৫ পৌষ ১৪১৮ বুধবার ২১ ডিসেম্বর ২০১১





এন্টালী সংস্কৃতি ও শিল্প মেলা
কমিশনার কর্তৃক স্ট্যান্ডিং ফিনান্স কমিটিতে পেশ




শুক্রবার সন্ধ্যায় এন্টালী পদ্মপুকুর পার্কে একটি বিরাট ও সুসজ্জিত মণ্ডপে এন্টালী সংস্কৃতি ও শিল্প মেলার উদ্বোধন অনুষ্ঠিত হয়। কিন্তু দুর্ভাগ্যবশত দুই ঘন্টা বাদেই সভামণ্ডপে আগুন লাগে এবং উহা সম্পূর্ণরূপে ভস্মীভূত হইয়া যায়।

ঐ অগ্নিকাণ্ডের ফলে মেলার কয়েকটি স্টলও ভস্মীভূত হয় এবং আরও কতগুলি স্টল ক্ষতিগ্রস্ত হয়। এগুলির মধ্যে খাবারের স্টল, কাপড়-চোপড়, পুতুল প্রভৃতির স্টল আছে।

সর্ট সার্কিটের ফলে আগুন লাগিয়েছে বলিয়া সন্দেহ করা হইতেছে। তবে আগুনের কারণ সম্পর্কে সঠিকভাবে কিছু জানা হয় নাই। ক্ষতির পরিমানও জানা যায় নাই।

সৌভাগ্যবশত উদ্বোধন অনুষ্ঠানটি প্রায় দুই ঘন্টা পূর্বে শেষ হইয়া গিয়াছিল। অনুষ্ঠানে বহু জনসমাগম হয়। অনুষ্ঠানকালে সভামণ্ডপে অগ্নিকাণ্ড ঘটিলে দ্বিতীয় হালসীবাগানের মর্মন্তুদ দুর্ঘটনায় পরিণত হইতে পারিত। অগ্নিকাণ্ডের সময় বিভিন্ন স্টলে কিছুসংখ্যক লোকজন এবং সংগঠন কমিটির কয়েকজন ছাড়া খুব বেশী লোক সেখানে উপস্থিত ছিলেন না। কেহ আহত বা অগ্নিদগ্ধ হয় নাই।

নিরাপত্তামূলক ব্যবস্থা হিসাবে দমকলের একটি ছোট ইউনিটের শিল্পমেলার নিকটেই অপেক্ষমান ছিল। আগুন লাগিবার প্রায় সঙ্গে সঙ্গে উহা কাজ শুরু করেন। খবর পাইয়া দমকলের কার্যালয় হইতে আরও তিনখানি দমকল ইঞ্জিন ঘটনাস্থলে ছুটিয়া আসে। কিন্তু ইতিমধ্যে প্যান্ডেলটি পুড়িয়া যায়। তবে আগুন বেশী দূর ছড়াইবার পূর্বেই দমকলের তৎপরতায় আগুন নিভিয়া যায়।

উদ্বোধন অনুষ্ঠান

শুক্রবার সন্ধ্যায় সংস্কৃতি ও শিল্পমেলার উদ্বোধন অনুষ্ঠানে বক্তৃতা প্রসঙ্গে খাদ্যমন্ত্রী শ্রীপ্রফুল্লচন্দ্র সেন পশ্চিমবঙ্গের বেকার সমস্যার সমাধানে শিল্পের প্রসার ও উন্নতিসাধনের প্রয়োজনীয়তার উপর বিশেষ গুরুত্ব আরোপ করিয়া বক্তৃতা করেন। শ্রী সেন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। শিল্পের উৎকর্ষ ও প্রসারসাধনে এইরূপ শিল্পমেলার উপযোগিতাও তিনি এই প্রসঙ্গে উল্লেখ করেন।

লেডী রাণু মুখার্জি শিল্পমেলার উদ্বোধন করেন। নেতাজী দুহিতা শ্রীমতী অনীতা বসুও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মেয়র শ্রীকেশবচন্দ্র বসু প্রধান অতিথিরূপে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শিল্পমেলার সংগঠন সমিতির চেয়ারম্যান শ্রীনরেশনাথ মুখার্জি উদ্যোক্তাগণের পক্ষ হইতে উপস্থিত সকলকে ধন্যবাদ জানান।

এই প্রসঙ্গে তিনি জানান যে, এই শিল্পমেলা হইতে যে আয় হইবে তাহা দিয়া একটি টেকস্ট বুক লাইব্রেরী স্থাপন করা হইবে।




Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player



অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.