টুকরো খবর
নকশাল কর্মীর বাড়ি ভাঙচুরের অভিযোগ
নকশাল কর্মীর বাড়ি ভাঙচুর ও মারধরের অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। তৃণমূলও পাল্টা তাদের কার্যালয় ভাঙার অভিযোগ করেছে। নকশাল নেতা সাধন দাস অভিযোগ করেন, দিন কয়েক আগে পাণ্ডবেশ্বর কলেজ নির্বাচনের দিন বিরোধীদের মনোনয়ন পত্র দাখিল করতে দেয়নি তৃণমূল। পাণ্ডবেশ্বর ত্রাণ সমিতি পাড়ার বাসিন্দা লখীন্দর বাগদির ছেলে পাণ্ডবেশ্বর কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র গোপীনাথ বাগদি কলেজের পথ ধরে মহাল যাচ্ছিলেন। তৃণমূল সমর্থকরা তাঁকে মনোনয়ন পত্র দাখিল করতে যাচ্ছে ভেবে রেলগেটের সামনে মারধর করে। গোপীনাথ সে দিন ভয়ে বাড়িতে কিছু জানাননি। শনিবার বাড়িতে জানালে সন্ধ্যায় থানায় অভিযোগ দায়ের করা হয়। এর পরে রাত ৯টা নাগাদ ওই ব্যক্তিরাই লখীন্দরের বাড়িতে চড়াও হয়। ভাঙচুর করে। পুলিশকে জানানো হয়েছে। এখনও পুলিশ কোনও ব্যবস্থা নেয়নি। এ দিকে এই অভিযোগ অস্বীকার করেছেন তৃণমূলের ব্লক সভাপতি নরেন চক্রবর্তী। তাঁর অভিযোগ, “শনিবার তৃণমূল ছাত্র পরিষদ কর্মী বিটু সিংহকে মারধর করে। সন্ধ্যা ৭টা নাগাদ নিচুপাড়ায় যুব কার্যালয়ে ভাঙচুর চালায়। থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।” পুলিশ তদন্ত শুরু করেছে।

জামুড়িয়ায় খনি, আবাসনে ছিন্ন বিদ্যুৎ সংযোগ
ইসিএলের জামুড়িয়ার শ্রীপুর, কেন্দা ও কাজোড়া এরিয়ার খনি ও আবাসন অঞ্চলগুলির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করল ডিসেরগড় পাওয়ার সাপ্লাই কর্পোরেশন (ডিপিএসসি)। রবিবার সন্ধ্যায় সংযোগ ছিন্ন করা হয় বলে ইসিএল সূত্রে জানানো হয়েছে। ইসিএলের সিএমডি-র কারিগরি সচিব নীলাদ্রি রায় জানান, সোমবার তাঁরা এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। অন্য দিকে, ডিপিএসসি-র প্রেসিডেন্ট (কর্পোরেট) সোমেশ দাশগুপ্ত জানান, ইসিএলের কাছে তাঁদের প্রায় ৬৩ কোটি টাকা পাওনা আছে। বহু বার এই টাকা মিটিয়ে দিতে বলা হয়েছে। না পেলে বিদ্যুৎ সংযোগ ছিন্ন করা হবে, তা-ও তাঁরা আগে জানিয়েছিলেন বলে দাবি সোমেশবাবুর। উল্লেখ্য, প্রায় মাসখানেক আগে থেকে কয়লা সরবরাহ সংক্রান্ত বিষয় নিয়ে ইসিএলের সঙ্গে ডিপিএসসি-র বিবাদ শুরু হয়েছে। ইসিএল কয়লা না দেওয়ায় ডিপিএসসি-র চিনাকুড়ি কেন্দ্রে উৎপাদন বন্ধ রয়েছে। ইসিএলের ডিরেক্টর (টেকনিক্যাল) ও কয়লা সরবরাহ সংক্রান্ত বিভাগীয় প্রধান সুব্রত চক্রবর্তীর দাবি, ডিপিএসসি-র কাছ থেকে তাঁরা প্রায় ১৩ কোটি টাকা পাবেন। তা না পেলে ডিপিএসসি-কে কয়লা সরবরাহ করা হবে না। এই অবস্থায় এক মাসেরও বেশি সময় ধরে চিনাকুড়ি কেন্দ্রটি বন্ধ থাকায় এলাকায় বিদ্যুৎ বিভ্রাট শুরু হয়েছে। আতঙ্কে রয়েছেন শ্রমিক-কর্মীরাও।

ঝোপে স্টেনগান
পুকুরপাড়ের ঝোপ থেকে স্টেনগান-সহ একাধিক আগ্নেয়াস্ত্র মিলল বর্ধমানের লাউদোহায়। রবিবার ফরিদপুর (লাউদোহা) থানার পুলিশ কৈলাসপুর গ্রাম থেকে ৩টি স্টেনগান, একটি রাইফেল, ৬টি মাস্কেট এবং ২০ রাউন্ড গুলি উদ্ধার করে। কারা, কী উদ্দেশ্যে ওই আগ্নেয়াস্ত্র রেখেছিল বা স্টেনগানের মতো আগ্নেয়াস্ত্র তারা পেল কী করেএ সব প্রশ্নের জবাব দেয়নি পুলিশ। দুর্গাপুরের ডেপুটি পুলিশ কমিশনার বলেন, “ঘটনায় জড়িতদের খোঁজ চলছে।”

চোলাই বাজেয়াপ্ত
মহকুমার বিভিন্ন জায়গায় আবগারি দফতর অভিযান চালিয়ে শনি ও রবিবার চোলাই মদ ও মদ তৈরির উপকরণ বাজেয়াপ্ত করেছে। তবে এখনও পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি। আবগারি দফতরের দুর্গাপুরের ওসি পার্থ ঘোষ জানান, শনিবার ওয়ারিয়া এলাকায় অভিযান চালিয়ে ১৩০ লিটার চোলাই উদ্ধার করা হয়। উদ্ধার হয় তা তৈরির উপকরণও। রবিবার আউশগ্রামের সোঁয়াই এবং কাঁকসার পানাগড় ক্যানাল পাড় ও মাধবমাঠ এলাকা থেকে ২২ লিটার চোলাই উদ্ধার করা হয়। এছাড়া গুড় পচিয়ে মদ তৈরির ১৮০ লিটার উপকরণ এবং ৩০ কেজি গুড় বাজেয়াপ্ত করা হয়।

তৃণমূল অফিসে ভাঙচুর দুর্গাপুরে
ইস্পাত নগরীর আইনস্টাইন-জেসি বোস রোড এলাকায় একটি তৃণমূলের কার্যালয়ে শুক্রবার গভীর রাতে ভাঙচুর চালায় একদল দুষ্কৃতী। দলের নেতা সৈয়দ হুসেনের অভিযোগ, সিপিএম আশ্রিত দুষ্কৃতীরাই এই ঘটনা ঘটিয়েছে। পুলিশের কাছে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে বলেও জানান তিনি। তবে সিপিএম এই অভিযোগ অস্বীকার করেছে। দলের ১ নম্বর জোনাল কমিটির সম্পাদক সন্তোষ দেবরায় জানান, এই ঘটনায় তাঁদের কেউ জড়িত নয়। পুলিশ জানিয়েছে, ঘটনার তদন্ত শুরু হয়েছে।

খনিতে লুঠপাট
শ্রীপুর এরিয়ার কুশাডাঙা ইনক্লাইনে চড়াও হয়ে শনিবার রাতে ৬ জন নিরাপত্তারক্ষী ও হাজিরাবাবুকে একটি ঘরে ঢুকিয়ে সামগ্রী লুঠপাট করে নিয়ে গেল দুষ্কৃতীরা। হাজিরাবাবু দীপক মণ্ডল জানান, তাঁদের একটি ঘরে ঢুকিয়ে বাইরে থেকে বন্ধ করে দিয়ে ৩০-৪০ জনের একটি দুষ্কৃতী দল লুঠপাট চালিয়ে চম্পট দেয়। এরিয়ার জিএম সুজিত দাস জানান, আসানসোল উত্তর থানায় অভিযোগ করা হয়েছে। পুলিশ জানিয়েছে, তদন্ত শুরু হয়েছে।

জন্মদিবস পালিত
শ্রী শ্রী সারদাদেবীর ১৫৯তম জন্ম জয়ন্তী উপলক্ষে কাঁকসা থানার দোমড়া রামকৃষ্ণ মিশন আশ্রমের পক্ষ থেকে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। অধ্যক্ষ স্বামী আত্মানন্দ জানান, বিভিন্ন ধর্মীয় আলোচনা এবং পংক্তিভোজনের ব্যবস্থা করা হয়। আশ্রমের পক্ষে নির্মলচন্দ্র বন্দ্যোপাধ্যায় জানান, প্রতি বছরের মতো এ বারও বিভিন্ন কর্মকাণ্ডের আয়োজন করা হয়।

স্কুল নির্বাচনে জয়ী সিপিএম
খাস কাজোড়া উচ্চ বিদ্যালয়ে পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নির্বাচনে ৬টি আসনেই জয়লাভ করলেন বাম সমর্থিত প্রার্থীরা। রবিবার তাঁরা সব ক’টি আসনেই তৃণমূল-কংগ্রেস জোট সমর্থিত প্রার্থীদের পরাজিত করেন। এক দশকের বেশি সময় ধরে প্রধান শিক্ষকের বিরুদ্ধে মামলা চলায় স্কুলটি প্রশাসকের অধীনে ছিল। তাই কোনও নির্বাচন হয়নি। সিপিএমের জেলা কমিটির সদস্য তুফান মণ্ডলের দাবি, “মনোনয়ন দাখিলের শেষ দিন বহিরাগতদের নিয়ে গিয়ে তৃণমূল নেতৃত্ব স্কুল চত্বরে অভব্য আচরণ করে। তা দেখে জনতা আমাদেরই ভোট দিয়েছেন।” যদিও এই অভিযোগ অস্বীকার করেছেন তৃণমূলের অন্ডাল ব্লক সভাপতি কাঞ্চন মিত্র। তাঁর দাবি, “এলাকায় সাংগঠনিক দুর্বলতারই বহিঃপ্রকাশ ঘটেছে এই নির্বাচনে।”

স্কুলকে আলমারি-বেঞ্চ
একটি বহুজাতিক সংস্থার পক্ষ থেকে দুর্গাপুরের বিবেকানন্দ বিদ্যালয়কে একটি স্কুল ভ্যান, একটি আলমারি ও কিছু বেঞ্চ প্রদান করা হয়। সংস্থার দুর্গাপুর শাখার প্ল্যান্ট ম্যানেজার এসকে মিত্র জানান, শ্রী শ্রী সারদাদেবীর ১৫৯তম জন্ম জয়ন্তী উপলক্ষে রামকৃষ্ণ মিশনের পক্ষ থেকে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেই অনুষ্ঠানেই বিদ্যালয়টিকে এ সব সামগ্রী দেওয়া হয়। অনুষ্ঠানে পরিবেশিত হয় শ্রী শ্রী সারদাদেবীর উপর লেখা গীতিনাট্য ও গীতিআলেখ্য।

আলোচনাসভা
আসানসোল জেলা গ্রন্থাগারের উদ্যোগে গ্রন্থাগার পরিষেবা ও সামগ্রিক উন্নয়ন এবং মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক স্কুলগুলির সমন্বয় সাধন বিষয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হল রবিবার। ছিলেন জেলা গ্রন্থাগার আধিকারিক সুমন্ত বন্দ্যোপাধ্যায় প্রমুখ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.