টুকরো খবর
জঙ্গলে উদ্ধার যুবকের দেহ
ধারাল অস্ত্র দিয়ে এক যুবককে খুন করে গজলডোবার জঙ্গলে ফেলে দিয়ে পালিয়ে গেল দুষ্কৃতীরা। বুধবার দুপুরে আমবাড়ি পুলিশ ফাঁড়ির খটখটি ঘাট থেকে ওই যুবকের মৃতদেহ উদ্ধার করা হয়। পুলিশ জানায়, তাঁর নাম মদনলাল সিংহ (৩০)। তাঁর মাথায়, বুকে ও পিঠে ধারাল অস্ত্র দিয়ে আঘাতের চিহ্ন রয়েছে। তাঁর বাড়ি শিলিগুড়ির সুভাষপল্লিতে। তিনি একটি বেসরকারি অর্থ লগ্নিকারী সংস্থায় এজেন্টের কাজ করতেন বলে পুলিশ জানতে পেরেছে। ঘটনাস্থল থেকে একটি হেলমেট এবং মৃতের মোবাইল ফোন উদ্ধার করেছে পুলিশ। শিলিগুড়ির ডেপুটি পুলিশ সুপার ও জি পাল বলেন, “একটি খুনের মামলা দায়ের করে ঘটনার তদন্ত শুরু করা হয়েছে। দুষ্কৃতীদের খোঁজে তল্লাশি চলছে।” পুলিশ সূত্রের খবর, মঙ্গলবার সন্ধ্যায় সুভাষপল্লির বাড়ি থেকে একটি সাইকেল নিয়ে বের হন মদন। তার পর থেকে মদনের কোনও খোঁজ পাচ্ছিল না পরিবারের লোকজন। এ দিন দুপুরে পুলিশ মৃতদেহটি উদ্ধারের পর তার পকেটে থাকা একটি পরিচয় পত্র দেখে পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ করেন। প্রাথমিক তদন্তে পুলিশের ধারণা, বাইকে করে ওই যুবককে খটখটির ঘাটে নিয়ে যাওয়া হয়। সেখানে খুন করে দুষ্কৃতীরা পালিয়ে যায়। সেখান থেকে যে হেলমেটটি উদ্ধার হয়েছে সেটি দুষ্কৃতীদের একজনের হবে বলে পুলিশ মনে করছে। গ্রেফতার। বেআইনি মদ বিক্রির অভিযোগে এক মহিলাকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার রাতভর অভিযান চালিয়ে প্রচুর মদ-সহ একজনকে গ্রেফতার করা হয়। পুলিশ জানায়, প্রধানগরের গেটবাজার এলাকায় সব্জি বাজারের বেশ কিছু দোকানে বেআইনি মদ বিক্রি হয় বলে অভিযোগ। এ দিন প্রায় ১৭৭ বোতল মদ বাজেয়াপ্ত হয়।

আজ শুরু চা উৎসব
আজ, বৃহস্পতিবার শৈল শহরে গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (জিটিএ)-এর উদ্যোগে চা এবং পর্যটন উৎসবের উদ্বোধন। স্থানীয় বাসিন্দাদের সাহায্য করতে উৎসবের অঙ্গ হিসাবে এ দিন চৌরাস্তায় ‘দার্জিলিং চা’-এর বিশেষ নিলামের আয়োজন করেছে ইন্ডিয়ান টি অ্যাসোসিয়েশনের দার্জিলিং শাখা। তারা জানিয়েছে, নিলাম থেকে সংগ্রহ করা অর্থ এলাকার দুঃস্থ বাসিন্দাদের সাহায্যে খরচ করা হবে। নিলামে উপস্থিত থাকবেন জিটিএ প্রধান বিমল গুরুঙ্গ। পাহাড়ের ৭ টি এলাকার বিভিন্ন বাগান থেকে সংগ্রহ করা উন্নত গুণমানের চা ওই নিলামের বিক্রি করা হবে। যে এলাকাগুলির চা নিলামে থাকছে তার মধ্যে রয়েছে মিরিক, কার্শিয়াং উত্তর এবং দক্ষিণ, রুংবং, দার্জিলিং পূর্ব এবং পশ্চিম এবং তিস্তা উপত্যাকা। ১৫ দিন উৎসব চলবে। হাতির হামলা। বুনো হাতির হামলায় গির্জা ঘর সহ ৪টি বাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার ঘটনা ঘটল। মঙ্গলবার রাতে চালসার খরিড়ার বন্দর বিট এলাকার বাতাবাড়ি চা বাগান সংলগ্ন এলাকায় ঘটনাটি ঘটে। বুধবার সকালে ক্ষতিগ্রস্তরা খড়িয়ার বন্দর, বিট অফিসে বিক্ষোভ দেখান।

অধ্যক্ষ ঘেরাও
নিয়মিত ক্লাসের দাবিতে অধ্যক্ষকে ঘেরাও করে বিক্ষোভ দেখাল তৃণমূল ছাত্র পরিষদের সমর্থক ছাত্ররা। বুধবার আলিপুরদুয়ার মহাবিদ্যালয়ে বেলা ১২টা থেকে ৩টা পর্যন্ত ওই ঘেরাও চলে। মহাবিদ্যালয়ের অধ্যক্ষ সুব্রত পঞ্চানন বলেন, “নিয়মিত ক্লাস সহ কয়েকটি দাবি নিয়ে ছাত্ররা এসেছিল। কিছু অভিযোগ জানিয়েছে। সেগুলি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।” কলেজ কর্তৃপক্ষ জানান, কলেজের ছাত্র সাড়ে ৪ হাজার। স্থায়ী শিক্ষক আছেন ৩৭ জন, পার্শ্বশিক্ষক ১৫ জন। তাতে কিছু সমস্যা হচ্ছে। তৃণমূল ছাত্র পরিষদের নেতা সমীর ঘোষ বলেন, “প্রথম বর্ষে নিয়মিত ক্লাস শুরু হয়নি। এ ভাবে আর কত দিন চলবে। অধ্যক্ষকে ঘেরাও করে সমস্যার কথা বলা হয়েছে।”

আদালত বন্ধ
আইনজীবীদের বিক্ষোভে সাড়ে তিন ঘণ্টা বন্ধ থাকল অতিরিক্ত মুখ্যবিচার বিভাগীয় আদালত। বুধবার ঘটনাটি ঘটে আলিপুরদুয়ার মহকুমা আদালতে। অভিযোগ, পুলিশ সময় মতো মামলার রেকর্ড ও চার্জশিট না পাঠানোয় বহু মামলা ঝুলে। সমস্যার কথা পুলিশ কর্তাদের জানিয়ে লাভ হয়নি। বাধ্য হয়ে তাঁরা এ দিন আন্দোলনে নামেন। এ দিন পুলিশ কর্তাদের ডেকে সর্তক করে দেন বিচারক। অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া বলেন, “দক্ষ কর্মীর অভাবে রেকর্ড নিয়ে সমস্যা হচ্ছিল। এ দিন দুই কর্মীকে হাজতখানা থেকে বদলি করা হয়েছে। অন্য দক্ষ কর্মী পাঠানো হচ্ছে।” বিক্ষোভে বেলা ২টা সাড়ে ৫টা ভারপ্রাপ্ত বিচারক অন্নদাশংকর মুখোপাধ্যায় বিচার পর্ব শুরু করতে পারেনি।

হারাবে খেলার মাঠ, উদ্বেগ
যে মাঠে এলাকার কচিকাঁচারা খেলাধূলা করেন, পাড়ার কোনও অনুষ্ঠান হয়, সেই জায়গা শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষ ঘেরা দিলে বাসিন্দারা বিপাকে পড়বেন। নৌকাঘাট এলাকার কালী মন্দির লাগোয়া ওই মাঠে এসজেডিএ সোয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট (এসটিপি) তৈরির কাজ চলছে। প্রকল্পের জায়গাতেই মাঠটি পড়ে। বাসিন্দাদের অভিযোগ, প্রকল্পের কাজ শুরু সময়ই মাঠটি যাতে নেওয়া না-হয় সেই দাবি জানিয়েছিলেন। আশ্বাস দেওয়া হয়েছিল দাবির বিষয়টি দেখা হবে। ওই আশ্বাসে বাসিন্দারা কাজে বাধা দেননি। অথচ এখন প্রকল্পের জায়গায় পাঁচিল দিয়ে ঘেরা দেওয়ার কাজ শুরু হওয়ায় তাঁরা মাঠ হারাবার আশঙ্কা করছেন। মঙ্গলবার ওই মাঠ পাঁচিল দিয়ে ঘেরা না দেওয়ার দাবিতে এসজেডিএ কর্তৃপক্ষকে স্মারকলিপি দেন তাঁরা। বুধবার এসজেডিএ’র কর্মী-আধিকারিকেরা এলাকায় গিয়ে বাসিন্দাদের দাবির বিষয়টি সহানুভূতির সঙ্গে দেখা হবে বলে আশ্বস্ত করেছেন। বাসিন্দাদের দাবি, মাঠটি যাতে ঘেরা না দেওয়া হয়। মাঠটিকে কেন্দ্র করে একটি প্রাথমিক স্কুল এবং গ্রন্থাগার করা হোক।

পথ সারাতে আজ আন্দোলন
শিলিগুড়ি থেকে জলপাইগুড়ি যাতায়াতের বেহাল ৩১-ডি জাতীয় সড়কের সংস্কারের দাবিতে আন্দোলনে নামছে ডাবগ্রাম-ফুলবাড়ি ব্লক কংগ্রেস কমিটি। আজ, বৃহস্পতিবার শিলিগুড়ির সেবক রোডের জাতীয় সড়ক কর্তৃপক্ষের দফতরে স্মারকলিপি দিয়ে ওই দাবি জানানো হবে। ব্লক কংগ্রেস সভাপতি দেবাশিস প্রামাণিক বলেন, “ফুলবাড়ি থেকে বাকুয়াবাড়ির একটি পেট্রোল পাম্প অবধি রাস্তা পূর্ত দফতর সংস্কার করলেও করতোয়া থেকে জলপাইগুড়ি অবধি একই অবস্থা থেকে গিয়েছে। জাতীয় সড়ক কর্তৃপক্ষকে ১৫ দিন দিচ্ছি। নইলে কংগ্রেস বড় আন্দোলনে নামবে।”

নয় দফা দাবি, আইন অমান্য
ছবি: বিশ্বরূপ বসাক।
ব্যাঙ্ক, বিমা বেসরকারিকরণের প্রতিবাদ-সহ ন’দফা দাবিতে জলপাইগুড়ি ও শিলিগুড়িতে আইন অমান্য করল বিভিন্ন কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন। সিটু, আইএনটিইউসি, এআইটিইউসি, টিইউসিসি সহ বেশ কয়েকটি শ্রমিক সংগঠনের সদস্যরা শিলিগুড়িতে পুলিশের ব্যারিকেড ভেঙে মহকুমাশাসকের দফতরের সামনে বিক্ষোভ দেখান। জলপাইগুড়িতে জেলাশাসকের দফতরে পৌঁছনোর আগেই পুলিশ ব্যারিকেড করে আটকে দেয় শ্রমিক সংগঠনের সদস্যদের। সংগঠনের নেতৃত্ব জানান, আগামী ২০ ও ২১ ফেব্রুয়ারি সারা দেশে ধর্মঘট পালন করা হবে।

শহরে রোড রেস
আগামী ৫ জানুয়ারি আন্তঃ স্কুল ‘রোড রেস’-এর আয়োজন করেছে শিলিগুড়ি পুর কর্তৃপক্ষ। পঞ্চম থেকে অষ্টম শ্রেণি এবং নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ২টি বিভাগ থাকবে। প্রতিটি বিভাগে ছেলে এবং মেয়েরা আলাদা ভাবে অংশ নেবেন। বুধবার মেয়র পারিষদের বৈঠকে ওই প্রতিযোগিতার জন্য ৩ লক্ষ টাকা খরচের প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে।

দুর্ঘটনায় মৃত্যু
গাড়ির ধাক্কায় এক বধূর মৃত্যুর ঘটনায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখালেন বাসিন্দারা। বুধবার সকালে খড়িবাড়ির শচীন্দ্রচন্দ্র চা বাগানের সামনে ডুমুরিয়া গ্রামের সামনে। খড়িবাড়ি-ঘোষপুকুরের রাস্তা প্রায় দেড় ঘণ্টা অবরোধ করা হয়। পরে পুলিশের আশ্বাসে অবরোধ ওঠে। মঙ্গলবার রাতে ডুমুরিয়া চা বাগানের সামনে রাস্তায় গাড়ির ধাক্কায় জয়ন্তী ওঁরাও (২২) নামে এক বধূর মৃত্যু হয়। অভিযোগ, রাস্তায় বাম্পার না থাকায় গাড়ি তীব্র গতিতে চলাচল করে। তার ফলে ওই দুর্ঘটনা হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.