টুকরো খবর

কফিনবন্দি হয়ে ফিরলেন মাসাদুল
কালকা দুর্ঘটনায় মৃত দুই ব্যক্তির দেহ এসে পৌঁছল বর্ধমান স্টেশনে। তাঁদের নাম যথাক্রমে উজ্জ্বল বাউরি (২৯) ও শেখ মাসাদুল (৩০)। তাঁরা দু’জনেই ছিলেন দুর্ঘটনাগ্রস্ত ট্রেনের এস-২ কামরার যাত্রী। প্রথম জনের বাড়ি পাত্রসায়রের হাটকৃষ্ণনগর গ্রামে। অপর জনের বাড়ি মুর্শিদাবাদের কান্দি থানার মাদারহাটি গ্রামে। শুক্রবার দুপুর ২টো নাগাদ ডাউন বিকানির-কলকাতা এক্সপ্রেস থেকে শেখ মাসাদুলের দেহ বর্ধমানের পাঁচ নম্বর প্ল্যাটফর্মে নামানো হয়। মাসাদুলের কাকা বাবর আলি বলেন, “আমার ভাইপো সৌদি আরবের জেড্ডাতে এক বেসরকারি সংস্থায় কাজ করত। বছরে এক বারই ও দেশে ফিরতে পারে। এ বার দু’মাসের ছুটি নিয়ে এসেছিল। ছুটি কাটিয়ে দিল্লি যাচ্ছিল। সেখান থেকে বিমানে জেড্ডায় যেত।” এই যুবকের আয়েই সংসার চলত বলে জানান বাবর। তাঁর কথায়, “ওর সংসারটার যে কী হবে তাই নিয়ে দুশ্চিন্তায় রয়েছি।” বাবর বলেন, “ওর নাম রিজার্ভেশন টিকিটে লেখা ছিল সেখ মুদাস্সর বলে। কিন্তু ওর পিএনআর নম্বর রেল ও ওর কাছে থাকা নথিতে একই হওয়ায় রেলের তরফে শেষ পর্যন্ত আমাদের হাতে দেহটি তুলে দেওয়া হয়েছে।” মাসাদুলের বড় ভাই আলতাব সেখ বলেন, “আমরা ১০ তারিখ সন্ধ্যাতেই হাওড়া থেকে রিলেটিভ স্পেসালে চড়ি। ফতেপুর আর কানপুর হাসপাতালের মর্গে বারংবার গিয়েছি। শেষে ইলাহবাদের নেহেরু হাসপাতালের ফুলে ওঠা দেহটিকে পায়ের লম্বা নখ দেখে শনাক্ত করি।” এ দিন ওই ট্রেনের আহত তিন যাত্রীও বর্ধমানে ফিরেছেন বলে জানিয়েছেন স্টেশন ম্যানেজার অসীমকুমার রায়। তাঁর কথায়, “ওই তিন জন ফিরেছেন ডাউন তুফান মেলে। তাঁরা হলেন মুর্শিদাবাদের হরিহরপাড়া থানার লোকনাথপুরের তাজির আলি ও শেখ মহসিন। অপর জন হলেন বর্ধমানের খাঞ্জিগ্রামে আজহার আলি।”

কান্দি-সাঁইথিয়া রাস্তা সারাতে আশ্বাস মিলল
অবশেষে নড়েচড়ে বসল প্রশাসন। টানা চার দিন কান্দি-সাঁইথিয়া রুটে বাস চলাচল বন্ধ। নাজেহাল হচ্ছেন বীরভূম জেলার সাঁইথিয়া এবং মুর্শিদাবাদের কান্দির বাসিন্দারা। ওই রুটে প্রতিদিন প্রায় ৩৫টি বাস যাতায়াত করে। গত মঙ্গলবার কান্দি-সাঁইথিয়া রাজ্য সড়ক সংস্কারের দাবিতে বাস চলাচল বন্ধ করে দেয় সাঁইথিয়া বাস মালিক সংগঠন। শুক্রবারও বন্ধ বাস চলাচল। এরপরেই বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখে পূর্ত দফতর। ওই দফতরের বীরভূম জেলা আধিকারিক সুব্রত দাস বলেন, “রাস্তার কাজ শুরু হয়েছে। আশা করি আগামী দু’দিনের মধ্যে কাজ শেষ হয়ে যাবে। তবে এখানে মাস ছয়েক আগে এসেছি। এতদিন ওই রাস্তা কেন সংস্কার হয়নি তা আমার পক্ষে বলা সম্ভব নয়।” এ দিকে, মুর্শিদাবাদের পূর্ত দফতরের বহরমপুর-১ বিভাগের আধিকারিক অর্জুন মণ্ডল বলেন, “রাস্তা সংস্কারের অনুমোদন মিলেছে। শীঘ্রই কাজ শুরু হবে।” রাস্তা সংস্কারের আশ্বাস তো মিলেছে। বাস চলাচল কি এ বার স্বাভাবিক হবে? সাঁইথিয়া বাস মালিক কল্যাণ সমিতির সদস্য ষষ্ঠীচরণ মণ্ডল বলেন, “আশ্বাস দিয়ে কি হবে! রাস্তা ঠিক হলেই বাস চলবে।” দু’জেলার মানুষ ওই রাস্তার উপর নির্ভরশীল। অথচ প্রায় এক দশক আগে ওই রাস্তা শেষবার মেরামত হয়েছিল। প্রতিদিন সেখান দিয়ে বাস, ট্রাক, গাড়ি, ভারি যানবাহন চলাচল করে। ফলে প্রায় ৪২ কিলোমিটার রাস্তার পিচ উঠে গিয়ে বড় গর্ত তৈরি হয়েছে। তার মধ্যে বীরভূমের কলেশ্বর মোড় থেকে সাঁইথিয়া পর্যন্ত রাস্তাটি চলাচলের অযোগ্য বলে অভিযোগ। ষষ্ঠীবাবুর কথায়, “রাস্তা সংস্কারের জন্য একাধিকবার প্রশাসনে আবেদন জানানো হয়েছিল। আশ্বাস পেয়েছিলাম কিন্তু কাজ হয়নি। বাধ্য হয়েই বাস বন্ধ রেখেছি। রাস্তা ঠিক না হওয়া পর্যন্ত বাস চলবে না।”

সালারে বাস উল্টে জখম ৩১
নয়ানজুলিতে বাস উল্টে জখম হয়েছেন অন্তত ৩১ যাত্রী। শুক্রবার বেলা ১১টা নাগাদ সালার-কান্দি রাজ্য সড়কে সালারের সালিন্দা মোড়ের কাছে উল্টে যায়। দুই মহিলা-সহ আহত ১৫ যাত্রীকে কান্দি মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। বাকিদের অবশ্য প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়। বাসটি সালার থেকে কান্দি যাচ্ছিল। সালিন্দা বাসস্টপের কাছে একটি বাঁক ঘুরতে গিয়ে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে রাজ্য সড়কের পাশে নয়ানজুলিতে উল্টে যায়। স্থানীয় বাসিন্দারা তা দেখতে পেয়ে আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান। পুলিশ গিয়ে বাসটি আটক করে। বাসের চালক ও খালাসি পলাতক। পুলিশ জানিয়েছে, বাসটি বেশ গতিতে ছুটছিল। বাঁক ঘুরতে গিয়ে সেটি নিয়ন্ত্রণ হারায়। বাসটিতে কোনও যান্ত্রিক ত্রুটি ছিল কি না তা খতিয়ে দেখছে পুলিশ।

নিম্নমানের চাল সরবরাহের নালিশ
মিডডে মিলের জন্য নিম্নমানের চাল সরবরাহ করার অভিযোগ তুলে একটি চালবোঝাই গাড়ি আটকে রাখলেন স্কুল কর্তৃপক্ষ। শুক্রবার দুপুরের ওই ঘটনার পর বিক্ষোভ দেখায় হাঁসখালির তারকনগর যমুনাসুন্দরী হাইস্কুলের ছাত্রেরা। প্রধান শিক্ষক স্বপন মণ্ডল বলেন, “চাল অতি নিম্নমানের। কোনও ভাবেই তা ছাত্রছাত্রীদের দেওয়া সম্ভব নয়। এর আগেও এমনটা হয়েছিল। প্রশাসনকে বিষয়টি জানিয়েছি।” হাঁসখালির বিডিও বিষ্ণু কবিরাজ বলেন, “চালের নমুনা সংগ্রহ করা হচ্ছে। সত্যিই নিম্নমানের চাল সরবরাহ করা হয়ে থাকলে তা বাতিল করে ভাল চাল দেওয়া হবে।”

অস্বাভাবিক মৃত্যু
অস্বাভাবিক মৃত্যু হয়েছে এক ব্যক্তির। মৃত কার্তিক বাগদির (৫১) বাড়ি কান্দির যশোহরি গ্রামে। স্থানীয় বাসিন্দারা জানান, পরিবারে অশান্তি লেগেই থাকত। বৃহস্পতিবার রাতে তা চরমে ওঠে। পুলিশের অনুমান, তারই জেরে ওই সন্ধ্যায় কীটনাশক খেয়েছিলেন তিনি। কান্দি মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়ার কিছুক্ষণ পর তাঁর মৃত্যু হয়।

গাঁজা-সহ ধৃত
সাড়ে পাঁচ কেজি গাঁজা-সহ এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃত প্রহ্লাদ মণ্ডলের বাড়ি কৃষ্ণনগরের আদিত্যপুরে। বৃহস্পতিবার রাতে তালদহ-মাজদিয়া মোড়ের কাছে তাকে গ্রেফতার করা হয়। পুলিশ জানিয়েছে, ধৃত ব্যক্তি এ দিন টুঙ্গি সীমান্ত পার হওয়ার জন্য যাচ্ছিল।

দু’টি দুর্ঘটনায় মৃত ১
বেলডাঙা-আমতলা রাজ্য সড়কে বৃহস্পতিবার সন্ধ্যায় লাইটপোস্টে বাসের ধাক্কায় এক ব্যক্তির মৃত্যু হয়েছে। নাম আওলাদ শেখ (৪৫)। বাড়ি হরিহরপাড়ার গোবিন্দপুরে। অন্য দিকে, সারগাছি মোড়ে শুক্রবার একটি তেলের ট্যাঙ্কার চায়ের দোকানে ধাক্কা দিলে পাঁচ জন জখম হয়েছেন। তাঁদের মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক।

নৌকাডুবি, নিখোঁজ
নির্মলচরে যাওয়ার পথে শুক্রবার সকালে একটি যাত্রীবাহী নৌকা ডুবে যায়। যাত্রীরা সকলেই সাঁতরে পাড়ে উঠে পড়লেও ওই দুর্ঘটনায় শোহরব শেখ (৫৫) নামে এক প্রৌঢ় নিখোঁজ হয়ে গিয়েছেন। বাড়ি রানিতলায়।
Previous Story Murshidabad Next Item



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.