টুকরো খবর


বেআইনি ভাবে জল টানার অভিযোগ ঘিরে বিক্ষোভ
পুরসভা ও জনস্বাস্থ্য ও কারিগরি দফতরের পাতা জলের পাইপ ফুটো করে বেআইনি সংযোগ নেওয়ার অভিযোগ উঠল সিপিএমের সরকারি কর্মচারী সংগঠন কো অর্ডিনেশন কমিটির মালবাজার শাখার বিরুদ্ধে। মঙ্গলবার এলাকার দুই তৃণমূল কাউন্সিলর ঘটনাটি টের পেয়ে পুর কর্তৃপক্ষকে খবর দেন। তাঁরা ওই দফতরের সামনে বিক্ষোভও দেখান। অভিযোগ পেয়ে ঘটনাস্থলে ছুটে যান মালবাজার পুরসভার পুর প্রধান সিপিএমের সুপ্রতিম সরকার। তাঁর নির্দেশে তখনই ওই বেআইনি সংযোগ কাটার ব্যবস্থা করা হয়। পুর চেয়ারম্যান বলেন, “আমরা ক্ষমতায় আসার আগেই ওই ভবনে বেআইনি ভাবে সংযোগ দেওয়া হয়েছিল বলে শুনেছি। ওই সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে।” কো অর্ডিনেশন কমিটির মালবাজার মহকুমার সম্পাদক সোমেশ চক্রবর্তীর দাবি, “সম্পাদকের দায়িত্ব নেওয়ার আগেই সংযোগ নেওয়া হয়। যতদূর জেনেছি, তখনকার কংগ্রেস-তৃণমূল পরিচালিত পুর কর্তৃপক্ষের সন্মতি নিয়েই ওই সংযোগ নেওয়া হয়। পুরসভা লাইন কেটে দিলে আপত্তি নেই।”মালবাজার পুরসভার প্রাক্তন চেয়ারপার্সন সুলেখা ঘোষ অবশ্য দাবি করেন, “কো অর্ডিনেশন কমিটির দফতরে এমন বেআইনি সংযোগ নেওয়ার কোনও নির্দেশ দিইনি। বরং ওই ভবন নির্মাণ নিয়ে অভিযোগ উঠলে কাজ বন্ধ করে দিয়েছিলাম।” মালবাজার তৃণমূল টাউন কংগ্রেস কমিটির সভাপতি তথা ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অপু সরকার বলেন, “সংযোগ বিচ্ছিন্ন করলেই হবে না। দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার দাবিতে লাগাতার আন্দোলন চলবে।”

ব্লক অফিসে কাল বৈঠক
রাজ্য বিদ্যুৎ পর্ষদের দফতর সরানো নিয়ে বিতর্ক মেটাতে বৃহস্পতিবার নকশালবাড়ি ব্লক অফিসে বৈঠক ডাকা হল। কোন পরিস্থিতিতে দফতর সরানোর সিদ্ধান্ত হয়েছে, কেনই বা বিজ্ঞপ্তি ছাড়া দফতর সরানোর প্রক্রিয়া শুরু হয়েছে বৈঠকে তার ব্যাখ্যা দেবেন আধিকারিকেরা। পর্ষদের নকশালবাড়ি স্টেশন সুপারের অফিস হাসপাতাল লাগোয়া থেকে বাবুপাড়া এলাকায় সরানোর সিদ্ধান্ত নিয়েছেন পর্ষদের কর্তারা। ওই বাড়ির মালিক সিপিএম নেতা গৌতম ঘোষ। ওই ঘটনায় ক্ষুব্ধ বাসিন্দারা সোমবার থেকে লাগাতার আন্দোলনে নামেন। ওই দিন দিনভর পর্ষদের দফতর তালাবন্ধ করে বিক্ষোভ দেখানোর পরে এদিন পানিঘাটা মোড় এবং জাতীয় সড়কে টানা তিন ঘণ্টা অবরোধ হয়। পরে নকশালবাড়ির বিডিও রামকুমার তামাংয়ের হস্তক্ষেপে সমস্যা মেটে। বৃহস্পতিবার বৈঠকে সমস্ত পক্ষকে ডাকা হয়েছে। তৃণমূলের নকশালবাড়ি অঞ্চল কমিটির সভাপতি তপন কুণ্ডু বলেন, “গ্রাহকেরা তাঁদের ক্ষোভের কথা জানানোরয় বিডিও বৃহস্পতিবার বৈঠক ডেকেছেন। তাই আন্দোলন আপাতত স্থগিত করেছেন গ্রাহকরা।”

থানায় ‘নিখোঁজ’
রাজগঞ্জের পানিকৌড়ি অঞ্চলের জুগনিডাঙার নিখোঁজ প্রিয়ঙ্কা রায় ও তাঁর প্রেমিক মিঠুন রায় থানায় আত্মসমর্পণ করলেন। সোমবার রাতে রাজগঞ্জ থানায় আত্মসমপর্ণ করার পর মঙ্গলবার পুলিশ তাদের জলপাইগুড়ি আদালতে পাঠায়। গত ২৩ মে থেকে তারা নিখোঁজ ছিলেন। দার্জিলিং থানার পুলিশ অফিসার হবেনচন্দ্র রায়ের মেয়ে প্রিয়ঙ্কাকে শিকারপুরের ঢোপেরহাটের বাসিন্দা মিঠুন রায় অপহরণ করে বলে পুলিশে অভিযোগ জমা পড়ে। থানা তরুণী জেরায় পুলিশকে জানিয়েছে, তাঁকে অপহরণ করা হয়নি। মিঠুনের সঙ্গে ৫ বছর ধরে তাঁর প্রেম। ইচ্ছের বিরুদ্ধে বাবা অন্যত্র বিয়ে দেওয়ার চেষ্টা করেন। তাঁরা স্বেচ্ছায় পালিয়ে বিয়েও করেছেন বলে দাবি করেন। প্রিয়ঙ্কার বাবা হবেনবাবু বলেন, “মঙ্গলবার থানা যাওয়ার আগেই পুলিশ তাদের আদালতে পাঠিয়ে দিয়েছে। মেয়ের সঙ্গে দেখা হয়নি।”

সরব কংগ্রেস
রাজ্যে জোট সরকার হতেই ফাঁসিদেওয়ার বিধাননগর ২ এলাকায় বাংলা মাধ্যম হাইস্কুল স্থাপনের দাবিতে সরব কংগ্রেস। সম্প্রতি ফাঁসিদেওয়ার বিধায়ক সুনীল তিরকির কাছে ওই দাবি জানান ফাঁসিদেওয়া ব্লক কংগ্রেসের তরফে। ফাঁসিদেওয়ার কংগ্রেস নেতা তথা ফাঁসিদেওয়া পঞ্চায়েত সমিতির সভাপতি প্রণবেশ মণ্ডল বলেন, “বিধাননগর-২ অঞ্চলে হিন্দি হাইস্কুল থাকলেও বাংলা মাধ্যম হাইস্কুল নেই। ফলে এলাকার বহু বাংলাভাষী ছেলেমেয়ে সমস্যায় পড়েছেন। এলাকায় বাংলা মাধ্যমে হাইস্কুল না থাকার ফলে ওই সব ছেলেমেয়েদের দূরের কোনও বাংলা মাধ্যম হাইস্কুলে ছুটতে হচ্ছে।” তাঁর আরও অভিযোগ, “বাম সরকার থাকতে এই নিয়ে বহু আন্দোলন হয়েছে। কিন্তু দাবি পূরণ হয়নি। এবার রাজ্যে নতুন জোট সরকার হয়েছে। ফাঁসিদেওয়া বিধানসভা থেকে সুনীল তিরকি বিধায়ক হয়েছেন। সম্ভবত তিনি মন্ত্রীও হতে চলেছেন। তাই তাঁর কাছে আমাদের দাবি তিনি যাতে এ বিষয়ে উদ্যোগী হন।” বিধায়ক বলেন, “আমি চেষ্টা করব, যাতে বিধাননগর ২ এলাকায় বাংলা মাধ্যম হাইস্কুল হয়।”

টাকা অমিল, ক্ষোভ
আট মাস ইন্দিরা আবাস যোজনার দ্বিতীয় দফার টাকা না পেয়ে গ্রাম পঞ্চায়েত অফিসে অবস্থান বিক্ষোভে সামিল হলেন গ্রামবাসীরা। মঙ্গলবার মহাকালগুড়ি গ্রাম পঞ্চায়েত অফিসে ঘটনাটি ঘটেছে। তিন ঘন্টা অবস্থান বিক্ষোভ চলার পর গ্রাম পঞ্চায়েত প্রধান ৭ দিনের মধ্যে সমস্যা মেটানোর লিখিত প্রতিশ্রুতি দেওয়ার পর বিক্ষোভ কর্মসূচি তুলে নেওয়া হয়। ৭ দিনে সমস্যা না মিটলে ফের আন্দোলনে নামা হবে। মহাকলাগুড়ি পঞ্চায়েত প্রধান মাখন বর্মন জানান, ভোটের আগেই এই সংক্রান্ত সমস্ত কাগজ ব্লকে পাঠানো হয়েছে। রিপোর্ট সময়মতো পাঠানো হয়েছে। দেরিতে পাঠানোর কথা ঠিক নয়।”

রেলে কাটা ব্যবসায়ী
রেলে কাটা পড়ে ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। মঙ্গলবার রাজগঞ্জের বেলাকোবায় ঘটনাটি ঘটে। মৃতের নাম ওমপ্রকাশ অগ্রবাল (৫৭)। তিনি কাঠ মিল ব্যবসায়ী ছিলেন। এ দিনও ভোরে প্রাতর্ভ্রমণে বার হন। ওই সময়ে তিনি রেলে কাটা পড়েন।

নজরদারি মুখ্যমন্ত্রীর
জলপাইগুড়িতে সার্কিট বেঞ্চ দ্রুত চালুর উপর জোর দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আইনমন্ত্রী মলয় ঘটককে সরেজমিনে খতিয়ে দেখে দ্রুত তাঁর কাছে রিপোর্ট দিতে নির্দেশ দেন তিনি। মঙ্গলবার মহাকরণে মলয়বাবু জানিয়েছেন, মুখ্যমন্ত্রীর নির্দেশে তিনি শীঘ্রই জলপাইগুড়ি গিয়ে জেলা প্রশাসনের সঙ্গে কথা বলে বিকল্প জায়গা চিহ্নিত করবেন। এ ক্ষেত্রে যাতে বিলম্ব না ঘটে তার জন্যও প্রশাসনকে বলা হবে। আসল লক্ষ্য, দ্রুত প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে উত্তরবঙ্গের জন্য কলকাতা হাইকোর্টের সার্কিট বেঞ্চ চালু করা।

কংগ্রেসের বাধা
অবৈধ নির্মাণ ভাঙতে গিয়ে কংগ্রেস নেতার বাধার মুখে পড়ে ফিরতে হল পুরকর্মীদের। মঙ্গলবার শিলিগুড়ি পুরসভার ডেপুটি মেয়র নান্টু পালের ওয়ার্ডে (১১) ঘটনাটি ঘটেছে। ওয়ার্ডের কংগ্রেস সভাপতি সৌরভ চক্রবর্তী অবৈধ বাড়ি ভাঙতে বাধা দেওয়ায় উদ্বিগ্ন জেলা কংগ্রেস সভাপতি শঙ্কর মালাকার। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেবের কাছে সব জানানোর সিদ্ধান্ত নিয়েছেন তৃণমূল কাউন্সিলররা। মন্ত্রী হওয়ার পরে পুরসভায় গিয়ে গৌতমবাবুই সব বেআইনি বাড়ি ভেঙে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন। মেয়র গঙ্গোত্রী দত্ত এ দিন জানিয়েছেন, অভিযান চলবেই।

বিশাল বিজয় মিছিল
রাজগঞ্জ ব্লক তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে মঙ্গলবার রাজগঞ্জ বন্দর বাজার এলাকায় একটি বিশাল বিজয় মিছিল বার করা হয়। স্থানীয় যুব তৃণমূল নেতা তপন দে জানান, মিছিলে মহিলারা ছাড়া বিভিন্ন চা বাগানের শ্রমিকরা অংশ নেন।
Previous Story Uttarbanga Next Item



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad|Medinipur
National | Bidesh| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.