আলোর মুখ
ণ্ডপের ভিতরে বাইরে ছড়িয়ে-ছিটিয়ে থাকবে যামিনী রায়ের নানা শিল্পকর্মের প্রতিরূপ। বেহালার এস এন রায় রোডের মাতৃসেবক সঙ্ঘ-র কালীপুজোয় এ বারের থিম ‘রঙের দেশে তারা মা’।
আবার, ঠাকুরপকুর শীলপাড়া শান্তি সঙ্ঘ পুজো কমিটির থিম ‘নারীশক্তি’। লীলাবতী থেকে সিস্টার নিবেদিতা। মাদার টেরিজা থেকে খনা। মণ্ডপের চার দিকে ছবি-সহ নারীশক্তির বিভিন্ন সাফল্যর ইতিহাস তুলে ধরা হবে। বাঁশ-কাঠ-কাপড় দিয়ে মন্দিরে আদলে মণ্ডপ তৈরি হচ্ছে। মাটির সাজে পূজিত হবেন শ্যামা।
অন্ধ্রপ্রদেশের আদিবাসীদের জীবনযাত্রা ও সংস্কৃতি তুলে ধরা হবে বেহালা বকুলতলা ঐক্যতান অ্যাথলিট ক্লাবের মণ্ডপে। অন্ধ্রপ্রদেশের টোডা গ্রামের পূজিত দেবীর আদলে মা কালীর মূর্তি। শালখুঁটি ও কাপড় দিয়ে তৈরি করা হচ্ছে পুজোমণ্ডপ। ওই গ্রামের কয়েকটি আদিবাসী পরিবারও পুজোমণ্ডপে আমন্ত্রিত থাকবে বলে জানিয়েছেন উদ্যোক্তরা।
এলোকেশী চামুণ্ডা পূজিত হবেন পর্ণশ্রী মিলনতীর্থ পুজোমণ্ডপে। দুঃস্থদের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেওয়াটাই বস্তুত পুজোর থিম। কালীপুজোর পরের দিন শ’দেড়েক মানুষের হাতে তুলে দেওয়া হবে শীতবস্ত্র। দুঃস্থ মেধাবী ছাত্রদের দেওয়া হবে বই ও আর্থিক সাহায্য। মন্দিরের আদলে মণ্ডপ। মণ্ডপের ভিতরে ও বাইরে উড়বে বালুচরী শাড়ি। বিষ্ণুপুরের মদনমোহন মন্দিরের আদলে তৈরি হবে মণ্ডপ। বাঁশ ও কাপড়ের উপরে টেরাকোটার কাজ হবে। মণ্ডপের চার দিকে ছড়িয়ে-ছিটিয়ে থাকবে টেরাকোটার নানা শিল্পকর্ম। কালীপুজোয় বিষ্ণুপুরের বিভিন্ন সংস্কৃতি তুলে ধরা হচ্ছে পূর্ব বড়িষা কিশোর সঙ্ঘ-র পুজোমণ্ডপে।
১৪ ফুট চামুণ্ডা মূর্তি পূজিত হবে বেহালা সন্তানবৃন্দ পুজোমণ্ডপে। বেলুড় মঠের আদলে বাঁশ ও কাঠ দিয়ে তৈরি মণ্ডপ। মণ্ডপের ভিতরে ও বাইরে শ্রীরামকৃষ্ণ ও সারদাদেবীর জীবনের নানা ঘটনা ছবিতে তুলে ধরা হবে।
বটগাছের আড়াল থেকে উকি মেরে রামপ্রসাদের ধ্যানমগ্ন অবস্থা দেখছেন কালী। পাশে মাটির বাড়ি। বাড়ির পাশ দিয়ে বয়ে চলেছে নদী। আলোর খেলা ও মাটির মডেল দিয়ে রামপ্রসাদের মাতৃসাধনার নানা অবস্থা তুলে ধরা হয়েছে আমতলা ভাইভাই সঙ্ঘের পুজোয়।
কৎবেলের শুকনো খোল ও শুকনো ভুট্টা দিয়ে তৈরি হচ্ছে আমতলা কন্যানগর যুবকবৃন্দের মণ্ডপ। বাঁশ ও কাঠের বাটামের উপর কৎবেলের শুকনো খোল ও শুকনো ভুট্টা বসিয়ে ওই মণ্ডপ তৈরি করা হচ্ছে। মণ্ডপের ভিতরে ও বাইরে থাকবে কালীর নানা রূপের ছবি।
গিরিগুহার মুখে দাঁড়িয়ে অসুর বধ করছেন মহাদেব। শ্যামা-মায়ের রুদ্রমূর্তির পাশাপাশি অসুর বধে হাত লাগিয়েছেন স্বয়ং মহাদেবও। আমতলার দক্ষিণ কন্যানগর সেবাদলের পুজো কমিটিতে পাহাড় ও গুহার মুখে শিব ও কালী। চট ও রং দিয়ে প্রায় দু’হাজার বর্গফুট এলাকা জুড়ে তৈরি করা হচ্ছে পাহাড় ও গুহার পরিবেশ। পাহাড়ি পথে কালী ও মহাদেব।
মন্দিরের আদলে মণ্ডপ। ঝিনুক-শাঁখ দিয়ে তৈরি মন্দিরে শ্যামা পূজিত হবেন আমতলা নিউস্টার কালীপুজো কমিটির মন্দিরে। গ্রাম্য পরিবেশে পুজো হবে ভাসা রিক্রিয়েশন ক্লাবের পুজোমণ্ডপে। বজবজ যুবক সঙ্ঘের পুজোয় চার দিকে প্লাইউড ও চট দিয়ে তৈরি কয়েকটি উঁচু পিরামিড। পিরামিডের ভিতরে মমি। মিশরীয় মন্দিরের আদলে মণ্ডপ। চার দিকে নানা মডেলও থাকছে। এখানে কালী তারা রূপে পূজিত হবেন।
কালীর রুদ্রমূর্তির দু’পাশে রয়েছে দুটি ষাঁড়। পিছন থেকে উকি মেরে কালীর গতিপথের উপর নজর রাখছেন মহাদেব। বজবজ বালকবৃন্দ ক্লাবের এ বারের পুজোয় এটাই থিম। পুজালি কৃষক সঙ্ঘের পুজোয় সবুজ গাছগাছালিতে ঘেরা প্রায় দু’হাজার বর্গফুটের প্রাঙ্গণ। এ বারের থিম ‘সবুজের দেশে’। ঠাকুরপুকুর ৩এ বাসস্ট্যান্ডের কাছে ‘ঐক্য সঙ্ঘ’-এর পুজোয় এ বার থিম রাজস্থানের শিল্পকলা।

ছবি: পিন্টু মণ্ডল




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.