সংস্কৃতি যেখানে যেমন..
নাটকের মহড়া
জাতীয় স্তরের বিজ্ঞান-নাটক প্রতিযোগিতার জন্য মহড়ায় ব্যস্ত পুরুলিয়ার বাবলিং বাডস্ স্কুলের খুদে শিল্পীরা। এর আগে তারা জেলা স্তরে সেরার সম্মান পেয়েছে। তার পরে রাজ্য স্তরে সেরার শিরোপা পেয়েছে। এর পরে কলকাতার বিড়লা মিউজিয়ামের মঞ্চে পূর্বাঞ্চলের ৮টি রাজ্যকে নিয়ে যে প্রতিযোগিতা হয়েছে সেখানেও পুরুলিয়া চ্যাম্পিয়ান হয়েছে। নাটকের সহ-নির্দেশেক সুদীন অধিকারী জানান, আগামী ১৬ ও ১৭ সেপ্টেম্বর বেঙ্গালুরুতে জাতীয় স্তরের প্রতিযোগিতা হবে। তাঁদের নাটকের নাম ‘পিঁড়িহি পিঁড়িহি একই সিঁড়ি’। বিশ্বউষ্ণায়ন নিয়ে তাঁদের এই নাটক। ইতিপূর্বে ২০০১ ও ২০০২ সালে রাজ্য চ্যাম্পিয়ান হলেও আঞ্চলিক চ্যাম্পিয়ান হয়ে বাবলিং বাডসে্র জাতীয় স্তরের প্রতিযোগিতায় এই প্রথম যোগ দিচ্ছে। শিশু শিল্পী রাবণ কুম্ভকার, সুস্মিতা মাহাতো, সানি মাহাতো, অঙ্কিতা মর্দ্যনার কথায়, “জাতীয় স্তরের প্রতিযোগিতা। টেনশন হবেই। তবে আমরা সেরাটা দেওয়ার চেষ্টা করব।”

সংস্কৃতি এক্সপ্রেস
রবীন্দ্রনাথের সার্ধশতবর্ষ উপলক্ষে ‘সংস্কৃতি এক্সপ্রেস’ কাল রবিবার আসচে জয়চণ্ডী স্টেশনে। বোকারো থেকে ট্রেনটি এসে দিনভর থাকবে জয়চণ্ডী পাহাড় স্টেশনে। কবির জীবন, রচনা সম্পর্কিত তথ্য ও ছবি সমৃদ্ধ এই ট্রেনটি সম্প্রতি পুরুলিয়া স্টেশনে এসেছিল। সেই সময়ে দাবি উঠেছিল ডিভিশন সদর আদ্রায় নিয়ে আসার জন্য। আদ্রার ডিআরএম অমিতকুমার হালদার জানান, ওই প্রদর্শনী ট্রেনটিকে আদ্রায় নিয়ে আসার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছিল। অনুমতি মিলেছে। কিন্তু আদ্রার প্লাটফর্ম খালি না থাকার জন্য ট্রেনটিকে আদ্রার উপকণ্ঠে জয়চণ্ডী পাহাড় স্টেশনে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্টেশনটি আদ্রা ও রঘুনাথপুরের মাঝামাঝি হওয়ায় বাসিন্দাদের পক্ষে সেখানে আসা সুবিধা হবে বলে রেলের দাবি।

শিক্ষক দিবসের অনুষ্ঠান
সমগ্র জেলা জুনে বিভিন্ন প্রতিষ্ঠান শিক্ষক দিবস পালন করেছে নানা আঙ্গিকে। যেমন দুবরাজপুর ব্লকের হেতমপুর রাজ হাইস্কুলে ২০০ জন ছাত্রচাত্রী বর্ণাঢ্য ব্রতচারী নৃত্য পরিবেশন করেছিল। কংগ্রেস পরিচালিত দুবরাজপুর পুরসভা সব ধরনের সামাজিক অনুষ্ঠানে সামিল করে এলাকার মানুষদের। শিক্ষক দিবসে ওই পুরসভা ৮ জন অবসরপ্রাপ্ত শিক্ষকদের এবং এলাকার ৮৮৬ জন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাশ করার ছাত্রছাত্রীদের সংবর্ধনা দেয়। একটি সাংস্কৃতিক অনুষ্ঠানও হয়। সাঁইথিয়া ব্লকের ভবানীপুর ‘সপ্তপদী সোসাইটি’ ওই দিন বিভিন্ন জায়গায় একটি পথ নাটক পরিবেশন করে।
ওই নাটকের বিষয় ছিল ছাত্রছাত্রীদের নানা অবক্ষয়ে শিক্ষক-শিক্ষিকাদের ভূমিকা। অন্য দিকে ওই ব্লকেরই দেরিয়াপুর অঞ্চল উচ্চ বিদ্যালয় প্রাচীন যুগে শিক্ষায় গুরুশিষ্যদের ভূমিকা এবং আজকের দিনে ওই একই ভূমিকার পার্থক্য গত দিক নিয়ে শ্রুতি নাটক করে ওই স্কুলের পড়ুয়ারা। সিউড়ির ‘সবুজের অভিযান’ও শিক্ষক সংবর্ধনার আয়োজন করেছিল।

নাট্যাঞ্জলি নাট্যগোষ্ঠী
রামপুরহাটের নাট্যাঞ্জলি নাট্যগোষ্ঠীর ২৬তম জন্মবর্ষে শনিবার রক্তকরবী মঞ্চে শহরের বিশিষ্ট শিল্পীদের সমবেত প্রসায়ে অনুষ্ঠান হয়েছে। বন্যাদূর্গত এলাকার মানুষের সাহায্য করার জন্য এই অনুষ্ঠানের আয়োজন। মূল অনুষ্ঠান শুরুর আগে নাট্যাঞ্জলির পক্ষে সিউড়ির বীণাপানি নাট্য গোষ্ঠীর জীবনকৃষ্ণ সরকার ও রামপুরহাটের সাগ্নিক নাট্য গোষ্ঠীর দেবব্রত ভট্টাচার্যকে সংবর্ধনা জানানো হয়। পরে গান, একক নাটক, রবীন্দ্রনৃত্যনাট্য ‘চণ্ডালিকার’ অংশবিশেষ, ছোট নাটক যেমন পরিবেশিত হয়েছে তেমনি নাট্যাঞ্জলির কর্ণধার বিনয় গঙ্গোপাধ্যায়ের লেখা ‘দেখ কী কাণ্ড’ পরিবেশিত হয়।

স্কুলে রবীন্দ্র-অনুষ্ঠান
গত শনি ও রবিবার দু’দিন ধরে রবীন্দ্রনাথের জন্ম সার্ধশতবর্ষ উদ্যাপন অনুষ্ঠানের শেষ পর্ব হয়েছে মুরারই গৌরাঙ্গিনী বালিকা বিদ্যালয়ে। ১৫০তম রবীন্দ্র জন্মজয়ন্তী উদ্যাপন কমিটির উদ্যোগে সারা বছর ধরে চলা নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের অন্তিম পর্বে (শনিবার) ক্যুইজ ও রবীন্দ্র নৃত্য প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। শেষে বহিরাগত শিল্পীরা নৃত্যানুষ্ঠান পরিবেশন করেন। রবিবার প্রতিযোগিতায় উল্লেখযোগ্য স্থানাধীকারীদের পুরস্কার ও শংসাপত্র তুলে দেওয়া হয়।

গিটারে রবীন্দ্র সঙ্গীত
সাধারণত কণ্ঠ সঙ্গীতের অনুসঙ্গ হিসেবে গিটারের ভূমিকা রয়েছে। কেউ কেউ গিটার বাজিয়ে গানও করেন। কিন্তু, স্প্যানিস গিটার নিয়ে রবীন্দ্র সঙ্গীত, লোক সঙ্গীত এবং হিন্দি গানের সুর বাজিয়ে কোরাস বা একক অনুষ্ঠানও পরিবেশন করা যায়। এবং তা করে দেখালেন সিউড়ির ‘স্ট্রিংস’ গিটার গোষ্ঠী। গত ৫ সেপ্টেম্বর সন্ধ্যায় সিউড়ির রবীন্দ্র সদনে ওই গোষ্ঠীর ৪০ জন গিটার বাদক পরিবেশন করলেন এক মনোজ্ঞ অনুষ্ঠান।

সংক্ষেপে
গত শনি ও রবিবার দু’দিন ধরে রবীন্দ্রনাথের জন্ম সার্ধশতবর্ষ উদ্যাপন অনুষ্ঠানের শেষ পর্ব হয়েছে মুরারই গৌরাঙ্গিনী বালিকা বিদ্যালয়ে। ১৫০তম রবীন্দ্র জন্মজয়ন্তী উদ্যাপন কমিটির উদ্যোগে সারা বছর ধরে চলা নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের অন্তিম পর্বে (শনিবার) ক্যুইজ ও রবীন্দ্র নৃত্য প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। শেষে বহিরাগত শিল্পীরা নৃত্যানুষ্ঠান পরিবেশন করেন। রবিবার প্রতিযোগিতায় উল্লেখযোগ্য স্থানাধীকারীদের পুরস্কার ও শংসাপত্র তুলে দেওয়া হয়।

রামপুরহাটের নাট্যঞ্জলি নাট্যগোষ্ঠীর ২৬তম জন্মবর্ষে শনিবার রক্তকরবী মঞ্চে শহরের বিশিষ্ট শিল্পীদের সমবেত প্রসায়ে অনুষ্ঠান হয়েছে। বন্যাদূর্গত এলাকার মানুষের সাহায্য করার জন্য এই অনুষ্ঠানের আয়োজন। মূল অনুষ্ঠান শুরুর আগে নাট্যাঞ্জলির পক্ষে সিউড়ির বীণাপানি নাট্য গোষ্ঠীর জীবনকৃষ্ণ সরকার ও রামপুরহাটের সাগ্নিক নাট্য গোষ্ঠীর দেবব্রত ভট্টাচার্যকে সংবর্ধনা জানানো হয়। পরে গান, একক নাটক, রবীন্দ্রনৃত্যনাট্য ‘চণ্ডালিকার’ অংশবিশেষ, ছোট নাটক এবং নাট্যাঞ্জলির কর্ণঘার বিনয় গঙ্গোপাধ্যায়ের লেখা ‘দেখ কী কাণ্ড’ পরিবেশিত হয়।

গত ৩ সেপ্টেম্বর বলরামপুরের পাথরবাঁধ ফুটবল মাঠে জেলা পুলিশ আয়োজিত জঙ্গলমহল কাপের উদ্বোধনী দিনে বলরামপুর রয়্যাল ছৌ অ্যাকাডেমির শিল্পীরা মহিষাসুরমর্দিনী পালা পরিবেশন করেন।

নলহাটি থানার শীতলগ্রাম হাইস্কুলের সুবর্ণ জয়ন্তী উৎসব উপলক্ষে ৭ সেপ্টেম্বর বর্তমান ও প্রাক্তন ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকাদের সমবেত প্রয়াসে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে।

ঋতুরঙ্গ’ শব্দের মধ্যে রবীন্দ্রনাথ আবশ্যিক ভাবে উপস্থাপিত হয়। কিন্তু বোলপুরের ‘মন্দিরা’ সংস্কৃতি সংস্থা রবীন্দ্রনৃত্য ছাড়াও ভারত নাট্যমের মাধ্যমে উপস্থাপিত করল ‘ঋতুরঙ্গ’। ৪ সেপ্টেম্বর বোলপুরের টাউন লাইব্রেরিতে হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.