টুকরো খবর
প্রাথমিক শিক্ষককে কুপিয়ে খুন
শামুকতলা থানা এলাকায় ফের খুনের ঘটনা ঘটল। বৃহস্পতিবার রাতে খুন হলেন সিপিএমের এক শিক্ষক নেতা। নাম বসন্ত দাস (৫৩)। এই নিয়ে গত ১০ দিনে ৩টি খুনের ঘটনা ঘটল। মৃত শিক্ষক নেতার বাড়ি দক্ষিণ মজিদখানা গ্রামে। শামুকতলা থানার চেপানি হল্ট বামুনপাড়া প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন। তিনি নিখিল বঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির ষষ্ঠ মণ্ডল কমিটির সদস্যও ছিলেন। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া বলেন, “শিক্ষক খুনের ঘটনার তদন্ত শুরু করা হয়েছে। শরিকি বিবাদ কিংবা পুরনো শত্রুতার জেরে ওই শিক্ষক নেতা খুন হয়েছে বলে আমাদের সন্দেহ। শীঘ্রই খুনের কিনারা হবে।” বসন্তবাবু এ দিন সন্ধ্যায় শামুকতলা রোড বাজারে গিয়েছিলেন বাজার করতে। রাতে সাইকেলে চেপে বাড়ি ফিরছিলেন। বাড়ির কাছে পেছন দিক থেকে তার ঘাড়ে দা দিয়ে আঘাত করা হয়। তিনি সাইকেল থেকে পড়ে যান। তাঁর চিৎকার শুনে প্রতিবেশী ও বাড়ির লোকজন ছুটে যান। গুরুতর জখম অবস্থায় প্রথমে আলিপুরদুয়ার মহকুমা হাসপাতাল এবং পরে কোচবিহার নিয়ে যাওয়া হলে গভীর রাতে তার মৃত্যু হয়। কেন এবং কারা ওই শিক্ষক কে খুন করতে পারে তা পুলিশের কাছে স্পষ্ট হয়নি। ওই শিক্ষকের ছেলে বাপ্পাদিত্য বলেন, “বাবা সাদামাঠা জীবনযাপন করতেন। কে বা কারা বাবাকে খুন করল কিছুই বুঝতে পারছি না। পুলিশ তদন্ত করে অভিযুক্তদের ধরে দৃষ্টান্তমুলক শাস্তি দিক।” সিপিএম নেতা অসীম সরকার জানিয়েছেন, তাঁরাও দলের ওই শিক্ষক নেতার খুনের দ্রুত কিনারার দাবি তুলেছেন।

কৃষ্ণেন্দুকে তোপ ডালুর
কৃষ্ণেন্দু চৌধুরী দল ছেড়ে বিধায়ক পদে ইস্তফা দিয়ে তৃণমূল কংগ্রেসে যোগ দেওয়ার কথা ঘোষণা করায় মালদহ জেলা কংগ্রেস সভাপতি তথা কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী আবু হাসেম খান চৌধুরী ক্ষুব্ধ। শুক্রবার জেলা কংগ্রেস সভাপতি ‘কৃষ্ণেন্দুবাবু মিরজাফর’ বলে অভিযোগ করেন। তিনি বলেন, “কৃষ্ণেন্দুকে কংগ্রেস দলে নেওয়াটি আমাদের ভুল হয়েছিল। তখন দাদা গনিখানের হাত পা ধরে কংগ্রেসে ঢুকেছিল। কৃষ্ণেন্দু কংগ্রেসের বিধায়ক, চেয়ারম্যান ছিল ঠিকই, কিন্তু ও তৃণমূল কংগ্রেসর লোক। এখন মন্ত্রী হওয়ার লোভে জল ছাড়ছে। ও বিশ্বাসঘাতক মীরজাফর। মন্ত্রী হয়ে তো ৬ মাসের মধ্যে ওকে বিধানসভায় জিতে আসতে হবে। তখন দেখব কি করে ইংরেজবাজার বিধানসভায় জিততে পারে? আমরা কৃষ্ণেন্দুর বিরুদ্ধে গনিখান চৌধুরীর ছেলে সাইমন হায়াত খান চৌধুরীকে প্রার্থী করব।” সাইমনের তো ভারতীয় নাগরিকত্ব নেই। তা হলে কী ভাবে ওঁকে প্রার্থী করবেন? জবাবে আবু হাসেম খান চৌধুরী জানান, যে ভাবে দীর্ঘদিন বিদেশে থাকার পরে দেশে ফিরে তিনি ও তাঁর দাদা আবু নাসের খান ভোটে দাঁড়িয়েছেন, সে ভাবেই সাইমনও প্রতিদ্বন্দ্বিতা করবেন। এই ঘোষণার কথা শুনেছেন কৃষ্ণেন্দুবাবু। তিনি বলেন, “দেখা যাবে। আগে দাঁড়াক তো!” তবে কৃষ্ণেন্দুবাবুর অনুগামীদের কয়েকজন জানান, ৪০ বছরের বেশি সময় ধরে গনিখান চৌধুরীর ছেলে সাইমন লন্ডন বসবাস করেন। বাংলা জানেন না। কয়েকদিনের জন্য মালদহে ঘুরতে এসে ভারতের নাগরিক হওয়া যায় না। ভারতের নাগরিক হতে গেলে টানা এক বছর ভারতের যে কোন এলাকায় বসবাস করতে হবে। ৬ মাসের মধ্যে কিভাবে সাইমন ভারতের নাগরিক হবে সেটাই কৃষ্ণেন্দুবাবুর অনুগামীদের প্রশ্ন।

ধৃত আরও ১
শামুকতলার টাইম-বোমা কাণ্ডে গ্রেফতার হল আরও এক যুবক। ধৃত যুবকের নাম মফিজুল ইসলাম ওরফে রাজু। বাড়ি কোকরাঝাড়ের মাটিয়াপাড়া এলাকায়। টাইম-বোমা কাণ্ডে ওই যুবক মুল অভিযুক্ত বলে পুলিশ দাবি করেছে। বৃহস্পতিবার সন্ধ্যায় আলিপুরদুয়ার বাসস্ট্যান্ডে একটি বাস থেকে তাঁকে গ্রেফতার করে শামুকতলা থানার পুলিশ। এদিন তাকে আলিপুরদুয়ার মহকুমা আদালতে তোলা হয়। তাঁকে ১৪ দিনের জন্য পুলিশ হেফাজতে রাখার আবেদন মঞ্জুর করে আদালত। ১০ অক্টোবর ডুয়ার্সের জয়গাঁ-রায়ডাক রুটের বাসে তল্লাশি চালিয়ে একটি পরিত্যক্ত স্কুলব্যাগ থেকে বোমা উদ্ধার হয়। ঘটনায় জড়িত সন্দেহে পুলিশ এর আগে শামুকতলার টিঙ্কু দাস নামে এক যুবককে গ্রেফতার করে। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া জানান, ধৃত যুবক মুল্টা বা অসমের কোনও নিষিদ্ধ জঙ্গি গোষ্ঠীর সঙ্গে যুক্ত কি না সেটা খতিয়ে দেখা হচ্ছে।

সতর্কতা ডুয়ার্সে
অসমের কার্ফুর জেরে সর্তকতা জারি হল অসম লাগোয়া ডুয়ার্স ও কোচবিহারে। কোকড়াঝাড় জেলায় দুষ্কৃতী হামলায় বেশ কয়েকটি মৃত্যুর ঘটনায় এলাকায় কার্ফুর প্রভাব পড়ে। বারোবিশা সহ বির্স্তীণ এলাকায় অসম বাংলা সীমানার বিভিন্ন থানা গুলিতে সর্তক বার্তা জারি করেছে প্রশাসন। মহকুমাশাসক অমলকান্তি রায় জানান, অসমের পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। জলপাইগুড়ি জেলার এসপ্ অমিত জাভালগি জানান, অসমের ঘটনার জেরে সমস্ত থানাকে সর্তক করা হয়েছে।

বধূর ঝুলন্ত দেহ উদ্ধার
এক গৃহবধূর ঝুলন্ত দেহ উদ্ধারের ঘটনা নিয়ে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। শুক্রবার সকাল নাগাদ শামুকতলা থানার দক্ষিণ পানিয়ালগুড়ি গ্রামে শ্বশুরবাড়ি থেকে ওই বধূর দেহ উদ্ধার হয়। মৃতের নাম সুস্মিতা চক্রবর্তী (২২)। ওই ঘটনায় বধূর স্বামী ও শাশুড়িকে পুলিশ গ্রেফতার করেছে। সুস্মিতা দেবীর দাদা সুখময় চক্রবর্তী পুলিশের কাছে লিখিতভাবে অভিযোগ করেন, বিয়ের পর থেকে তাঁর বোনের উপরে অত্যাচার শুরু করেন শ্বশুরবাড়ির লোকজন। ওঁরা বাপের বাড়ি থেকে টাকা আনার জন্য চাপ দিত। বোন ওই প্রস্তাবে রাজি না হওয়ায় অত্যাচার চরমে ওঠে। ওই কারণে সে আত্মহত্যা করে। শামুকতলার ওসি প্রবীণ প্রধান বলেন, “মৃতার স্বামী, দেওর, শাশুড়ির বিরুদ্ধে নির্যাতনের লিখিত অভিযোগ জমা পড়েছে। দেওর পলাতক।”

দখলে উত্তেজনা
রেলের জমি দখলের অভিযোগকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল। শুক্রবার সকালে ঘটনাটি ঘটে নকশালবাড়ি থানার স্টেশনপাড়ায়। নকশালবাড়ির বিডিও শুভব্রত মণ্ডল ও পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। প্রশাসনের পক্ষ থেকে বিষয়টি রেলকে জানানো হয়েছে। রেল কর্তৃপক্ষের লিখিত অভিযোগ পেলে দখল উচ্ছেদ করা হবে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। শিলিগুড়ির ভারপ্রাপ্ত মহকুমাশাসক শুভাশিষ ঘোষ বলেন, “রেলের জমি দখলকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে।” প্রশাসন সূত্রের খবর, ওই এলাকায় একটি জমি নিয়ে এলাকার দুই বাসিন্দার মধ্যে দীর্ঘদিনের বিবাদ ছিল। গত সেপ্টেম্বর মাসে ২০ বছরের বেশি সময় ধরে অন্যের জমি দখলে রাখার অভিযোগে শিলিগুড়ি আদালতের রায়ে এক ব্যক্তিকে উচ্ছেদ করা হয়। সেখানে রেলের জমিতে থাকা দুটি দোকানঘর ভেঙে দেওয়া হয় বলে অভিযোগ। ওই রেলের জমি এ দিন সকালে নকশালবাড়ি নাগরিক মঞ্চের সদস্যরা দখল করে ঘর তুলে দেয় বলে অভিযোগ। তা নিয়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষের পরিস্থিতি তৈরি হলে পুলিশ ঘটনাস্থলে যায়। নকশালবাড়ির বিডিও ঘটনাস্থলে যান। দু’পক্ষকে সরিয়ে দেওয়া হয়। প্রশাসনের এক কর্তা বলেন, “রেলকে ঘটনার কথা জানানো হয়েছে। অভিযোগ পেলে জায়গাটি দখলমুক্ত করা হবে।’’ রেলের এক কর্তা বলেন, “বিষয়টি দেখা হচ্ছে।”

আন্দোলনের হুমকি
কালচিনি থেকে সেন্ট্রাল ডুয়ার্স যাওয়ার রাস্তার বেহাল দশায় আন্দোলনে নামার হুমকি দিয়েছে কালচিনি ব্লক কংগ্রেস। স্থানীয় নেতা বাবলু মজুমদার জানান, কালচিনি থেকে ভাটাপাড়া, মেচপাড়া, চুয়াপাড়া, রাধারানি, সেন্ট্রাল ডুয়ার্স যাতায়াতের রাস্তা পুরোপুরি বেহাল। কালচিনি পঞ্চায়েত সমিতির সভাপতি অতুল সুব্বাও বিষয়টি পূর্ত দফতরকে জানিয়েছেন। পূর্ত দফতরে (সড়ক) হাইওয়ে সাব ডিভিশনের সহকারী বাস্তুকার অনিলকুমার সিংহ বলেন, “কালচিনি থেকে পানা নদীর পর্যন্ত প্রায় ৯ কিমি রাস্তা মেরামতির জন্য প্রায় সাড়ে ১৩ কোটি টার্কা বরাদ্দ হয়েছে। রাস্তা মেরামতির জন্য দরপত্র ডাকা হয়েছে।”

শিলিগুড়িতে দেহ উদ্ধার
বাড়ি থেকে উদ্ধার হল এক যুবকের দেহ। শুক্রবার সকালে ঘটনাটি ঘটে শিলিগুড়ি থানার মিলনপল্লি এলাকায়। পুলিশ জানায়, মৃতের নাম মনোজ দাস (৩০)। তাঁর বাড়ি অসমে হলেও দীর্ঘদিন তিনি মিলনপল্লির একটি বাড়ি ভাড়া নিয়ে থাকতেন। এদিন সকালে ঘুম থেকে উঠছে না দেখে বাড়ির মালিক ঘরের কাছে গিয়ে গলায় দড়ি অবস্থায় মৃতদেহ পড়ে থাকতে দেখেন। পুলিশ গিয়ে মৃতদেহ উদ্ধার করে। পুলিশের ধারণা, গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেন তিনি। দড়ি ছিঁড়ে যাওয়ায় দেহ নিচে পড়ে যায়। তদন্ত শুরু করেছে পুলিশ।

যুগলের ঝুলন্ত মৃতদেহ উদ্ধার
বাঁশঝাড় থেকে প্রেমিক-প্রেমিকার ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। শুক্রবার দুপুরে ধূপগুড়ি থানার মাগুরমারি গ্রামের কাছে বামনি নদীর পাড়ে ঘটনাটি ঘটেছে। মৃতদের নাম পূর্ণিমা রায় (২১) ও ধনঞ্জয় রায় (২৩)। দুজনেই মাগুরমারির বাসিন্দা। ধূপগুড়ি কলেজের তৃতীয় বর্ষের ছাত্রী ছিলেন পূর্ণিমা। ধনঞ্জয় দক্ষিণ ভারতে নির্মাণ কর্মীর কাজ করতেন। দুর্গা পুজোর সময় ধনঞ্জয় বাড়ি ফেরেন। বেশ কিছুদিন ধরে তাদের দুজনকে মেলামেশা করতে দেখেন গ্রামের বাসিন্দারা। তা নিয়ে পারিবারিক অশান্তি চলছিল বলে পুলিশের অনুমান। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে তাঁরা নিখোঁজ ছিলেন। দুই বাড়ির লোক রাতভর খোঁজাখুঁজি করে তাদের সন্ধান পাননি।

বারবিশায় জমজমাট মেলা
কালীপুজা উপলক্ষে বারবিশা এলাকায় বিবেকানন্দ ক্লাব পরিচালিত মেলা জমজমাট হয়ে উঠল। গত বুধবার এই মেলার উদ্বোধন করেন আলিপুদুয়ারের ডেপুটি ম্যাজিস্ট্রেট নরবুল ফেরিম লেপচা। ক্লাব সভাপতি অশ্বিনী কুমার রায় জানিয়েছেন, মেলা চলবে ১১ দিন ধরে। মঞ্চে প্রতিদিন থাকবে বাউল কবিগান বিহু সহ নানা লোকসংস্কৃতি। অসম ও বাংলার লোকসংস্কৃতির মেল বন্ধন ঘটবে মেলার মুক্ত মঞ্চে।

দেহ উদ্ধার
অজ্ঞাত পরিচয় এক মহিলার মৃতদেহ উদ্ধার হয়েছে। শুক্রবার নিউ জলপাইগুড়ি স্টেশনের চার নম্বর প্ল্যাটফর্মে। রেল পুলিশ প্রাথমিক তদন্তের পর জানায়, এই মহিলা ভবঘুরে। দীর্ঘদিন ধরেই স্টেশন চত্বরে ঘুরে বেড়াতেন। দেহ ময়নাতদন্তের জন্য পাঠিয়ে দিয়েছে পুলিশ। পাশাপাশি এদিন শিলিগুড়ি থানার সূর্য সেন পার্ক লাগোয় এলাকা এক সদ্যোজাতের মৃতদেহ উদ্ধার হয়। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.