টুকরো খবর
ডিমা হাসাওয়ে ১০০ ঘণ্টার বন্ধের ডাক
জেলা ভাগের দাবিতে ডিমা হাসাওয়ে আরও একটা বন্ধ ডাকল ইন্ডিজেনাস পিপলস ফোরাম (আইপিএফ)। আগামী সোমবার ৮ অগস্ট রাত ১টা থেকে টানা ১০০ ঘণ্টার বন্ধ। চলবে ১২ অগস্ট ভোর পাঁচটা পর্যন্ত। অ-ডিমাসা উপজাতি সংগঠনটির সাধারণ সম্পাদক নাগাইদাম পোরোলতে বলেনছ, “গত বছর ৩০ এপ্রিল উত্তর কাছাড় জেলার নাম বদলে ডিমা হাসাও করা হয়। যার অর্থ ডিমাসাদের অঞ্চল। ডিমাসা অধ্যুষিত এলাকাগুলিকে ডিমা হাসাও বলতে কোনও আপত্তি নেই। কিন্তু অন্যান্য উপজাতিদের এলাকাকেও কেন ডিমাসাদের অঞ্চল বলা হবে?” তাই অ-ডিমাসা উপজাতি এলাকাগুলিকে নিয়ে পৃথক জেলা গঠনের দাবি তুলেছে আইপিএফ। একই সঙ্গে প্রস্তাবিত নতুন জেলায় ভারতীয় সংবিধানের ষষ্ঠ তফসিলের ২৪৪(২) এবং ২৭৫(১) অনুচ্ছেদ অনুসারে স্বশাসিত পরিষদ গঠনেরও দাবিও জানানো হয়েছে। স্বাধীনতা দিবসের আগে এই বন্ধ ঘিরে পাহাড়ি জেলার সাধারণ মানুষের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে। রেললাইন নিয়ে চিন্তায় পড়েছেন বরাক উপত্যকা, ত্রিপুরা, মিজোরাম এবং মণিপুরের মানুষও। এ বছর প্রজাতন্ত্র দিবসের আগেও ১০০ ঘণ্টার ডিমা হাসাও বন্ধ ডেকেছিল ইন্ডিজেনাস পিপলস ফোরাম। ২৫ জানুয়ারি মেয়াদ শেষ হয় ওই বন্ধের। এ বার চলবে ১২ অগস্ট ভোর পাঁচটা পর্যন্ত।

আইজলে মনোরেল চালুর ভাবনা
শহরে যানজট কমাতে রাজধানী আইজলে মনোরেল ও কেবল কার চালাবার পরিকল্পনা হাতে নিচ্ছে মিজোরাম সরকার। মুখ্যমন্ত্রী লাল থানহাওলা এই খবর জানিয়ে বলেন, “গ্লোবাল ইনভেস্টমেন্ট কর্পোরেশন এবং অন্য আরও তিনটি আন্তর্জাতিক সংস্থা সম্প্রতি আইজলে এসে আলোচনা সেরে গিয়েছে। কাজ শীঘ্রই শুরু হবে।” পাশাপাশি, নগরোন্নয়ন দফতরের তরফে কেবল কার বা রোপওয়ে চালানোর বিষয়ে বিশদ প্রকল্প রিপোর্ট (ডিপিআর) তৈরি হয়েছে। রাজ্যের পরিবহনমন্ত্রী পিসি জোরাম সাংলিয়ানা জানান, সীমিত রাস্তায় যানজট কীভাবে নিয়ন্ত্রণে আনা যাবে সেই বিষয়ে প্রয়োজনীয় পরিকল্পনা করতে ‘কো-অর্ডিনেশন কমিটি’ গড়া হয়েছে। আইজল শহরে প্রতিদিন অন্তত ৩৫ থেকে ৪০ টি গাড়ি কেনা ও নথিভুক্তকরণ হয়। ফলে যানজট বাড়ছে। শহরের রাস্তা সুগম করতে অবৈধ পার্কিং, বড় বাস ও গাড়ি ব্যবহার, দোকানের বাইরে সামগ্রী রাখার উপরে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নিজস্ব গ্যারাজ না থাকলে গাড়ির রেজিস্ট্রেশনও সরকার না-দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ইউরিয়ার দামে নিয়ন্ত্রণ উঠল
ইউরিয়া সারের দামে নিয়ন্ত্রণ তুলে আর্থিক সংস্কারের লক্ষ্যে আরও এক ধাপ এগোল কেন্দ্রীয় সরকার। অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়ের নেতৃত্বাধীন মন্ত্রিগোষ্ঠী আজ এই সিদ্ধান্ত নিয়েছে। সার উৎপাদক সংস্থাগুলি প্রথম বছরে দশ শতাংশ পর্যন্ত কৃষিতে বহুল ব্যবহৃত এই ইউরিয়ার দাম বাড়াতে পারবে। কেন্দ্রীয় মন্ত্রিসভা আজকের সিদ্ধান্তে সিলমোহর বসালে প্রতি টন ইউরিয়ার দাম ৫০০ টাকার মতো বাড়বে। দ্বিতীয় বছর থেকে উৎপাদনকারী সংস্থাগুলি নিজেরাই সারের দাম ঠিক করবে। গত বছর পটাশ ও ফসফেট সারের মূল্য নিয়ন্ত্রণমুক্ত করা হয়েছিল।

বাইশে শ্রাবণ দিল্লিতেও
২২ শ্রাবণ রবীন্দ্রনাথ স্মরণে অনুষ্ঠান হবে দিল্লিতেও। এ জন্য সংস্কৃতি মন্ত্রকের থেকে অর্থ মন্ত্রকের কাছে ৫৫ লক্ষ টাকা চাওয়াও হয়েছে। আজ রাজধানীতে সংস্কৃতি মন্ত্রকের সাহিত্য কলা পরিষদের উদ্যোগে রবীন্দ্র সন্ধ্যার আয়োজন হয়। ওই অনুষ্ঠানে কাল নৃত্য পরিবেশন করার কথা অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়ের মেয়ে শর্মিষ্ঠা মুখোপাধ্যায়ের। আজ থেকে সোমবার ২২ শ্রাবণ পর্যন্ত বিভিন্ন প্রেক্ষাগৃহে রবীন্দ্র স্মরণ সন্ধ্যা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে সংস্কৃতি মন্ত্রক। দিল্লিতে রবীন্দ্রনাথকে ঘিরে এই কর্মকাণ্ডের পিছনে মূল মস্তিষ্ক কেন্দ্রীয় সংস্কৃতি সচিব জহর সরকার।

সহকর্মীকে খুন করে আত্মঘাতী কনস্টেবল
সহকর্মীর গুলিতে মৃত্যু হল এক মহিলা সিআইএসএফ কনস্টেবলের। আজ সকালে দিল্লির যমুনা নগর মেট্রো স্টেশনে ওই মহিলা কনস্টেবলকে গুলি করেন এম পিল্লাই নামে আর এক কনস্টেবল। ঘটনাস্থলেই মৃত্যু হয় এন ভি এস তেজা নামে ওই মহিলার। তাঁকে গুলি করার পর নিজেকেও গুলি করেন পিল্লাই। হাসপাতালে নিয়ে যাওয়ার পথে মৃত্যু হয় তাঁর। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। প্রাথমিক তদন্তে তাদের ধারণা, ব্যক্তিগত সম্পর্কে গোলমালের জেরেই এই ঘটনা ঘটান এম পিল্লাই।

কলমডীর আবেদন খারিজ
সংসদের বাদল অধিবেশনে উপস্থিত থাকতে পারবেন না সুরেশ কলমডী। আজ দিল্লি হাইকোর্ট কলমডীর আবেদন খারিজ করে দিয়ে এই রায় দিয়েছেন। ২০১০ এর কমনওয়েলথ গেমসের আয়োজক কমিটির প্রধান হিসেবে বহু টাকা নয়ছয়ের অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। এখন তিহার জেলে বন্দি তিনি। আজ এই রায় দিতে গিয়ে বিচারপতি রাজীব সাহানি এন্ডল জানান, যখন বিভিন্ন অভিযোগে অন্য কিছু প্রাক্তন মন্ত্রী জেল খাটছেন, তখন কলমডীকে বিশেষ সুবিধা দেওয়ার কোনও প্রশ্নই নেই।

গোলমালের আশঙ্কায় গৃহবন্দি হুরিয়ত নেতারা
হুরিয়তের কট্টরপন্থী এবং নরমপন্থী দুই গোষ্ঠীর চেয়ারম্যানকেই গৃহবন্দি করেছে পুলিশ। গত সপ্তাহে পুলিশ হেফাজতে এক যুবকের মৃত্যু হয়েছিল। আজ তাঁর শোকসভা ঘিরে গোলমালের আশঙ্কায় এই পদক্ষেপ বলে জানিয়েছে পুলিশ। কট্টরপন্থী হুরিয়ত চেয়ারম্যান সইদ আলি শাহ গিলানিকে তাঁর হায়দারপোরার বাড়িতে বন্দি আছেন। গৃহবন্দি রয়েছেন নরমপন্থী হুরিয়তের চেয়ারম্যান মিরওয়াইজ ওমর ফারুকও। তাঁরা দু’জন ছাড়াও হুরিয়তের দুই গোষ্ঠীরই বেশ কিছু নেতা-কর্মীকেও গৃহবন্দি করে রেখেছে পুলিশ। কাশ্মীরে জঙ্গি অনুপ্রবেশ নিয়ে বড়সড় আশঙ্কার কথা জানিয়েছেন ডিজিপি কুলদীপ খোদা। তিনি আজ সাংবাদিকদের জানিয়েছেন, ৩০০ জনেরও বেশি জঙ্গি পাকিস্তান থেকে ভারতে ঢোকার অপেক্ষায় আছে। আগামী শীতে গিরিপথগুলি বন্ধ হওয়ার আগেই নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতে ঢোকার পরিকল্পনা করছে তারা।

খুচরোয় বিদেশি লগ্নি, মমতাকে চিঠি ফ ব-র
খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগের প্রবেশ ঠেকাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ‘সদর্থক ভূমিকা’ নেওয়ার আর্জি জানিয়ে চিঠি দিল ফরওয়ার্ড ব্লক। কেন্দ্রীয় সরকার খুচরো ব্যবসায় ৫১% বিদেশি লগ্নিকে অনুমোদন দেওয়ার কথা ভাবলেও ‘মা-মাটি-মানুষের সরকার’ যাতে রাজ্যের অসংখ্য ছোট ব্যবসায়ীর স্বার্থে ওই প্রস্তাবে সায় না-দেয়, মমতার কাছে সেই অনুরোধই জানিয়েছে ফব-র শ্রমিক সংগঠন টিইউসিসি। তৃণমূল যে হেতু কেন্দ্রে ইউপিএ সরকারের দ্বিতীয় বৃহত্তম শরিক, তাই কেন্দ্রীয় স্তরেও ওই প্রস্তাবের বাস্তবায়ন মমতার ভূমিকার উপরে অনেকটা নির্ভরশীল বলে তারা মনে করে। রাজ্যে ক্ষমতায় আসার আগে থেকেই মমতা খুচরো ব্যবসায় বৃহৎ পুঁজির ‘অনুপ্রবেশ’ এবং বিদেশি বিনিয়োগে ছাড় দেওয়ার বিরুদ্ধে ছিলেন। মমতার সেই ভূমিকার কথা মাথায় রেখেই তাঁকে চিঠি দিয়েছেন টিইউসিসি-র রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায়। খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগে অনুমোদন দেওয়ার কেন্দ্রীয় সরকারি প্রস্তাবের বিরুদ্ধে কলকাতায় নিউ মার্কেট এলাকায় আজ, শনিবার টিইউসিসি-র প্রতিবাদ সভা।
Previous Story Desh Next Item


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.