টুকরো খবর
বরুণের টুইটে অস্বস্তি দলের
গ্যাসের বরাত নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সরব না হওয়ায় নিজের দল বিজেপিকেই দুষলেন দলের তরুণ নেতা বরুণ গাঁধী। গতকাল কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অফ ইন্ডিয়া (সিএজি) কৃষ্ণা-গোদাবরী অববাহিকায় রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ (আরআইএল)-কেই সব গ্যাস ব্লক বরাদ্দ করা নিয়ে তেল মন্ত্রককেই দোষী সাব্যস্ত করেছে। গতকাল সিএজি এয়ার ইন্ডিয়ার ১১১টি বিমান কেনা নিয়েও প্রশ্ন তুলেছে। কিন্তু এয়ার ইন্ডিয়া নিয়ে গতকাল বিজেপি সরব হলেও গ্যাস বরাত নিয়ে সে ভাবে সরব হয়নি। আজ তা নিয়েই সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ট্যুইটারে ‘বিস্ময়’ প্রকাশ করেছেন বরুণ। তিনি লিখেছেন, “সরকারের চুক্তির শর্ত ভঙ্গ করা হয়েছে, সরকার নীরব। কিন্তু বিরোধীরা কেন এই প্রসঙ্গে নীরব?” গত বছর বিজেপিরই নেতা এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ শৌরি অভিযোগ করেছিলেন, রিলায়্যান্স প্রসঙ্গে তাঁকে সংসদে বলতে দেওয়া হয়নি। পাবলিক অ্যাকাউন্টস কমিটির (পিএসি) চেয়ারম্যান মুরলী মনোহর জোশী আবার এই রিপোর্ট আসার আগেই এ প্রসঙ্গে বিজেপির সদর দফতরে সাংবাদিক বৈঠক করেছিলেন। কিন্তু দলের অন্য কোনও নেতা এই বিষয়ে খুব বেশি মুখ খোলেননি। আজ সাংবাদিক বৈঠকে অরুণ জেটলি, সুষমা স্বরাজদের এই বিষয়ে প্রশ্ন করা হলেও জুৎসই কোনও উত্তর দিতে পারেননি। এই পরিপ্রেক্ষিতে বরুণের টুইট দলের অস্বস্তি বাড়াল।

হাইকোর্টে পরিচয়পত্র, সিসিটিভি
দিল্লি হাইকোর্টের বাইরে বিস্ফোরণের প্রেক্ষিতে এ বার নিরাপত্তা বাড়ানো হচ্ছে কলকাতা হাইকোর্টেও। পুলিশি সূত্রের খবর, এ বার হাইকোর্টে আইনজীবীদের জন্য পরিচয়পত্র চালু করা হচ্ছে। সাধারণ মানুষের জন্য ‘পাশ’ চালু করার উদ্যোগ চলছে। সেই সঙ্গে নিরাপত্তার কারণে বসানো হচ্ছে ক্লোজ্ড সার্কিট টিভি-ও। শুক্রবার এই নিয়ে কলকাতার পুলিশ কমিশনার রঞ্জিতকুমার পচনন্দার সঙ্গে বৈঠকে বসেন হাইকোর্টের প্রধান বিচারপতি জয়নারায়ণ পটেল, অ্যাডভোকেট জেনারেল অনিন্দ্য মিত্র এবং আইনজীবীদের প্রতিনিধিরা। ছিলেন অন্য কয়েক জন বিচারপতিও। লালবাজার সূত্রের খবর, এ দিনের বৈঠকে মূলত দু’টি বিষয়ে পরামর্শ দিয়েছে পুলিশ। হাইকোর্টের ভিতরের নিরাপত্তা এবং বাইরের ট্রাফিক সমস্যা ও নিরাপত্তা। হাইকোর্ট চত্বরে গাড়ি রাখা নিয়ে সমস্যা চলছে দীর্ঘদিন ধরে। হাইকোর্ট এলাকায় রাস্তার দু’দিকে গাড়ি দাঁড় করানো থাকে। অনেক গাড়ি নির্দিষ্ট স্টিকার ছাড়াই সেখানে দাঁড়ায়। ফলে সেগুলি থাকে অরক্ষিত অবস্থায়। দিল্লির বিস্ফোরণের পরে নিরাপত্তা বাড়ানো হয়েছে। তবে এ দিনের বৈঠকের পরেও গাড়ি রাখা নিয়ে জট পুরোপুরি কাটেনি। লালবাজারের এক অফিসার জানান, পরামর্শ অনুযায়ী আগামী কয়েক দিন পরীক্ষামূলক ভাবে কিছু ব্যবস্থা নেওয়া হবে। পরে প্রয়োজন অনুসারে এই ব্যবস্থায় পরিবর্তন আনা হতে পারে। এ দিন হাইকোর্টের পাশাপাশি শিয়ালদহ, ব্যাঙ্কশাল এবং আলিপুর আদালতের নিরাপত্তা নিয়েও আলোচনা হয়েছে।

সনিয়াকে রিপোর্ট দিতে আজ বৈঠক
সনিয়া গাঁধী দেশে ফেরার ৪৮ ঘণ্টার মধ্যেই দেশের সামগ্রিক পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য কাল দলের সব সাধারণ সম্পাদক ও বিভিন্ন রাজ্যের দায়িত্বপ্রাপ্ত নেতাদের বৈঠকে ডাকল হাইকম্যান্ড। আগামিকালের বৈঠকে সনিয়া অবশ্য থাকবেন না। কিন্তু বৈঠকের রিপোর্ট কংগ্রেস সভানেত্রীর কাছে পেশ করা হবে। কংগ্রেসের মধ্যেই প্রশ্ন উঠেছে, এত দিন এই বৈঠক ডাকা হয়নি কেন? কেন সনিয়া ফেরার পরেই ডাকা হল? কংগ্রেসের মুখপাত্র রেণুকা চৌধুরী বলেন, “সংসদের অধিবেশন চলছিল বলে বৈঠক ডাকা হয়নি। তা ছাড়া সনিয়া গাঁধী দেশে ফেরার পর তাঁকেও সামগ্রিক পরিস্থিতি জানাতে হবে।” সনিয়া আমেরিকায় যাওয়ার আগে সংগঠন পরিচালনার জন্য তাঁর রাজনৈতিক সচিব আহমেদ পটেল, রাহুল গাঁধী, এ কে অ্যান্টনি ও জনার্দন দ্বিবেদীকে নিয়ে কমিটি গড়েছিলেন। কিন্তু কমিটিতে প্রণব মুখোপাধ্যায়কে না রাখায় দলে বিতর্ক তৈরি হয়। ফলে কমিটির পুরোদস্তুর কোনও বৈঠকই হয়নি। সনিয়া দেশে ফেরার পর আজ সেই কমিটিও ভেঙে দেওয়া হয়েছে।

নালন্দার গ্রামে নারী নিগ্রহ, গ্রেফতার ৪
অনগ্রসর সম্প্রদায়ের এক মহিলার উপরে শারীরিক অত্যাচারের অভিযোগে উচ্চবর্ণের দু’জন মহিলা-সহ চার জনকে গ্রেফতার করে জেলে পাঠাল পুলিশ। আজ ঘটনাটি ঘটেছে বিহারের নালন্দা জেলার গিরিয়ক থানা এলাকার পোখরপুর গ্রামে। কয়েক দিন আগে ‘তিজ’ অনুষ্ঠান উপলক্ষে পোখরপুর গ্রামের বাসিন্দা নরেশ সিংহ ৩৫ বছরের এক মহিলাকে তাদের ঘরে আসার ‘নির্দেশ’ দেয়। ওই মহিলা সেই নির্দেশ পালন না করায় তাঁর উপরে নরেশের পরিবার অকথ্য অত্যাচার চালায় বলে গ্রামবাসীদের অভিযোগ। পরে গুরুতর অসুস্থ অবস্থায় গ্রামের লোকজনই ওই মহিলাকে নালন্দা সদর হাসপাতালে নিয়ে গিয়ে ভর্তি করে। নারী নিগ্রহের এই ঘটনার খবর পেয়ে নালন্দার পুলিশ সুপার জিতেন্দ্র সিংহ রাণা সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত অফিসারকে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। এর পরেই আজ নরেশ সিংহ-সহ ওই পরিবারের চার জনকে গ্রেফতার করে। তাদের বিরুদ্ধে আজই চার্জশিট পেশ করেছে পুলিশ। ওই চার্জশিটের ভিত্তিতেই ধৃত চার জনকে নালন্দার এক আদালত জেল হেফাজতে পাঠিয়েছে। পুলিশ সুপার জিতেন্দ্র সিংহ রাণা বলেন, “কোনও ব্যক্তিই আইন নিজের হাতে তুলে নিতে পারে না। কোনও ব্যক্তির ইচ্ছের বিরুদ্ধেও কেউ তাকে দিয়ে জোর করে কোনও কাজ করাতে পারে না। ঘটনাটির অভিযোগ পাওয়ার পরেই আমি দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছিলাম। এ বার আদালতেও এই ঘটনার দ্রুত বিচারের ব্যবস্থা করা হবে।”

১১১ বিমান কেনার সিদ্ধান্ত ঠিক: কেন্দ্র
এয়ার ইন্ডিয়ার জন্য ১১১টি বিমান কেনার সিদ্ধান্ত ঠিকই ছিল বলে দাবি করল কেন্দ্র। কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের (সিএজি) একটি রিপোর্টে ওই সিদ্ধান্তের সমালোচনা করা হয়েছে। বিমান কেনার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত এনডিএ সরকারের আমলে নেওয়া হয়েছিল বলে ইঙ্গিত দিয়েছেন বিমানমন্ত্রী ভায়লার রবি। তাঁর দাবি, ২০০২ সালে এয়ার ইন্ডিয়ার পরিচালন পর্ষদের সম্মতি নেওয়ার পরে সব নিয়মকানুন মেনেই ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এয়ার ইন্ডিয়ার অফিসাররা জানিয়েছেন, এনডিএ সরকারের আমলে বিমান চলাচলে প্রতিযোগিতা বাড়ে। টাটা গোষ্ঠী এয়ার ইন্ডিয়ার শেয়ার কিনতে চেয়েছিল। কিন্তু তারা শেষ পর্যন্ত পিছিয়ে যায়। এই পরিস্থিতিতে বিমানের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নেন এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ।

কংগ্রেস বড় দায়িত্ব দিতে চায় কামাতকে
সঙ্কটের মুহূর্তে দলে ঐক্য ফেরাতে চান সনিয়া গাঁধী। সে কারণে মহারাষ্ট্রে পুর-নির্বাচনের আগে সে রাজ্যের প্রভাবশালী নেতা গুরুদাস কামাতকে প্রচারের দায়িত্ব দিতে চলেছে হাইকম্যান্ড। জুলাইয়ে কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদলের সময় মন্ত্রিসভা থেকে ইস্তফা দেন কামাত। প্রধানমন্ত্রী তাঁকে প্রতিমন্ত্রী করার সিদ্ধান্ত নিলেও কামাত চেয়েছিলেন পূর্ণমন্ত্রীর পদ। তাই শপথের অনুষ্ঠানও বয়কট করেন তিনি। মুম্বই-সহ মহারাষ্ট্রের ১০টি বড় পুরসভায় ভোট আসন্ন। তাতে কামাতকে প্রচার কমিটির সভাপতি করার সিদ্ধান্ত নিয়েছে হাইকম্যান্ড।

শেরু ও চন্দনকে আনা হল বক্সারে
বিহারের আদালতে হাজির করার জন্য কলকাতা থেকে কড়া নিরাপত্তায় আজ বক্সারে নিয়ে আসা হল ন’টি খুনের আসামি দুই যুবক ওঙ্কারনাথ সিংহ ওরফে শেরু এবং চন্দন মিশ্রকে। বক্সারের এক ব্যবসায়ীকে হুমকি ফোন করে তোলা তুলতে গিয়ে কলকাতা পুলিশের জালে হাতেনাতে কালই ধরা পড়ে ওই দুই যুবক। আজ সকাল সাতটা নাগাদ শেরু এবং চন্দনকে নিয়ে বক্সার এসে পৌঁছয় ওই দলটি। বক্সারের পুলিশ সুপার দলজিৎ সিংহ জানিয়েছেন, কড়া নিরাপত্তায় আজ দিন ভর তাদের জেরা করা হয়। কাল সকালে তাদের আদালতে তোলা হবে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.