টুকরো খবর
দুর্নীতির নালিশে শীর্ষে রেল
রেল মন্ত্রকের বিরুদ্ধেই গত বছরে সব চেয়ে বেশি, ৮,৮০৫টি দুর্নীতির অভিযোগ পেয়েছিল কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশন (সিভিসি)। ঘটনাচক্রে এই সময়ে রেলমন্ত্রী ছিলেন তৃণমূলের মমতা বন্দ্যোপাধ্যায় ও দীনেশ ত্রিবেদী। সংবাদ সংস্থার খবর, সিভিসি এ দিন সংসদে ২০১১-র বাৎসরিক রিপোর্ট পেশ করেছে। সেই রিপোর্ট অনুযায়ী, রেল কর্মচারীদের পরেই সর্বাধিক দুর্নীতির অভিযোগ এসেছে ব্যাঙ্ক কর্মীদের বিরুদ্ধে, ৮,৪৩০টি। তৃতীয় স্থানে রয়েছেন আয়কর কর্মীরা। তাঁদের বিরুদ্ধে ৫,০২৬টি নালিশ জমা পড়েছে। ২,৯৬০টি অভিযোগ নিয়ে তালিকায় এর পরে রয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রকের কর্মীরা। সিভিসি রিপোর্টে বলা হয়েছে, দুর্নীতির অভিযোগ বাড়লেও তার তদন্তের ক্ষেত্রে টালবাহানা কমেনি। নালিশগুলি উচ্চতর কর্তৃপক্ষের কাছে পাঠানো হলে গুরুত্বই পায় না। ভিজিল্যান্সে আসা নালিশগুলি যাতে দ্রুত ও দক্ষ ভাবে তদন্ত করা হয়, তার জন্য অনেক প্রচার করা হয়েছে, কিন্তু ফল মেলেনি। এর ফলে দুর্নীতি করেও ধরাছোঁয়ার বাইরে থেকে যান কর্মীরা। দুর্নীতির বিষয়ে আরও বেপরোয়া হয়ে ওঠেন।

জলে ডুবে মৃত্যু ‘পাচারকারী’র
সেনা জওয়ানদের তাড়ায় গরু ফেলে রাস্তার ধারে পুকুরে ঝাঁপ দিয়ে এক সন্দেহভাজন পাচারকারীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। মঙ্গলবার রাত ৯টা নাগাদ ধুবুরি জেলার ছাগলিয়া পুলিশ ফাঁড়ি এলাকার ভাইবাজার গ্রামের কাছে ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, মৃতের নাম আজিরুল হক (২৫)। বাড়ি ধুবুরির গৌরীপুরের ডুমুদহ গ্রামে। ঘটনার জেরে স্থানীয় বাসিন্দারা মৃতদেহ নিয়ে প্রায় গভীর রাত পর্যন্ত ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করেন। প্রাথমিক তদন্তে পুলিশ জেনেছে, ডুমুরদহ গ্রামের চার জন যুবক তুফানগঞ্জ থেকে গরু কিনে ফিরছিলেন। ভাইবাজার গ্রামের কাছে টহলধারী সেনার জওয়ানরা ওই চার জন যুবককে তাড়া করেন বলে অভিযোগ। গরু ছেড়ে সকলে জাতীয় সড়কের পাশে থাকা জলাশয়ে ঝাঁপ দেন। তিন জন সাঁতার দিয়ে অন্য পাড়ে উঠে পড়েন। আজিরুল হক নিখোঁজ হয়ে যান। পরে আজিজুলের দেহ ভেসে ওঠে। শুরু হয় বিক্ষোভ-অবরোধ। ধুবুরির অতিরিক্ত পুলিশ সুপার প্রশান্ত দত্তের নেতৃত্বে পুলিশের দল ঘটনাস্থলে গিয়ে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিলে অবরোধ ওঠে।

দুর্ঘটনায় মৃত্যু ২ শিশু-সহ মায়ের
হাজারিবাগের সর্দারপুরে ট্রাকের সঙ্গে গাড়ির মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের এক মহিলা ও তাঁর দুটি শিশু সন্তান-সহ ছ’জনের মৃত্যু হয়েছে। দুঘর্টনায় প্রাণ হারিয়েছেন ওই দুই শিশুর দিদিমা এবং গাড়ির চালক ও সহকারী চালক। পুলিশ জানিয়েছে, মৃতদের মধ্যে চারজন একই পরিবারের। পুলিশ জানিয়েছে, ওই পরিবারটি উত্তর প্রদেশের কুশীনগর থেকে ঝাড়খণ্ডের রামগড়ে আসছিলেন। শকুন্তলাদেবীর স্বামী রামগড়ে, সেন্ট্রাল কোলফিল্ডে-এ কাজ করেন।

যৌথবাহিনীর গুলিতে হত দুই
যৌথবাহিনীর হানায় মারা গেল দুই জঙ্গি। গত কাল কোকরাঝাড়ের কচুগাঁওতে এনডিএফবি (সংগ্রামপন্থী)-র ঘাঁটিতে হানা দেয় সেনাবাহিনী ও পুলিশ। টাকামপুর এলাকায় দু’পক্ষের গুলির লড়াইয়ে দুই জঙ্গি মারা যায়। তাদের কাছ থেকে দু’টি পিস্তল ও দু’টি গ্রেনেড উদ্ধার করা হয়েছে। এ দিকে, আজ চিরাং-এর বাসুগাঁও এলাকায় জঙ্গিদের গুলিতে প্রদীপ বর্মণ নামে এক ব্যক্তির মৃত্যু হয়।

বন্ধুই খুনি
প্রথমে কয়েকটা চড়-থাপ্পড়। তাতে কাজ না হওয়ায় বড় পাথর ছুড়ে মারল বন্ধুকেই। কেন? বছর পনেরোর কিশোরের অস্বাভাবিক যৌন প্রস্তাব মেনে নেয়নি চোদ্দো বছরের বন্ধুটি। পুলিশ জানিয়েছে, জেরার নিজের দোষ স্বীকার করেছে অভিযুক্ত।

জঙ্গিদের সংঘর্ষ
লাতেহারের বালুমথ থানা এলাকায় আজ দু’টি জঙ্গি গোষ্ঠীর মধ্যে কয়েক দফা সংঘর্ষ হয়েছে। গুলির লড়াই হলেও সন্ধ্যা পর্যন্ত হতাহতের কোনও খবর মেলেনি।

গুজরাত-হিমাচলে ফল আজ
আজ, বৃহস্পতিবার প্রকাশ হতে চলেছে গুজরাত ও হিমাচলপ্রদেশের বিধানসভা নির্বাচনের ফলাফল। বুথ-ফেরত সমীক্ষায় দেখা গিয়েছে, গুজরাতে শক্তি বাড়িয়ে আরও এক বার ক্ষমতায় ফিরতে চলেছেন নরেন্দ্র মোদী। আর হিমাচলপ্রদেশের ফলাফল ত্রিশঙ্কু হওয়ার সম্ভাবনা। এ বারের বিধানসভা নির্বাচনে গুজরাতে আসন সংখ্যা ছিল ১৮২। ডিসেম্বরের ১৩ ও ১৭ তারিখ ছিল ভোটপর্ব। সমীক্ষা বলছে, ওই দু’দিন ভোট দিয়েছেন প্রায় ৭১.৩২ শতাংশ মানুষ। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুরু হবে গণনা। রাজ্যের ৩৩টি জায়গায় চূড়ান্ত নিরাপত্তার ঘেরাটোপে গণনা চলবে। হিমাচলে ভোটদান পর্ব মিটে গিয়েছে মাস দেড়েক আগে, ৪ নভেম্বর। আসনসংখ্যা ছিল ৬৮। সে রাজ্যেও ভোটগণনা শুরু হবে সকাল ৮টা থেকে। রাজ্যের নির্বাচন কমিশনের আশা, ভোটের ফল জানা যাবে বিকেলের মধ্যেই।

অভিজিতের প্রথম বক্তৃতা
জঙ্গিপুর কেন্দ্র থেকে নির্বাচিত হয়ে সংসদের চলতি শীতকালীন অধিবেশনেই লোকসভার সাংসদ হিসেবে শপথ নিয়েছেন তিনি। সেই সভায় তাঁর প্রথম বক্তৃতায় কর্পোরেট সংস্থাগুলির সামাজিক দায়বদ্ধতা সুনিশ্চিত করার জন্য জোরালো সওয়াল করলেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের পুত্র অভিজিৎ মুখোপাধ্যায়। লোকসভায় কোম্পানি বিল প্রসঙ্গে বিতর্কে অংশ নিয়ে অভিজিৎবাবু বলেন, প্রধানমন্ত্রীর তত্ত্বাবধানে ত্রাণ-সহ যেমন বিবিধ তহবিল রয়েছে, সেই রকমই কর্পোরেট সংস্থাগুলির দায়বদ্ধতা সুনিশ্চিত করতে একটি তহবিল গড়ার প্রস্তাব বিবেচনা করে দেখতে পারে সরকার। সাংসদ হওয়ার আগে অভিজিৎ একটি রাষ্ট্রায়ত্ত সংস্থায় কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) বিভাগের দায়িত্বে ছিলেন। সেই অভিজ্ঞতার প্রতিফলন ছিল তাঁর বক্তৃতাতেও।

কালো কাচে নিষেধাজ্ঞা
অবশেষে টনক নড়েছে প্রশাসনের। গত রবিবার রাতে কালো কাচ ঢাকা একটি বাসে গণধর্ষণ করা হয়েছিল এক ডাক্তারির ছাত্রীকে। সেই ঘটনার জেরে এ বার বাসগুলির বিরুদ্ধে কড়া পদক্ষেপ করার আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার শিন্দে। বুধবার রাজ্যসভায় তিনি জানিয়েছেন, দিল্লিতে রাতে এ বার থেকে প্রত্যেকটি বাসকে আলো জ্বালিয়ে চলতে হবে। গোটা রাজধানীতে যে ক’টি কালো কাচের বাস রয়েছে, তার প্রত্যেকটিকে চিহ্নিত করে অবিলম্বে সেই কাচ সরাতে হবে। সেই সঙ্গে বাসের জানলা থেকে সরাতে হবে পর্দাও। যে সব বাস-মালিক এই নির্দেশিকা মানবেন না, তাঁদের বিরুদ্ধে নেওয়া হবে কড়া পদক্ষেপ।

কাটজুর অভিযোগ
ডাক্তারি ছাত্রীর গণধর্ষণ নিয়ে সারা দেশ যখন তোলপাড়, তখন প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়ার চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মার্কন্ডেয় কাটজু বুধবার বললেন, শুধু এই একটা ঘটনা নিয়ে অতিরিক্ত মাতামাতি করা হচ্ছে। অথচ বেকারত্ব, চাষির আত্মহত্যার মতো আরও অনেক সমস্যা রয়েছে ভারতে। তাঁর দাবি, দোষীদের নিঃসন্দেহে কড়া শাস্তি দরকার। কিন্তু তা বলে অন্য সমস্যাগুলোও অবহেলা করা ঠিক নয়।

পঞ্চম অস্ত্রোপচার
গণধর্ষণের শিকার ২৩ বছরের তরুণীর অবস্থা এখনও সঙ্কটজনক, কিন্তু স্থিতিশীল। দিল্লির সফদরজঙ্গ হাসপাতালে এখনও মৃত্যুর সঙ্গে লড়াই করছেন তিনি। আইসিইউতে ভেন্টিলেশনেই রয়েছেন। এ দিন তাঁর পঞ্চম অস্ত্রোপচারটিও হয়েছে। চিকিৎসকেরা জানান, ওই তরুণীর পচন ধরা ক্ষুদ্রান্তটি বাদ দেওয়া হয়েছে। পর্যবেক্ষণে রাখা হয়েছে তাঁকে।

ফের ধর্ষণ
দিল্লির পর ফের ধর্ষণের ঘটনা ঘটল। এ বার কর্নাটকের বিদর জেলায়। মঙ্গলবার রাতে পাঁচ বছরের এক শিশু ধর্ষণের শিকার হল। তার অবস্থা আশঙ্কাজনক। হাসপাতালে ভর্তি শিশুটি।

মেয়েরাই এগিয়ে
ছেলেদের থেকে মেয়েরাই বেশি স্কুলে যায়। বুধবার জানিয়েছেন প্রতিমন্ত্রী শশী তারুর। তিনি বলেন, শিক্ষার অধিকার সংক্রান্ত আইনটি আসার পর ৯৬% মানুষ স্কুলে যেতে পারছে।

মূলস্রোতে
সংখ্যাটা কম করে ৪,০৮১। গত বাইশ বছরে জম্মু-কাশ্মীরের এত জন মানুষ জঙ্গি কার্যকলাপ ছেড়ে জীবনের মূলস্রোতে ফিরেছেন। দাবি কাশ্মীরের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.