টুকরো খবর
কলেজে জোর করে ঢুকে পতাকা টাঙানোর নালিশ
ছুটির দিনে মহিলা কলেজের নিরাপত্তারক্ষীকে হঠিয়ে ভিতরে ঢুকে জোর করে দলীয় পতাকা টাঙানোর অভিযোগ উঠেছে তৃণমূল ছাত্র পরিষদের বিরুদ্ধে। সোমবার দুপুরে ঘটনাটি ঘটেছে আসানসোল গার্লস কলেজে। আচমকা এই ঘটনায় কলেজ হোস্টেলের ছাত্রীরা আতঙ্কিত হয়ে পড়েন। হিরাপুর থানায় এই বিষয়ে অভিযোগ জানিয়েছেন কলেজের অধ্যক্ষ। খবর পেয়ে ঘটনাস্থলে যায় হিরাপুর থানার পুলিশ। পুলিশ জানিয়েছে, কলেজের সামনে পুলিশি টহলদারির ব্যবস্থা করা হয়েছে। অভিযোগের তদন্ত শুরু হবে বলে জানিয়েছেন তৃণমূল ছাত্র পরিষদের জেলা সভাপতি। আসানসোল গার্লস কলেজের অধ্যক্ষ প্রশান্ত কুমার দে সরকার জানান, এ দিন দুপুর ১২টা নাগাদ তিনি কলেজের নিরাপত্তাকর্মীর কাছ থেকে খবর পান এক দল ছেলে তাঁকে জোর করে সরিয়ে দিয়ে কলেজে ঢুকে দলীয় পতাকা লাগিয়েছে। তিনি বলেন, “খোঁজ নিয়ে জেনেছি সেগুলি তৃণমূল ছাত্র পরিষদের পতাকা।” তৃণমূল ছাত্র পরিষদের জেলা সভাপতি অশোক রুদ্র বলেন, “আমিও ঘটনার কথা শুনেছি। তবে খোঁজ নিয়ে জেনেছি তৃণমূল ছাত্র পরিষদের কোনও দায়িত্বপূর্ণ কমিটি বা সদস্য ওই ঘটনার সঙ্গে জড়িত নন।” তিনি আরও জানান, তাঁরাও এই ঘটনার তদন্ত শুরু করবেন। প্রশাসনের কাছেও দোষীদের চিহ্নিত করে উপযুক্ত ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে।

বিক্ষোভে গিয়ে আটক ৫ জন, পথ অবরোধ
স্থানীয় আদিবাসীদের চাকরির দাবিতে জামুড়িয়ার যাদুডাঙা শিল্পতালুক এলাকায় বিক্ষোভ দেখাতে গিয়ে পুলিশ পাঁচ জনকে আটক করে। প্রতিবাদে বাসিন্দারা সপরিবারে ঝাঁটা, লাঠি নিয়ে জামুড়িয়া-রানিগঞ্জ রাস্তা অবরোধ শুরু করেন। ধৃতদের ছেড়ে দেওয়ার দাবিতে অনড় থেকে দেড় ঘণ্টা রাস্তা অবরোধ করেন তাঁরা। আটকে যায় বাস ও গাড়ি। নাকাল হন নিত্যযাত্রীরা। শেষ পর্যন্ত বাধ্য হয়ে পুলিশ ওই ৫ জনকে ছেড়ে দেয়। এর পরেই উঠে যায় বিক্ষোভ। সোমবার সকাল ১০টা নাগাদ যাদুডাঙায় একটি বেসরকারি কারখানায় স্থানীয়দের নিয়োগের দাবিতে বিক্ষোভ দেখাতে যান স্থানীয় আদিবাসী সম্প্রদায়ের মানুষজন। তাঁদের দাবি, বার বার স্থানীয়দের নিয়োগের আশ্বাস দিলেও কর্তৃপক্ষ কোনও পদক্ষেপ নিচ্ছেন না। শেষ বার কর্তৃপক্ষ কথা দিয়েছিলেন, ৫ নভেম্বরের পরে বিষয়টি মিটিয়ে ফেলা হবে। কিন্তু কোনও ফল না দেখতে পেয়ে এ দিন তাঁরা বিক্ষোভ দেখাতে যান। কিন্তু সেখানে কর্তৃপক্ষের প্ররোচনায় পুলিশ ৫ জনকে তুলে থানায় নিয়ে যায়। প্রতিবাদে পথ অবরোধ করেন তাঁরা। কারখানা কতৃর্পক্ষ জানান, বিক্ষোভ দেখাতে এসে ব্যাপক বিশৃঙ্খলার সৃষ্টি করা হলে বাধ্য হয়েই পুলিশে খবর দেওয়া হয়। পুলিশ এ বিষয়ে কোনও মন্তব্য করতে চায়নি।

দেশবন্ধুর মূর্তি
দেশবন্ধু চিত্তরঞ্জন দাসের জন্মদিন উপলক্ষে শনিবার রূপনারায়ণপুরের দেশবন্ধু পার্ক অঞ্চলে চিত্তরঞ্জন দাসের একটি আবক্ষ মূর্তি বসানো হয়। রূপনারায়ণপুর ওয়েলফেয়ার কমিটির উদ্যোগে পালন করা হয় এই কর্মসূচি। শনিবার মূর্তির আবরণ উন্মোচন করেন আইনমন্ত্রী মলয় ঘটক। কমিটির আহ্বায়ক চরণজিৎ সিংহ জানিয়েছেন, মূর্তিটি প্রাথমিক ভাবে চিত্তরঞ্জন রেল শহরে বসানোর কথা ছিল। কিন্তু কারখানা কর্তৃপক্ষের আপত্তিতে সেটি বসানো যায়নি। কারখানা সূত্রে জানা গিয়েছে, নিরাপত্তার জন্য চিত্তরঞ্জন রেল শহরে সর্বদাই ১৪৪ ধারা জারি থাকে। তাই রেল কর্তৃপক্ষ ছাড়া কোনও সংগঠনের তরফে সেখানে মূর্তি বসানো বা কোনও নির্মাণ কাজ করা যায় না। অন্যান্যদের মধ্যে এ দিনের অনুষ্ঠানে ছিলেন আসানসোলের মেয়র তাপস বন্দ্যোপাধ্যায়।

বিজ্ঞাপনে মমতার ছবি, ধৃতদের জেল
অনুমতি ছাড়াই বিজ্ঞাপনে মুখ্যমন্ত্রীর ছবি ব্যবহারের অভিযোগে ধৃত দুই শিল্পপতির জামিনের আবেদন নাকচ করল আদালত। সোমবার তাঁদের আসানসোল আদালতে তোলা হলে দু’জনকেই ১৪ দিন জেল হেফাজতে রাখার নির্দেশ দেন বিচারক। রবিবার কুলটির ডিসেরগড়ে একটি মদ তৈরির কারখানার শিলান্যাস অনুষ্ঠানের বিজ্ঞাপনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি ব্যবহার করেছিলেন কর্তৃপক্ষ। এ ক্ষেত্রে কোনও অনুমতি নেওয়া হয়নি জেনে আপত্তি করেন অনুষ্ঠানে উপস্থিত রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটক। এর পরেই সংস্থার দুই কর্ণধার, ডিসেরগড়ের বাসিন্দা কৃপাণ মুখোপাধ্যায় ও কল্লোল মুখোপাধ্যায়কে গ্রেফতার করে পুলিশ।

কুলটি থেকে ধৃত তিন দুষ্কৃতী
কুলটি থানার কুলতড়ার কাছে জি টি রোড থেকে সোমবার সকালে তিন দুষ্কৃতীকে গ্রেফতার করল পুলিশ। তাদের মধ্যে এক জন ধানবাদ আদালতে তোলার মুখে পালিয়ে যাওয়া আসামি। পুলিশ জানিয়েছে, তার নাম জিতেন্দ্রকুমার সিংহ। তাকে রাঁচির জগন্নাথপুর থানার পুলিশ গ্রেফতার করেছিল। রবিবার ধানবাদ আদালতে নিয়ে যাওয়ার পথে সে চম্পট দেয়। তার আরও দুই সাকরেদ রাকেশ শ্রীবাস্তব ও রাজেশ ঝাকে সোমবার একই সঙ্গে গ্রেফতার করেছে পুলিশ।

উদ্যানের পাঁচিল কাটল দুষ্কৃতীরা
সুকান্ত শিশু উদ্যানের পাঁচিলের একটি অংশ কেটে নিয়েছে দুষ্কৃতীরা। সোমবার সকালে রানিগঞ্জের ষষ্ঠীগড়িয়ায় ওই পার্কের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা বেসরকারি সংস্থার কর্ণধার সুদীপ রায় রানিগঞ্জ থানায় এ নিয়ে অভিযোগ করেন। সুদীপবাবু জানান, তাঁরা পাঁচিলের ওই অংশ ভরাটের কাজ শুরু করেছেন। এই শিশু উদ্যানটি এক দশক আগে আসানসোল দুর্গাপুর উন্নয়ন সংস্থা (এডিডিএ) নির্মাণ করেছিল। তার পর পুরসভাকে পার্কের রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়া হয়। পুরসভা কিছু দিন পরে এর দায়িত্ব দেয় একটি বেসরকারি সংস্থাকে। এ দিনের ঘটনা প্রসঙ্গে পুরপ্রধান অনুপ মিত্র জানান, তাঁকে কেউ কিছু জানাননি। বিষয়টি খোঁজ নিয়ে দেখছেন বলে জানান তিনি। পুলিশ জানিয়েছে, ঘটনার তদন্ত শুরু হয়েছে।

শাস্ত্রীয় সঙ্গীতানুষ্ঠান
দুর্গাপুর স্টিল ভবতারণ মিউজিক অ্যাকাডেমি, সায়ন্তনী ও উত্তরণের যৌথ প্রচেষ্টায় শনিবার শাস্ত্রীয় সঙ্গীতানুষ্ঠান আয়োজিত হয়। বিবেকানন্দ ভাব সমাজ প্রাঙ্গণে বিজয়া সম্মিলনী উপলক্ষে আয়োজিত ওই অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন দিব্যা সিংহ ও মণীষা মণ্ডল। শাস্ত্রীয় সঙ্গীত পরিবেশন করেন সুদীপ্ত বন্দ্যোপাধ্যায়। গৌতম দত্তের কন্ঠে দরবারি কানাড়াও মুগ্ধ করে দর্শকদের। বেহালায় বিদ্যুৎ মিশ্র ও তবলায় অমিতাভ গায়নের যুগলবন্দি ছিল অন্যতম আকর্ষণ। নজর কাড়ে শিশুশিল্পী শুভক্ষণ চট্টোপাধ্যায়ের সঙ্গীতও।

প্রকাশ উৎসব
পানাগড় বাজারের ‘গুরুনানক গুরুদ্বার’ কমিটি ৫৪৩তম গুরুনানক প্রকাশ উৎসব পালন করল। উদ্যোক্তারা জানান, এ দিন নগর কীর্তনের আয়োজন করা হয়। সকাল থেকে দুপুর পর্যন্ত দলটি পানাগড়ের বিভিন্ন এলাকা পরিদর্শন করে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.