টুকরো খবর

উচ্চমাধ্যমিক হল স্কুল, খুশি পড়ুয়ারা
মাধ্যমিক থেকে উচ্চমাধ্যমিকে উন্নীত হল খয়রাশোলের বাবুইজোড় উচ্চ বিদ্যালয়। শুক্রবার আনুষ্ঠানিক ভাবে একাদশ শ্রেণির (কলাবিভাগ) পঠনপাঠন শুরু হয়েছে। এই উপলক্ষে এ দিন একটি অনুষ্ঠানের আয়োজন করেন স্কুল কর্তৃপক্ষ। ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, জেলাসহকারি স্কুল পরিদর্শক-সহ এলাকার মানুষজন উপস্থিত ছিলেন। স্কুলের প্রধান শিক্ষক বিধানচন্দ্র জমাদার বলেন, “গত ১২-১৫ বছর ধরে আমাদের বিদ্যালয়কে মাধ্যমিক থেকে উচ্চমাধ্যমিকে উন্নীত করার প্রচেষ্টা চালিয়েছি। সেই চেষ্টা বাস্তবায়িত হওয়ায় আনন্দিত।” স্কুল সূত্রে জানা গিয়েছে, ১৯৫৩ সালে খয়রাশোল ব্লকের এক প্রান্তে স্কুলটি স্থাপিত হয়। শিক্ষক-শিক্ষিকার সংখ্যা ১৬ জন। এলাকার বেশ কয়েকটি গ্রামের পড়ুয়াকে উচ্চমাধ্যমিকে পড়তে হলে ৫-১০ কিলোমিটার দূরে বড়রা উচ্চবিদ্যালয়ে যেতে হত। চলতি বছরের জুন মাসে উচ্চমাধ্যমিকের অনুমোদন পেয়েছে বাবুইজোড় স্কুলটি। জুলাই মাস থেকে এখনও পর্যন্ত ১০৬ জন পড়ুয়া একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছে। বাবুইজোড় উচ্চবিদ্যালয়ের পরিচালন সমিতির সম্পাদক মধুসূদন নায়ক বলেন, “আমাদের স্কুলে উচ্চমাধ্যমিক চালু হওয়ায় বাতাসপুর, ইসলামকুঁড়ি, ডেমুরিয়া, গেরুয়াপাহাড়ি-সহ ১৯টি গ্রামের পড়ুয়ারা উপকৃত হবে।” প্রধান শিক্ষক বলেন, “ভবিষ্যতে বিজ্ঞান বিষয় পড়ানো আমাদের লক্ষ্য।” একাদশ শ্রেণির ছাত্রী অর্পিতা সেন, অরিজিৎ মণ্ডলদের কথায়, “কাছের স্কুলে ভর্তি হতে পেরে আমার ভীষণ খুশি।”

বোলপুরে পথ অবরোধ
বেপরোয়া যান চলাচল নিয়ন্ত্রণের দাবিতে শুক্রবার পাড়ুই থানার কেন্দ্রডাঙালের কাছে, বোলপুর-সিউড়ি রাস্তা অবরোধ করলেন স্থানীয় বাসিন্দারা। বেলা ১০টা নাগাদ পুলিশের আশ্বাসে তাঁরা অবরোধ তুলে নেন। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার দুপুরে স্থানীয় ডিলারের কাছ থেকে বিপিএলের চাল নিয়ে সাইকেলে করে বাড়ি ফেরার পথে সাত্তোর পঞ্চায়েতের যাদবপুরের বাসিন্দা শেখ ইউনুসকে (৩৪) একটি বালি বোঝাই ট্রাক ধাক্কা মারে। গুরুতর জখম অবস্থায় তাঁকে প্রথমে বোলপুর মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। পরে বর্ধমানে নিয়ে যাওয়ার পথে তাঁর মৃত্যু হয়। এর প্রতিবাদে তৃণমূল সমর্থিত স্থানীয় বাসিন্দারা অবরোধে নামেন। স্মারকলিপি। অল্টারনেটিভ অ্যান্ড ইনোভেটিভ এডুকেশন (এ আই ই) শিক্ষাকেন্দ্রগুলি চালু ও শিক্ষাকর্মীদের স্থায়ীকরণ, ভাতা বৃদ্ধি-সহ নানা দাবিতে শুক্রবার বীরভূম জেলাশাসককে স্মারকলিপি দেয়। জেলাশাসক সৌমিত্র মোহন বলেন, “দাবিগুলি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।”

খারাপ চাল দেওয়ার নালিশ
খরাপীড়িত দুঃস্থ মানুষদের জন্য বরাদ্দ চাল কম পরিমাণে দেওয়া হচ্ছে। এবং যে পরিমাণ চাল দেওয়া হচ্ছে তা নিম্নমানের বলে অভিযোগ মুরারই থানার পাইকর ১ পঞ্চায়েতের এক রেশন ডিলারের বিরুদ্ধে। ওই চাল না বিলি করার জন্য বুধবার পঞ্চায়েত প্রধান এবং বিডিও-র দ্বারস্থ হয়েছে উপভোক্তারা। এলাকার ফরওর্য়াড ব্লক নেতা আব্দুল হান্নানের অভিযোগ, “১৮ কেজি চাল দেওয়ার কথা। কিন্তু পঞ্চায়েত প্রধান রেশন ডিলারকে ১২ কেজি চাল দেওয়ার নির্দেশ দিয়েছেন। এর পরেও ডিলার ১২ কেজির পরিবর্তে ১১ কেজি চাল দিচ্ছেন।” পাইকর ১ পঞ্চায়েত প্রধান কংগ্রেসের কৃষ্ণা ধর বলেন, “এলাকায় যে পরিমাণ চাল বরাদ্দ ছিল তা থেকে প্রায় ৮০০ কাছাকাছি উপভোক্তার বিলি করতে হত। তাই সব উপভোক্তা যাতে চাল পান সে জন্য ১২ কেজি করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু খবর পাই ডিলার তার থেকে ১ কেজি করে চাল কম দিচ্ছেন। এবং তা অত্যন্ত নিম্নমানের। পরে বিষয়টি বিডিওকে জানাই এবং ডিলারকে ভাল চাল নির্দিষ্ট পরিমাণ মতো দিতে বলেছি।” মুরারই ২ ব্লকের বিডিও অরূপ দত্ত বলেন, “ডিলারকে ভাল চাল পরিমাণ মতো দিতে বলা হয়েছে।”

বোমায় জখম
পাথর খাদানের মালিকানাকে কেন্দ্র করে বোমাবাজিতে জখম হলেন এক ব্যক্তি। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটে নলহাটি থানার বাহাদুরপুর এলাকায়। জখম ব্যক্তিকে প্রথমে নলহাটি ব্লক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করানো হয়েছিল। পরে তাঁকে রামপুরহাট মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পুলিশ জানায়, ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে। পার্থ ঘোষ, রবিউল ইসলামদের অভিযোগ, “সম্প্রতি বাহাদুরপুর এলাকায় একটি পাথর খাদান থেকে পাথর তোলার জন্য উচ্চ আদালত আমাদের পক্ষে রায় দেয়। কিন্তু শঙ্কু ঘোষ ও সুবীর ঘোষ নামে অপর দুই ব্যবসায়ী জোর করে এ দিন দুপুরে খাদান থেকে পাথর তুলছিলেন। আমাদের লোক বাধা দিতে গেলে শঙ্কু ঘোষের লোকজন বোমা ছুড়তে থাকে। তাতে আমাদের তিন জন জখম হন। তাঁদের মধ্যে এক জনের অবস্থা আশঙ্কাজনক।”

ডাম্পার নিয়ে পালাল দুষ্কৃতীরা
চালক ও খালাসিকে মারধর করে বেঁধে রেখে পাথর ভর্তি ডাম্পার নিয়ে পালাল দুষ্কৃতীরা। ডাম্পার মালিক মুর্শিদাবাদের জঙ্গিপুর থানার উমরপুরের বাসিন্দা হুমায়ুন কবির বৃহস্পতিবার বীরভূমের মুরারই থানায় এ ব্যাপারে অভিযোগ দায়ের করেছেন। তিনি বলেন, “বুধবার রাতে মুরারই থানার চাতরা রেলগেট সংলগ্ন এলাকায় ৫-৬ জন দুষ্কৃতী পাথরভর্তি ডাম্পারটিকে আটক করে চালক ও খালাসিকে মারধর করে ডাম্পারেই বেঁধে রাখে। পরে তারাই ডাম্পার চালিয়ে নিয়ে যায়। নলহাটি থানার চামটিবাগানের কাছে চালক ও খালাসিকে নামিয়ে দিয়ে তারা ডাম্পার নিয়ে চম্পট দেয়।” তাঁর অভিযোগ, “রেলগেট বন্ধ থাকলেও পাহারাদারদের বুঝিয়ে তারা ডাম্পার নিয়ে চলে যায়।” পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে।

বাজেয়াপ্ত শিশুখাদ্য
বৈধ কাগজপত্র না থাকায় ১৭ বাক্স শিশু-খাদ্য বাজেয়াপ্ত করল পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার পানাগড়-মোড়গ্রাম জাতীয় সড়কে, রামপুরহাট বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকা থেকে ভ্যান রিকশা থেকে ওই শিশুখাদ্য বাজেয়াপ্ত করা হয়েছে। রামপুরহাটের শিশু-খাদ্য সরবরাহকারী অলোক দত্ত জানান, দীর্ঘ ২ বছর ধরে রামপুরহাট এলাকায় অন্য জায়গা থেকে এই খাদ্য খুচরো দোকানদারদের কাছে সরবরাহ করা হচ্ছিল। ত্রিপলে ঢেকে শিশুখাদ্যগুলি নিয়ে যাওয়া হচ্ছিল। চালককে জিজ্ঞাসা করলে কোনও বৈধ কাগজ দেখাতে পারেননি। পুলিশে খবর দেওয়ার আগেই চালক ভ্যান রেখে পালিয়ে যায়।

দুর্ঘটনায় মৃত্যু
ট্রাকে ধাক্কা মারায় মৃত্যু হল এক মোটরবাইক আরোহী যুবকের। পুলিশ জানায়, মৃতের নাম অপূর্ব কর্মকার (২৮)। বাড়ি মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জ থানা এলাকায়। এই দুর্ঘটনায় জখম হয়েছেন আর এক বাইক আরোহী সৌভিক দাস। তাঁকে রামপুরহাট মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শুক্রবার নলহাটি থানার কলিঠা গ্রামে মাসতুতো বোনের বিয়ে উপলক্ষে অপূর্ব কর্মকার এসেছিলেন। দু’জনে নলহাটিতে পাম্প থেকে তেল ভরে কলিঠার দিকে যাচ্ছিলেন। গোপালপুর কাঠমিলের কাছে তাঁরা দুর্ঘটনায় পড়েন।

দু’টি অপমৃত্যু
অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হল এক বধূর। পুলিশ জানায়, মৃতার নাম আকুলিমা বিবি (২২)। বাড়ি মাড়গ্রাম থানার সন্ধ্যাজোল গ্রামে। অন্য একটি ঘটনায় কীটনাশক খেয়ে মৃত্যু হয়েছে ঝুলন পাল (২১) নামে মাড়গ্রাম থানার বাতিনা গ্রামের ওই বধূর।
Previous Story Purulia Next Item



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.