতে দিতে যায় “বড় বড় ব্যাঙ্ক থেকে নিজেদের পয়সাকড়ি সরিয়ে স্থানীয় সমবায় সংস্থাগুলোতে রাখুন। এতে আখেরে সাধারণ মানুষেরই উপকার হবে।” আন্দোলনকারী ডেভ কর্টেজ বলেন, “নিজেদের ক্ষমতা বুঝিয়ে দিতেই আজকের এই পদক্ষেপ। কর্পোরেট সংস্থাগুলো এ বার বুঝতে পারবে, পরিবর্তনের ক্ষমতা আমাদেরও আছে।” কর্টেজের দাবি, গত এক মাসে প্রায় ৫ লাখ ডলার ব্যাঙ্ক থেকে তুলে সমবায় সংস্থায় রাখা হয়েছে। সিয়াটল, ওয়াশিংটনেও বিক্ষোভের ছবিটা প্রায় একই রকম।

ভারতকে তথ্য দিতে রাজি সুইৎজারল্যান্ড
দ্বৈত কর সংক্রান্ত চুক্তি মেনে সুইৎজারল্যান্ডের ব্যাঙ্কগুলিতে ভারতীয়দের অ্যাকাউন্ট সম্পর্কিত তথ্য আদানপ্রদানে রাজি সে দেশের সরকার। আজ দিল্লিতে এ কথা জানান সুইৎজারল্যান্ডের রাষ্ট্রদূত ফিলিপ ওয়েলটি। অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য আদানপ্রদানের জন্য দু’দেশের মধ্যে দ্বৈত কর সংক্রান্ত চুক্তি রয়েছে। সম্প্রতি সংশোধন করা হয়েছে চুক্তিটি। কোন কোন ক্ষেত্রে দুটি দেশ পরস্পরের সঙ্গে তথ্য দেওয়া-নেওয়া করতে পারে, তা স্পষ্ট ভাবে উল্লেখ করা আছে ওই চুক্তিতে। সম্প্রতি সুইস ব্যাঙ্কে ভারতীয়দের প্রায় সাতশোটি অ্যাকাউন্ট সম্পর্কে খোঁজখবর করছে ভারত সরকার। সে ব্যাপারে সুইৎজারল্যান্ড আরও তথ্য দেবে কি না, তা জানতে চাওয়া হলে ওয়েলটি বলেন, “চুক্তির বাধ্যবাধকতা মেনে আবেদন করলে তা অবশ্যই খতিয়ে দেখা হবে।”

পরমাণু শক্তিধর হচ্ছে ইরান
আর কিছু দিনের মধ্যেই পরমাণু শক্তিধর দেশ হবে ইরান। একটি মার্কিন দৈনিক সম্প্রতি এই দাবি করেছে। লেখা হয়েছে, পাকিস্তান, উত্তর কোরিয়া ও পূর্বতন সোভিয়েত ইউনিয়নের পরমাণু বিশেষজ্ঞদের সাহায্যে নিয়ে প্রযুক্তিগত বেশ কিছু বাধা কাটিয়ে উঠেছে ইরান। রাষ্ট্রপুঞ্জের কর্তারা গোয়েন্দাদের কাছ থেকে এ বিষয়ে তথ্য পেয়েছেন। সেগুলি আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার হাতে দেওয়া হবে।

আত্মঘাতী হানায় হত প্রাক্তন পাক মেয়র
হঠাৎ করেই গাড়ির খুব কাছে চলে এসেছিল এক ভিখারি। মুহূর্তে বিস্ফোরণে নিজেকে উড়িয়ে দিল সে। তাতে নিহত হলেন পাকিস্তানের খাইবার পাখতুনওয়া প্রদেশের এক প্রাক্তন মেয়র ও তাঁর দেহরক্ষী। হানিফ জাদুন নামে ওই প্রাক্তন মেয়র তখন সদ্য ঈদের নমাজ পড়ে বেরিয়েছেন। সোয়াবি প্রদেশের মালিকাবাদ এলাকায় হামলায় প্রাক্তন মেয়রের ছেলে-সহ ন’জন আহত। জাদুন ছিলেন তাঁর প্রদেশের শাসক দল উদারপন্থী আওয়ামি ন্যাশনাল পার্টির নেতা।

ইরাকে হামলা
কোনওক্রমে বাঁচলেন ইরাকের আল-আনবার প্রদেশের গভর্নর কাসিম আল ফাহাদায়ি। পুলিশি সূত্রের খবর, আজ পশ্চিম বাগদাদে ফাহাদায়ির কনভয়ের সামনে হঠাৎই বোমা ফাটে। গুরুতর জখম তাঁর তনি নিরাপত্তারক্ষী। তবে অক্ষত আছেন তিনি।

উদ্ধার অভিযাত্রীরা
অবশেষে উদ্ধার করা হল হিমালয়ের বেস ক্যাম্পে আটকে পড়া অভিযাত্রীদের। ঘন কুয়াশায় প্রায় কয়েকশো বিদেশি পর্যটক এক সপ্তাহ মতো আটকে ছিলেন সেখানে। স্থানীয় হোটেলে আশ্রয় নিয়েছিলেন তাঁরা। কুয়াশা কাটতে আজ সেখানকার একমাত্র বিমানবন্দরে উদ্ধারকারী বিমান পৌঁছয়। কাঠমাণ্ডুতে ফিরিয়ে আনা হয়েছে অভিযাত্রীদের।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.