টুকরো খবর
ক্ষোভ, ভাঙচুর পুলিশের গাড়ি
দুষ্কৃতীদের দৌরাত্ম্য বন্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ তুলে পুলিশের গাড়ি ভাঙচুর করায় ঘটনায় উত্তেজনা দেখা দিয়েছে। রবিবার রাতে ঘটনাটি ঘটে দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুর থানার উত্তর জয়পুর এলাকায়। সিপিএমের অভিযোগ, দলীয় এক সমর্থকের বাড়িতে রাতে তৃণমূলের মদতে দুষ্কৃতীরা হামলা চালায়। থানায় খবর দেওয়ার পরে পুলিশ ভ্যান এলাকায় আসে। কিন্তু অভিযুক্তদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা না নিয়ে ফিরে যাওয়ার চেষ্টা করেন। সেই সময় স্থানীয় বাসিন্দাদের একাংশ পুলিশকে ঘিরে বিক্ষোভ দেখান। পুলিশের বক্তব্য, বিক্ষোভের সময় উত্তেজিত বাসিন্দাদের মধ্যে একাংশ পুলিশ ভ্যান লক্ষ করে ঢিল ছোঁড়েন। জিপের কাচ ভেঙে ৩ জন পুলিশ কর্মী জখম হন। পরে অবশ্য তাঁদের প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়। বিরাট পুলিশ বাহিনী গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশ সুপার চিরন্তন নাগ বলেন, “পুলিশের উপর হামলা ও গাড়ি ভাঙচূরের ঘটনায় ৮ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। তদন্ত শুরু হয়েছে। পাশাপাশি দুষ্কৃতীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।” সোমবার সিপিএমের প্রাক্তন বিধায়ক তথা মন্ত্রী নারায়ণ বিশ্বাসের নেতৃত্বে এলাকার বাসিন্দারা মহকুমাশাসকের কাছে স্মারকলিপি দিয়ে পুলিশের ভূমিকার সমালোচনা করেন। নারায়ণবাবুর অভিযোগ, “আমাদের দলীয় কর্মী সমর্থকদের বাড়িতে হামলা হচ্ছে। লুঠপাঠ হচ্ছে। তৃণমূলের মদত থাকায় অভিযুক্তদের বিরুদ্ধে পুলিশ কোনও ব্যবস্থা নিচ্ছে না। অভিযোগ তুলে নেওয়ার জন্য হুমকি দেওয়া হচ্ছে। অনেকে বাড়ি ছেড়ে পালিয়েছেন। রবিবার রাতে এই ক্ষোভেরই বহিঃপ্রকাশ ঘটেছে।” যদিও অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল কংগ্রেস। গঙ্গারামপুরের তৃণমূলের জেলা সাধারণ সম্পাদক সঞ্জিব মিত্র বলেন, “অভিযুক্ত সমাজবিরোধীদের সঙ্গে তৃণমূলের কোনও সম্পর্ক নেই। সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ করতে নানা অভিযোগ তুলে পুলিশের উপর হামলা হয়।”

ছাত্র-সংঘর্ষ ইসলামপুরে
ছাত্র পরিষদ ও তৃণমূল ছাত্র পরিষদের সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল ইসলামপুর। সোমবার বিকালে প্রথমে ইসলামপুর কলেজে সংঘর্ষের ঘটনাটি ঘটে। সন্ধ্যায় শহরের গার্লস স্কুল মোড়ে হামলাকারীদের ধারাল অস্ত্রের আঘাতে জখম হন ছাত্র পরিষদের জেলা সভাপতি এহসানুল হক। হামলাকারীরা তৃণমূল ছাত্র পরিষদ ও এসএফআই সমর্থক বলে অভিযোগ ছাত্র পরিষদের। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বিকালে কলেজে সংঘর্ষের ঘটনা তৃণমূল ছাত্র পরিষদের দুই সমর্থক জখম হন। তিন জনকেই ইসলামপুর মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। ঘটনার পর বিরাট সংখ্যক পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ইসলামপুর থানার আইসি মকসুদুর রহমান বলেন, “দুটি অভিযোগই খতিয়ে দেখে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।” তৃণমূল ছাত্র পরিষদের ইসলামপুর কলেজ ইউনিট সম্পাদক সুরজিৎ বিশ্বাস বলেন, “আমাদের কয়েকজন কর্মী কলেজে প্রথম বর্ষের ভর্তির তলিকা দেখতে ছাত্রছাত্রীদের সাহায্য করছিলেন। সেই সময়ে ছাত্র পরিষদের কিছু সমর্থক বহিরাগতদের নিয়ে এসে আমাদের সমর্থকদের উপর হামলা চালায়। সন্ধ্যায় ছাত্র পরিষদের জেলা সভাপতির উপরে হামলায় ঘটনায় আমাদের কেউ জড়িত নয়।” তৃণমূল ছাত্র পরিষদের অভিযোগ উড়িয়ে দিয়ে ছাত্র পরিষদের জেলা সভাপতি এহসানুল হক দাবি করেন, “কলেজে এক বহিরাগত আমাদের সমর্থকের কাছে ৮ হাজার টাকা চান। তাকে কলেজ থেকে বার করে দিতে গেলে তিনি লাঠিসোটা নিয়ে হামলা চালান। সেই সময় তৃণমূলের ছেলেরাও হামলা করে।” এসএফআইয়ের ইসলামপুর লোকাল কমিটির আহ্বায়ক মোহিত অগ্রবালের দাবি, তাঁরা সন্ধ্যার হামলায় জড়িত নন।

বিশ্ববিদ্যালয় নিয়ে অনশন
মুখ্যমন্ত্রীর কোচবিহার সফরের কয়েক ঘণ্টা আগে সোমবার খলিসামারিতে বিশ্ববিদ্যালয় তৈরির দাবিতে অনশনে বসলেন পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয় প্রস্তুতি কমিটির সদস্যরা। একই দাবিতে মাথাভাঙায় পথ অবরোধ করে বিক্ষোভ দেখায় কেপিপি সহ কয়েকটি দল। পুলিশ জানায়, পাঁচ জন অবরোধকারীকে গ্রেফতার করা হয়েছে। পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয় প্রস্তুতি কমিটির সম্পাদক গিরীন্দ্রনাথ বর্মন বলেন, “পঞ্চানন বর্মার নামে বিশ্ববিদ্যালয়টি তাঁর জন্মভিটেতে হচ্ছে না। তার প্রতিবাদে সংগঠনের শতাধিক সদস্য অনশনে বসেছেন। ইতিবাচক সাড়া না মেলা পর্যন্ত অনশন চলবে।” ওই ঘটনায় উদ্বিগ্ন বনমন্ত্রী হিতেন বর্মন বলেন, “বিশ্ববিদ্যালয়ের জন্য কোচবিহার কৃষি খামারের জমি ঘুরে দেখেছি। ভাল জায়গা। খলিসামারিতে না হলেও পঞ্চানন বর্মার নামে বিশ্ববিদ্যালয় হচ্ছে। তাই অনশন প্রত্যাহার করে প্রত্যেকের উচিত মুখ্যমন্ত্রীর অনুষ্ঠানে সামিল হওয়া।” সোমবার দুপুর থেকে আন্দোলন শুরু হয়। আজ, মঙ্গলবার রাতে মুখ্যমন্ত্রী কোচবিহারে আসবেন।

‘দুষ্কৃতী’ হামলা, জরুরি নথি ছাই
পুড়ে গেল সমবায় সমিতির গুরুত্বপূর্ণ নথিপত্র। সোমবার সকালে হিলি থানার ত্রিমোহিনী এলাকার কৃষক সমবায় সমিতির দফতরে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, জানলা ভেঙে ভিতরে ঢুকে দুষ্কৃতীরা একটি আলমারিতে আগুন ধরিয়ে দেয়। এতে আলমারিতে রাখা সমস্ত নথিপত্র পুড়ে যায়। আর্থিক তছরুপের অভিযোগের মামলার তথ্য প্রমাণ লোপাটের উদ্দেশ্যে ঘটনাটি ঘটেছে বলে অভিযোগ। এর পিছনে পূর্বতন সিপিএমের পরিচালন সমিতির কর্তাদের হাত রয়েছে বলেও অভিযোগ। বর্তমান সমিতির চেয়ারম্যান দুলাল প্রামানিক ঘটনার পুর্ণাঙ্গ তদন্তের দাবি জানিয়ে হিলি থানায় অভিযোগ দায়ের করেছেন। দুলালবাবুর অভিযোগ, “সমবায় সমিতির প্রায় ১২ লক্ষ টাকা তছরুপের অভিযোগ ছিল পূর্বতন ম্যানেজারের বিরুদ্ধে। এ নিয়ে হাইকোর্টে মামলা চলছে। ওই সংক্রান্ত যাবতীয় নথি আলমারিতে ছিল। তথ্য লোপাটের জন্য আগুন দেওয়া হয় বলে আমাদের সন্দেহ।” সমিতির প্রাক্তন চেয়ারম্যান তথা সিপিএম নেতা সন্তোষ সরকার বলেন, “অভিযোগ ঠিক নয়। তদন্ত হোক, তাহলেই সব পরিষ্কার হবে।”

যুব কংগ্রেসের সম্মেলন
পঞ্চায়েত নির্বাচনের আগে দলকে শক্তিশালী করতে বিভিন্ন পঞ্চায়েত এলাকায় রাজনৈতিক সম্মেলন শুরু করল রায়গঞ্জ বিধানসভা যুব কংগ্রেস কমিটি। রবিবার থেকে গৌরি ও মাড়াইকুড়া গ্রাম পঞ্চায়েত এলাকায় ওই কনভেনশন শুরু হয়েছে। উপস্থিত ছিলেন দলের জেলা সভাপতি তথা রায়গঞ্জের বিধায়ক মোহিত সেনগুপ্ত। দলীয় সূত্রের খবর, গত বিধানসভা নির্বাচনে মোহিতবাবু রায়গঞ্জ কেন্দ্রে জয়ী হলেও ওই এলাকাগুলিতে বাম প্রার্থী কিরণময় নন্দের থেকে পিছিয়ে ছিলেন। রায়গঞ্জ বিধানসভা যুব কংগ্রেস কমিটির সভাপতি অভিজিৎ সাহা বলেন, “পঞ্চায়েত নির্বাচনের আগে দলকে শক্তিশালী করতেই আগামী একমাস রাজনৈতিক সম্মেলনের আয়োজন করা হয়েছে।”

ডোবা থেকে দেহ
নিখোঁজ মৎস্যজীবী অনুকূল বিশ্বাসের(৩০) মৃতদেহ পাওয়া গিয়েছে। রবিবার রাতে হলদিবাড়ি থানার দেওয়ানগঞ্জ বাস স্ট্যাণ্ডের পাশে একটি ডোবা থেকে তাঁর মৃতদেহ উদ্ধার হয়। মৃতদেহটি পচে যাওয়ায় জামাকাপড় দেখে বাড়ির লোকেরা তাঁকে সনাক্ত করেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, দেওয়ানগঞ্জের বিশ্বাসপাড়ার বাসিন্দা অনুকূলবাবু জুলাই মাসের ১ তারিখ থেকে নিখোঁজ ছিলেন। ২ জুলাই বিষয়টি নিয়ে তাঁর পরিবারের পক্ষ থেকে হলদিবাড়ি থানায় নিখোঁজ ডায়েরি করা হয়। হলদিবাড়ি থানার পুলিশ দেহটি ময়নাতদন্তের জন্যে জলপাইগুড়িতে পাঠিয়ে দেয়। কিভাবে তাঁর মৃত্যু হয়েছে তা জানতে তদন্ত শুরু করেছে পুলিশ।

কৃতী আলিসা
মালদহের কালিয়াচকের নয়াগ্রামের আলিসা ইবকার ২০১২ সালে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে ইংরেজি স্নাতকস্তরে প্রথম বিভাগে প্রথম হয়েছেন। সারা দেশের পাঁচ হাজার পরীক্ষার্থীর মধ্যে ৭৭.০৪ শতাংশ নম্বর পেয়ে শুধু প্রথমই নয়, ২০১২ সালে বিশ্ববিদ্যালয়ের শ্রেষ্ঠ অ্যাথলিটের শিরোপাও পেয়েছে আলিসা। মেয়ের এই সাফল্যে তাঁর বাবা পেশায় হোমিওপ্যাথি চিকিৎসক হাজিরুল ইবকার এবং মা স্কুল শিক্ষিকা তানিয়া রহমত ইবকার। গত শুক্রবার বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে শংসাপত্র নিয়ে রবিবার মালদহে ফিরে এসেছেন আলিসা। তিনি জানান, এর পরে দিল্লিতে ইংরেজি সাহিত্যের উপর গবেষণা করব।

কর্মী নিয়োগে অনিয়মের অভিযোগ
সিভিল ডিফেন্সে চুক্তি ভিত্তিক ৩০ জন কর্মী নিয়োগ নিয়ে অনিয়মের অভিযোগ তুলে সরব হল কংগ্রেস। সোমবার দক্ষিণ দিনাজপুর জেলা কংগ্রেসের পক্ষ থেকে তদন্তের দাবিতে জেলাশাসকের কাছে স্মারকলিপি দেওয়া হয়েছে। জেলা কংগ্রেস সভাপতি নীলাঞ্জন রায় অভিযোগ করে জানান, প্রার্থীদের অ্যাডমিট কার্ডে লিখিত পরীক্ষা নেওয়ার কথা বলা হয়। কিন্তু তা হয়নি। এরপর গত মাসে নেওয়া শারীরিক সক্ষমতার পরীক্ষার ফল প্রকাশ করে নিয়োগের সিদ্ধান্তের কথা ঘোষণা করে প্রশাসন। এতে নিয়োগ পদ্ধতিতে অস্বচ্ছতা দেখা দিয়েছে। প্রতিদিন ২৮৯ টাকা ভাতার চুক্তিতে মাসে ২২ দিন কাজের জন্য ওই কর্মীদের নিয়োগ করা হবে। জেলাশাসক দুর্গাদাস গোস্বামী বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন।

জেলাশাসককে স্মারকলিপি
আবেদনকারী সমস্ত পড়ুয়াকে রায়গঞ্জ ইউনিভার্সিটি কলেজে স্নাতক স্তরে ভর্তি নেওয়ার দাবিতে উত্তর দিনাজপুরের জেলাশাসকের দ্বারস্থ হল ছাত্র পরিষদ। সোমবার দুপুরে রায়গঞ্জের কর্ণজোড়ায় অতিরিক্ত জেলাশাসককে স্মারকলিপি দেয় তারা। সংগঠনের অভিযোগ, গত কয়েক বছর ধরে কলেজের পরিকাঠামোর উন্নয়ন না হওয়ায় স্নাতক স্তরে আসন সংখ্যা বাড়েনি। এই পরিস্থিতিতে, কলেজের স্নাতক স্তরের কলা, বাণিজ্য ও বিজ্ঞান বিভাগে মোট ১৬৫০ টি আসনের মধ্যে ইতিমধ্যেই ১৫০০ জন পড়ুয়া ভর্তির সুযোগ পেয়েছেন। ছাত্র পরিষদ নেতা নব্যেন্দু ঘোষের দাবি, কলেজে স্নাতক স্তরে আসন সংখ্যার অভাবে প্রায় ৮০০ পড়ুয়ার ভর্তি অনিশ্চিত হয়ে পড়েছে। তিনি বলেন, “সমস্ত আবেদনকারীর ভর্তির ব্যবস্থা না করা হলে আমরা অনির্দিষ্টকালের জন্য আন্দোলনে নামতে বাধ্য হব।” অতিরিক্ত জেলাশাসক সোনম ওয়াংডি ভুটিয়া বলেন, “বিষয়টি খতিয়ে দেখে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।” কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শত্রুঘ্ন সিংহ বলেন, “আমরাও চাই সমস্ত আবেদনকারী পড়ুয়া স্নাতকস্তরে ভর্তির সুযোগ পান। কলেজ কর্তৃপক্ষের তরফে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে কলেজের পরিকাঠামো উন্নয়ন করে স্নাতক স্তরে আসন সংখ্যা বাড়ানোর আর্জি জানানো হয়েছে।”

কালচিনিতে দলবদল
কালচিনি গ্রাম পঞ্চায়েতের বিরোধী দলনেতা রাজকুমার ভুজেল রায়মাটাং চা বাগানের সিপিএমের শ্রমিক সংগঠনের সদস্যদের নিয়ে কংগ্রেসের শ্রমিক সংগঠন এনইউপিডব্লুতে যোগদান করেছেন বলে দাবি করলেন কালচিনি ব্লক কংগ্রেসের সভাপতি মোহন শর্মা। সোমবার কালচিনিতে দলবদল অনুষ্ঠানে প্রদেশ কংগ্রেসের সাধারণ সম্পাদক বিশ্বরঞ্জন সরকার উপস্থিত ছিলেন। রাজুকমারবাবু বলেন, “সিপিএমের নেতারা নিচু তলার কর্মীদের গুরুত্ব দিচ্ছেন না। ফলে এলাকার উন্নয়নমূলক কাজ করতে সমস্যা হচ্ছিল। তার ফলে সমর্থকদের নিয়ে কংগ্রেসের শ্রমিক সংগঠনে যোগ দিয়েছি।” কালচিনি ব্লকের সিপিএম নেতা রবি মিত্র বলেন, “বিষয়টি জানা নেই। খোঁজ নিয়ে দেখব।”

হামলার অভিযোগ
যুব কংগ্রেস কর্মীদের উপর হামলার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। রবিবার রাতে দক্ষিণ দিনাজপুরের হরিরামপুর এলাকার ঘটনা। কংগ্রেসের তরফে তৃণমূল নেতা শুভাশিস পাল সহ ৬ জনের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। জেলা যুব কংগ্রেস সভাপতি অসীম রায় জানান, আগামী ২১ জুলাইয়ের প্রস্তুতির জন্য হরিরামপুরে দলীয় সভা শেষ করে ফেরার পথে বাসস্ট্যান্ড এলাকায় তৃণমূল নেতা শুভাশিস পালের নেতৃত্বে হামলা হয়। অভিযোগ অস্বীকার করেন তৃণমূলের শুভাশিসবাবু। তিনি জানান, দলীয় নেতা কর্মীদের উপর পুলিশের লাঠি চার্জের বিরুদ্ধে সোমবার হরিরামপুরে পথসভা করা হয়েছে।

শিবির থেকে বাড়িতে
জল নেমে যাওয়ায় দিনহাটার ২১টি ত্রাণ শিবিরের প্রায় ৭ হাজার বাসিন্দা বাড়ি ফিরলেন। সোমবার সকাল থেকে তাঁরা ফিরতে শুরু করেন। বানিয়াদহ ও ধরলা নদীর জলে মহকুমার বিস্তীর্ণ এলাকা সম্প্রতি প্লাবিত হয়। জলবন্দি হন প্রায় ৫০ হাজার মানুষ। নদীর জল নেমে যাওয়ায় রবিবার থেকে পরিস্থিতির উন্নতি হতে শুরু করে। দিনহাটার মহকুমা শাসক অগাস্টিন লেপচা বলেন, “সোমবার ২১টি ত্রাণ শিবির থেকে প্রায় ৭ হাজার বাসিন্দা বাড়ি ফিরেছে। তবে নয়ারহাট গোবড়াছড়া সহ কিছু এলাকার ৮টি ত্রাণ শিবিরে এখনও ১ হাজার মানুষ আছেন।

দেহ উদ্ধার
নিখোঁজ মৎস্যজীবী অনুকূল বিশ্বাসের (৩০) মৃতদেহ পাওয়া গিয়েছে। রবিবার রাতে হলদিবাড়ি থানার দেওয়ানগঞ্জ বাস স্ট্যাণ্ডের পাশে একটি ডোবা থেকে তাঁর দেহ উদ্ধার হয়। দেওয়ানগঞ্জের বিশ্বাসপাড়ার অনুকূলবাবু মাসের ১ জুলাই থেকে নিখোঁজ ছিলেন।

অঙ্কিতা সাহাকে সংবর্ধনা
ছবি: কার্তিক দাস।
আজারবাইজানে বাকুতে ‘বেহালা’ বাজিয়ে আসা শিলিগুড়ি কলেজের জাতীয় সেবা প্রকল্পের স্বেচ্ছাসেবক অঙ্কিতা সাহাকে সংবর্ধনা দিল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সোমবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সমীর কুমার দাসের হাত থেকে সংবর্ধনা নেন তিনি। সংবর্ধনা দেওয়া হয় তাঁর শিক্ষক বিদ্যাবতী অগ্রবালকেও। গত ২৬ জুন ‘ইন্টারন্যাশনাল ইয়ুথ এক্সচেঞ্চ’ অনুষ্ঠানে যোগ দিতে আজারবাইজান যান অঙ্কিতা। সেখানে বেহালা বাজিয়ে শ্রোতাদের মুগ্ধ করেছেন শিলিগুড়ির মিলনপল্লির বাসিন্দা তথা শিলিগুড়ি কলেজের ছাত্রী অঙ্কিতা।

তালা ঝুলিয়ে প্রতিবা
মিড-ডে মিলের খাবার নিম্নমানের দেওয়া হচ্ছে বলে অভিযোগ তুলে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে তালা ঝোলালেন বাসিন্দারা। মালদহের চাঁচল-১ ব্লকের দুর্গাপুর অঙ্গনওয়াড়ি কেন্দ্রে সোমবার সকালে ঘটনাটি ঘটে। বাসিন্দাদের অভিযোগ, ওই কেন্দ্রে যে খাবার দেওয়া হয় তা নিম্নমানের। কয়েকবার বলার পরেও অবস্থার পরিবর্তন হয়নি। চাঁচল-১ ব্লকের বিডিও ভূপ্রভা বিশ্বাস বলেন, “শিশু বিকাশ প্রকল্প আধিকারিককে খতিয়ে দেখে ব্যবস্থা নিতে বলেছি।”

রাজ্য সড়ক সংস্কারের দাবি
ছবি: বাপি মজুমদার।
বেহাল রাজ্য সড়ক সংস্কারের দাবিতে ৪ ঘণ্টা পথ অবরোধ করে, রাস্তায় ধানের চারা পুঁতে বিক্ষোভ দেখালেন বাসিন্দারা। সোমবার সকালে মালদহের সামসি-রতুয়া রাজ্য সড়কের মোতিগঞ্জে ঘটনাটি ঘটে। বাসিন্দাদের অভিযোগ, মোতিগঞ্জ থেকে সামসি রেলগেট পর্যন্ত রাস্তা প্রায় জলাশয়ে পরিণত হয়েছে।

তিন কৃতী ছাত্র-ছাত্রীকে সংবর্ধনা
পঞ্চায়েত ও স্কুল কর্তৃপক্ষের উদ্যোগে উচ্চ মাধ্যমিকের তিন কৃতী ছাত্র-ছাত্রীকে সংবর্ধনা দেওয়া হল। সোমবার মালদহের হরিশ্চন্দ্রপুরের চণ্ডীপুর হাইস্কুলে আয়োজিত ওই তাদের অনুষ্ঠানে আর্থিক সাহায্যও করা হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.